• বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়।
    বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে।
  • জাগ্রত শাহিন বাগ

    ফরিদা
    বিভাগ : NRC/CAA | ০৫ জানুয়ারি ২০২০ | ৫৫৩ বার পঠিত
  • "আপনি যদি দিনের বেলা আসেন, দেখবেন শ'তিনেক মানুষ রয়েছেন রাস্তা আগলে। যার মধ্যে শ'দুয়েক মহিলা। সংখ্যাটা দু-তিন গুণ হয় সন্ধ্যার পরে যখন পুরুষেরা কাজ সেরে ফেরেন। শুক্রবার সন্ধ্যা থেকে রবিবার রাত অবধি আবার এই সংখ্যাটা হাজার পাঁচেকে পৌঁছে যাচ্ছে" - কথা হচ্ছিল ফিরোজের (নাম পরিবর্তিত) সঙ্গে। 

    ফিরোজ আমাদের মতোই মাঝবয়সী, চাকরি করে সংসার ও ইএমআই চালায়। সপরিবার শাহিন বাগেই থাকে। কথা হচ্ছিল শাহিন বাগে চলতে থাকা  দিল্লি ও নয়ডার সংযোজকারী রাস্তা অবরোধ নিয়ে। এই লেখা তৈরির সময় পর্যন্ত যা ২১ দিনে পা দিল। 

    যমুনা নদীর ওখলা ব্যারাজের ওপর সেতুর মাধ্যমে এই রাস্তাটি নয়ডা ও দক্ষিণ দিল্লি (বাংলায় যাকে সাউথ-দিল্লি বলা হয়) তথা ফরিদাবাদকে জুড়ে আছে। যমুনার ওপরে দুই-দুই চার লেনের সেতুর বহর বেড়ে দ্বিগুণ হয়েছে দু-হাজার উনিশেই। সেই আটলেনের রাস্তাও হাঁফ ধরিয়ে দেয় মাঝে মাঝে অফিসের সময়ে আচমকা মাঝখানে গাড়ি ব্রেকডাউন হয়ে গেলে। 

    সেই ব্যস্ত রাস্তা গত একুশ দিন ধরে বন্ধ রয়েছে।  তাও দিল্লির মতো এক কেজো শহরে যেখানে গত কুড়ি বছরে একদিনও ধর্মঘটের জন্য অফিস বন্ধ হতে দেখিনি।

    আরও আশ্চর্য লাগে যে এই বছরের ঠিক এই সময়েই ভয়ানক ঠান্ডা পড়েছিল দিল্লিতে। ১৯০১ (যখন থেকে হিসেব রাখা চলছে) থেকে এতদিন পর্যন্ত এটা দ্বিতীয় শীতলতম ডিসেম্বর এই শহরে।

    ফিরোজও বলছিল, ওরও মনে নেই এর আগে দিল্লি কখনও এইরকম প্রতিরোধ দেখিয়েছে বলে। জিজ্ঞেস করলাম - কীভাবে শুরু হ'ল এই অবরোধ?

    ফিরোজ - জামিয়ায় যেদিন পুলিশ বিনা অনুমতিতে ক্যম্পাসে প্রবেশ করে ছাত্রছাত্রীদের মারধর করে সেইদিনই এই রাস্তা অবরোধ শুরু। অ-সাংবিধানিক ও অমানবিক 'সিএএ' ও 'এনআরসি' আইন যখন রাজ্যসভায় পাশ হ'ল আর তার অবব্যহিত পরেই রাষ্ট্রপতির সই হতে ওই অঞ্চলের মানুষ অসন্তূষ্ট ছিলেন। আর জামিয়াতে পুলিশের ওই অমানুষিক অত্যাচারের ঘটনা সেই ক্ষোভে ঘৃতাহুতি দেয়। ছাত্র-ছাত্রীরা শাহিন বাগে এই রাস্তা অবরোধ করলে তাতে ওই এলাকার মহিলারাই প্রথমে যে যার নিজের মতো বেরিয়ে আসেন বাড়ি থেকে অবরোধে অংশগ্রহণ করতে। এই বেরিয়ে আসাটা ছিল তাদের সম্পূর্ণ তাৎক্ষণিক ও স্বতঃস্ফূর্ত প্রতিক্রিয়া। 

    আমি - পুলিশ তো জামিয়াতে ওই কাণ্ড করার পর এইখানে কী করল বা করছে? ঠিক কি ভূমিকা এখন পুলিশের?

    ফিরোজ - দেখ, দিল্লিতে সরকারে আছে 'আপ', কিন্তু দিল্লির প্রশাসনিক চরিত্র অনুযায়ী পুলিশ কেন্দ্রীয় সরকারের অধীন। তা সত্বেও এই অবরোধে পুলিশের সেই মারমুখী রূপ দেখা যায় নি। এর একটা কারণ হতে পারে যে যথেষ্ট পরিমাণ ফোর্স বা প্যারামিলিটারি ফোর্স কে অন্যত্র পাঠিয়ে দেওয়ায় এখানে অত পুলিশ পাঠানো যায় নি। 

    এখানে পুলিশ যদিও সারাক্ষণই রয়েছে, জল কামানও মজুত রয়েছে। পুলিশ ওই অবরোধের জায়গায় পৌঁছনর আগে রাস্তার দু-দিকেই রাস্তা ব্যারিকেড করে আটকে যান চলাচল সরিয়ে দিচ্ছে অন্য দিকে। দিল্লির দিক থেকে আসার পথে অ্যাপোলো হাসপাতাল থেকে কালিন্দি কুঞ্জের রাস্তা, ওখলা ইন্ডাস্ট্রিয়াল এরিয়া থেকে কালিন্দি কুঞ্জে আসার আণ্ডারপাস ব্যারিকেড করে বন্ধ রেখেছে পুলিশই। ফরিদাবাদ থেকে কালিন্দি কুঞ্জে যাওয়ার ফ্লাইওভারের কাট কংক্রীট স্ল্যাব দিয়ে আটকানো। একই ভাবে নয়ডা থেকে কালিন্দীকুঞ্জের রাস্তা আটকানো হয়েছে মহামায়া ফ্লাইওভারেই, যাতে এদিকে আসতে চাওয়া গাড়ি সহজে ঘুরে যেতে পারে ডি এন ডি ফ্লাইওভারের দিকে।

    এখনও অবধি পুলিশের ভূমিকা অন্তত এখানে সদর্থক।

    আমি - কিন্তু এতে তো তোমারও অফিস আসতে অসুবিধা হচ্ছে। কীভাবে যাতায়াত করছ অফিস? কী বলছে তোমার আশেপাশের পাড়া-প্রতিবেশী বা অফিসের অন্যান্য সহকর্মীরা?

    ফিরোজ - আমি তো মেট্রোয় যাতায়াত করছি। আর যদি আমাদের এলাকার লোকেদের কথা বল, তাহলে বলব এদিকটা তো মুসলমান প্রধাণ এলাকা। এখানে আমরা বেশিরভাগ লোকই চাইছি এই অমানবিক ও অসাংবিধানিক আইন যাতে বলবত না হয়। এই প্রতিরোধটা খুব দরকার। 

    আমি - কিন্তু এর বিরুদ্ধে কি কেউ কিছু বলছে না?

    ফিরোজ - বলছে। অনেকেই বলছে প্রতিরোধের জায়গাটা যদি রাস্তার ধারে করে গাড়ি যাতায়াতের পথ খুলে রাখা যায়। রাস্তা তো মানুষের আবশ্যিক দরকার। সংকটাপন্ন অসুস্থ মানুষের প্রাণসংশয় অবধি ঘটতে পারে এই অবরোধে।

    আমি - কিন্তু "এই প্রতিবাদের দরকার নেই' - এ কথা কেউ বলেছে কি তোমায়?

    ফিরোজ - না। কাউকে বলতে শুনিনি।


     

    আমি - কারা নেতৃত্ব দিচ্ছেন এই অবরোধের? রসদও তো লাগে এতদিন ধরে লাগাতার রাস্তা আগলে থাকতে? কারা সাহায্য করছেন?

    ফিরোজ - দেখ, তোমায় তো বললাম জামিয়া আর 'জেএনইউ' এর ছাত্রছাত্রীরা শুরু করেছিল অবরোধের তা ক্রমে মানুষের প্রতিরোধে পৌঁছেছে। এর বেশিরভাগটাই সামলাচ্ছেন মহিলারা। আট থেকে আশি, এমনকি অন্তসত্ত্বা মহিলারাও রয়েছেন এই দলে। পালা করে তারা আসছেন। বাড়ির কাজ সামলে। পুরুষেরাও আছেন, তবে তাদের ভিড় বেশি সন্ধ্যার পর। আর এই জমায়েতে যে শুধু মুসলমানরাই রয়েছেন তা কিন্তু নয়। এতে অনেক হিন্দু শিখ এরাও রয়েছেন একসঙ্গে জোট বেঁধে। 

    নেতৃত্ব যদি বলো তো এখন কয়েকজন ছাত্র-ছাত্রী রয়েছেনে জামিয়া আর 'জেএনইউ এর। স্থানীয় রাজনৈতিক নেতারা বিশেষত 'আপ' এর বর্তমান বিধায়ক, কংগ্রেসের প্রাক্তন বিধায়ক নিয়মিত আসছেন। খবর নিচ্ছেন। আমি নিজে ওখানে যোগেন্দ্র যাদব কে দেখেছি। 

    রসদ বলতে ফ্লাস্কভরা চা, কিছু খাবার দাবার স্থানীয় লোকজনই যে যেমন পারছেন নিয়ে আসছেন। বললাম না, এটা সম্পূর্ণ ভাবে মানূষের স্বতঃস্ফূর্ত প্রতিরোধ।

    আমি - এই প্রতিরোধ কোনদিকে যাচ্ছে বলে মনে করছ? কতদিন চলবে? কী বলছেন নেতারা৷ যারা আসা যাওয়া করছেন?

    ফিরোজ - দেখ আমি বলতে পারব না।  আমি তো এই রকম কিছু আগে দেখিই নি। তবে একটা সাড়া পড়ে গেছে বুঝতে পারছি। শাহিন বাগের নাম কতজন জানত আগে? এখন সারা দেশের কাগজে আসছে এখানকার কথা। দেশের বাইরেও প্রকাশিত হয়েছে এই প্রতিবাদের খবর।

    এদিকে সেই খবর বাইরে আসাতে রাজনৈতিক নেতারা নিজের নিজের মাইলেজ বাড়াতে চাইছেন।  এখন এমন অবস্থা হয়ে দাঁড়িয়েছে যে একদল যদি রাজী হন অবরোধ তুলে নিতে তো অন্যপক্ষ রাজি হবেন না। 


     

    দেখা যাক। দেখি। হয়ত ভালোই হবে এতে...

  • বিভাগ : NRC/CAA | ০৫ জানুয়ারি ২০২০ | ৫৫৩ বার পঠিত
  • আমার গুরুবন্ধুদের জানানকরোনা ভাইরাস

  • পাতা : 1
  • Rathindra Pal | 237812.69.453412.38 (*) | ০৫ জানুয়ারি ২০২০ ০১:১০79948
  • Great to know about the resistance in Delhi. But what's about the attack on Shikh shrine in Pakistan?
  • শাহিনবাগ থেকে এস ও এস | 237812.69.563412.93 (*) | ০৫ জানুয়ারি ২০২০ ০১:৩২79949
  • পারমিতা | 236712.158.676712.146 (*) | ০৫ জানুয়ারি ২০২০ ০৮:২৯79946
  • দ্বিতীয় শাহবাগ হয়ে উঠুক ।
  • প্রচুর পুলিশ | 237812.69.563412.93 (*) | ০৫ জানুয়ারি ২০২০ ১২:৪৩79947
  • Heavy police deployment near Shaheen Bagh protest site. Locals gathering in large numbers.
    Situation in #ShaheenBagh is normal. Peaceful protest is still going on. CRPF personnel are withdrawing. District policemen are there.
    #CAAProtests

    -Tathagata Bhattacharya
  • বিপ্লব রহমান | 162.158.158.116 | ১৬ ফেব্রুয়ারি ২০২০ ২৩:১৭90982
  • স্যেলুট শাহীনবাগ! ঢাকা থেকে সংহতি

  • আজ সুপ্রিম কোর্টে | 162.158.167.117 | ১৭ ফেব্রুয়ারি ২০২০ ১৮:২১90984
  • Proceedings of Shaheen Bagh hearing in Supreme Court:

    Lawyer and petitioner Amit Sahni -- the road is blocked. There is a guidelines for such protest. But it is not being followed.

    Justice SK Kaul - certain section is being agrieved by a law. The law is under challange in SC. We will not say people cannot protest in pending case. The only question is where to protest. Traffic is not an issue. Larger question is tomorrow some other law may be challanged. So can again a road be blocked.

    Lawyer for protestors -- we have filed intervention application on behalf of three people. One is Wajahat Habibullah, former CIC

    Justice Kaul - intervention is okay. But can they talk to the people.

    Lawyer for protestors -- there is a protest by people of all religion.

    Justice Kaul - we are not talking about religion. Our concern is limited. Tomorrow another section of society may come. If everyone start coming on road ... Then you know Delhi... traffic should not be blocked

    Lawyer for protestors -- there are several aspect of this protest. Only one side is being projected. If your concern is about traffic then I will give you a map.

    (She hands over a map).

    Only one side of the road is used by protestors. Other side is not used by protestors.

    Justice Kaul - let's be practical. And I am not a traffic manager. Let's find a solution. So I am asking -- can you (intervenor) go to the people and speak to them how they can protest and not block the road.

    Lawyer - give me some time.

    Lawyer Amit Sahni - but students are unable to go to school.

    Justice Kaul -- see let me tell you what I told her. We are here to get a solution. Where do we end.

    Justice - we are not concerned about 1000 such protest coming up. Protest is matter of right. We are only concerned about blocking of roads.

    Lawyer for protestors - ambulance and school bus not affected.

    Solicitor General Tushar Mehta - No. There is complete blockage.

    Justice Kaul - the protest can be adjusted somewhere around the road. Just that road is not blocked.

    Tushar Mehta -- let her speak to someone. But she cannot come tomorrow and say others are not willing.

    Justice Kaul -- then we will see. But at least give her time.

    Tushar Mehta - solution is remove them. They keep women and children on the front. We had meetings with welfare association to nearby. We said you cannot keep the entire city to hostage under the garb of protest.

    SC order -- some people have intervened who share thought process with the protestors. Protestors have the right to protest if they are aggrieved by any law. But we are concerned that others may also protest tomorrow and this will create chaos.

    So we ask the intervenors to speak to the protestors.

    SC order -- SC appoint lawyer Sanjay Hegde to speak to the protestors.

    SC order - We would like Sanjay Hegde to work as interlocutor and he can take someone who can help him.

    SC order - Lawyer Sadhna Ramchandran may help Sanjay Hegde.

    Tushar Mehta -- the message should not go that institutions are leaning and begging to the protestors.

    SC -- You have done what you could have done all these days. You have not done it so let us do it now.

    Justice Kaul - if they do not understand then we will let the authority do what can be done. But I have inner feelings solution will come.

    SC - right to protest is a fundamental right. Freedom of speech is restricted to only two things -- sovereignty and law and order. Just two. So the only question is where to protest.

    Tushar Mehta -- tomorrow they cannot say that govt is not giving us land to protest so we will not leave.

    Justice Kaul -- I disagree with you. They may not be a place where they can go. Probably they are looking for a near by place to protest.

    SC - it is also important that you should allow people to protest. Some time it can be better weapon than legislation. It helps in opinion making. Protest should happen peaceful and lawfully. But the only question is where

    SC adjourns - hearing on next Monday.

    SC refuses to pass any interim order today.

    Chandrashekhar Azad, Wajahat Habibullah, Bahadur Abbas Naqvi are the intervenors.

    SC asks Wajahat Habibullah to play a role.

    Shaheen Bagh final order.

    SC asks former Chief Information Commissioner Wajahat Habibullah, lawyer Sanjay Hegde and mediator Sadhna Ramchandran to speak to Shaheen Bagh protestors and find a solution.

    SC says protest is a matter or right. Just that the protest should not block the road. SC wants the protestors to adjust little bit so that road can be opened.

    Hearing next Monday.

    Via Pyoli Swatija
  • Anjan Banerjee | 162.158.118.133 | ১৯ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৫০90992
  • নিদ্রিত ভারত জাগে
  • আনোয়ার আবদুল্লাহ্ | 162.158.111.254 | ২৯ ফেব্রুয়ারি ২০২০ ০০:৪৬91131
  • এই শাহিন বাগই একদিন পথ দেখাবে, যে পথ হবে সাংবিধানিক, সাম্যের ও মানবতার।
  • The Revolution Technology | 162.158.118.207 | ২৯ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৪৪91149
  • In this place Bd Govt Job Circular 2020 you will find new and latest Govt Job Bd, because here we are published everyday new Government Job Circular. Government Job Bd Hello Everyone In This Categories You Will Find All Type of Government Jobs Circular, Government Bank Jobs Circular, Govt Job Scheduled, Govt Job Seat ... Govt Job In Bangladesh Bd Government Job Circular 2020: Latest Govt Job In Bangladesh, This is our main property of the job finding site in the Bangladesh. Palli Biddut Samity Job Circular here you will find latest and New Government Job Circular & Vacancies in 2020 for Male & Female both gender’s person in Bangladesh. Palli Biddut Samity Job Circular Also see the bangladesh army job circular bd 2020.

  • করোনা ভাইরাস

  • পাতা : 1
  • গুরুর মোবাইল অ্যাপ চান? খুব সহজ, অ্যাপ ডাউনলোড/ইনস্টল কিস্যু করার দরকার নেই । ফোনের ব্রাউজারে সাইট খুলুন, Add to Home Screen করুন, ইন্সট্রাকশন ফলো করুন, অ্যাপ-এর আইকন তৈরী হবে । খেয়াল রাখবেন, গুরুর মোবাইল অ্যাপ ব্যবহার করতে হলে গুরুতে লগইন করা বাঞ্ছনীয়।
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত