এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • জাতীয়তাবাদীদের দেশপ্রেম

    Arkady Gaider লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৪ আগস্ট ২০১৭ | ২০৯২ বার পঠিত
  • বিগত কয়েকদিন ধরে ভারতে সব জায়গায় দেখা যাচ্ছে দেশপ্রেমের দায়ভার যেনো একা হিন্দুত্ববাদীরা নিজেদের ওপর স্বেচ্ছায় নিয়েছে। টিভি, খবরের কাগজ, ফেসবুক, টুইটার,ওয়াটস্যাপ জুড়ে দেশপ্রেমিক হিন্দুত্ববাদীরা বুক বাজিয়ে তাদের দেশপ্রেমের বিজ্ঞাপনের প্রচার করছে সবসময় । আপনি যদি তাদের বিরুদ্ধে কিছু বলেন, তাহলেই আপনি হয়ে যাবেন দেশদ্রোহী। দেশের সরকারের বিরুদ্ধে কিছু বলেন, তাহলেই আপনি দেশদ্রোহী। হিন্দুত্ববাদীদের অযৌক্তিক, অবৈজ্ঞানিক, অগনতান্ত্রিক, অমানবিক ডিসকোর্সের বিরুদ্ধে কিছু বলেন, তাহলেই আপনি দেশদ্রোহী। এখানে একটা জিনিসের তফাত আমাদের বুঝতে হবে – দেশপ্রেম এবং হিন্দুত্ববাদীদের ধারনায় জাতীয়তাবাদ। হিন্দুত্ববাদীরা চায় তাদের জাতীয়তাবাদের ধারনাকেই আমরা দেশপ্রেম হিসেবে মেনে নিই। তাহলে সেই জাতীয়তাবাদে জাতি কারা? ওদের ধারনায় – ভারতের সমস্ত মানুষ যারা সাংস্কৃতিক এবং রাজনৈতিক ভাবে ‘হিন্দু’ পরিচয় ঘোষনা করে বহন করে, তারা একটি আলাদা স্বতন্ত্র জাতি। ওদের জাতি এবং জাতীয়তাবাদের এই ধারনা যে আসলে দেশপ্রেমের পরিপন্থী, সেই নিয়ে আজকের আলোচনা।
    জনগনের স্মৃতিশক্তি একটু চাঙ্গা করতে তাই আসুন দেখে নেওয়া যাক ইতিহাসের পাতা থেকে হিন্দুত্ববাদীদের দেশপ্রেমের বহর।

    ১) ব্রিটিশদের অধীনে ভারতের জনগন যখন বিভিন্ন দল, মঞ্চ, পন্থার মধ্যে দিয়ে স্বাধীনতার জন্যে লড়াই করছে, তখন ব্রিটিশদের সহযোগিতায় করে ভারতের রাজনৈতিক প্রেক্ষাপটে 'হিন্দুত্বের' স্লোগান দিয়ে চাড্ডিদের আবির্ভাব। আসুন দেখে নি, হিন্দুত্ববাদীদের নেতা গুরু গোলওয়ালকার কি বলছেন - Hindu brothers, do not waste your energy fighting the British. Instead, save it to fight the real enemy, the communists and the muslims. এখানে ‘হিন্দু ব্রাদার্স’ বলতে ওরা বলতে চায় একটি আলাদা জাতি। মুসলিম লীগের সাথে একই সাথে ভারতে ‘দ্বিজাতি তত্ত্ব’কে মান্যতা দিয়েছে এরা।অর্থাৎ পরাধীন ভারতে এই হিন্দুত্ববাদীরা ব্রিটিশদের দালালি দিয়ে নিজেদের কর্মসূচী শুরু করলো। এদের নেতারা জানিয়ে দিলো যে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করলেই তাদের সংগঠন নিষিদ্ধ হতে পারে, তাই ব্রিটিশদের বিরুদ্ধে কোনরকম কর্মসূচী তারা নেবে না। গোটা স্বাধীনতা আন্দোলনের সময়কালে একজনও RSS বা মুসলিম লীগের নেতা - কর্মী রা জেলে যায়নি বা গ্রেপ্তার হয়নি। একবারের জন্যেও তাদের সংগঠনের ওপর ব্রিটিশরা নিষেধাজ্ঞা জারি করেনি। স্বাধীনতা সংগ্রামী হিসেবে সাভারকারের নাম নিয়ে এরা লাফায়, কিন্তু সাভারকার যখন জেল খেটেছে তখনও সে RSS এর সদস্য নয়। ভীতুর ডিম সাভারকার ব্রিটিশদের কাছে মুচলেকা দিয়ে জেল থেকে ছাড়া পায়, সেখানেই সে জানায় যে সে আর কোনদিন ব্রিটিশদের বিরুদ্ধে কোনরকম রাজনৈতিক কর্মসূচী নেবে না, এবং জেল থেকে বেরিয়ে সে এরকম সংগঠন তৈরি করবে যাতে হিন্দু যুবকেরাও ব্রিটিশদের বিরুদ্ধে না লড়ে 'হিন্দুত্ব' র স্লোগানের তলায় আসে।
    এই মুচলেকা এবং ব্রিটিশদের পদলেহন করা আরও চিঠি পড়তে এই লিঙ্ক গুলো দেখতে পারেন।
    http://www.frontline.in/navigation/?type=static&page=flonnet&rdurl=fl2207%2Fstories%2F20050408001903700.htm
    http://timesofindia.indiatimes.com/india/Savarkar-had-begged-the-British-for-mercy/articleshow/8792427.cms
    হিন্দুত্ববাদীদের এই মুচলেকার গ্লোরিয়াস ট্র্যাডিশন সমানে চলিয়াছে - বাজপেয়ীর হাত ধরে, যে শুধু মুচলেকা দেয়নি, রাজসাক্ষী হয়ে অন্য স্বাধীনতা সংগ্রামী কে শাস্তির পথে ঠেলে দিয়েছে।

    ২) ওপরের পয়েন্ট থেকে আমরা বুঝতে পারবো যে RSS এবং মুসলিম লীগ হলো ব্রিটিশদের collaborator. দালালি, পদলেহন, এবং বিশ্বাসঘাতকার উজ্জ্বল উদাহরনের কথা উঠলেই এদের নাম সবার আগে আসা উচিত। হিন্দুত্ববাদীদের আরেক গুরু, যাকে নিয়ে বর্তমান কালে এরা প্রভূত নাচানাচি করে - সে হলো শ্যামাপ্রসাদ মুখার্জী। এই শ্যামাপ্রসাদ মুখার্জী বঙ্গের মুসলিম লীগ মিনিস্ট্রির অংশ ছিলো। ‘ভারত ছাড়ো’ আন্দোলনের সময় শ্যামাপ্রসাদ ব্রিটিশ প্রভুদের চিঠি লিখে জানিয়েছিলো যে এই আন্দোলনের সমস্ত রকম কর্মসূচীর বিরুদ্ধে তারা প্রশাসনিক ভাবে কড়া পদক্ষেপ নিচ্ছে। অর্থাৎ এরা শুধু দালাল বা বিশ্বাসঘাতক নয়, সুবিধাবাদীও। সম্প্রতি ব্রিটিশ নথিপত্র থেকে জানা যাচ্ছে, সেই সময় ভারতের ব্রিটিশ শাসকরা লন্ডনে রিপোর্ট পাঠিয়ে জানাচ্ছেন - "no reason to worry about the RSS," since they are "completely loyal to the Raj." এই নথিগুলো নিয়ে Oxford থেকে একটি বই প্রকাশের বিরুদ্ধে RSS কোর্টে কেস করেছে - সত্যি সামনে এলেই তাদের দেশপ্রেমের নাটক ফ্লপ করবে বলে।

    ৩) হিন্দুত্ববাদীদের নতুন আইকন - গোপাল পাঁঠা। ১৯৪৬ সালে সোহারাবর্দীর লীগ সরকারের প্ল্যানমাফিক কলকাতা এবং বঙ্গে যখন সাম্প্রদায়িক দাঙ্গার আগুন জ্বলছে, দিকে দিকে মানুষ খুন হচ্ছে, সেই সময় নাকি এই গোপাল পাঁঠা কলকাতায় হিন্দুদের বাচিয়েছেন। এই ন্যারেটিভ তৈরি করবার আপ্রান প্রচেষ্টা চালাচ্ছে বাংলার হিন্দুত্ববাদীরা। কিন্তু ইতিহাস কি বলে? এই খুনে, গুন্ডা গোপাল পাঁঠা কজন হিন্দু কে বাচিয়েছে? সোহরাবর্দী এবং লীগের খুনে দাঙ্গাবাজদের দলের সাথে গোপাল পাঁঠার কটা সন্মুখ সংঘাত হয়েছে? একটাও না। লীগের দাঙ্গাবাজরা যখন নিরীহ হিন্দুদের ওপর হত্যালীলা সংগঠিত করছে, এই গোপাল পাঠার দলবল তখন অন্য অঞ্চলে নিরীহ মুসলীমদের খুন করছে, তাদের ঘরবাড়ি দোকান লুঠ করছে। হিন্দুদের বাচাতে এই মুসলীম লীগের গুন্ডাবাহিনীর সামনে কবার প্রতিরোধ গড়ে দাড়িয়েছে গোপাল পাঁঠা এবং তার দলবল? একবারও না। সোহরাবর্দীর কাছের লোক শেখ মুজিবর রহমান (যে পরে বঙ্গবন্ধু বলে বিখ্যাত হলো, ইতিহাসের মজাটাই এমন) এর দলবল (যা তখন মুসলীম গার্ড নামে পরিচিত) যখন কলকাতায় ভিক্টোরিয়া হস্টেলের মহিলাদের ওপর আক্রমন করতে এগিয়ে আসছে,তখন তাদের সামনে দাঁড়িয়ে রুখে দিচ্ছে এবং পিছু হটতে বাধ্য করছে মহম্মদ ইসমাইলের নেতৃত্বে ট্রাম শ্রমিক ইউনিয়নের সদস্যরা। গুন্ডাদের তরোয়াল, কাটারির বিরুদ্ধে কয়েকটা শ্রমিক স্রেফ লাঠি আর পাথর নিয়ে রুখে দাড়িয়েছে এবং এই অসমযুদ্ধে জয়লাভ করেছে। গোপাল পাঠা এবং তার দলবল তখন কোথায়? অন্য অঞ্চলে পরিত্যক্ত মুসলিম পাড়ায় লুঠ সংগঠিত করছে।

    ৪) RSS এর দেশপ্রেম এমনই যে সংগঠনের বাইরে দেশের পতাকার প্রতি ভালোবাসার নাটক করলেও, নিজেদের শাখায় তারা জাতীয় পতাকা উত্তোলন করতে দিতো না এই সেদিন অবধি। স্বাধীনতার পরে ১৯৫০ সাল থেকে নিজেদের কার্য্যলয়ে জাতীয় পতাকা উত্তোলন বন্ধ করে দেয় RSS, কারন পতাকার সবুজ রঙ নাকি মুসলিম তোষনের চিহ্ন। দীর্ঘ ৫২ বছর ধরে এই দেশের পতাকা কে স্বীকৃতি দেয়নি তারা, তাদের মতে পতাকার রঙ হবে শুধু গেরুয়া।
    বিস্তারিত জানতে নিচের লিঙ্কগুলো পড়ে দেখুন।

    http://www.hardnewsmedia.com/2011/01/3815

    http://timesofindia.indiatimes.com/city/pune/Tri-colour-hoisted-at-RSS-HQ-after-52-yrs/articleshow/1561733136.cms

    অর্থাৎ পরাধীন ভারতে যখন অন্যান্যরা নিজেদের মত এবং পথ অনুযায়ী ব্রিটিশদের বিরুদ্ধে লড়ছে, সেই সময় নিরাপদ পন্থা বেছে নিয়ে ব্রিটিশদের দালালি এবং পদলেহন করে RSS টিকে রইলো। দেশ স্বাধীন হওয়ার পরেই যখন গনতন্ত্রের সুবিধে পাওয়া যাবে, তখনি হঠাৎ করে RSS দেশপ্রেমের ধারক ও বাহক হয়ে গেলো।
    সুতরাং এই সন্ধিক্ষনে, আসুন অঙ্গীকারবদ্ধ হই, যেখানেই দেখবেন এরা দেশপ্রেমের বুলি আওড়াচ্ছে, এদের মিথ্যেকে তুলে ধরুন। যেই সব যুবক-যুবতী রা ইতিহাস না জেনে দেশপ্রেমের কথায় আকৃষ্ট হয়ে এদের দলে যোগ দিচ্ছেন, তাদের কে দেশের ইতিহাস জানান। তাদের কাছে সত্য তুলে ধরুন।
    সর্বশেষে জানিয়ে রাখি, হিন্দুত্ববাদীদের থেকে নোংরা জীব ভারতবর্ষে হয় না। চুরি, ডাকাতি, মিথ্যাচার, খুন, ধর্ষন, দেশকে বেচে দেওয়া - সবকিছুকে আড়াল করতে দেশপ্রেমের মুখোশ পড়ে এরা। সেই মুখোশ টেনে ছিড়ে দিন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৪ আগস্ট ২০১৭ | ২০৯২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • আর্কাদি গাইদার | 113.219.46.188 (*) | ০৫ আগস্ট ২০১৭ ০৫:৩৬60593
  • মুজিবর রহমান ভিক্টোরিয়া হোস্টেল আক্রমন করেছিলো লিখিনি, লিখেছি মুসলিম গার্ড করেছিলো, যেই সংগঠনের নেতা ছিলো মুজিবর রহমান আর আজমিরি।
    মুসলিম গার্ড যে আক্রমন করেছিলো তার তথ্য এন্ড্রিউ ওয়াইটহেডের 'বুচারস অফ কলকাতা' তে পাবেন, ট্রাম শ্রমিকদের প্রতিরোধের ঘটনা জ্যোতি বসুর আত্মজীবনীতে পাবেন, এবং মুজিবর রহমান যে মুসলিম গার্ডের নেতা ছিলো সেই তথ্য মুজিবরের নিজস্ব 'অসমাপ্ত আত্মজীবনী' তে পাবেন।
  • arnab913 | 113.86.109.236 (*) | ০৫ আগস্ট ২০১৭ ০৫:৩৯60591
  • শেখ মুজিবর রহমান গুণ্ডাবাহিনি নিয়ে আক্রমণ করছেন লেডিস হোস্টেল,এর পেছনে রেফারেন্স দিতে পারবেন?
  • আর্কাদি গাইদার | 113.219.46.188 (*) | ০৫ আগস্ট ২০১৭ ০৫:৪১60594
  • এ ছাড়া তনিকা সরকার আর শেখর বন্দোপাধ্যায়ের 'ক্যালকাটা - দ্য স্টর্মি ডেকেডস', এবং অশোক মিত্রর বহু লেখাতে ভিক্টোরিয়া কলেজ, লেডিজ হোস্টেলকে ঘীরে ট্রামশ্রমিকদের প্রতিরোধের ইতিহাসের রেফারেন্স পাবেন।
  • chaddi | 116.202.51.169 (*) | ০৫ আগস্ট ২০১৭ ০৬:৪৮60592
  • কেউ পাত্তা দিক বা দিক কমি রা চেঁচিয়েই যাবে। চেঁচান, তবে মনে হয়না আপনাদের সাথে তর্ক করে নষ্ট করার মত ফালতু সময় শাইনি চাড্ডি/দেশপ্রেমিক/ খোলা চোখের জনতার আছে।ভাগ্য ভালো যে এইসব প্ল্যাটফর্ম আছে, তাই কায়িক পরিশ্রমটা কম হয়। নইলে কমিউনিষ্টদেরও কে সি পালের দশা হত।
  • সংহারক | 57.11.7.60 (*) | ০৯ আগস্ট ২০১৭ ০৭:৫১60595
  • মাকু ছাগু আর চাড্ডি এই তিনটে যে দেশে থাকবে সেই দেশে শান্তি থাকতে পারেনা। তিনটেকেই পাবলিক একদিন লাথাবে। জনতার উপর ভরসা আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন