এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • 4z | 208.231.20.20 | ১১ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:০২655395
  • @টাইমস্ট্যাম্প আর আইপি, 10:49 PM - পসিবল। এখানে কেউ যদি ইমেলে ফেসবুকের মেসেজ নোটিফিকেশনের মেল চেক করে জানায় তো ভাল হয়।

    আর সাইবার ক্রাইম সেল থেকে জানতে চাইলে ফেসবুক মনে হয় জানাতে বাধ্য, কিন্তু ইন্ডিভিজুয়ালকে কিছু বলবে না।

    একটা প্রশ্ন। এই প্রোফাইলটাকে হেট ক্রাইম হিসেবে ফেসবুকে রিপোর্ট করে বন্ধ করা যায় না? মানে সে চেষ্টা তো নিশ্চয়ই হয়েছে এতদিনে কিন্তু কাজ হয়নি?
  • সাদিয়া জাহান মুন্নি | 89.141.172.14 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৩১655396
  • নুসরত, তোকে ধন্যবাদ দিয়ে ছোট করব না। তুই আমাদের খুব আদরের, তবে বাচ্চা মেয়ে তো, তাই এট্টু গুলিয়েছিস :-)

    ফারাবির স্যাঙাতরা অনেক পোস্টই করে সৌদি আরব/ওমান/তিউনিশিয়া থেকে, যেখানে সাইবার আইন এখনও শৈশবাস্থায়। সক-পাপেটিং দায়ে সেখানে এদের ধরা দুঃসাধ্য।

    স্বঘোষিত মুজাহিদ সৌদি আরববাসী ফজলে এলাহীকে এত সহজে ভুলে যাওয়াটা ঠিক হবে না।
  • সাদিয়া জাহান মুন্নি | 89.141.172.14 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৪২655397
  • Pi, ফারাবিসাহেবের এহেন কীর্তি আশ্চর্যের নয়। উনি মেয়েদের ধরে ধরে কুপ্রস্তাব দেন, এটাই ওঁর জিহাদ। আমাকে রক্ষিতা বানানোর প্রস্তাবে সায় না পেয়ে উনি আমাকে গণধর্ষণ করা থেকে শুরু করে ঢাকার রাস্তায় কাপড় খুলে হাঁটানো- এরকম নানা হুমকির বন্যা বইয়ে দিয়েছিলেন।
  • pi | 233.176.13.234 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ০৮:১২655398
  • কিন্তু এই হুমকিগুলো নিয়ে আপনারা কোন ব্যবস্থা নেন নি মুন্নি ?
  • Neel Megh | 118.171.159.41 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৩৬655399
  • হাই ফারাবি, কেমন আছো? আমি কি তোমার ফোনে বিশ টাকা ব্যালেন্স ভরে দিব? ফোন নাম্বার ইনবক্স কোরো।
  • Tim | 188.91.253.22 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৫০655400
  • আমি বুঝছিনা একটা লোক দিনের পর দিন অন্যদের লিখিত থ্রেট দিয়েও কিকরে বেল পায়। এর সব খুনের ও রেপের হুমকি ডকুমেন্টেড, ছবিছাবা সমেত নেটে আছে, গুগল করলেই পাওয়া যাচ্ছে, আরো কত প্রমাণ দরকার?
  • d | 24.97.18.168 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৫৪655401
  • বাংলাদেশের এই সময়কার অবস্থাটা দেখেছ টিম? এক্ষুণি দুজনের স্ট্যাটাস দেখলাম, একজনের আম্মুর বাড়ীর সামনে ৭-৮ ককটেল বোমা পরপর ফেটেছে ... এরপরে কি সেই অপেক্ষায়্ত সবাই দরজা জানলা বন্ধ করে বসে আছেন। আরেকজন লিখেছেন তিনি যে বাসে ছিলেন, তার সামনের বাসটায় আগুন দেওয়া হয়েছে ...

    তো এরকম যেখানে অবস্থা ... সেখানে ....

    আর সত্যি বল্কতে কি, এখানেও পাপোষ তাল তো ঐ অন ক্যামেরা হুমকীর পরেও আবার লোকসভায় গিয়ে অন্যদের আচরণের প্রতিবাদে বিক্ষোভ দেখাচ্ছে।
  • Tim | 188.91.253.22 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ১২:০৫655402
  • আরে পাপোষ তাল তো ভিজে বেড়াল হয়ে গেছে এত গালাগাল দিয়েছে ওরে লোক।

    হ্যাঁ বাংলাদেশের অবস্থা মনে হয় দিন কে দিন খারাপই হচ্ছে। আমি অতটা খবর রাখিনা, এই সবে একটু একটু করে দেখছি।
  • সাদিয়া জাহান মুন্নি | 89.141.172.14 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২০:০২655403
  • Pi, হুমকিগুলো নিয়ে আমরা কোন ব্যবস্থা নিই নাই, এটা বলা কি ঠিক হল?
    ফারাবির বিরুদ্ধে মামলা চলছে নানা বিষয়ে - রাজীব হায়দার হত্যাকাণ্ডে মদত জোগানো, জানাজা পাঠক ইমামকে হত্যার হুমকি, হিযবূত তাহ্‌রীরের সভায় উগ্র সাম্প্রদায়িক ভাষণ ইত্যাদি।
    বেশিরভাগ ক্ষেত্রেই বাদী সরকার হলেও নিজেরা চাঁদা তুলে মামলা লড়ার খরচ দিচ্ছি আমরাই, নতুবা ডলারপুষ্ট বিপক্ষীয় উকিলদের সামনে যে অনভিজ্ঞ সরকারী উকিল দাঁড়াতে পারবেন, সে-আশা কম।
    আর, মাফ করবেন, এখানে তো শুনছি ইণ্ডিয়ার সারদা চিটফাণ্ডের টাকাও এসেছে জামাতি/হিযবূতী তহবিলে।
    অন্তত একটি ক্ষেত্রে স্ক্রিনশট কাজে এসেছে -
  • pi | 174.100.105.213 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২০:০৮655405
  • ব্যবস্থা নেন নি, এটা তো কোন স্টেটমেন্ট ছিল না, প্রশ্ন ছিল ! আপনাদের যা যা বলেছে, সেগুলো জানিয়ে কোন অভিযোগ করা হয়েছে কিনা জানতে চেয়েছিলাম।
    আর ইন্ডিয়ার সারদার টাকা জামাতির কাছে যাওয়ার কথা আমাকে কেন বলা হল, বুঝলাম না।
  • সাদিয়া জাহান মুন্নি | 89.141.172.14 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২০:১৪655406
  • আপনাকে বলব কেন? সারদার টাকা জামাতির কাছে এসেছে - এমন কানাঘুষা ঢাকার রাস্তায় শোনা যাচ্ছে। এটা আমাদের দুর্ভাগ্য যে জামাতের ফাণ্ডিং এখন সৌদি-পাক চক্রের বাইরেও হতে শুরু করেছে।
    ইণ্ডিয়া আপনার দেশ, আমার না। আমার কাছে ইণ্ডিয়া নিয়ে একটা কথা বলে দেওয়া যতটা সোজা, আপনার কাছে সেটা শোনা না-ও হতে পারে, এই আশঙ্কাতেই আগাম মাফি চেয়ে রাখা আপা।
    এর বেশি কিছুই নয়।
  • a x | 138.249.1.202 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২০:৩৬655407
  • টিম, এইসব রেপের থ্রেট তো নেট দুনিয়ায় অহরহ হয়ে থাকে। আমাকেই তো বহুবার শুনতে হয়েছে। তারমধ্যে এক নামকরা চিত্র পরিচালকের ছেলে থ্রেট দিয়েছিল - সেসব স্ক্রীন শটও রেখেছিলাম, শ্রীপর্ণা, অনমিত্র জানে, দমুও বোধহয় জানে। তবে সেসব ফাঁকা থ্রেট বুঝতে অসুবিধে হয়না। এটা আলাদা, কেননা, এরা সেটাকে কার্যত পরিণত করার ক্ষমতা রাখে এবং অ্যাসোসিয়েশন ও ট্র্যাক রেকর্ডের সুবাদে। কিন্তু থ্রেট দিয়ে পার পেয়ে যাচ্ছে এরকম তো ভুরি ভুরি।
  • Tim | 101.185.30.183 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২১:০৫655408
  • অক্ষদা,
    আমি নেটে অনেক পরে এসেছি, এই জগতের ঘাতঘোঁত খুবই কম জানি, সীমিত অভিজ্ঞতা। আমি যখন নেটে আড্ডা দিতে শুরু করি ততদিনে লোকে চ্যাটের বিভিন্ন লেভেল পেরিয়ে গেছে। আমার চেনাশুনোর মধ্যে কাউকে রেপ থ্রেট পেতে শুনিনি (হতে পারে আমাকে বলেনি) আমি নিজেও পাইনি। তাই রেপ বা খুনের হুমকি দেওয়া, ভার্চুয়াল দুনিয়ায়, আমি এর আগে তেমন দেখিনি। এখন জানলাম।
    তবে ২০০৫ থেকে নেটে আসি বেশি করে। একটু একটু করে অন্ধকার দিকগুলো দেখেছি। এখন হিসেব মেলাতে অসুবিধে হয়না।
  • S | 160.148.14.8 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২১:১৮655409
  • সম্প্রতি NPR এ একটা সিরিজ শুনছিলাম ইনভিসিবিলিয়া - ভার্চুয়াল জগতে মানুষের বিহেভিয়ার নিয়ে। কারোর ইন্টারেস্ট থাকলে শুনতে পারেন। আর আজ সকলেই দেখাম এই রিপোর্ট -
    Can A Computer Change The Essence Of Who You Are?

    What we found out is that there are a whole bunch of psychologists trying to systematically figure out how the rules of socializing work differently online. It's almost as if the Internet is a different planet, where gravity pulls on us in a different way.
    One really quick example of that is the idea of validation — the feeling you get when you rant to a friend about something that's really bothering you, and then he says, "You know, you're right!"
    That is almost like a tonic. It cools your overheated system. And the Internet, it turns out, is really good at giving you that feeling. Suddenly you can get validation — not from just one person, but from 30 ... or from thousands.
  • | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৪০655411
  • হ্যাঁ আমি জানি।
    অক্ষ যখন ঐ থ্রেটটা পেয়েছিল চিত্রপরিচালকের ছেলের থেকে, তখন টিমি গুরুতে ভালই অ্যাকটিভ। সেসব বেশীদিনের কথা নয়।

    তবে ঐ আর কি, নির্দিষ্ট কোনও স্বার্থকে আক্রমণ না করলে এগুলো নাসে না।

    আর নেটে বিশেষ করে ২০০৬-০৭ পর্যন্ত তো লোকে ভাবত বেনামে যা খুশী করে পার পেয়ে যায়্যা যায়। ভারতের সাইবার অ্যাক্ট ২০০৮ বেশ বড় একটা সদর্থক পদক্ষেপ।
  • মিনিস্ট্রি অফ হোম অ্যাফেয়ার্স | 132.166.152.68 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৫৪655412
  • যতটুকু জানি, বাংলাদেশ সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল ( এর অস্তিত্ব আছে। এবং এটা বাংলাদেশের মিনিস্ট্রি অফ হোম অ্যাফেয়ার্স'এর আন্ডারে কাজ করে। যে কোনও কেস ফাইল করা হলে (যেমন এই ফারাবি নামক জানোয়ারটার এগেইনস্টের করা কেসগুলো) সেগুলো রি-ইনিশিয়েট/রি-ওপন করা যায় না? নিদেনপক্ষে আইনজীবী'র প্রত্যক্ষ মদতে ফলো-আপ করা। অ্যাট লীস্ট সাদিয়া যখন লিখলেনই যে মামলা চালানোর খরচ চাঁদা তুলে আপনারা নিজেরাই দিচ্ছেন।

    এই ট্যুইটার পেজটাও থাক - https://twitter.com/bccicOrg

    Cyber Crime Investigation and Prevention Authority
    Email: [email protected]
  • Neel Megh | 127.194.193.52 | ১৪ ফেব্রুয়ারি ২০১৫ ০৯:২০655413
  • হাই ফারাবী, তুমি কি আদালত মামলায় খুব ব্যস্ত? তোমার কোনো ইমেল পাইনা। মিস কল পাইনা। ব্যালেন্স ভরে দিবার উপরোধ পাইনা। বেয়াদব পোলার জন্য আমার মন কেমন করে।
  • Sayantani | 126.202.194.140 | ২৭ ফেব্রুয়ারি ২০১৫ ১৬:১৭655414
  • সিকির সাথে ফারাবী প্রসঙ্গে একমত। প্রসঙ্গত, এর একটি প্রোফাইল থেকে অশ্লীল মেসেজ এসেছিল আমার কাছেও, তখন একে আমি চিনতাম ও না! এবং মেসেজ ও দেখিনি ওঠার ফোল্ডার এ ছিল বলে। পরবর্তী কালে এর পরিচয় পাই এবং এও জানতে পারি মহিলাদের একটু বিশেষ ধরনের মেসেজ করা এর স্বভাব।
  • selam | 24.99.94.76 | ২৭ ফেব্রুয়ারি ২০১৫ ১৭:৩৪655416
  • সাদিয়া অভিবাদন। লড়াই চালিয়ে যান জিতবেন। "এখানে তো শুনছি ইণ্ডিয়ার সারদা চিটফাণ্ডের টাকাও এসেছে জামাতি/হিযবূতী তহবিলে।" এরাজ্যের নেতারা জড়িত বলে শোনা যায় , আরো খবর যে খাগরাগরে বোমা তৈরী হত বাংলাদেশে সন্ত্রাসের জন্যে । অবশ্য গুরুতেই কিছু লোক খাগরাগরের গ্রেপ্তার হওয়া রাজিয়া বিবি দের কে হিরো ওরশিপ করে লেখে ।
  • যম | 193.90.37.134 | ২৭ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৩৩655417
  • কিছু লোকের নামগুলোও জানিয়ে দেয়া হোক। মুখোমুখি কথা হলে মুখোশ চিনতে সুবিধে হবে। এরা মৌলবাদীদের থেকেও ভয়ংকর। গোপনে পিঠে ছুরি বসিয়ে দেবে।
  • চিত্রগুপ্ত | 24.139.196.6 | ২৭ ফেব্রুয়ারি ২০১৫ ২২:০৮655418
  • স্যার, ভীমরতির ওষুধটা খাচ্ছেন তো? মা ঠাকরুন একটু চিন্তিত।
  • falacy | 127.194.55.124 | ২৮ ফেব্রুয়ারি ২০১৫ ১১:০০655419
  • সাদিয়া, অভিনন্দন ,লড়াই তে ঠিক জিতবেন । ভারত আপনাদের পাশেই আছে যেমন একাত্তরের স্বাধীনতার লড়াই তেও ছিল ।
    তবে এটা অনস্বীকার্য যে এই ধরনের ডেঞ্জারাস সন্ত্রাসবাদী দের সাথে লড়তে স্বঘোষিত আনার্কিস্ট দের ও দুতাবাস, আইবি , মিলিটারী , পুলিশ , সইবার ক্রাইম সেলের শরণাপন্ন হতে হয় , বাস্তবের প্রেক্ষিতে রাষ্ট্রর নখ দন্তের গুরুত্ব ও প্রয়োজনীয়তা স্বীকৃতি পায় ।
    দুর্ভাগ্যের বিষয় গুরুতেও এইরকম ভয়ংকর উস্কানিমূলক লেখা বের হয় -
    http://www.guruchandali.com/blog/guruchandali.Controller?portletId=8&porletPage=2&contentType=content&uri=content1412845027806&contentPageNum=1#.VPFSTS5nCik
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন