বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--3


           বিষয় : ঈদের খানাপিনা
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :কৌশিক মাইতি
          IP Address : 342323.191.0145.10 (*)          Date:19 Jun 2018 -- 06:51 AM




Name:  কৌশিক মাইতি          

IP Address : 342323.191.0145.10 (*)          Date:19 Jun 2018 -- 06:54 AM

********ঈদের খানাপিনা********

ঘুম থেকে উঠতে বেশ খানিকটা দেরি হয়ে গেছে, রাতে গরমে ঘুম আসেনি। উঠে চা বিস্কুট খেয়ে ফ্রেশ হওয়া, তারপর বেরতে হবে। আরও এক বান্ধবীর বাড়ি যেতে হবে। এদিকে জেঠিমা প্লেটে খাবার সাজিয়ে অপেক্ষা করছেন। স্নান করে ফিরেই দেখি, প্লেটে সাজানো লাচ্চা ও সিমুই। আহা! মুখে লেগে থাকবে অনেকদিন! লাচ্চা কি সুন্দর বানিয়েছেন। সব রান্না গুলো দেখে শেখার ইচ্ছে ছিল। কিন্তু গত রাতের অসহ্য গরম সে গুড়ে বালি দিয়ে দিয়েছে। মন ভরে খেয়ে রওনা দিলাম, বান্ধবীর বাড়ির দিকে, পথে আর এক বন্ধু উঠবে গাড়িতে।

পৌঁছোলাম সময় মতো। শুরুতেই স্বাভাবিক ভাবেই জল, শরবৎ! সাথে সাথে হাজির নানা ফলের ডালি!! লিচু, আপেল, কলা, লেবু, তরমুজ, খেজুর, আম।।। কি নেই তাতে! সাথে আবার লাচ্চা ও সিমুই। আহারে! ভোজনরসিক বাঙালির কাছে এর থেকে সুখের কিইবা আছে! কিন্তু, একটু আগেই লাচ্চা, সিমুই ও লস্যি খেয়েছি। ইচ্ছে থাকলেও তাই খুব একটা খেতে পারলাম না। যাই হোক, গল্প গুজব চলল, তীব্র গরমের কারণে প্রান যেন অস্থির! তাই আম বাগানে গিয়ে আড্ডা জমালাম।

ঘড়িতে দুপুর দুটো, ডাক এল মধ্যাহ্নভোজের। সবাই বারান্দায় গোল করে বসলাম। মাঝখানে খাবার আসতে শুরু করল। ভাত, ডাল, পটল ভাজা, বেগুন ভাজা এল একে একে। এল করলা ভাজা, নতুন একটা মেনু। ভাবছেন, করলা ভাজা আবার নতুন কি? গোটা করলা, ভেতর থেকে বীজ বের করা, সরষে সহ অন্যান্য মশলা ভরে ভাজা। খুব ভালো লাগল। এরপর এল মাছ ভাজা, ব্রয়লার মুরগী কষা, দেশী মুরগীর ঝোল। আহারে!! এসব পেলে জীবনে আর কি চাই! কিন্তু, এত খাওয়া যায়? চেটেপুটে খেলাম যতটা পারলাম। কিন্তু কিছুটা নেগেটিভ রোল প্লে করল অসহ্য গরম। এর পর পাঁপড়, দই, মিষ্টি, কোল্ড ড্রিংকস! যাই হোক নিস্তার পেলাম মনে হল। যতই খেতে ভালোবাসি, একদিনে এত কি নেওয়া যায়?

বাঙালি ভোজনরসিক। বাঙালির দুর্গাপুজো বা ঈদ যাই হোক, পাতে সুস্বাদু খাবার থাকা চাই! না হলে আর বাঙালি কিসে? অনেক সময় ধর্মীয় অনুষ্ঠান উৎসবের চেহারা নেয়। ধর্মের গণ্ডি ছাড়িয়ে কিছুটা হলেও মিলন ক্ষেত্রের চেহারা নেয়। একে অন্যের বাড়িতে খাওয়া দাওয়া, আড্ডা এসবের অন্য গুরুত্ব আছে। দুই ধর্মের মানুষের একে অপরকে চেনা, মেলামেশা খুব দরকার!

এতদিনে পাশাপাশি বসবাস করেও আমরা একে অপরকে চিনি না। দুটো সম্প্রদায় একে অপরকে চেনা, পাশে থাকা, কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা-খুব দরকারি। যেসব জায়গায় এগুলো আছে, সেখানে বিদ্বেষ অনেক কম।


Name:             

IP Address : 2345.108.234523.63 (*)          Date:19 Jun 2018 -- 08:17 AM

বেশ দিব্বি ক্লাস সেভেনের রচনা। দশে সাড়ে পাঁচ তো দেওয়াই যায়।


Name:   বিপ্লব রহমান           

IP Address : 342312.108.674523.121 (*)          Date:19 Jun 2018 -- 06:23 PM

ঈদ পরিস্থিতির বিবরণ সেরাম। 👌

এপারে ইদোৎসবের অন্যতম খাবার -- সেমাই। সেমাই আবার তিন রকম-- জর্দা সেমাই, দুধ সেমাই ও লাচ্ছি সেমাই।

মজার বিষয়- পোলাও-কোর্মা, বিরিয়ানি, তেহারি বা কাবাব-তন্দুরীর মতো সেমাইয়ের ইতিহাস তেমন প্রাচীন নয়।
~~~~~~
দেখুন: বাংলাদেশে সেমাই ছাড়া ঈদ উদযাপন কল্পনা করা যায় না। কিভাবে এটি ঈদের অনুষঙ্গ হয়ে উঠলো? #EidMubarak

https://t.co/kq4qGcrpcW


এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--3