বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25]     এই পাতায় আছে121--150


           বিষয় : হরিদাসের বুলবুলভাজা
          বিভাগ : গুরুচন্ডা৯
          বিষয়টি শুরু করেছেন : Guruchandali
          IP Address : 173.26.17.106          Date:15 Nov 2009 -- 11:46 AM




Name:  aka           Mail:             Country:  

IP Address : 24.42.203.194          Date:13 Dec 2009 -- 09:09 PM

শমিকের লেখায় কি শুধু আমেরিকার কথা বলা হয়েছে?



Name:  ranjan roy           Mail:             Country:  

IP Address : 115.184.25.17          Date:13 Dec 2009 -- 10:05 PM

আগামী বছর কোলকাতায় যাবার পর ঈদের পরের দিন সামরান দিদির বাড়িতে বাসি মাংসের সামোসা খাবার জন্যে সক্কালে ওনার বাড়ির দরজায় দাঁড়িয়ে থাকবো।
আর অন্যেরা কি "হুদা'' শব্দের মানে জানে?
ছোটবেলায় তরকারি আসার আগে শুধু শুধু ভাত খেতে থাকলে শুনতাম--- হুদা হুদা খাইতাছস ক্যারে?
সিলেটের ভাগ্নী আমার মাকে পড়াচ্ছি আপনার লেখা এক ফেলে আসা দিনগুলোর স্বাদ গন্ধের জন্যে। ছালাম!



Name:  kk           Mail:             Country:  

IP Address : 76.114.64.110          Date:13 Dec 2009 -- 10:29 PM

সামরানদির লেখা অসম্ভব ভালো লাগছে।



Name:  vikram           Mail:             Country:  ireland

IP Address : 86.45.161.254          Date:14 Dec 2009 -- 02:57 AM

ম্লান মুর্গি অদ্ভুত ভালো হইচে



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 68.45.145.174          Date:14 Dec 2009 -- 06:04 AM

উফ! সামরান, কিছু পড়লে, এতাবৎকাল একটা ভাল ব মন্দ লাগার ব্যাপার হত, কিন্তু তোর হাঁস-মুর্গী কিসস্যা পড়ে খালি খালি জিভে জল আসতে লাগল--কি বিপদ!
কালাজিরা চাল এখন আমরা এখানে পাই এবং খুব প্রিয়। ছোটবেলায় বাবার কাছে কত শুনতাম গোয়ালান্দঘাটের মাঝির হাতের কালাজিরা চালের ভাত আর মুর্গীর ঝোল যে খায়নি তার জীবন বৃথা। আর ঐ চালের আটার রুটি এক বন্ধুর কাছে (বাংলা দেশের মেয়ে) খেয়েছি----সত্যি এবার কলকাতা এসেই খানাখাব তোর সাথে।

আহা, বড় সুস্বাদু লেখা!




Name:  aka           Mail:             Country:  

IP Address : 24.42.203.194          Date:15 Dec 2009 -- 06:48 AM

হারানো হাঁস, ম্লান মুর্গী খুব ভালো লাগল। দুর্দান্ত বললেও কম বলা হয়।



Name:  M           Mail:             Country:  

IP Address : 59.93.254.145          Date:15 Dec 2009 -- 08:59 AM

প্রতিবারের মতৈ সামুর লেখা খুব ভালো লাগলো।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 59.164.190.121          Date:20 Dec 2009 -- 08:56 AM

--------------------------------------------------------------------------
প্রকাশিত হল তিনটি লেখা :
১) হারানো হাঁস, ম্লান মুর্গী (অন্তিম পর্ব)
২) প্রাথমিক শিক্ষার বিকল্প পদ্ধতি
৩) কথোপকথন - চার
--------------------------------------------------------------------------



Name:  sumeru           Mail:             Country:  

IP Address : 117.99.49.87          Date:22 Dec 2009 -- 10:57 AM

মুর্গী ভালই। শেষে সেন্টু এখন ইস্টাইল?

পাখি অতি অল্প হইল।

আলাদা করে, ধান-চাল-পিঠা একটু ডিটেইলড চাই।



Name:  SB           Mail:             Country:  

IP Address : 114.31.249.105          Date:22 Dec 2009 -- 06:11 PM

হারানো হাঁস, ম্লান মুর্গী - গোগ্রাসে গিল্লাম!



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 68.45.145.174          Date:23 Dec 2009 -- 09:06 AM

সামরু, তারিয়ে তারিয়ে স্বাদ নিলাম তোর লেখার---আহা! মন ভরে গেল কিন্তু ক্ষিদেও পেয়ে গেল। অমন রঙ্গীন সব রান্নাবান্না পড়ে আর তো ফ্যাকাসে কিছু খেতে ইচ্ছে করছে না--কি করি?!



Name:  Samran           Mail:             Country:  

IP Address : 117.99.25.192          Date:23 Dec 2009 -- 02:30 PM

হাঁস-মুর্গীর কিস্‌সা যারা পড়েছেন, ভালো লাগা জানিয়েছেন তাঁদের সক্কলকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ..

একটা পশ্নো- SB কি ঝিল পিপি? যেই হও, অনেক থেংকু:-)

নিনাদি,
চীনে হাঁস একদমই টার্কি নয়, সে একরকমের হাঁস। এবার বাড়ি গিয়ে খোঁজ নিয়েছিলাম ছবি তুলব বলে, পাইনি কোথাও:-(


সুমেরুকে বলছি, ধান-চাল-পিঠার আরো ডিটেল চাই!

রঞ্জন'দা,
সালাম দিলেন, কী বলব বলুন তো ..

এই হুদা হুদা বা হুদাই শব্দটা নিয়ে পরে কোথাও লিখব, ইচ্ছে আছে ..

----------

বাড়ি গিয়ে আমি খুঁজছিলাম চীনে হাঁস, পেলাম রাজহাঁস, তিতির। আমার সেই কাকা, যাঁর কথা অন্য এক গল্পে লিখেছিলাম, সে একজোড়া করে তিতির আর রাজহাঁস পুষেছে। সকালবেলায় নাশতার টেবিলে কাকা এসে বললো, সামি, একটা হাঁস তুই এনে খেয়ে নে! আমি অনুমতির জন্যে বাবার দিকে তাকাতে দেখলাম, বাবা ইশারায় বারণ করছে, কাকাকে বললাম, এখন থাক না, আরো বড় হোক, আপনি এত যত্ন করে পুষছেন! কাকা বলে, ধুর, পুষছি তো কী হইসে, এরপর তো বুড়ো হয়ে যাবে, ধরে পাঠাই, তুই খেতে না চাস, সাথে নিয়ে যা, জামাই, বাচ্চারা খাবেখন!
এই প্রস্তাব বেশ গ্রহনীয় মনে হলে আবার বাবার দিকে তাকিয়ে দেখা গেলো, বাবার মাথা সমানে দুই দিকে নড়ছে! অগত্যা প্রবল অনিচ্ছা সত্বেও কাকাও বলা হলো, জোড়া হাঁস ভাঙার কী দরকার, ডিম দিক, ছানা ফুটুক, আমি তো আবার আসছিই!






Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 117.194.192.255          Date:04 Jan 2010 -- 10:44 PM

-----------------------------------------------
প্রকাশিত হল:

ল্যাল্যা গবেষকের জন্য কিছু টিপ্স
-----------------------------------------------



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 59.164.99.239          Date:18 Jan 2010 -- 07:59 AM

-----------------------------------------------------------------------
প্রকাশিত হল দুটি লেখা
১) উর্দু কবিতার এক মহারথী
২) সোদি সাম্বোর অদ্ভুত কাহিনী
-----------------------------------------------------------------------



Name:  a           Mail:             Country:  

IP Address : 59.161.122.1          Date:18 Jan 2010 -- 01:24 PM

রন্‌জন দা, গোড়ায় একটা গলদ রয়ে গেছে মনে হচ্ছে। "রাষ্ট্র ভাষা" বলতে যদি National Language of India বোঝান, তো সেটা হিন্দি নয়। দেখুন:

http://en.wikipedia.org/wiki/Languages_of_India

এটাও বোধহয় আমাদের মাথায় গজাল মেরে ঢোকানো হয়েছে



Name:  ranjan roy           Mail:             Country:  

IP Address : 115.117.205.149          Date:19 Jan 2010 -- 09:02 PM

ঠিকই বলেছেন। আমাদের কনস্টিটুশনে এক্‌গাদা ন্যাশনাল ল্যাংগুয়েজ, মায় বাংলা। আর আছে অফিসিয়াল ও লিংক ল্যাংগুয়েজ। এনিয়ে তেলেঙ্গানা টইয়ে বিস্তৃত আলোচনা হয়েছে।
কিন্তু দিল্লি সরকার সচেতন ভাবেই ষাটের দশক থেকে হিন্দির জন্যে রাজভাষা, রাষ্ট্রভাষা, রাষ্ট্রভাষা প্রচার সমিতি ইত্যাদি বলে আসছে। ঐ রাষ্ট্রভাষা সমিতিটির এজেন্ডা ছিল হিন্দির কোন ভার্সনটিকে সরকারী ত্‌কমা দেয়া হবে?-- সর্বজন ব্যবহৃত হিন্দুস্তানী( উর্দু মিশ্রিত হিন্দি) না কি সংস্কৃত ঘেঁষা তৎসম শব্দবহুল খড়িবোলী হিন্দি।



Name:  a           Mail:             Country:  

IP Address : 122.177.6.222          Date:19 Jan 2010 -- 11:48 PM

রন্‌জন দা, আপনি টা বাদ্দিন :)



Name:  Ri           Mail:             Country:  

IP Address : 121.241.218.132          Date:22 Jan 2010 -- 05:59 PM

রঞ্জন দা ,
প্রথমদিকে একটু পলিটিকাল কথা পড়লাম বলে এই কূট প্রশ্ন গুলো মনে এলো।
আপনি বলেছেন হিন্দুস্থানী আর খোড়িবোলী ভাষা দুটো আলাদা ভাষা। কিন্তু খোড়িবোলী আর হিন্দুস্থানী কি আদৌ দুটো আলাদা ভাষা ? নাকি দুটো আলাদা ডায়লেক্ট ?
( ভাষার ইতিহাস বই গুলোতে পড়েছি যে হিন্দি সংকৃত থেকে এসেছে প্রাকৃত অপভ্রংস প্রভৃতি স্তর পেরিয়ে।এবং আরবি,ফারসী,ইংরেজি প্রভৃতি ভাষার প্রভাব পড়েছে , হয়ে উঠেছে এক স্বতন্ত্র ভাষা - হিন্দি।)
সাধু , চলিত এবং কথ্য ভাষার মধ্যে এই পার্থক্য তো বাংল তেও আছে। এই এক ই লজিকে কলকাতার ভাষা , বীর ভূমের ভাষা আর সিলেটের ভাষা আলাদা । তাই কি?

আর এরকম তো নয় যে হিন্দুস্তনী তে সংস্কৃত শব্দ ব্যবহার হয় না, ওটা শুধু খোড়িবোলী হিন্দি তেই হয়।
চলিত হিন্দি তেও উর্দু যেমন মিশেছে তেমন সংস্কৃত শব্দ অবশ্যই আছে ।হিন্দি তে তদ্ভব , তৎসম , মিশ্র , বিদেশী শব্দ সব ই আছে। হ্যাঁ এভাবে বলতে পারেন যে খোরিবোলি তে শব্দের আধিক্য বেশী। তৎসম শব্দ বহুল হিন্দি ভাষা টাও যেমন আলংকারিক ভাষা,কথ্য ভাষা নয় তেমন নবাবি উর্দু মেশানো হিন্দি টাও লোকের ভাষা নয়। ধরুন - লোকে তো 'ফুল' বলে , 'গুল' তো বলে না অথচ মজা হল 'গুলদস্তা' খুব ব্যবহার হয়। সেটা শুধু গানে বা কবিতায় আসে, অন্যদিকে 'আফসর' বলে 'অধিকারিক' বলে না, আবার দেখুন 'তারা' - 'সিতারা' দুটো ই চলে ।অন্যদিকে দেখুন 'সুরক্ষিত' বা 'মেহফুজ' কোনোটাই কথ্য ভাষায় চলে না , লোকে বলে ছোট্ট কথা - 'সেফ':-)
আর এত বড় অঞ্চল, ভাষার বলার রীতিতে পার্থক্য তো হবেই। বিলাসপুএর হিন্দি গোরখপুরের হিন্দির থেকে আলাদা , বিকানীরের হিন্দি ও পাটনার হিন্দির থেকে আলাদা হবেই। এটাই তো ভাষার মাধুর্য্য বাড়ায়।

এবং আমার ফেভারিট গীতিকার সাহির কে নিয়ে যখন কথা - ম্যায় জিন্দেগি কা সাথ নিভাতা চলা গয়া এবং আভি না যাও ছোড় কর গান দুটোর উল্লেখ সাহির কে নিয়ে লেখায় রাখা যায় ।



Name:  kallol           Mail:             Country:  

IP Address : 124.124.93.202          Date:22 Jan 2010 -- 06:17 PM

আমরা প্রায়ই পুলকিত হই নানান ভাষায় সংষ্কৃত শব্দ বা সংষ্কৃতের কাছাকাছি শব্দ দেখে। যেমন কন্নড়ে নীরু মানে জল। ওমনি সবাই বল্লো - দেখলে সংষ্কৃতের প্রভাব!!!
ব্যাপারটা কি এরকম না উল্টোটা। সংষ্কৃত তো সচেতন ভাবে তৈরী করা ভাষা। এটাই বোধহয় একমাত্র ভাষা যার ব্যাকরণ, ভাষার আগে বা সাথে সাথে তৈরী হয়েছে। ভারতীয় উপমহাদেশের এতো ভাষার সাথে মোকাবিলা করতে গিয়ে বাহিরাগত আর্যরা সব ভাষার থেকে নিয়ে একটা ভাষা বানায় - সংষ্কার করে বানানো তাই নাম সংষ্কৃত।
এটা নিয়ে কেউ আলো দেবে?



Name:  Blank           Mail:             Country:  

IP Address : 170.153.65.102          Date:22 Jan 2010 -- 07:21 PM

সমংস্কৃত সবচেয়ে রেগুলার ভাষা, এটুকু জানি



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 66.240.33.36          Date:23 Jan 2010 -- 02:39 AM

রঞ্জন
তুমহারি অমৃতা, কি সাহির আর অমৃতার গল্প?
নিনা




Name:  ranjan roy           Mail:             Country:  

IP Address : 115.117.208.50          Date:23 Jan 2010 -- 07:37 PM

Ri ,
এক, হিন্দুস্তানী আর খড়িবোলী হিন্দি দুটোকে তুমি যেমন বলেছ, আলাদা বোলী বলাই সংগত। যেমন ময়মনসিং আর কোলকাতা।
উর্দু স্পষ্টত:ই আলাদা ভাষা, লিপিও আলাদা। সম্ভবত: ফার্সি ও হিন্দির মিশ্রণে তৈরি।
হিন্দুস্থানী আম জনতার কথ্য ভাষা যাতে উর্দু শব্দ মিশ্রিত হিন্দি বলা হয়।ফলে কিছু তৎসম, তদ্ভব দেশি --সবধরণেরই হিন্দি শব্দ থাকে।
কিন্তু খড়িবোলী হিন্দিতে কৃত্রিম ভাবে সমস্ত উর্দু শব্দ বাদ দেয়া হয়। জনমানসে এই মেসেজ চারিয়ে দেয়া হয় যে হিন্দুস্থানীতে উর্দু শব্দ থাকায় বর্জনীয়, কারণ, উর্দু মুসলমানদের ভাষা, আর সংস্কৃতঘেঁষা খড়িবোলী হিন্দি হল শুদ্ধ ভাষা, হিন্দুদের ভাষা।



Name:  ranjan roy           Mail:             Country:  

IP Address : 115.117.208.50          Date:23 Jan 2010 -- 07:44 PM

নিনা,
এইরকম জনশ্রুতি আছে বটে, জোর দিয়ে বলা মুশকিল। আবার অমৃতা প্রীতমের উপন্যাস "" ডক্টর দেব'' য়েও ঐদুজনের ছায়া আছে বলা হয়।

Ri ,
আপনার বক্তব্যে উৎসাহিত হয়ে ভাবছি কোলকাতা থেকে ফিরেই অন্য একটা সুতো খুলে খড়িবোলিতে গজল লেখার প্রচেষ্টার জন্যে বিখ্যাত দুষ্যন্তকুমারের গজলের মূলের সঙ্গে কিছু মদীয় অক্ষম অনুবাদ শুদ্ধ পরিবেশন করবো।
আপনাদের হয়তো মনে আছে শ্রাবণী একবার দুষ্যন্তকুমারের একটি বিখ্যাত গজলের মূলপাঠ দিয়েছিলেন।



Name:  Ri           Mail:             Country:  

IP Address : 121.247.234.142          Date:25 Jan 2010 -- 12:20 AM

আর্য্যদের আমলে কন্নড় ছিলো না।কন্নড় ভাষা টা তো এসেছে দ্রাবিড় ভাষা থেকে।সেই আমলে উত্তর দক্ষিণের মধ্যে কিছু যোগাযোগ তো হতই।শব্দ সেই মাধ্যমেই তো জুড়ে যায় ডিক্সনরি তে।সংস্কৃত, দ্রাবিড় ভাষা ও সেইভাবেই নিজেদের মধ্যে শব্দের আদানপ্রদান করেছে। দক্ষিণভারতীয় ভাষা গুলো অবশ্যই এসেছে দ্রাবিড় ভাষা থেকেই। তামিল মালয়ালম বলতে পারবো না তবে তেলুগুর সাথে খুব মিল কন্নরের। আবার দেখুন তেলুগুতে প্রচুর সংস্কৃত শব্দ ঢুকে পড়েছে যেমন 'দেবস্থানম'।
বাংলা হিন্দি ও তো আর্যদের সময় ছিলো না। আর্য রা মরে ভুত হয়ে যাবার পরে ঐ ভাষা গুলো জন্ম হয়েছে প্রাকৃত অপভ্রংস স্তর গুলো পেরিয়ে।তারপর আরবি ফারসী ইংরেজি ফরাসী সব ভাষার শব্দীই সমৃদ্ধ হয়েছে।
সুনীতিবাবুর লেখা গুলো এবিষয়ে প্রামাণ্য।

রঞ্জন দা,
এনডিটিভি আজতক ছেড়েই দিলাম, আপনি যদি দূরদর্শন আকাশবাণীর সাম্প্রতিক সংবাদ শোনেন বা বহুল প্রচারিত হিন্দি সংবাদ পত্র পড়েন সেখানে কিন্তু প্রচুর প্রচুর উর্দু শব্দ - 'বিলকুল','খুবিয়াঁ','মদত্‌গার','তকদির','বাবজুদ','বুনিয়াদ','ইনকার' শব্দ গুলো পাবেন ;-) শব্দ গুলো যে ভাষার মধ্যে অ্যাসিমিলেটেড হয়ে গেছে।ভাষাটার আরো মিষ্টতা টের পাবেন বিভিন্ন অঞ্চলের লোকেদের 'বোলি' শুনলে - হরিয়ানার হিন্দি কাঠখোট্টা,লক্ষনৌ হিন্দি অভিজাত,গয়ার হিন্দি সরল দেহাতি ইত্যাদি প্রভৃতি।

যাইহোক শেষে আবার সাহির -
জীবন কে সফর মে রাহি/ মিলতে হ্যায় বিছড় যানে কো/ অউর দে যাতে হ্যায় ইয়াদে/ তনহাই মে তড়পানে কো।

গজলের গল্প টা লিখবেন কিন্তু ।




Name:  ranjan roy           Mail:             Country:  

IP Address : 115.117.202.74          Date:25 Jan 2010 -- 06:43 AM

তুমি ঠিক বলেছ। আমি তাড়াহুড়োয় একটু ছড়িয়ে ছিলাম। আসলে টিভি পরে এসেছে। ভাষা লোকের মুখের কথার কাছাকাছি, বিশুদ্ধবাদীরা নাক কোঁচ্‌কাচ্ছেন।
কিন্তু আকাশবাণীর ভাষা হল ঐ বিশুদ্ধবাদীদের ভাষা। খড়িবোলী হিন্দি।



Name:  ranjan roy           Mail:             Country:  

IP Address : 115.117.202.74          Date:25 Jan 2010 -- 06:50 AM

বলতে ভুলে গেছি যে বিলাসপুরের হিন্দি ও উচ্চারণ খুব খাঁটি ধরা হয় মুম্বাই ফিল্মি জগতে। বলা হয় অমিতাভ বচ্চন বিলাসপুরের পন্ডিত সত্যদেব দুবের কাছে ( নাসিরুদ্দিন, রত্না পাঠকের সঙ্গে ইংরেজি নাটক ও শ্যাম বেনেগালের স্ক্রিপ্ট তথা অভিনয়) "স", "শ" এবং "ষ" এর উচ্চারণ শিখতেন।:))))))
আমাদের পাড়ার এক পুরুতমশায় মুম্বাইয়ে সিনেমার স্টারদের বাড়িতে ঘুরে ঘুরে পূজো-আচ্চা করে বিলাসপুরের বাড়িতে পোচ্চুর পয়সা পাঠান ও ছেলেকে ইঞ্জিনিয়রিং পড়ান।



Name:  a           Mail:             Country:  

IP Address : 115.117.140.211          Date:25 Jan 2010 -- 12:23 PM

শ্রাবণীদি, as usual এট্টু পাকামি করে যাই। এখন অবধি, রুচিকার কেসটা সাবজুডিস, ফলে "অপরাধী" বলা যায় না এস পি রাঠৈর কে। সে এখনো, আসামী।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 72.83.210.50          Date:25 Jan 2010 -- 01:39 PM

------------
প্রকাশিত হল :
বুলবুলভাজা: দিল্লী ডায়রি - কিছু এলোমেলো কথা
-------------



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 72.83.210.50          Date:25 Jan 2010 -- 02:24 PM

শুরু হচ্ছে বইমেলা। গুরুচণ্ডালিতেও শুরু হল বই ইস্পিশাল।

কূটকচা৯তে এবার তাই,
------------
বই : কী পড়বেন, কেন পড়বেন
------------


আর থাকছে, বই নিয়ে আলোচনা ও।
-------------
বাজারের ডায়রি- ঝুঁকি, মুনাফা ও হতাশা
-------------




Name:  a x           Mail:             Country:  

IP Address : 143.111.109.1          Date:25 Jan 2010 -- 11:17 PM

শ্রাবণীর লেখাটা খুবই ভালো লাগল। এজেন্সির মারফত বাড়ির কাজের লোক - এরকমটা শুনেছি কলকাতাতেও হচ্ছে। ক্রীতদাস প্রথার "বাজারী" রূপ।


এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25]     এই পাতায় আছে121--150