বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25] [26]     এই পাতায় আছে301--330


           বিষয় : হরিদাসের বুলবুলভাজা
          বিভাগ : গুরুচন্ডা৯
          বিষয়টি শুরু করেছেন : Guruchandali
          IP Address : 173.26.17.106          Date:15 Nov 2009 -- 11:46 AM




Name:  a x           Mail:             Country:  

IP Address : 143.111.108.132          Date:26 Mar 2010 -- 11:27 PM

পতিতাপল্লীকে বাদ দেব কেন?

অ্যাভারেজ একজন মহিলা'র কজন করে পুরুষ ক্লায়েন্টকে এন্টার্টেন করতে হয়, তার স্ট্যাটও দেখি?

মেয়ে কমে গেছে বলে কোনো পুরুষ যৌনসঙ্গী পাচ্ছেনা, এই গল্পটা এখনও মনে হয় বাজারে নামেনি। এর সাথে একটা রিপ্রেসিভ সোসাইটি হবার জন্য একজনের নিজের যৌনতাকে দমন করে রাখা কি ভাবে এক করা হল সেটাও বুঝলাম না।

ঋতুপর্ণকে কাটানো হোক। ঋতুপর্ণ এমন জায়গায় যেখানে কি পরছে, কি বলছে, কিভাবে বলছে সেটা নিয়ে তাকে খিল্লি করলেও তার রোজগার করতে, সমাজে মুখ দেখাতে অসুবিধে হবেনা। তাকে কেউ পিটিয়ে মারবেও না ঐ স্ট্যাটাসের জন্য। নন-সেলিব্রিটি ক্রস-ড্রেসারদের নিয়ে কথা হোক।



Name:  Du           Mail:             Country:  

IP Address : 65.124.26.7          Date:27 Mar 2010 -- 12:16 AM

আমিও মতামতে বুরবুর করছি কবে থেকে, লিখেই ফেলি আজকে। সেই সঞ্জয়া এসেছিল আমেরিকান আইডোলে । বেচারা মৃণালকান্তি বাঙালী তরুন - মুশকো আমিরিকানদের তুলনায় -'মেয়েলি'। সুতরাং প্রচুর হাসাহাসি।
সেইরকম মাইকেলকে নিয়েও ছিল। মাইকেল হয়তো ডায়ানা রস হতে চেয়ে সচেতনে মেয়েলি হয়েছেন - তাও যদি হয় - সঞ্জয়ারটা তো একেবারেই স্বভাবজ। আমাদের দেশীয় সংস্কৃতিতে ছেলেরা অত কিছু ছেলেলি হয়ও না সবাই। কিন্তু এখন এই সময় যেন ভীষণই খোপ করে দিয়েছে - ফেমিনিন আর ম্যাসকুলিনের - বিজ্ঞাপনের স্ট্যান্ডার্ডে , জীবনের স্ট্যান্ডার্ডে ন।
তো, যেইটা বলার - সেটা হল - যে শরীরে জন্মেছেন - সেইটাতেই নিজের অন্যরকম হওয়ার -- নানারকম হওয়ার স্বাধীনতা পাবার জন্য যে লড়াই সেটাতে আছি সমস্ত মন থেকে।
কিন্তু সেইজন্য শরীর বদলানোর মধ্যে কসমেটিক বাদ দিলে কি দার্শনিক দিক থাকে? ব্যক্তি অধিকার তো বটেই। তবে আলাদা করে অন্য যৌনতার কোন আন্দোলন কি আছে এতে? চামড়া বদলে সাদা হয়েই কি রোসা পার্কের বাসের সীটটা পেতে হত? ফেয়ার অ্যান্ড লাভলি মাখার মধ্যেই বা তাহলে কি দুর্বলতা।
ডি: এইটা পত্রিকার কাছে প্রশ্ন। বাকি ওনার জীবনে উনি কি করলেন আমার বিচার্য্য নয় কখনোই অনুসন্ধিৎসারও বিষয় নয়।



Name:  a x           Mail:             Country:  

IP Address : 143.111.108.132          Date:27 Mar 2010 -- 12:21 AM

পত্রিকা কে?



Name:  Du           Mail:             Country:  

IP Address : 65.124.26.7          Date:27 Mar 2010 -- 12:25 AM

আরে হরিদাসের বুলবুলভাজা - পত্রিকাই তো।



Name:  a x           Mail:             Country:  

IP Address : 143.111.108.132          Date:27 Mar 2010 -- 12:34 AM

শরীর বদলানো মানে চামড়ার রং বদলানো না যৌনাঙ্গ বদলানো? দুটো তো আলাদা।



Name:  0           Mail:             Country:  

IP Address : 62.193.245.233          Date:28 Mar 2010 -- 08:46 PM

"রং নে বাসন্তি'কে বুলবুলভাজা থেকে সরিয়ে পুজো ইস্পেশালের বকেয়া কিস্তি হিসেবে দেখানো হলে ভালো হয়।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 59.164.191.146          Date:29 Mar 2010 -- 08:03 PM

এসে পৌঁছলো ২০০৯ পুজো ইস্পেশালের বকেয়া কিস্তি।

একটি জরুরী লুটিস : অনিবার্য কারণবশত: লেখাগুলি পুজো ইস্পেশাল বিভাগে প্রকাশ করা সম্ভব না হওয়ায় বুলবুলভাজা হিসেবেই প্রকাশিত হল। ভবিষ্যতে পুজো ইস্পেশাল বিভাগে স্থানান্তরিত করা হবে।



Name:  byaang           Mail:             Country:  

IP Address : 122.172.108.228          Date:29 Mar 2010 -- 08:23 PM

লামার তুলি দিয়ে আঁকা আমার পুজো খুব খুব ভালো লাগলো। বাকিগুলো এখনো পড়ে উঠি নি। আমার পুজোটাই তারিয়ে তারিয়ে বারবার পড়ছি।

আরেকটা কথা, (অনেক দেরি করলাম লিখতে) ভিকির সিনে সিনেমাটাও খুব ভালো লেগেছিলো। কিন্তু সেটা এখানে লিখতে ভুলে গেছিলাম।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 59.164.188.35          Date:06 Apr 2010 -- 10:00 PM

অসময়ে পুজো ইস্পেশাল, সেই সাথে অসময়ের পুজোর ছুটি। এ সপ্তাহে কোন বুলবুলভাজা প্রকাশিত হবে না।



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 66.240.33.43          Date:06 Apr 2010 -- 11:52 PM

শঙ্খর "আমার পুজো" খু সুন্দর লেখা--খুব মন ভাল করে দেওয়া লেখা।

তীর্থর রাবন্দার পুজো ও খুব এনজয় করলাম। আমাদের এখানকার উইকএন্ডের পূজোর সঙ্গে বেশ তাল মেলানো-- আর শাড়ী গয়নার বেশ খোঁজখবর রাখে দেখছি :-))




Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 128.231.22.138          Date:15 Apr 2010 -- 09:34 AM

নববর্ষে খাওয়া দাওয়া আর গাল গপ্পো।
সঙ্গে থাকুন।


----------------------------------------------------------
টুকরো খাবার : একের মধ্যে বৈচিত্র্য কিম্বা মিলমিশের ১লা বৈশাখ
---------------------------------------------------------



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 61.12.12.83          Date:15 Apr 2010 -- 11:03 AM

---------------------------------------------------------------------------
প্রকাশিত হল আরও দুটি লেখা :
১। একটি দ্বিপ্রাহরিক ভাট
২। একলা বৈশাখ
---------------------------------------------------------------------------



Name:  Lama           Mail:             Country:  

IP Address : 117.194.226.109          Date:15 Apr 2010 -- 11:07 AM

শমীকের লেখাটা যথারীতি জম্পেশ।

আশ্চর্য্য, তুষ্টুরও গোটা পনের বেস্ট ফ্রেন্ড, আর সবচেয়ে বেস্টের নাম আরিয়ান। তবে সিং নয়, ঝা ।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.162.75.115          Date:15 Apr 2010 -- 11:17 AM

এসো লামা, আমরা পরস্পরের পিঠ চুলকে দিই। :-)



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.162.75.115          Date:15 Apr 2010 -- 11:31 AM

আর ইয়ে, কলিকে,

এটা কেমন হল? বচ্ছরকার দিনে এক চিমটে মন-খারাপ না-দিলেই নয়?

যাক, ভালো থাকুক সবার একলা বৈশাখ।



Name:  sinfaut           Mail:             Country:  

IP Address : 203.91.193.7          Date:15 Apr 2010 -- 02:46 PM

ডিমের কথায় মনে পড়ল, আমাদের বাড়িতে ডিম দিয়ে একটা অদ্ভুত কিন্তু ভীষন সুস্বাদু রান্না হয়। তার মোটামুটি ডিটেলটা দিই, ভুল হলে রাতে আবার শুধরে দেব।

১। আমের আচার লাগবে। তাই গরমকালে খাওয়ার প্ল্যান করলে শীতের আগে থেকে প্ল্যান করে আমের আচার শুকোতে দিতে হবে। আচার মানে সেই কাঁচা আমের ফালির শুকনো আমসি টাইপ। নুন, কাঁচা সর্ষের তেল, কাঁচা লঙ্কা বাটা দেওয়া।

২। নারকেলের দুধ লাগবে।

৩। উপরের দুটো জোগাড় হয়ে গেলে, আর কিছুই চিন্তা নেই। এবার পেঁয়াজ লঙ্কা দিয়ে যেমন ওমলেট বানায় তেমন বানিয়ে নিন।

৪। নারকেলের দুধ আর আমসি দিয়ে একটা ঝোল পাকিয়ে তুলুন, নুন মিষ্টি দেবেন, কারন এটি ডিমের অম্বল। ব্যাস, এবার ওমলেটগুলোকে ঝোলে চুবিয়ে দিন। হয়ে গেল।


** ডিডিদা, একবার ট্রাই করে দেখবে নাকি?



Name:  dipu           Mail:             Country:  

IP Address : 61.12.12.83          Date:15 Apr 2010 -- 03:10 PM

ডিমের জিনিসপত্রের মধ্যে সবচে ভাল খেতে ফুয়োং। আমার বাড়ির কাছে মিক্সড ফুয়োং নামের একটা ব্যাপার বিক্কিরি করে, ভেতরে গাছপালা, মুরগি, চিংড়ি এইসব দেওয়া - অমৃত।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 219.64.11.35          Date:15 Apr 2010 -- 03:19 PM

ডিমের মধ্যে মুরগি? :-P



Name:  de           Mail:             Country:  

IP Address : 59.163.30.6          Date:15 Apr 2010 -- 03:20 PM

শমীক, লামা, কলি তিনজনের লেখাই অদ্ভুত সুন্দর হয়েছে!! আর হ্যাঁ, কাল পুরানো টই ঘেঁটে দেখতে গিয়ে সাঁঝের বাজনা আর তুষ্টুর কেনাকাটা দেখলাম, মিস করে গেছিলাম কোনভাবে! কি ভীষণ মিষ্টি এই ছোট্টগুলো!!



Name:  dipu           Mail:             Country:  

IP Address : 61.12.12.83          Date:15 Apr 2010 -- 03:31 PM

হুঁ। চার লেয়ার ডিমভাজা।



Name:  Du           Mail:             Country:  

IP Address : 65.124.26.7          Date:15 Apr 2010 -- 09:42 PM

এই মেয়েটাকে ভাগ্যি কেউ কৃষ্ণকলি নাম দিয়েছিল! যা খুশি একটা নাম দিলে কি আর মানাতো?



Name:  Shuchismita           Mail:             Country:  

IP Address : 71.201.25.54          Date:16 Apr 2010 -- 06:03 AM

পয়লা বৈশাখের বুলবুলভাজার সবকটা লেখাই ভারী উপাদেয় হয়েছে। বিশেষ করে কলির লেখাটা পড়ে তো এখন আমারো একটু কিচুমিচু বানিয়ে একলা বৈশাখকে দূরে সরিয়ে দিতে ইচ্ছে করছে :)



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 74.209.30.85          Date:16 Apr 2010 -- 06:05 AM

কলি আর লামা দুটি লেখায় পয়লা বৈশাখে যেন বেশ ঢেঁই কুরকুর খেলা---মনের আবেগের দুটি দিক ই খেল দোলা---আজকের এই প্রথম দিনে ১৪১৭ র, পেটে বেশ একটি অ্যাপল্টিনির আমেজ নিয়ে--খুব ভাল লাগল।নতুন বছর যেন এমনই কাটে হাসিকান্নায় হীরাপান্নায়!



Name:  NIna           Mail:             Country:  

IP Address : 74.209.30.85          Date:16 Apr 2010 -- 06:20 AM

হা হা হা হা শমীকের লেখা পড়ে ১৪১৭ র প্রথম নির্ভেজাল হাসিটা হেসে নিলুম :-))




Name:  sumeru           Mail:             Country:  

IP Address : 117.194.96.16          Date:18 Apr 2010 -- 09:40 AM

বৈশাখের চারটে লেখাই পড়লাম। দিব্যি প্যান্ডেলে পেরেক ঠোকার আওয়াজ পেলাম। শঙ্খের ডিস্টিবিউশন ভাল, রিলেশন খুব উইক। কেকে"র ফর্ম নিয়ে ভাবা উচিত। ক্রমাগত সংলাপ রচনা কোন সলিউশন হতে পারে না।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 128.231.22.89          Date:19 Apr 2010 -- 10:06 PM

---------------------------------------------------------
প্রকাশিত হল তিনটি লেখা :

বুলবুলভাজা: "শহীদ স্মরণে"
খবর্নয় ? রাষ্ট্র ও রাষ্ট্রের আদি বাসিন্দা
আলোচনা: প্রিয় বইয়ের সাথে আলাপ
---------------------------------------------------------



Name:  anirban           Mail:             Country:  

IP Address : 192.17.135.222          Date:20 Apr 2010 -- 12:05 AM

শহীদ স্মরণে লেখাটি পড়লাম। লেখাটির শেষ অংশের সাথে একমত। কিন্তু কয়েকটা কথা না বলে পারছি না। জীবনকে নিজের কাছে মিনিংফুল করার কি এই একটিই উপায়? এই উপায়ে কিন্তু "অন্যের' মৃত্যুও (পুলিশের চর বলে বা অন্য সংগঠনের সাথে যুক্ত বলে হত্যা, কিছুক্ষেত্রে প্রাকহত্যা-অত্যাচার, গণ-আদালত বসিয়ে মৃত্যুদন্ড ইত্যাদি) নিজের/নিজের সংগঠনের কাছে মিনিংফুল (অত্যাচারী ও অত্যাচারিতের মানবাধিকার আলাদা ইত্যাদি) হয়। নিজেকে 'ডেডিকেট" করার ধক কিন্তু তেলেঙ্গানার কলেজ-ছাত্রও দেখাচ্ছে। মন্ডল কমিশনের সময় কিছু ব্রাহ্মণ ছাত্রও নিজেদের "ডেডিকেট' করেছে। তাহলে সেই গুলো নিয়ে তুমি কি বলো সুমন্ত? কাজেই নিজেকে ডেডিকেট করারও রকমফের হয়, আর হাতে বন্দুক নিয়ে বিপ্লবীর তুলনায় যে অন্য পেশার সঙ্গে জড়িত মানুষের জীবন "অক্ষম' তা কি সত্যি? যেকোনো পেশা থেকেই তো গণ-আন্দোলনের সাথে যুক্ত হওয়া যায়, সক্রিয় অংশগ্রহন করা যায়। প্রসঙ্গত: আমি কিন্তু যেকোনরকম রাষ্ট্রীয় সন্ত্রাস ও গ্রীণ হান্টের বিরোধী।



Name:  sumanta           Mail:             Country:  

IP Address : 203.110.243.22          Date:20 Apr 2010 -- 01:09 AM

একটা ভূল হয়ে গেছে, লেখাটার নামে শুধু "শহীদ'টা কোটের ভেতর ছিলো, ঐটাকে হাইলাইট করতে চেয়েছিলাম। এখন যে ভাবে লোকে ক্যাজুয়ালি শব্দটাকে ব্যবহার করে, সেই অর্থেই।
যাই হোক, আমি মোটেই এটা বলতে চাইনি যে এটাই একমাত্র জীবনের মানে খুঁজে পাওয়ার উপায়। নিজের আদর্শগত দায়বদ্ধতার থেকে তোমার-আমার চেনাজানা অনেকেই এমন জীবন বেছে নেন/নিয়েছেন, যেটা তাঁদের নিজেদের কাছে নিজের জীবনকে অর্থবহ করে তুলতে পারে। আমরা অনেকেই সেটা পারিনা/পারিনি। যেকোনোরকম পেশা থেকেই গণ আন্দোলনে যুক্ত হওয়া যায়, কিন্তু যাঁরা গণ আন্দোলনটাকেই নিজেদের "পেশা' করে নিয়েছেন, তাঁদের প্রতি একটু বেশিই সম্ভ্রম আছে আমার। আইরম শর্মিলা আর পেবম চিত্তরঞ্জন - এঁরা, আর এঁদের মতন বাকিরা, বাকিদের থেকে আলাদা করেই উল্লেখের যোগ্যতা রাখেন, অন্তত আমার কাছে। এইটাই আমার বলার ছিলো।
আর, শুধু হাতে বন্দুক নিয়ে বিপ্লব করা নয়, যে জায়গায় যে সময়ের যা দাবী, সেটা উপলব্ধি করেও সেই ফর্মে এবং সেই ইনটেনসিটিতে কেউ সেই চাহিদা না মেটাতে পারলে/চাইলে সেটা নি:সন্দেহেই তার লিমিটেশন, অর্থভেদে, অক্ষমতা।



Name:  rokeyaa           Mail:             Country:  

IP Address : 203.110.243.22          Date:20 Apr 2010 -- 01:13 AM

অনির্বাণবাবুর শেষ লাইনের ডিসক্লেইমারটা বেশ! :)



Name:  a x           Mail:             Country:  

IP Address : 143.111.22.23          Date:20 Apr 2010 -- 01:13 AM

মন্ডল কমিশনের সময়ের গায়ে আগুন লাগানো ব্রাহ্মণ ছাত্র আর অভিষেকরা এক হয়ে যায় যদি প্রচন্ড অরাজনৈতিক দৃষ্টি থেকে দেখা হয়। এবং যারা মরছে তাদের রাজনীতিটা একেবারেই গৌণ হয়ে যায় আর শুধু অন্তিম ঘটনার নিরিখেই দেখা হয় - কিসের জন্য মরছে সেটা দেখার দরকার নেই।
এছাড়া গায়ে আগুন দেওয়া যার সাথে সুইসাইডের সাথে কি তফাৎ জানিনা, তার সাথে রাষ্ট্রের সাথে লড়াই করতে গিয়ে মরা কি করে এক হয় জানিনা। প্রথমটাকে কি যদি শুধু "প্রোটেস্ট" হিসেবেও দেখি, সেখানে তো কোনো লড়াই দেখছিনা!

সুমন্ত এটা কবে লিখেছে জানিনা, পড়ে মনে হল লেখক জানেনা শেষ কোথায় হয়েছে। কিষেনজির স্টেটমেন্ট'এ অভিষেকের "এনকাউন্টার ডেথ" কনফার্ম করা হয়েছিল।

"রাষ্ট্র ও রাষ্ট্রের আদি বাসিন্দা" - সব লিংক ঘেঁটে আছে।


এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25] [26]     এই পাতায় আছে301--330