বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

[42449]  [42448]  [42447]  [42446]  [42445]  [42444]  [42443]  [42442]  [42441]  [42440]  [42439]  [42438]  [42437]  [42436]  [42435]  [42434]  [42433]  [42432]  [42431]  [42430]  [42429]  [42428]  [42427]  [42426]  [42425]  [42424]  [42423]  [42422]  [42421]  [42420]  [42419] 

name:  b               mail:                 country:                

IP Address : 236712.158.786712.127 (*)          Date:07 Nov 2019 -- 01:34 PM

খনুর দুটোতেই খ, কিম্বা ঔ।
এমনি আমার নিজস্ব ভাবে বিদ্যাসাগর আর বঙ্কিমের মতবিভেদটা এনগেজিং লাগে। ধরে নিলাম, বিদ্যাসাগর সোশাল ইভিল দূর করতে চাইছেন, তার জন্যে যেন তেন প্রকারেণ যুদ্ধ করাটাই কর্তব্য। যেমন উনি বিধবা বিবাহ আইন পাশ করতে শাস্তের দোহাই দিচ্ছেন, কিন্তু শাস্ত্রের বিধবাদের জন্য অন্য অন্য বিধানগুলি একেবারে একটু গায়ের জোরেই চেপে দিচ্ছেন (সৌরীন ভটচাজের লেখায় বোধ হয় এটা পড়েছি), ইমোশন এনে ফেলছেন। বঙ্কিমের এই মোডাস অপারেন্ডিতে ঘোর আপত্তি, কারণ বহুবিবাহ রোধ করতে যখন বিদ্যাসাগর চেষ্টা করছেন, তখন উনি শাস্ত্র কোট করে দেখাচ্ছেন কি কি কারণে বহুবিবাহের অনুমোদন আছে। এবং দুর্ধর্ষ পোলেমিকস।
অ্যাকটিভিস্ট আর থিওরেটিশিয়ানদের মধ্যের চিরন্তন ক্যাচালের মত লাগে।


name:  অর্জুন               mail:                 country:                

IP Address : 237812.68.674512.247 (*)          Date:07 Nov 2019 -- 01:28 PM


থ্যাংক ইউ। @S

ইয়েস 'নাইন্টি = ৯০'


name:  খ               mail:                 country:                

IP Address : 236712.158.786712.127 (*)          Date:07 Nov 2019 -- 01:14 PM

একটা সময়ের ইনটেলেকচুয়াল ডিবেট গুলো কে উপলব্ধি করতে গিয়ে, কাউকেই মহাপুরুষ ভাবার কোন মানে হয় না, আবার এ বনাম বি যেটা ডিসকার্সিভ দ্বন্দ্ব তাতে নিজেরাও দুলে যাবার কোন মানে হয় না।




name:  খ               mail:                 country:                

IP Address : 237812.68.454512.126 (*)          Date:07 Nov 2019 -- 01:10 PM

কয়েকটা কথা-

আমার বঙ্কিম ভালো লাগে। এবং বেস্ট লাগে কৃষ্ণ চরিত্র এবং কমলাকান্ত। মানে ফাটাফাটি লাগে। ভদ্রলোক একদম ক্লিয়ার উনি কি করছেন। এবং এই যে পাঠক কে সরাসরি অ্যাড্রেস করে লেখা তাতে বোঝা যায় নেশন বিল্ডিং এ এবং কলোনিয়াল মডার্নিটি কে 'ভারতীয়' চেহারা দিতে গিয়ে ইনটারভেন করাটাই উদ্দেশ্য। এবং চুড়ান্ত আধুনিক। ন্যাশালিস্ট ডিসকোর্স ভিত্তি গড়ে দেওয়া লোক। ব্রডলি এই পজিশন টা সুদীপ্ত কবিরাজ পড়ে দেখতে পারেন। মানে বংকিম কে শুধুই কনজারভেটিভ বলার কোন মানে হয় না।

ভদ্রলোকের অকারণ পুরুষকার যাঁদের বিব্রত করে তাঁরা মেয়ের কষ্টে ভদ্রলোকের অসহায় অবস্থা টা, আমার কাছে অন্তত লেখক হিসেবে তাঁকে হিউমানাইজ করতে সাহায্য করে।

এবার হ্যাঁ সোয়াশবাকলার উপন্যাস, অলংকৃত ভাষা ইত্যাদি, একটু নতুন ধরণের যেটা কে আজকাল বলা হয় 'রেনেসাঁ প্যাট্রিআর্কি/কনজারভেটিজম' , সেটা কে সুনীলের 'রদ্দি' মনে হতেই পারে। কিন্তু আমার মনে হয় বঙ্কিম এর ক্রাফ্ট আনবিলিভেবল এবং যেটা নর্মালি বলা হয়, তাঁর এই 'সংস্কৃতি ই ধর্মের আসল ভিত্তি' এই পজিশন টা নী`টশের (ecce homo) প্রভাবিত। আমার অবশ্য মনে হয়েছে ক্লিয়ারলি ইউরোপীয় দার্শনিক দের পক্ষে একজন পরাধীন দেশের ইনটেলেকচুয়াল এর পজিশন ও তারা জ্বালা বোঝা পুরোটা সম্ভব না। সুতোরাং বংকিম বংকিম ই, পরবর্তীতে আধুনিক ভারতীয় হিন্দু মনন বলতে যা বোঝান্নো হবে তার স্কোপটা প্র্যাকটিকালি এঁর হাতেই গড়া। শিবাজী বন্দ্যোপাধ্যায় দের এটাই পজিশন যতদূর মনে পড়ছে। কিন্তু আরেকটি ঘটনা আছে।।।

এখনকার ক্রিটিকাল থিয়োরিটিশিয়ান দের কাজ পড়া ছাত্র ছাত্রী দের বা আমার মত জাস্ট শখের পড়ুয়া দের একটা সমস্যা হয়, আমরা ঊন বিংশ শতকের পিভট হিসেবে একদিকে বংকিম, অন্য দিকে রামমোহন/বিদ্যাসাগর কে দেখে থাকি। একজনের হাতে কালচারাল আইডেন্টিটি গড়ে উঠছে , অন্য দিকে মডার্নিজম অন্য নেসেসারি অ্যাডজাস্টমেন্ট গুলো হচ্ছে এবং ভারতবর্ষের জাতিচেতনার একটা নতুন উন্মেষ হচ্ছে। এবং এটা একদিকে যেমন ইউরোপের একটা অ্যাদোপশন আর অন্য দিকে আবার মুসলমানী অতীতের সঙ্গে একটা ক্রমশ চওড়া হতে থাকা ডিসকন্টিনিউইটি। এবং ডিসকন্টিনিউইটি কে প্রবল করছে একটু পরের রিভাইভালিস্ট আন্দোলন গুলো এবং সেটা কে রিফর্মেশন প্রচেষ্টার প্রতিক্রিয়া হিসেবে দেখি।
কিন্তু ঝামেলাটা হল, ঊনবিংশ শতকের এবং বিসংশ শতকের মুসলমানী সংস্কৃতির এবং লেট মুঘল আমলের বিশেষত রেভিনিউ সিস্টেম, আর্বানিটি, শিল্প কলার যে একটা কন্টিনিউইটির ট্রেস সব সময়েই থেকে যাচ্ছে সেটা আমরা খেয়াল করি না। দুঃখের কথা হল, ধরুন পর্থ চট্টোপাধ্যায়, সুদীপ্ত কবিরাজ, শিবাজী বন্দ্যো র সবচেয়ে আলোচিত কাজ গুলৈ শুধু পড়লে, অন্য কাজ গুলো না পড়লে, বা পড়ার দরকার নেই, চিন্তা না করলে একট ডিসটিন্কটিভ কালচারাল এবং কমারশিয়াল ও অ্যাডমিনিস্ট্রেটিভ কন্টিনিউইটির একটা চেহারা যে থেকে যায়, এমনকি পারমানেন্ট সেটলমেন্ট এর অনেক পরেও থেকে যায় সেটা খেয়াল করি না। ভূদেব মুখোপাধ্যায় বা সত্যেন্দ্রনাথ যে কন্টিনিউইটি টা রেকগনাইজ করছেন। এবার এটে দেশের একেক জায়গায় একেক রকম ভাবে হয়েছে, কলোনিয়াল আর্বানিটি যেখানে যেমন ভাবে শ্কড় গেড়েছে সেরকম রিয়াকশন হয়েছে।
এটা একটু খ্যাল করলে, আর রিভাবিভালিস্ট দের ই কলোনীর বিপক্ষে একমাত্র কালচারাল রেজিস্টান্স বলে মনে হবে না, এমনকি প্রি কলোনিয়াল আর্বানিটি টাকেও একটা স সমসাময়িক রিয়ালিটি হিসেবে রেকগনাইজ করা যাবে, যেটার সঙ্গে বিদেশী শাসক একেক জায়্গায় একেক ভাবে অ্যাডজাস্ট করেছে।




name:  dc               mail:                 country:                

IP Address : 237812.69.563412.27 (*)          Date:07 Nov 2019 -- 12:22 PM

নার্ভাস নাইনটিস।


name:  PJ               mail:                 country:                

IP Address : 236712.158.895612.38 (*)          Date:07 Nov 2019 -- 11:21 AM

অ্যানাগ্রাম হয়ে গেছে।

নাইনন্টি এর ন-টাকে সঠিক জায়গায় রাখুন।


name:  S               mail:                 country:                

IP Address : 236712.158.670112.173 (*)          Date:07 Nov 2019 -- 10:38 AM

নাইন্টি = ৯০।
নাইন্টি নাইন = ৯৯।
নাইনন্টি = ?


name:  অর্জুন               mail:                 country:                

IP Address : 237812.68.454512.114 (*)          Date:07 Nov 2019 -- 10:35 AM


'নাইনন্টি টা ঠিক কত?' মানে?




name:  সুনীল সংবাদ               mail:                 country:                

IP Address : 237812.68.344512.137 (*)          Date:07 Nov 2019 -- 10:12 AM

ও হ্যাঁ, যে উপন্যাসটার জন্যে সমর সেন সুনীলকে গালাগাল করেছিলেন সেটার নাম 'অর্জুন'।


name:  S               mail:                 country:                

IP Address : 890112.162.674523.52 (*)          Date:07 Nov 2019 -- 10:00 AM

নাইনন্টি টা ঠিক কত?




    পরের পাতা         আগের পাতা
**এই বিভাগের কোনো মন্তব্যের জন্যই এই সাইট দায়ী নয়৷ যে যা মন্তব্য করছেন, তা ব্যবহারকারীদের ব্যক্তিগত মতামত৷ গুরুচন্ডালি সাইটের বক্তব্য নয়৷