এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লো ক্যালোরি বাংলা রেসিপি

    Sourav
    অন্যান্য | ১৭ মে ২০১০ | ৮৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sourav | 117.194.199.159 | ১৭ মে ২০১০ ০৭:৫৮447211
  • মেদ কমাতে চান বা sizezero হতে চান এমন পাঠকদের জন্যে কিছু রেসিপি বাতলান | উপকরণ গুলো যেন আবার প্রবাসী বা বিদেশী না হয় |
  • tatin | 130.39.149.191 | ১৭ মে ২০১০ ০৮:৫৪447222
  • পালং শাক-

    নন স্টিক প্যানে এক ড্রপ তেল ফেলে বড়ি ভেজে নিন

    কড়াইয়ে এক চা-চামচ ভেজিতেল দিন, তার উপরে কালোজিরে তারপর কাটা আলু, পেঁপেঁ/লাউ (পরিবর্তে জুকিনি/স্কোয়াশ), বেগুন দিয়ে সাঁতলান কিছুক্ষণ, পরিমাণ মত নুন চিনি, চাইলে একটা কাঁচা লঙ্কা কুচি করে দিতে পারবেন।

    এরপর পালঙ শাক আর অল্প দুধ অ্যাড করে ফোটান, কিছুটা ফুটে গেলে বড়ি দিয়ে কম আঁচে রেখে দিন।
  • san | 203.91.201.56 | ১৭ মে ২০১০ ০৯:৫০447226
  • আহেম, চিনিটা নাই দিলেন।
  • a x | 143.111.22.23 | ২০ মে ২০১০ ২৩:৪২447227
  • এক ড্রপ তেলে বড়ি ভাজার ম্যাজিকটা বাতলে দিলেই আমি এটা বানিয়ে ফেলব!
  • Tim | 198.82.19.100 | ২১ মে ২০১০ ০২:০৮447228
  • বড়ো দেখে একড্রপ তেলের কথা বলছে।
  • tatin | 130.39.149.191 | ২১ মে ২০১০ ০২:১৪447229
  • ম্যাজিক আবার কী? নন্সটিক প্যানে জাস্ট এক ফোঁটা তেল ফেলুন, এমন কী তেল নাও ফেলতে পারেন, মুগডাল ভাজার মত কিছুক্ষন বড়িগুলো নিয়ে নাড়াচাড়া করুন, মুচমুচে হয়ে আসবে
  • aka | 168.26.215.13 | ২১ মে ২০১০ ০২:১৫447230
  • অ: বড়ি সেঁকার কথা কইছে।
  • Arpan | 216.52.215.232 | ২১ মে ২০১০ ১১:১৭447231
  • আ: সেঁকা নয়। ভাজাও নয়। ভাজাভাজা। বৈবাহিক জীবনে যেমনটি হয়ে থাকে। একড্রপ স্নেহপদার্থেরও গল্প নাই।
  • rimi | 168.26.215.135 | ২১ মে ২০১০ ২২:১২447232
  • আরে মেদ কমানোর মতন রান্নার রেসিপি তো খুবই সহজ। এক ড্রপ তেলও দেবার দরকার নেই। যে যা তরিতরকারি (কিম্বা মাছ মাংস ডিম) খেতে চাও, জলে এক চিমটে নুন ফেলে সিদ্ধ করে নাও। কোনো ঝামেলা নেই।

    তবে রান্না করা যতটা সহজ, খাওয়া ততটা সহজ হবে কি না বলতে পারি না।
  • san | 115.118.77.119 | ২১ মে ২০১০ ২৩:৫০447212
  • আরে সেদ্ধ করার সময় নুনের সঙ্গে দুটি করে লংকা চিরে দিলে আদৌ কঠিন নয় :-) ভালবেসেই খাওয়া যায়।
  • Du | 65.124.26.7 | ২১ মে ২০১০ ২৩:৫৪447213
  • আমারো তাই। শুধু ফ্রেশ আর গরম হলেই হল।
  • Sharmila | 118.136.2.189 | ২২ মে ২০১০ ০৯:০২447214
  • রাতের খাওয়াটা ৭-৭:৩০ মধ্যে সেরে নিয়ে ৩/৪ ঘন্টা পরে ঘুমোলে ভুঁড়ির মেদ কমে। রাতের খাওয়াটা নিরামিষ হলে ভালো বা খুব কম তেল-মশলা দেওয়া অল্প পরিমানে আমিষ। এটা আমি করে থাকি এবং ফলও পাচ্ছি।
    আর মোটামুটি সব বাঙালী নিরামিষ রান্না কম তেল এ করা যায়, নন স্টিক পাত্রে ঢাকা দিয়ে একটু বেশী সময় রন্না করলে খেতেও বেশ ভলো হয়।
  • aka | 24.42.203.194 | ২২ মে ২০১০ ০৯:৪০447215
  • ও: লোকের আমিষের ওপর এত রাগ কেন বুই না।

    মাংসে মাংস বৃদ্ধি, দুধে বৃদ্ধি বল
    ঘৃতে মেদ বৃদ্ধি, শাকে বৃদ্ধি মল

    মাংস খাওয়া ভালো তবে সাদা মাংস। বাকিটা একমত।
  • madhu kobi | 117.194.98.143 | ১০ জুন ২০১০ ১৫:২২447216
  • বাংলার বোতলে ক্যালরি লেখা নেই। কেমুন করে মাপে?
  • Samik | 121.242.177.19 | ১০ জুন ২০১০ ১৫:৩২447217
  • যত্তো ঢপ। আমার কাছে এসে কেউ একবার বলুক নিরামিষ খেয়ে তিনঘন্টা পরে ঘুমোলে ভুঁড়ি কমে।
  • Bratin | 125.18.17.16 | ১০ জুন ২০১০ ১৬:০৭447218
  • ভুঁড়ি হল মোনোটনিক্যালি স্ট্রীকলি ইনক্রিসিং ফাংশান। ব্যতিক্রম আছে। আমরা সবাই জানি "exception proves the rule"
    :-))
  • Nabanita | 199.133.17.9 | ১০ জুন ২০১০ ২০:১৬447219
  • ব্রতীন বাবু আপনি কি bally তে থাকেন? জিগেস্যে করার লোভ সামলাতে পারলাম না, আমি ও bally এর লোক।
  • Sharmila | 118.136.223.59 | ১১ জুন ২০১০ ০৮:২৭447220
  • শমীক, আমার ভুঁড়ি কমছে আর কমেই চলেছে, এবার আপনার সামনে গিয়ে সেটা বলা গেলে বলতাম। কি আর করা যাবে, অনেক ভৌগোলিক দুরত্ব!!
    বি: দ্র: আমি নিরামিষ নয়, কম তেল মশলার ওপর জোর দিয়েছিলাম, এখন যদি আপনি ধোকার ডালনা বা কাঁচকলার কোফ্‌তা খেয়ে বলেন নিরামিষ তো খাচ্ছি, তাহলে............
  • Samik | 122.162.75.254 | ১১ জুন ২০১০ ০৯:১৫447221
  • ধোকার ডালনা তো কোন ছাড়, আমি রোজ দুধ, ঘি, মাখন, মাংসের ঝোল, নিদেন মাছ, মোটামুটি সহজলভ্য সবরকম মশলাদার খাবার দাবার রোজ খাই। নিয়ম করে। উইদাউট আ ডে'জ গ্যাপ।

    আমার ভুঁড়ির বহরটা পারলে একবার দেখে নেবেন কোথাও পারলে। :-) পিকাসায় আছি। অর্কুটেও।
  • Bratin | 125.18.17.16 | ১১ জুন ২০১০ ১০:২০447223
  • @ নবনীতা, হ্যাঁ বালী তে থাকি।
  • san | 203.91.201.56 | ১১ জুন ২০১০ ১০:৫৮447224
  • আহেম। ভুঁড়ি 'না হওয়া' আর ভুঁড়ি 'কমানো' ঠিক ইকুইভ্যালেন্ট নয় ।

    ঘি মাখন চকলেট আইসক্রিম পিজ্জা প্রচুর খেয়েও মেদ বাড়েনা এমন অনেক লোকের উদাহরণ আছে। কারো কারো জন্মগতভাবেই মেটাবলিজম ভাল হয়। কিন্তু এক্সিসটিং মেদ কমানো গেছে ঘিমাখনতেলমশলা খেতে খেতেই, এমন আজ অব্দি একটিও দেখি নি, শুনি নি, জানি না। একটি দিয়ে অপরটি প্রমাণ হয় না। কোনভাবেই হয় না।

    কমরেড সিকি মানুষকে বিভ্রান্ত করিতেছেন :-)
  • siki | 122.162.75.254 | ১১ জুন ২০১০ ১১:২৩447225
  • :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন