এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • এন্টুপ্পপ্পাকেকারোআনেনডারুন্নু

    Abhyuday
    বইপত্তর | ০৪ জুলাই ২০০৯ | ২০৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyuday | 80.221.49.91 | ০৪ জুলাই ২০০৯ ২৩:০৩416564
  • এন্টুপ্পপ্পাকেকারোআনেনডারুন্নু

    নানার হাতি
    ভৈকম মুহম্মদ বশীর
    অনুবাদ: নিলীনা আব্রাহাম
    সাহিত্য একাডেমি, নতুন দিল্লী
    মূল্য ১০ টাকা
    প্রথম প্রকাশ ১৯৬০

    আধুনিক মালয়ালম লেখকদের মধ্যে যাঁরা আজ সাহিত্যের সর্বাগ্রে এসে দাঁড়িয়েছেন ভৈকম মুহম্মদ বশীর তাঁদের মধ্যে একজন। এন্টুপ্পপ্পাকেকারোআনেনডারুন্নু মালয়ালম ভাষার একটি বিশিষ্ট রচনা। বাংলা অনুবাদের তার নাম 'নানার হাতি'। একটি মুসলমান পরিবারের শেষ বংশধরের অতীত স্মৃতি রোমন্থনের মধ্য দিয়ে দেখা যায় পরিবারটি কেমন করে প্রাচুর্য থেকে দৈন্যের মধ্যে নেমে গেল। লেখকের রচনা নৈপুণ্যে একটি বিশেষ যুগের একটি বিশেষ শ্রেণীর জীবন নিখুঁতভাবে রূপায়িত হয়েছে।

    তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় বাংলা অনুবাদ পড়ে বলেছিলেন, 'এক প্রাচীন মুসলমান পরিবারের এক এক কুমারী কন্যা এর নায়িকা - তার নানার হাতি ছিল, হাতির দাঁতের খড়ম ছিল। বাড়িতে প্রাচীন বিশ্বাসের তাঁবুর কানাত বা উঁচু পাঁচিল ছিল, নায়িকাকে আবৃত করে বোরখা ছিল। এবং নানা বাধা নিষেধ ছিল। অত্যন্ত সহজ প্রকাশে প্রকাশ করেছেন। পড়তে পড়তে মনে হয়েছে আমাদের গাঁয়ে মুসলমান খাঁ সাহেবদের বাড়ির বিবরণ পড়ছি। মনে হয়েছে ভেঙে পড়া রায় জমিদারদের বাড়ির বিবরণ পড়ছি। অর্থাৎ যা ঘটেছে, যা ঘটছে ভারতের পূর্ব প্রান্তে, তাই ঘটছে পশ্চিমঘাটের দক্ষিণপ্রান্তে। এবং দুই স্থানের সাহিত্যিক এক ভাবনায় অনুপ্রাণিত। গ্রন্থখানির মধ্যে যে সত্য প্রকাশিত হয়েছে তা বর্তমানের বাস্তব সত্য এবং সমাজ সত্য। ব্যক্তিগত অর্থনৈতিক কাঠামো ভাঙার সঙ্গে সঙ্গে ঘর ভাঙছে, ঘরের সঙ্গে সমাজ ভাঙছে, প্রাচীন বিশ্বাস পাল্টাচ্ছে - নতুন যুগ আসছে - তার সঙ্গে প্রাচীন জগৎ নবীন জগতে পরিবর্তিত হয়ে দিবারাত্রির ছন্দে কক্ষপথে চলেছে।

    গ্রন্থখানি অনুবাদ করেছেন একজন বাঙালী কন্যা, মালয়ালামভাষী অঞ্চলের বধূ - আগে ছিলেন নিলীনা বিশ্বাস - এখন নিলীনা আব্রাহাম। অতি চমৎকার অনুবাদ করেছেন। ঘরোয়া কাহিনী তিনি ঘরোয়া বাংলায় প্রকাশ করেছেন। '

    আমি বইখানি সংগ্রহ করেছিলাম কলেজ স্ট্রীটের চর্চাপদ থেকে। ওখানে এখন আর বইটি পাওয়া যায় না, কিন্তু অন্য দোকানে নিশ্চয়ই পাওয়া যাবে। পড়ে ফেলুন। ভালো লাগবে।
  • ranjan roy | 122.168.76.41 | ০৪ জুলাই ২০০৯ ২৩:৪৮416575
  • হে:-হে:! অভ্যু? আম্মো চর্চাপদ থেকে গত বছর একটা ""নানার হাতি'' হাতিয়েছি।
    বাকিটা তোমাকে ডিট্টো।
    যতদূর মনে পড়ছে এই নীলিমা আগেও বেশ কয়টি মালয়ালম থেকে বাংলায় অনুবাদ করেছেন।
  • d | 117.195.33.93 | ০৫ জুলাই ২০০৯ ১৭:১৯416583
  • এদিকে আমি যখন গেলাম তখন আর "নানার হাতি' নেই। ফুরিয়ে গেছে। ইন্দিরা গোস্বামীর "মরচে ধরা তরোয়াল' কিনে চলে এলাম।

    অভ্যু বইটা নিয়ে আরও একটু লিখলে পারো তো।
  • umesh | 86.2.247.114 | ০৬ জুলাই ২০০৯ ০১:৩৯416584
  • আমি কিশোর বেলায় ভৈকম মুহম্মদ বশীরের লেখা ছোটো গল্প কালেকশন "পাতুম্মার ছাগল" পড়েছিলাম। অবশ্যই বাংলা অনুবাদ। আমার যতো দুর মনে পড়ে, ওনার সাথে মানিক বন্দ্যো: এর লেখার মিল পেয়েছিলাম। এটা আমার নিজস্ব মতামত।
  • Abhyu | 97.81.108.219 | ২৯ এপ্রিল ২০১০ ০৫:৫১416585
  • এই টইটাও আমার খোলা। এটার কথাও আমি ভুলে গিয়েছিলাম। আর দুমাসের মধ্যে আমি আবার লিখব।
  • quark | 202.141.148.99 | ২৯ এপ্রিল ২০১০ ১৫:৩৬416586
  • আজ্ঞে, দু-মাসের মধ্যে কী লিখবেন? "নানার হাতি" না "পাতুম্মার ছাগল"?
  • Abhyu | 97.81.108.219 | ২৯ এপ্রিল ২০১০ ১৯:২২416587
  • হাতি লিখবো ;)
  • Abhyu | 80.221.18.28 | ০১ জুলাই ২০১০ ১৭:৩৬416588
  • আর্দুমাস
  • Samik | 121.242.177.19 | ০১ জুলাই ২০১০ ১৮:০১416589
  • তার্পর্কী?
  • Lama | 203.99.212.53 | ০১ জুলাই ২০১০ ১৮:০৪416565
  • তার্পর আবার্দুমাসের্নোটিশ
  • Bratin | 117.194.99.60 | ১৮ জুন ২০১১ ১০:৪৬416567
  • কি সব লোকজন ? 'হাতি' হাতাচ্ছে :-))

    যাই হোক অভ্যু, তুমি মাঝে মাঝেই এইরকম ইন্টারেস্টিং টই খুলে তারপরে হাওয়া হয়ে যাও। আরেক টু লেখো না প্লিজ।
  • Bratin | 117.194.99.60 | ১৮ জুন ২০১১ ১১:৩১416568
  • ইশান, খুব ভালো আইডিয়া। কিন্তু দেখো টই তে লিখতে গিয়ে আমরা হয়তো অনেক সময় অনেক প্রাসঙ্গিক বা অপ্রাসঙ্গিক ব্যাপার এনে ফেলেছি।আমার মতে আমরা ঠিক কী চাই ( জানি একটা খোলা হয়েছিল কিন্তু তারপরে সেট ভুলভাল হয়ে গেছে) সেই নিয়ে একট টই খোলা হোক। সবাই দাবি জানাক ।তার পরে সেটা মডারেটেড করে কোলেট করা হোক।
  • Abhyu | 117.194.197.234 | ২৭ ডিসেম্বর ২০১১ ১০:৪২416569
  • এবার আমি পাতুম্মার ছাগল নিয়ে লিখবো।
  • Abhyu | 118.85.89.109 | ১৩ জুন ২০১৩ ০৮:১৩416570
  • এইটা আমার খুব প্রিয় একটা টই।
  • Abhyu | 141.220.2.65 | ২৯ জুলাই ২০১৪ ০০:৪৮416571
  • প্রতি সামারেই আমি এই টইটা আপডেট করার কথা ভাবি।
  • byaang | 122.79.37.139 | ৩০ জুলাই ২০১৪ ০৭:৩৯416572
  • যতদিন না পাতুম্মার ছাগলের কথা লেখা হচ্ছে, তার মধ্যে কি আমি লটনের ছাগলের কথা লিখতে পারি?
  • | ৩০ জুলাই ২০১৪ ০৭:৫৯416573
  • হ্যাঁ লিখে ফেলো ব্যাঙ
  • সিকি | 131.241.127.1 | ৩০ জুলাই ২০১৪ ০৯:৪৫416574
  • এর মাঝে অভ্যুকে যদি মেরে পুঁতে ফেলার ব্যাপারে সাহায্যের দরকার হয়, আমাকে খবর দিতে পারো।
  • de | 69.185.236.52 | ৩০ জুলাই ২০১৪ ১০:৫০416576
  • হাতি দিয়ে শুরু করে ছাগলে এয়েচে, এরপরে কি? ইন্দুর?
  • byaang | 122.79.36.54 | ৩০ জুলাই ২০১৪ ১০:৫৫416577
  • শুনুন আমি গল্পের নাম "লটনের ছাগল" থেকে পাল্টিয়ে "ছাগলে খায় নি সিরির নাড়ু" করলাম।
  • Abhyu | 85.137.14.155 | ১৪ জানুয়ারি ২০১৬ ০১:২৭416578
  • এই টইটার নাম লোকে ভুলে যায় কি করে? আমি তো প্রায় প্রতি বছরই একবার করে পোস্ট করি ...
  • নির | 11.39.38.161 | ১৭ জানুয়ারি ২০১৬ ০০:৫৭416579
  • 'এন্টুপ্পপ্পাকেকারোআনেনডারুন্নু'- এর মধ্যে কোনখানটা দাদু অার কোনখানটা হাতি?
  • sosen | 184.64.4.97 | ১৭ জানুয়ারি ২০১৬ ০১:২০416580
  • যেখানগুলো নাতি নয়।
  • dc | 132.174.115.207 | ২৩ জুন ২০১৬ ১১:১০416581
  • দেখলাম :d
  • Ranjan Roy | ২৩ জুন ২০১৬ ১১:৪৮416582
  • বইটা আমিও চর্চাপদ থেকে কিনে পড়েছি। এখনও হয়ত অ্যাকাডেমির স্টলে পাওয়া যেতে পারে।
    নীলিমা অ্যাব্রাহাম, আমার ছোটবেলা থেকেই দেখেছি, মালয়ালম থেকে অনেক অনুবাদ করেছিলেন। একটা বোধহয় 'চেম্মিন", যেটা পরে পুরষ্কারপ্রাপ্ত সিনেমা হয়েছিল। তোপ্পিলা ভাসির নাটক "তুমি আমায় কম্যুনিস্ট করেছ" কার অনুবাদ? স্বাধীনতা পত্রিকায় খুব বিজ্ঞাপন বেরোত।
  • . | 64.229.199.117 | ৩০ আগস্ট ২০২০ ০৪:৪১732585
  • .

  • Abhyu | 47.39.151.164 | ৩০ আগস্ট ২০২০ ০৪:৪৮732586
  • এইত্তো :)
    এটি অতি ইউনিক টই। এই রকম নামের টই আর হয় নি।
    তবে এখন আর দেরী নয়। এবার লিখে ফেলতেই হবে বড় রিভিউটা।
  • | ২৮ জুলাই ২০২২ ২২:৫৭738032
  • এই টইটা হল গুরুচন্ডা৯ আর অভ্যুর রিলেশানশিপ টেস্ট।  
    এবছর থাক অভ্যু। আরো কুড়ি দুকুড়ি বছর যাক না। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন