এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লোকসভা নির্বাচন ২০০৯

    shyamal
    অন্যান্য | ২৪ এপ্রিল ২০০৯ | ১৫২৩৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kallol | 220.226.209.2 | ১৬ মে ২০০৯ ১৬:১৬411215
  • অরিজিত - ঐ সব লোকেরা বেরিয়ে গেলে পার্টিতে যেতে চাও? কি করবে সেটা তোমার ব্যক্তিগত ব্যাপার। তবে অভিজ্ঞতা থেকে বলতে পারি - যতদিন পার্টি ক্ষমতায় থাকবেনা তত দিন থাকতে পারবে। তারপর আবার যদি ক্ষমতায় ফেরে ""ঐ লোকগুলো-ই"" ফিরে আসবে। তাদের সাদরে গ্রহন কারা হবে - তোমরা আবার অপ্রাসঙ্গীক হয়ে যাবে। এটাই ক্ষমতার ধর্ম। এতে সিপিএম-তৃণমূল-কংগ্রেস-বিজেপি হয় না।
    ২০১১-এ যদি তৃণমূল-কং আসে - তখন দেখো কারা কোথায় যায়।
    আমি দেখেছি ১৯৭২-এ সিটুর সাইনবোর্ড পাল্টে আইএনটিইউসি হয়ে যেতে। এসএফ-আই পাল্টে ছাত্র পরিষদ কি শিক্ষা বাঁচাও হয়ে যেতে। অজস্র নকশালকে যুব কংগ্রেস হয়ে যেতে দেখেছি। এগুলো শুধুমাত্র মারের ভয়ে হয় নি।
    কাজেই...............

  • shyamal | 24.119.10.202 | ১৬ মে ২০০৯ ১৭:১১411216
  • আমার ১৩ মে ৬:৫০ এর পোস্টে যে আন্দাজ দিয়েছিলাম ( মূলত: ২০০৬ এ প্রতি লোকসভা কেন্দ্রের মোট বিরোধী ভোটের ভিত্তিতে) তা তো দেখছি প্রায় মিলে গেছে। দমদম, যাদবপুরে সিপিএম হারবে ভাবিনি। সবচেয়ে আশ্চর্য হয়েছি হুগলিতে বামেরা হেরেছে দেখে।
    অন্য সবগুলো আন্দাজ অনুযায়ী হয়েছে। ব্যারাকপুরে তড়িৎবাবু ৫১০০০ এ পিছিয়ে, পাঁচ-দশ হাজারে নয়।

    ফল কিন্তু ২০০৬ এর অনুসারী হয়েছে। অর্থাৎ ২০০৬ এ তৃণ+কং+বিজেপি যোগ করলে প্রায় এই ফলই দাঁড়ায়। তবে এবারে বিরোধী হাওয়া ( সুনামি, হারিকেন, টর্নেডো) থাকায় কয়েক শতাংশ ভোট বেশী পেয়েছে এরা। তাই মার্জিন বেশ বড় হয়েছে অধিকাংশ সীটে।

    না: এতদিন ভুল প্রফেশনে আছি। এবারে ভাবছি একটা টিয়া নিয়ে ডালহৌসি স্কোয়ারের ফুটপাথে বসব।
  • joburg | 196.2.126.113 | ১৬ মে ২০০৯ ১৭:২৬411217
  • Can I have a link where I can get the reaction of Biman Bose on this defeat. Regards
  • pinaki | 67.43.246.22 | ১৬ মে ২০০৯ ১৭:৫৯411218
  • এটা সি পি এমের অফিসিয়াল স্টেটমেন্ট।

    Press Statement

    The Polit Bureau of the Communist Party of India (Marxist) has issued
    the following statement:

    On Lok Sabha Election Results

    The elections to the Lok Sabha have resulted in a victory for the
    Congress and its allies who will be in a position to form the new
    government.

    The CPI(M) and the Left parties have suffered a major set back in these
    elections. This necessitates a serious examination of the reasons for
    the Party's poor performance.

    The CPI(M) will continue its cooperation with the non-Congress, non-BJP
    secular parties with whom we have been working.

    The CPI(M) assures all those who have reposed faith in the Party in
    these elections that we will continue to champion the interests of the
    working people, national sovereignty and secularism.

  • shyamal | 24.119.10.202 | ১৬ মে ২০০৯ ১৮:৩১411219
  • এবারের ভোটে সবচেয়ে বড় চমক প: বঙ্গ নি:সন্দেহে। তৃণমূলের অতি বড় সমর্থকও বোধ হয় ভাবতে পারেনি জোট এত সীট পাবে। UPA তে দ্বিতীয় বৃহত্তম দল তৃণমুল।

    আরেকটি চমক হল উ:প্রদেশে কংগ্রেস ২০ টা সীট পেয়েছে। এটা কংগ্রেসের ভবিষ্যতের পক্ষে শুভ সংবাদ। টিভিতে বলছে , নাকি রাহুল গান্ধীর প্রচারের ফল এটা। আর ঝাড় খেয়েছেন মায়াবতী। রাহুল আর সোনিয়া নাকি দলের পরামর্শ না মেনে উ:প্র: আর বিহারে একা চলার ডিসিশন নিয়েছিল। বিহারে কাজ দেয়নি, কিন্তু উ:প্রদেশে দিয়েছে। কংগ্রেস যদি ভবিষ্যতে একা না হলেও কম পার্টনার নিয়ে জিততে চায়, তবে ইউ পি আর বিহারে বেশ কিছু সীট পেতেই হবে।
  • bitoshok | 66.41.249.197 | ১৬ মে ২০০৯ ১৯:২১411220
  • আরামবাগ আর ঘাটালে সিপিএমের লিড কত? কেশপুর সেগমেন্ট থেকে?

  • shyamal | 24.119.10.202 | ১৬ মে ২০০৯ ১৯:৫৪411221
  • আরামবাগে ২ লাখ, ঘাটালে (সিপিআই) দেড় লাখ। রাঢ় বাংলায় বামেদের দুর্গ প্রায় অটুট রয়েছে except বাঁকুড়া, কাঁথি আর তমলুক কেন্দ্র।
  • shyamal | 24.119.10.202 | ১৬ মে ২০০৯ ২০:৩১411222
  • সরি, বাঁকুড়া নয় বীরভূম, যেখানে শতাব্দী জিতেছেন। বাঁকুড়ায় সুব্রত মুখার্জি হেরেছেন ।
  • Ishan | 173.26.17.106 | ১৬ মে ২০০৯ ২০:৩৪411223
  • শ্যামলবাবু কিন্তু সত্যি প্রায় মিলিয়ে দিয়েছেন। ভাবিনি। :)
  • pi | 69.143.119.233 | ১৭ মে ২০০৯ ০২:০১411225
  • এই অভাবনীয় ধস নামার একটা কারণ বোধহয় বোঝা যাচ্ছে।

    এটি ছিল এবারে সিপিএম এর প্রোপাগান্ডা ফিলিম :)

    http://www.leftvoice.org/node/164

    নির্মল আনন্দ নিন :)

  • Riju | 121.247.233.91 | ১৭ মে ২০০৯ ১৯:০০411226
  • শ্যামল দা, আপনাকে অভিনন্দন। আপনি ই ঠিক প্রেডিক্ট করেছিলেন। গুরুর অনেকের মত আগমার্কা লাল নই তাই ভুল স্বীকার করতেও কোন লজ্জা নেই,'জনতাকে বোঝাতে ভুল হয়েছিলো' জাতীয় আলবাল কথা বলিনা। দমদম আর বারাকপুরে সিপিএম হেরেছে মানে লালের শেষের দিন আগত।সংগঠন দিয়েও আর কিছু হচ্ছে না এবং অনেক ট্রাডিশনাল সিপিএম কমিটেড ভোটার ও বদল চাইছেন। মনমোহন ও পাঁচবছর বামেদের খবরদারি ছাড়াই কাজ করতে পারবেন। আপনার এই প্রেডিকশন টাও মিলে গেছে এটাও দেশের পক্ষে একদিকে ভালো হল। আমাদের গরীব দেশে কোটি কোটি খরচা করে বছর বছর ইলেকশন মানায় না।
  • Arpan | 122.252.231.12 | ১৭ মে ২০০৯ ১৯:০৭411227
  • দমদমে এবার সিপিএম হারছে সেইটা আমি অনেকের কাছেই শুনেছিলাম। একমাত্র "কিন্তু' ছিল তপন শিকদারের উপস্থিতি।
  • Arpan | 122.252.231.12 | ১৭ মে ২০০৯ ২২:০৯411228
  • প্রাপ্ত ভোট শতাংশের হিসাবে এইরকম:

    বামফ্রন্ট: ৪২.৬১%
    বিরোধী জোট: ৪৫.১২%
    বিজেপি: ৫.৯৮%

    এই লোকসভা নির্বাচনের প্রাপ্ত ভোটের বিচারে এই মুহূর্তে ২৯৪টি বিধানসভা আসনের মধ্যে ১৯৩টি বিরোধীদের কব্জায়। ২৭ জন মন্ত্রীর কেন্দ্রে হেরেছেন বাম প্রার্থীরা।

    ৭৭-এর পরে বামেরা এত কম ভোট পেল। ৮৪ তেও এত খারাপ ফল হয়নি।
  • shyamal | 24.119.10.202 | ১৮ মে ২০০৯ ০৬:০৪411229
  • প্রত্যেক লোকসভা কেন্দ্রে কোন প্রার্থী কত ভোট পেয়েছেন জানতে হলে দেখুন http://eciresults.nic.in/frmPCWiseResult.aspx
  • Arijit | 61.95.144.123 | ১৮ মে ২০০৯ ১০:১৭411230
  • একটা কথা মনে হচ্ছে - পপুলার সাপোর্ট ধ্বসে গেলে সংগঠন দিয়ে কিস্যু হয় না। পপুলার সাপোর্টের এই ধ্বস আইদার কেউ বোঝেনি, অর কেউ স্বীকার করেনি। পুরোটা কংগ্রেস হাওয়া বলে দেওয়া দেখে আরো গোলমাল লাগছে।

    ওপরের দিকের লোকজন খবর পান তলা থেকে - এবার সেই তলা থেকে যে খবর এসেছে সেগুলো ভুল ছিলো - সেটা ডেলিবারেটও হতে পারে (নানা কারণে - যেমন নিজেকে এফেক্টিভ দেখিয়ে আখের গোছানো ইত্যাদি) - বা অনেক সিগন্যাল পেয়েও ওপরের দিকের লোকজন কিছুই বোঝেননি। কোনটা সত্যি জানি না, তবে আশা করবো যা যা ভুল হয়েছে সেগুলো শোধরানোর চেষ্টা হবে (ইনক্লুডিং "আমরা জনগণকে বোঝাতে পারিনি' বলা - উল্টোটা বলা উচিত - বুঝতে পেরেছিলাম কি?)...

    শনিবার দিনটাই শালা খারাপ গেলো - ভোটের রেজাল্ট, ফুলহ্যামের কাছে হার (অফসাইডে গোল খাওয়া, ভ্যালিড গোল বাতিল হওয়া - নেমে যাওয়া প্রায় নিশ্চিত)...
  • lcm | 69.236.191.160 | ১৮ মে ২০০৯ ১৩:৪০411231
  • এক বিশাল ভোটযজ্ঞ সম্পন্ন হল।

    - প্রায় ৭১৪ মিলিয়ন রেজিস্টার্ড ভোটার
    - ৮,৩৮,০০০ পোলিং বুথ
    - প্রায় ৮,০০,০০০ লোক ভোটের কাজে কাজ করেছে
    - বাজেট ছিল ২০ কোটি টাকা
    - evm - electronic voting machine তৈরী করেছে দুটি সংস্থা, ভারত ইলেকট্রনিক্স, এবং ইলেকট্রনিক কর্পোরেশন অফ ইন্ডিয়া। টেকনিক্যাল কমিটির হেড ছিলেন আইআইটি চেন্নাই-এর এক প্রফেসর। প্রতিটি evm তৈরীতে খরচ ৮০০০-১০০০০ টাকা (অনেক সেলফোনের থেকে কম দাম)
    - কাশ্মীরে লাদাখ-এ ১৩,০০০ ফিট উচ্চতায় evm নিয়ে যাওয়া হয়েছে পোলিং স্টেশনে
    - মোট ৬৬০ টা বুথে রিপোল হয়েছে
  • arjo | 168.26.215.13 | ১৮ মে ২০০৯ ১৮:৪৫411232
  • ল্যাদোষদা ২০ কোটি ঠিক নাম্বার? এত কম বিশ্বাস হচ্ছে না। ইভিএম এসে কি বাজেট কমে গেল?
  • pi | 69.143.119.233 | ১৮ মে ২০০৯ ২০:১৬411234
  • তড়িত তোপদার, জ্যোতির্ময়ী শিকদার জিতলে কোটিপতির সংখ্যা আরো কিছু বাড়তো। সেটা অবিশ্যি আজকাল লিখতো না :)

    ঠিক যেমন দেশের নেতাদের সম্পত্তি নিয়ে leftvoice লেখা বের করে খুব হৈ চৈ কল্লো , তাতে নিজেদের এই নেতাদের একজনের ও নাম নাই!

    Tarit Baran Topdar: 1 crore
    Md Salim: 78 lakhs
    Sudin Chattopadhyay: 1 crore
    Hannan Mollah: 62 lakhs..
    Sujan Chakravarty: 25 lakhs
    Amitabha Nandy: 42 lakhs
    Ajay Chakravarty (CPI): 1 crore


    অবিশ্যি লক্ষ্মণ শেঠ , শমিক লাহিড়ি এনারাদের মতন অফিসিয়াল সর্বহারারাও আছেন।
    এনাদের ঘোষিত সম্পত্তি হল গে 'নিল' !
  • dri | 117.194.227.213 | ১৯ মে ২০০৯ ০৯:৩৮411236
  • ভরাডুবি অ্যাট লাস্ট। এক দিক দিয়ে দেখতে গেলে ৩২ বছর ধরে টিকে গেল এও এক আশ্চর্য্য। ভেবেছিলাম এই লোকসভাটা হয়ত তানানা করে টেনে দেবে। তাহলেও নেক্সট অ্যাসেমব্লিতে হতই। এও এক বাবল। যে কোন বাবলেরই বার্স্ট হওয়া দরকার। সিস্টেম থেকে এক্সেসগুলো বেরিয়ে গেলে আবার নতুন করে শুরু করা যায়।

    কিন্তু লেফটের মধ্যে নানা রকম ডজ মারার চেষ্টা দেখছি। আমরা বোঝাতে পারিনি। কিংবা এটা তো দেশব্যাপী কংগ্রেস হাওয়ার জয়। মানে, আমাদের কোন দোষ নেই, সবই কংগ্রেসের গুণ। আরে বাবা কেন্দ্রে স্থায়ী সরকার আর বাম দল কবে করেছিল। তবু তো লোকসভাতেও একদিন লোকে ভোট দিয়েছিল। ভোটের পার্সেন্টেজ যে ৪৮ থেকে নেমে ৪২ এ এসে ঠেকেছে, সেটার দায় একটু তো নাও। নিরুপম সেন বলে চলেছে আমাদের শিল্পনীতি থেকে আমরা নড়ব না। কি শিল্পনীতি কে জানে। অন্ধ্র তে তো দেখলাম সেজ বিরোধী আন্দোলন করে বাম দুটো আসন পেয়েছে। খুব খুশী হব যদি দলের টপ লিডাররা এসে বিবৃতি দেয় যে সিঙ্গুরে নন্দীগ্রামে যেভাবে জমি অধিগ্রহণ হয়েছে সেটা ঠিক হয়নি।

    তবে আমি মনে করি লোকসভাতে লেফটের প্রেজেন্স থাকা দরকার ছিল। কিন্তু ওয়েস্ট বেঙ্গল অ্যাসেমব্লি থেকে যাওয়াই জরুরি। রাজ্যের অ্যাডমিনিস্ট্রেশানের রন্ধ্রে রন্ধ্রে সত্যিই বড় দুর্নীতি। বদল হওয়া দরকার। কিন্তু লোকসভায় লেফট চলে যাওয়া মানে অবাধ উদারীকরণ। ব্যাঙ্কিং, ফাইন্যান্স। কাছাখোলা লিবারালাইজেশান করলে তার ফল বোঝা যাবে পরের লোকসভা ইলেকশানে।
  • shyamal | 67.60.248.108 | ০১ জুলাই ২০০৯ ২২:০২411237
  • লোকসভার ফলকে অনুসরণ করে মিউনিসিপ্যাল ভোটে একই রকম ফল হয়েছে। ১৬ টা মিউনিসিপ্যালিটির মধ্যে ১৩ টা পেয়েছে কং+তৃণমূল জোট। ভোটের আগে এর মধ্যে নটা ছিল বাম ফ্রন্টের, ছটা জোটের। একটা মিউনিসিপ্যালিটি (ডানকুনি) নতুন তৈরী হয়েছে।
    এর মধ্যে দমদম পুরসভা নাকি গত ৪৮ বছর বামেদের দখলে ছিল।
  • AB | 192.17.130.78 | ০২ জুলাই ২০০৯ ০০:১৫411238
  • "লক্ষ্মন শেঠের শ্রেনীটা ভালো"
  • Suvajit | 121.215.136.57 | ১৬ জুলাই ২০০৯ ১৬:২৫411239
  • যাক ষোলোকলা পূর্ণ হয়েছে। বিরোধী বিধায়কদের ব্যপক ক্যালানো হয়েছে। বিধায়করা ধুতি তুলে ধানক্ষেতের ওপর দিয়ে প্রাণ বাঁচাতে ছুটেছেন। সিপিয়েমের বদান্যতায় কংগ্রেসের বিধায়ক, সমর্থক, সাংবাদিক, পুলিশ সকলের কড়া শরীরচর্চা ও দুরমুশ হয়েছে।
    যাঁরা এখনো সেই ৭০-৭২ এর জুজু দেখিয়ে যান, তাঁরা এইরকম একখানা উদাহরণ সেই ঐতিহাসিক সময় থেকে দেখাতে পারবেন কি?
    হয়ত বিশ-ত্রিশ বছর বাদে আমরা কাঁপা কাঁপা গলায় স্মৃতিরোমন্থন করব - 'বাবা সেই ২০০৭-১১ সেই সময় তো দেখিস নি, তখন সিপিয়েম বলে একটা পার্টির সরকার ছিলো এই বাংলায়। ......'
  • Arpan | 216.52.215.232 | ১৬ জুলাই ২০০৯ ১৬:৪২411240
  • :))))
  • r | 198.96.180.245 | ১৬ জুলাই ২০০৯ ১৭:১২411241
  • জনরোষ তো একতরফা হয় না শুভজিৎবাবু। মুষলপর্বে সবাইকেই ক্যাল খেতে হয়। দু:খ করবেন না। ;-)
  • Suvajit | 121.215.136.57 | ১৬ জুলাই ২০০৯ ১৯:০৮411242
  • যা বলেছেন রবাবু। জনরোষ সত্যই অদ্ভূত জিনিষ। বিভিন্ন তরফে এর নাম বদলে যায়, কোথাও বিরোধী সন্ত্রাস, কোথাও মাওবাদী।
    যেমন আয়লার পরে মুখ্যমন্ত্রীর সফরে যে ক্ষোভপ্রকাশ ঘটেছিলো তা ছিলো নেহাৎই 'তৃনমূলী অসভ্যতা'। মেহনতী কাগজ লিখেছিলো যে কোনও কোনও বাজারী কাগজে লেখা হয়েছে যে সাধারণ গ্রামবাসীরা ক্ষোভে ফেটে পড়েন। যারা গোলমাল করেছিলেন তারা কেউই সাধারণ গ্রামবাসী নন, সব তৃনমূলের কর্মী সমর্থক।
    সেই থেকে আমরা জানতে পেরেছি যে তৃনমূলের কর্মী সমর্থকেরা কদাপি সাধারণ গ্রামবাসী হতে পারেন না।
    তা মূষলপর্বের পর কি সিপিয়েমের অজ্ঞাতপর্ব শুরু হবে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন