এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কোলকাতায় খাওয়ার ঠেক

    nolabaaz
    অন্যান্য | ২৯ অক্টোবর ২০০৮ | ৫৫২৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kallol | 220.226.209.2 | ৩১ ডিসেম্বর ২০১০ ২০:৪৫406027
  • রাসবিহারী মোড়ে বচ্চনের দোকানে চিলি চিকেন লিভার। ডিম তড়কাটা আর বল্লাম না। ওটা সবাই জানে।
    ভবানী ভবন থেকে আলিপুর কোর্টের দিকে যেতে প্রথম যে মোড়টা পড়ে, তার ডানদিকের মিস্টির দোকানে ছানা পোড়া।
    ফ্রিস্কুল স্ট্রিট-লিন্ডসে স্ট্রিটের মোড়ে ফুটপাথের উপর স্যান্ডুইচ।
    মেট্রো ভবনের সামনের ফুটে হাফ বয়েল ডিম (হাঁসের হলেই ভালো) পাঁউরুটি, পেঁয়াজ কাঁচা লঙ্কা দিয়ে।
    পার্ক স্ট্রিটে ময়দানের দিক থেকে পার্ক সার্কাসের দিকে যেতে ডান দিকে স্টেট ব্যাকের অফিসে ঢুকতে বাঁহাতে একচিলতে দোকানের মাছের ডিমের বড়ার ঝোল ভাত।
    রাসবিহারী মোড় থেকে কেওড়াতলার দিকে যেতে, সদানন্দ রোড পেরিয়ে বাঁদিকের ফুটে কাঠগোলার গায়ে বসেন, ছোট গোল আলুর দম (ঝাল খাওয়ার দম চাই)।
    জগু বা যদুবাবুর বাজারের মোড় থেকে হরিশ মুখার্জি রোডের দিকে যেতে বাঁদিকে অনেক অ্যালুমিনিয়ামের ডেকচি শোভিত দোকানে, পাঁঠার ব্রেন কারি।
    গাঁজা পার্কের মোড়ে মটন চাঁপের আদি সংস্করন।
    টালিগঞ্জ ফাঁড়ির মোড়ে মনমোহনের প্রাণহরা।
  • paakhi | 72.94.182.10 | ৩১ ডিসেম্বর ২০১০ ২০:৪৭406028
  • কেউ কি আজকাল আর মোগলাই পরোটা খায় না? আগে তো খেত।
    আশির দশকের শেষ অব্দি শ্যাম্বাজারের থ্যাটার পাড়ায় পাঁচ টাকায় প্লেটভত্তি চাউমিন খেতুম, দুকুর গড়িয়ে বিকেলে পেরিয়ে সন্ধে হয়ে গ্যাচে, ঢেকুর ওটায় খামতি পড়ে নি।
  • Bratin | 117.194.101.232 | ৩১ ডিসেম্বর ২০১০ ২২:৪৬406029
  • গোলবাড়ি র কষা মাংস আর রুটি বাদ গেছে মনে হয়। লিখে দিলাম। ওরা একটা চাটনি দেয় আহা জাস্ট গোলা। ভাবতেই জিবে জল এসে গেল !!
  • Bratin | 117.194.101.232 | ৩১ ডিসেম্বর ২০১০ ২২:৫১406030
  • মোগলাই বিখ্যাত হল 'অনাদি' র দোকানের। আমি লাস্ট খেয়েছি ২০০৭ এ। সেরকম ই স্বাদ।
  • aka | 117.194.8.215 | ০১ জানুয়ারি ২০১১ ০০:১৭406031
  • মোগলাই পরোটা আমার বরাবরই ওভাররেটেড বলে মনে হয়।
  • ranjan roy | 122.168.201.36 | ০১ জানুয়ারি ২০১১ ০০:৪৪406032
  • দমু,
    ভজহরি দোকানটা কোথায়? আমি চল্লিশ বছর কোলকাতা ছাড়া, বোঝইতো! ওহ, ক্যালকাটায় খেয়েছি, দিল্লি ও কোলকাতা, দু-জায়গাতেই। কিন্তু তেকোণা যখন বলছে ওর চেয়ে বেশি ভাল, তখন একবার ট্রাই মারবো। নটবরের ঘাড়ে, কারণ ও মিষ্টির রসিয়া।
  • achintyarup | 121.241.214.34 | ০১ জানুয়ারি ২০১১ ০০:৫১406033
  • কিন্তু কলকাতায় বাংলা খাবারের দোকানগুলোর মধ্যে আমার পছন্দ ৬ বালিগঞ্জ প্লেস। কালকেও যাব সেখানে খেতে
  • Lama | 117.194.225.26 | ০১ জানুয়ারি ২০১১ ২৩:০৫406034
  • ৬ বা: প্লে: আমারো ভালো লেগেছে। তবে তার চেয়েও ভালো লেগেছে তেরো পার্বণ। ভ: মা: আজকাল জঘন্য লাগছে
  • aka | 117.194.5.168 | ০২ জানুয়ারি ২০১১ ০০:১৮406035
  • ইতিমধ্যে একদিন যাদবপুর গিয়েছিলাম। মোড়ের মাথায় ভূতের রাজা দিল বর নামের একটি দেখতে বাজে মতন রেস্টুরেন্টে খেলাম। হেবি খিদে পেয়েছিল বলে কিনা জানি না। দিব্য লাগল। মাটন প্লেট খেয়েছিলাম, ১৪০ টাকা নিল। ভাত, মুগ ডাল, আলুভাজা, শুক্ত, পাঁঠা, চাটনি ইত্যাদি।
  • Bratin | 122.248.183.1 | ১৯ মে ২০১১ ১২:২৮405934
  • সল্টলেকের '৬ বালিগঞ্জ প্লেস' এ খেলাম বেশ ভালো। খাবার মান এবং দাম।
  • til | 210.193.178.129 | ১৯ মে ২০১১ ১২:৪৩405935
  • গড়িয়াহাট মার্কেটের ঐ দিকে (গোলপার্ক যেদিকে, দক্ষিণ কি? আমি আবার দিককানা)দুটো তিনটে পাইস হোটেল আছে, একটু নোংরা তবে পাইস হোটেল আর কত হবে!
    বেশ পাইস হোটেলের অ্যাম্বিয়েন্স, ক্যাশবাক্সে ধি্‌য়্‌ত পরা মালিক, বাটীতে মৌরী। বেশ কয়েকবার গেছি।
    তবে কি হল একদিন, মার্কেটের সিঁড়ি দিয়ে উঠতে গিয়ে দেখি একেবারে কাঁচা.........

    তারপর থেকে ও দিকে নেই আর, পাইস হোতেল মাথায় থাকুক গে।

    (বড়ম, একেবারে সত্যি)
  • Lama | 203.132.214.11 | ১৯ মে ২০১১ ১৩:২২405936
  • ৬বাপ্লে-তে খেয়েছিলাম। খাবার ভালো বটে কিন্তু কেমন সায়েব সায়েব দেখতে লোকজনের আনাগোনা। বাঙালি খাবার খাচ্ছি মনে হচ্ছিল না
  • Manish | 59.90.135.107 | ১৯ মে ২০১১ ১৭:২৫405937
  • নেতাজিনগর বাস স্ট্যান্ডের কাছে 'বসন্ত কেবিন'। রান্না অসাধারন। শুনেছি এখনও বাটা মশলা ব্যাবহার করে রান্নাতে।কিন্তু সব জিনিষের দাম সাধ্যের মধ্যে। প্রায় পঞ্চাশ বছরের পুরোনো হোটেল।
  • pi | 24.139.221.129 | ২৫ মে ২০১৮ ২৩:৫৩405938
  • কল্লোল লাহিড়ির পোস্ট।

    'ঋষিকেশ শ্রীমানী আজ থেকে প্রায় একশো এগারো বছর আগে বাঙালীকে সরবৎ খাওয়ানোর জন্য একটা ছোট্ট টোলা মতন খোলেন। সেই সরবতের দোকান আজও শ্রীমানী বাজারের পাশে হইহই করে না চললেও চইচই করে চলে। হঠাৎ যদি এই গরমের দুপুরে।।।বিকেলের হাওয়ায় আপনার মনে হয় কচি আমের সরবৎ হালকা একটু এসেন্স দিয়ে কুচি বরফের হাওয়া লাগিয়ে খেতে চান তাহলে আপনাকে আসতে হবে ঋষিবাবুর সরবতের দোকানে। এখন যিনি সরবত বানান তিনিও প্রায় অনেক দিন ধরে আছেন। না তিনি ঋষিবাবুর কোন আত্মীয় নন। কিন্তু নিজের নাতিকে শিখিয়ে পড়িয়ে নিচ্ছেন। "সরবতের এক ধারা থাকে বুঝলেন? ঋষিবাবুর সরবত খেয়ে সিমলের হাওয়ায় ভেসে ভেসে বাড়ি যান। মনে হবে ফুটফুটে জোছনায় আমি গা ভেজালেন।" জোছনা পেলাম কিনা বুঝতে পারলাম না। কিন্তু কচি আমের সরবত এক চুমুক খেয়ে বুঝতে পারলাম স্বর্গ যদি থেকে থাকে তাহলে এখানেই আছে। আর অন্য কোথাও নয়। ঠনঠনের পাশ দিয়ে শিবরাম চক্কোত্তি হেঁটে আসছেন বলে মনে হল। সঙ্গে ওনার বন্ধু প্রেমেন। ঋষিবাবুর দোকানের দিকেই কি? বিভূতিভূষণ ঝোলা নিয়ে হাঁটতে হাঁটতে একটু জিরিয়ে নিলেন। গ্লাসের মধ্যে আর মনের মধ্যে এইসব যখন আঁকিবুঁকি কাটছে। ভদ্রলোক বললেন 'আবার খাবো'টা একটু চেখে দেখবেন নাকি? মালাই আর ক্ষীর দিয়ে করে থাকি। দাঁড়িয়ে থাকলাম। সন্ধ্যে নামলো। সচল হল বিবেকানন্দ রোড। কচি আমের সরবত তিরিশ টাকা এক গ্লাস। আবার খাবো চল্লিশ টাকা। না বাড়িতে ডেলিভারি হয় না। দাঁড়িয়ে খেতে খেতে পুরনো কলকাতার গল্প শুনতে হয়। ও হ্যাঁ।।।সকালে এগারোটার আগে যাবেন না। দোকান খোলা থাকবে না। ঃ)'
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন