এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দেশে কারা মধ্যবিত্ত

    shyamal
    অন্যান্য | ২৭ সেপ্টেম্বর ২০০৮ | ১২৪১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • shyamal | 72.24.189.126 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০২:৪৮401695
  • আমরা গুরুচন্ডালীতে মাঝে মাঝেই তর্ক করি কারা মধ্যবিত্ত আর তাদের সামর্থ্য কি?
    মধ্যবিত্ত তিন প্রকার : নিম্ন, মধ্য ও উচ্চ। এর ওপরে আছে উচ্চবিত্ত যাদের সংখ্যা শতকরা হিসেবে বেশ কম। এখন এই শ্রেনীবিভাগ করা যায় আয় দিয়ে। অথবা তাদের বাড়িতে কি সামগ্রী আছে তা দিয়ে।
    ম্যাক্স নিউ ইয়র্ক আর NCAER এ নিয়ে একটি বিরাট সার্ভে করেছে। তাতে তারা অনেক কিছু মেপেছে। যেমন আছে আয়, তেমনি শিক্ষা, বাড়িতে কি অ্যাপলায়েন্স আছে , ইত্যাদি।
    সেই রিপোর্ট থেকে কিছু কিছু তথ্য তুলে দেব এই টইয়ে।
  • lcm | 128.48.254.40 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০২:৫৮401706
  • NCAER-এর তথ্য নিয়ে শশী থারুর-এর আর্টিকল্‌ "Who is this middle class?", বেরিয়েছিল ২০০৫-এ হিন্দু-তে http://www.shashitharoor.com/articles/hindu/middleclass.php

    এই প্রবন্ধ অনুযায়ী -

    1. Rich (6 million)
    2. "Consuming Class" middle class (150m, half the conventional estimate of 300m)
    3. Climbers lower middle class (275m)
    4. Aspirants (who in America or Europe would be classified as "poor") (275m)
    5. Destitute (210m)


  • shyamal | 72.24.189.126 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০২:৫৯401709
  • এই সার্ভে করা হয়েছিল ২০০৪-০৫ এ। দেশে আয় যেরকম লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাতে এ সার্ভে প্রায় এখনই অবসোলেট। কিন্তু অনেক ট্রেন্ড দেখা যায় যেগুলো আজও ঠিক।

    সারা ভারতে গ্রামে ও শহরে সার্ভে করা হয়েছে। মানুষকে তার আয়ের কথা জিজ্ঞেস করা হয়েছে। আমার ধারণা, লোকে আয় কমিয়ে বলে। বিশেষত: যাদের আয়করের সীমার মধ্যে আয়।
    দেশে তখন ছিল ১৪৫ মিলিয়ন পরিবার গ্রামে আর ৬১ মিলিয়ন শহরে। গড় পারিবারিক সাইজ ৫।
    দেখা যাচ্ছে শহরের ওপরের ২০ শতাংশের মাথাপিছু আয় ছিল মাত্র ৪৮০০০ টাকা অর্থাৎ পারিবারিক আয় বছরে ২৪০০০০ টাকা। এর মধ্যে মোট ১২ মিলিয়ন পরিবার পড়ে।
    এই তথ্য বিশ্বাস করলে বলতে হয় ২০০৪-০৫ এ ভারতের মোট ২০৬ মিলিয়ন পরিবারের মধ্যে সবচেয়ে ধনী ১২ মিলিয়ন পরিবারের গড় আয় ছিল মাসে ২০০০০ টাকা। আমার এতে সন্দেহ হয়।
  • pi | 128.231.88.6 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০৩:০০401710
  • শিক্ষাও বিত্তের পরিমাপ কিম্বা প্রতিফলন ?
  • shyamal | 72.24.189.126 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০৩:০৮401711
  • কিন্তু মানুষকে যদি জিজ্ঞেস করা হয় , আপনার টিভি আছে কিনা, বা মোটরবাইক আছে কিনা -- তাতে তার সত্যি বলার সম্ভাবনা অনেক বেশী। তাই দেখব কত লোকের কি ছিল ২০০৪-০৫ সালে।

    ভারতে মোট পরিবার : ২০৬ মিলিয়ন।

    রঙ্গীন টিভি ছিল ৬০ মিলিয়নের।
    মোটরবাইক ছিল ৪৮ মিলিয়নের।
    গাড়ি ছিল ১২ মিলিয়নের।
    ফ্রিজ ছিল ২৫ মিলিয়নের।

    এই সংখ্যা কিন্তু থেমে নেই। প্রতি বছর বিশাল সংখ্যক মানুষ এই সব সামগ্রী কিনছে। তাদের অনেকেই প্রথম কিনছে।

    ২০০৭-০৮ এ বিক্রি হয়েছে
    ১৮ মিলিয়ন রঙ্গীন টিভি,
    ৬ মিলিয়ন মোটরবাইক (স্কুটার না নিয়ে)
    .২মিলিয়ন গাড়ি
    ৫ মিলিয়ন ফ্রিজ
    ৯ লক্ষ মাইক্রোওয়েভ
  • Div0 | 160.83.72.211 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০৩:১০401712
  • ওফ্‌! আবার!!!
  • shyamal | 72.24.189.126 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০৩:১৬401713
  • পাই এর প্রশ্নের উত্তরে :

    গ্রাম শহর মিলিয়ে , পরিবারের প্রধান রোজগেরের শিক্ষার লেভেল অনুযায়ী পারিবারিক আয় বাড়ে।

    নিরক্ষর : ৩৭৫০০ টাকা
    প্রাইমারি অবধি : ৪৫০০০
    মিডল স্কুল : ৫০৫০০
    হাই স্কুল : ৭০৩০০ টাকা
    হায়ার সেকেন্ডারি পাশ : ৮৫৬০০ টাকা
    গ্র্যাজুয়েট+ : ১৩১০০০ টাকা

    এগুলো সবই বার্ষিক পারিবারিক আয়।
  • pi | 128.231.88.4 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০৩:১৮401714
  • প্রশ্নটা অন্য ছিলো। উচ্চাবিত্ত মানেই উচ্চশিক্ষিত ?
  • shyamal | 72.24.189.126 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০৩:২৪401715
  • সব দেশেই (আমেরিকাতেও) সাধারন ট্রেন্ড হচ্ছে, শিক্ষার সঙ্গে আয় বাড়ে। যারা হাই স্কুল পাশ তাদের চেয়ে ব্যাচেলর্স বা মাস্টার্সরা বেশি আয় করে।
    কিন্তু এর একসেপশন তো আছেই। ধীরুভাই আম্বানী কতদূর পড়েছিলেন? বা লক্ষ্মী মিত্তল।

    আমি কি বলেছি উচ্চবিত্ত মানেই উচ্চশিক্ষিত? মনে পড়েনা।
  • pi | 128.231.88.7 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০৩:৩৬401697
  • এই গাড়ি, বাড়ি, ফ্রিজ , টিভি র হিসেবের সাথে এইগুলো ও দেওয়া উচিত:

    only 28 percent of the populations have sustainable access to improved sanitation and 84 percent of the populations have access to water facilities where as other SAARC countries have performed better in these areas.
    Even in Bangladesh 48 percent and 97 percent and in Pakistan 62 percent and 90 percent of the population are utilizing and have sustainable access to improved sanitation and water facilities respectively. According to the HDI the life expectancy for the Indian people at birth is 63.7 years as against 81.5 for the Japanese who stands at the 9th position of the HDI.

  • pi | 128.231.88.4 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ০৯:৩৮401698
  • আশা করি বলবেন না যে জনতা স্যানিটেশানের, পানীয় জল ইত্যাদির সুযোগসুবিধা সংক্রান্ত প্রশ্নের উত্তরেও ও কমিয়ে কমিয়ে বলে। :)
  • shyamal | 72.24.189.126 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ১১:৩১401699
  • ভারতে ২০০৮ এ টিভি আছে (সাদা কালো + রঙীন) এমন পরিবারের সংখ্যা দাঁড়িয়েছে ১১৯ মিলিয়ন। মোট পরিবার বেড়ে হয়েছে ২২৫ মিলিয়ন। এর মধ্যে ৫০ থেকে ৭০ মিলিয়নের কেবল আছে।

    সোর্স : বিজনেস উইক, জুন ২০০৮।

    ASSOCHAM বলছে দেশে ফ্রিজের বিক্রি বাড়বে বছরে ২০%, এসি ৩২-৩৫%, ওয়াশিং মেশিন ১৫-২০%, মাইক্রোওয়েভ ৩৫%, ডিভিডি প্লেয়ার ৩৮%, রঙিন টিভি ২৫-৩০%।
  • pi | 69.251.184.3 | ২৭ সেপ্টেম্বর ২০০৮ ১৩:৩১401700
  • অপুষ্টিতে ভোগা লোকের সংখ্যা:
    ২২০ মিলিয়নের বেশি।
    অপুষ্টি তালিকায় সকল দেশের সেরা।
    একাই পুরো সাব-সাহারান আফ্রিকার থেকে বেশি।

    সোর্স:
    Gian Peitro Bordignon, country director and India representative for the World Food Programme (WFP).
  • shyamal | 72.24.189.126 | ২৮ সেপ্টেম্বর ২০০৮ ০২:২৬401702
  • এই থ্রেডটি খুলেছিলাম মধ্যবিত্ত কে আলোচনা করার জন্য। তা দেখছি পাই ও বীতশোক দারিদ্র কতটা সেটা দেখাচ্ছেন। ভাল কথা।

    বীতশোকের আর্টিকল অনুযায়ী ৭৭% মানুষ দরিদ্র (২০০৫ সালে)। এরা নাকি এত গরিব যে খাওয়া পরার পরে আর টাকা থাকেনা। এর জবাব মাসখানেকের মধ্যে দেব। বীতশোক, স্টে টিউনড।

    মধ্যবিত্তের তিনটি শ্রেনী আছে : নিম্নমধ্য, মধ্যমধ্য ও উচ্চমধ্যবিত্ত। এর ওপরে উচ্চবিত্ত। নীচে নিম্নবিত্ত বা দরিদ্র বা গরীব। এছাড়াও একটা শ্রেনীবিভাগ করা যায়: হতদরিদ্র, যে দুবেলা খেতে পায়না।

    এখন ২০০৮ এ ভারতে ১১৯ মিলিয়ন পরিবারে, অর্থাৎ ৫৩% পরিবারে টিভি আছে। যাদের টিভি আছে তাদের কি অন্তত: নিম্নমধ্যবিত্ত বা তার ওপরে ধরবেন নাকি টিভি-ওয়ালা পরিবারও কিছু গরিব আছে?

    সেরকম বৈদ্যুতিক ফ্যান। ২০০৪-০৫এই ১২৪ মিলিয়ন বা ৬০% পরিবারে ফ্যান ছিল। এদের মধ্যে কি গরিব আছে? প্রতি বছর ২০ মিলিয়ন ফ্যান বিক্রি হয়।

    কাজেই কে গরিব আর গরিবরা কতটা গরিব সেটা বোধ হয় আমাদের কাছে পরিষ্কার নয়।

    পাইয়ের কথার সঙ্গে আমার বিরোধ নেই। বহু মানুষ, বিশেষত: শিশু ও নারীরা অপুষ্টিতে ভোগে। তাদের অনেকেই মোটেও গরিব শ্রেনীর নয়। কারণগুলো অনেকবার বলেছি।

    আমরা যাদের গরিব শ্রেনীতে ফেলি, যেমন বস্তিবাসী কাজের মেয়ে বা ড্রাইভার বা মেকানিক, ইলেকট্রিশিয়ান তাদের অনেকেই কিন্তু অ্যাপলায়েন্স-ওনারশিপের দিক থেকে নিম্নমধ্যবিত্ত। এদের অনেকেরই বাড়িতে ফ্যান, টিভি, সাইকেল, সেল ফোন আছে।
  • bitoshok | 98.240.230.68 | ২৮ সেপ্টেম্বর ২০০৮ ০৬:৫৬401703
  • রইলাম।
  • bb | 117.195.164.241 | ২৮ সেপ্টেম্বর ২০০৮ ১২:২৮401704
  • শ্যামলকে সমর্থন। আজকাল চারপাশে দেখি অনেক মানুষ যাদের অর্থনৈতিক অবস্থা ভালো নয় কিন্তু বাড়ীতে মোবাইল, কালার টিভি।অথচ পড়াশুনা আর স্বাস্থ: খাতে খরচ কম করে।
    অবশ্য একই সাথে বলি যে আমাদের দেশে এখনও অসম্ভব অর্থনৈতিক অসাম্য আর অনেক মানুষের দুর্দশা দেখলে চোখে জল আসে।
  • kd | 59.93.214.91 | ২৮ সেপ্টেম্বর ২০০৮ ১৩:৫৬401705
  • এই টপিকটা বেশ ভালো। অনেক কিছু জানা যাবে আশাকরি। অর্থনীতির কিছুই জানি না তাই কিছু বোকাবোকা প্রশ্ন করবো। অনেকের বক্তব্যের মধ্যে সঠিক উত্তর পেয়ে যাবো মনে হয়।

    এতক্ষণ পর্যন্ত যা লেখা হয়েছে তাতে মনে হয়েছে যে 'বিত্ত'এর স্ট্যাটাস মাপতে গেলে regular incomeএর থেকে current possessionএর ওপর বেশী জোর দেওয়া হচ্ছে। হয়তো ওটা ঠিকই কিন্তু কেমন একটা খচ্‌খচ করছে মনে। মানে ঐ পজেশনগুলো অনেক সময় windfall incomeএর জন্যে হতে পারে। আর এই লোকেরা সাধারণত: এই ইনকাম annualize না করে দুমদাম খরচা করে ফেলে - আমার কাজের লোকেদের দেখেছি পুজোর বোনাসের টাকাটা কেমন ভাবে খরচা করে। শুধু তাই নয়, আমার একটি রেফুইজি কলোনীর আর পাড়ার একটি বস্তির লোকেদের সঙ্গে intimate সম্পর্ক আছে - সেখানেও সেই একই ব্যাপার - জ্ঞান দিয়েও কোন লাভ হয় না - they all live for the day। দেখে খারাপ লাগে যখন দেখি বোনাসের টাকায় ডিভিডি প্লেয়ার কিনে আনতে আর তার এক মাস বাদেই বাচ্চার অসুখের জন্যে কোন পয়সা নেই।

    অন্যদিকে আবার দেখি indoor plumbing স্বাচ্ছল্যের একটি মাপ বলে ধরা হয়। আমরা সকলেই জানি যে অনেক গ্রামীন বর্দ্ধিষ্ণু পরিবারেও বাড়ীর বাইরে toilet facilities থাকে। এসব বড় conflicting মনে হয়। আশা করি এখানে এর কিছু explanation পাবো।
  • Arijit | 61.95.144.123 | ২৯ সেপ্টেম্বর ২০০৮ ০৯:৪২401707
  • গুচ-তে যখন এই মধ্যবিত্ত ইত্যাদি লেখা হয় তার কতটা অর্থনৈতিক আর কতটা মানসিকতার মাপকাঠি? আমার তো এটা মানসিকতা বলে মনে হয়, মোর দ্যান ফিনান্সিয়াল স্টেটাস।
  • shyamal | 72.24.189.126 | ২৯ সেপ্টেম্বর ২০০৮ ০৯:৪৩401708
  • কাবলিদা একটা খাঁটি কথা বলেছেন। বিবিও। সেটা হল যে অনেকে শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদিতে খরচ না করে অন্যত্র খরচ করে।
    মহারাষ্ট্রের লাতুরে একটি বিশাল ভূমিকম্পের পর সরকার থেকে গ্রামের মানুষদের জন্য বাড়ি বানিয়ে দেওয়া হয়। যেহেতু সরকার বানিয়েছে, তাতে বাথরুম আছে। কিন্তু গ্রামে অধিকাংশ মানুষ মাঠে যেতে অভ্যস্ত। কাজেই দেখা গেল তারা বাথরুমটাকে স্টোরেজ হিসাবে ব্যবহার করে মাঠে যাচ্ছে।
    আমার মনে হয় দেশে অনেক মধ্যবিত্তও স্বাস্থ্যের খরচের চিন্তা আমাদের চেয়ে কম করে। এখানে দুটো ব্যাপার আছে। একটা চয়েস, আরেকটা শিক্ষা। এটা কিন্তু ভারত নয়, সবদেশেই আছে।
    শিক্ষা বলতে আমি বলছি, আমি যদি ছেলেমেয়েকে স্কুলে না পাঠাই বা চিকিৎসার জন্য বীমা না কিনি তার ফল কি হতে পারে সেটা চিন্তা করার ট্রেনিং। অনেক গরিব মানুষ ছেলেমেয়েকে কারো বাড়ি কাজে লাগিয়ে দেয় স্কুল ছাড়িয়ে, তার কারণ তার ধারণা নেই যে স্কুল পাশ করলে সন্তানের আয়ের সম্ভাবনা বেড়ে যায়।
    অন্য দিকে চয়েস। কেউ বলতে পারে, আমি রোজ মাছ বা ডিম খাবনা কিন্তু টিভি কিনব। সেক্ষেত্রে তার অপুষ্টি হবে । সেটা দারিদ্রের জন্য নয়, সে সেভাবে প্রায়োরেটাইজ করেছে। আমার কি অধিকার আছে তাকে ডিকটেট করার যে না তোমাকে টিভি কিনতে দেওয়া হবেনা, তোমার পরিবার রোজ তার বদলে প্রোটিন খাবে।

    আমেরিকাতেও কতগুলো টকশোতে শুনি কত লোক সাধ্যের বাইরে জিনিষ কিনে বিশাল ঋণের বোঝা নিয়ে বিপর্যস্ত। তারা কিন্তু অন্তত: হাই স্কুল পাশ।

    আমার মনে হয় দেশে অনেকেই প্রায়োরিটি গুলিয়ে ফেলে। তার ফলে তারা মাঠে বাথরুম করে বা অস্বাস্থ্যকর খাবার খায়। এজন্য চাই বিশালভাবে মুলত: গ্রামে শিক্ষার বিস্তার। শুধু স্কুলের শিক্ষা নয়, প্রতি গ্রামে কিছু সোশ্যাল ওয়ার্কার দেওয়া দরকার যারা এই প্রায়োরিটি ঠিক করতে সাহায্য করবে। তার মানে এই নয় যে তারা কোন অ্যাডাল্টের চয়েসের স্বাধীনতা কেড়ে নেবে। কিন্তু পারসুয়েশন হেল্পস।

    আর বিবি যেটাকে আর্থিক অসাম্য বলেছেন সেটা আসলে দারিদ্র্য। অসাম্য কিন্তু ভারতে অনেক দেশের চেয়ে কম। কিন্তু আমাদের মনে হয় অসাম্য বেশি কারণ আসলে দারিদ্র্য বেশি। দারিদ্র্য কিন্তু কমেছে। মনে করে দেখুন তিরিশ বছর আগে কজন ভিক্ষুক আপনার বাড়ি আসত আর আজ কজন আসে। তবুও অজস্র গরিব মানুষ আছে কারণ মোট জনসংখ্যা ১১০ কোটি। যাঁরা সাব-সাহারান আফ্রিকার দারিদ্রের সঙ্গে তুলনা করেন তাঁদের বলি সাব-সাহারান আফ্রিকার জনসংখ্যা হল ৭৭ কোটি। ভারতের দুই তৃতীয়াংশ।

    এতোকিছু বলর পরেও বলি, গরিবি মাপার কোন ফিক্সড মাপকাঠি নেই। এক এক জন এক এক ভাবে মাপেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন