এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • সাদা আমি,কালো আমি ।

    deepten
    বইপত্তর | ১৫ ডিসেম্বর ২০০৫ | ২৮৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tan | 131.95.121.251 | ১৫ ডিসেম্বর ২০০৫ ২২:৩৪401641
  • কিরকম লেগেছে বইটা?
    আমার মাত্র প্রথম পর্বের এট্টুখানি পড়া।
  • Rimi | 71.109.208.68 | ১৫ ডিসেম্বর ২০০৫ ২৩:৪০401663
  • সাদা আমি কালো আমি - বিরক্তিকর বই। পুরো বই জুড়ে প্রচ্ছন্ন অহংকার - যা নেপোলিয়নকে হয়ত মানাত কিন্তু রুনুর ক্ষেত্রে বেজায় বেমানান। ৪/৫ বছর আগে পড়েছি, মনে একদম দাগ কাটে নি, তাই একদম ভুলে গেছি।
  • indo | 195.10.45.200 | ১৬ ডিসেম্বর ২০০৫ ১৬:৫৯401664
  • এত অল্প সময় বেঁচে থাকা, অথচ কত অজস্র বই পড়বার আছে। সাদা আমি কালো আমি পড়ে সময় নষ্ট করবার মত সময় কি সত্যি-ই হাতে আছে?
    দীপ্তেন্দা কি বলেন?
  • Diptayan | 62.189.154.1 | ১৬ ডিসেম্বর ২০০৫ ১৮:৫৮401665
  • এটা কোথায় যেন ধারাবাহিক ভাবে বেরোত।পড়েছিলুম কয়েকটা ...কিন্তু দীপ্তেন দা,সিরিয়াসলি রচনা হিসেবে খুব উঁচু দরের মনে হয়নি,একবার ও।আর মেমোয়ের্স ই যদি বলেন,রুনু গুহ নিয়োগী কি সত্যি আত্মজীবনী লেখার মত বিরাট ব্যক্তিত্ব?আমার তো লেখা টা আত্মজীবনীর চেয়ে বেশী আত্মপ্রচার বলে মনে হয়েছে।
  • Samit | 59.144.52.146 | ১৭ ডিসেম্বর ২০০৫ ১৫:৩৮401666
  • রুনু একটা পুলিশ। দুষ্টু ও গুঁপো। ফলত: ওর বই পড়তে আমার ভয় করে - যদি ধরে নিয়ে যায়, যদি বই খুলে পড়া ধরে, যদি না পারলে মারে, যদি নখের মধ্যে পেরেক ঠুকে দেয়, যদি "যা: পালা' বলে পিছন থেকে ঢেলে দেয় গরম বুলেট?

    আমার খুব ভয় করে।
  • deepten | 202.122.18.241 | ১৭ ডিসেম্বর ২০০৫ ২২:৩৫401667
  • না,না,মানলাম না। রুনু অখাদ্য -ভাষা নামতার মতন একঘেয়ে- নিতান্ত একপেশে বক্তব্য - সব ঠিক,তাও এটা একটা সামাজিক দলিল - যেমন আজিজুলের মেমোয়ের্স। একই দোষ দুষ্ট।
    শুনুন না, চারুবাবুর গেরেফতারের গপ্পো। "আমি সরাসরি ঐ ঘরে ঢুকে পরলাম। তারপর সেই জীর্ন শীর্ন বৃদ্ধের গায়ে হাত দিয়ে ডাকলাম "দাদু,দাদু। দদু প্রায় সাথে সাথেই উঠে বসলেন । পাশে বসে জিজ্ঞেশ করলাম " আচ্ছা , এই পৃথিবীর রণ , রক্ত, সফলতা সত্য, তবু শেষ সত্য নয় --,এই কথাটা কবি কেন বলেছিলেন? দাদু কোনো কথাই বল্লেন না।"
    দ্বৈপায়নের পাশে ভগ্নউরু দুর্যোধনের উপর দেবতারা পুষ্প বৃষ্টি করেছিলেন। পরিতক্ত্য স্বজন বর্জিত রাজা দুর্যোধন জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত্য রাজাই থাকলেন। চারুবাবুও।
    ঐ সময়্র মধ্য হেঁটে এসেছি যে। মনটা হু উ করে। এখনো।
  • deepten | 202.122.18.241 | ১৭ ডিসেম্বর ২০০৫ ২২:৪৪401668
  • কসবার শ্যামল আমাদের সময়ের কিংবদন্তী। লালবাজারের লক আপের প্রথম ও শেষ বার দেখেছিলাম। এখন সে কোথায় ? জতুগৃহ থেকে পালাতে পেরেছিলো? বেঁচে আছে ?
    রুনু খুব সবিস্তারে লিখেছে শ্যামলের উপাখ্যান। পঁয়তিরিশ বছর পর স্বচ্ছন্দ জীবনে টলমল উইকএন্ডের সন্ধ্যায় খুব ইচ্ছে করে নিকষ কালো গোলগাল, অদ্ভুত চুপচাপ শ্যামলের মুখোমুখী হই আরেকবার- জানতে চাই কি আদর্শে ঐ জীবন বেছে নিয়েছিলো সে।

    আবেগের ন্যাকামি দুর হটো। কিন্তু সা আ কা আ পড়ে বোরড হতে পারি নি।

  • deepten | 211.28.40.185 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401662
  • এই একপেশে রচনায় নকশাল আন্দোলনের উপর রুনুর আক্রোশের থে্‌কও বেশীপ্রকাশ পেয়েছে তচ্ছিল্ল্যের ভাব। দুর,দুর, ওরা একটা প্রতিযোগী না কি ? কত সহজে , প্রায় বিনা আয়াসে ঐ আন্দোলনের মাজা ভেংএ দিয়েছিলো রুনু - সেটা যেন হসতে হাসতেই লিখেছে।

    চারু মজুমদারের গ্রেফতারের ঘটনা - যা বিবৃত হয়েছে - অনেকটা ডি এল রায়ের নাটকীয় ডায়ালগের সাথে - পড়লে বুকের ভিতরটা মোচোড় দিয়ে ওঠে। চারু বাবুর শেষ চিঠিটাও একটা দলিল - যদি ও তার অস্তিত্ব নিয়ে সন্দেহ থেকে যাবেই।

    পড়ুন। একপেশে ? হবার ই তো কথা। (আরো লিখে্‌বা)

  • tan | 131.95.121.251 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401648
  • আসলে অনুশোচনা কারুরই বোধহয় থাকে না!
    হেস,টেগার্ট,গুহনিয়োগী,হক-কারুরই না।থাকলেও সেটা কখনো বলে না।
    সবাই তাই কর্তব্য,দেশপ্রেম,রাষ্ট্রের কাছে বাধ্যতা-এইসব অজুহাত দেয়।
    জঘন্যতম অপরাধীরও কি নিজের কাজের জাস্টিফিকেশন থাকে না?
    "ইস্পাত" পড়ছিলাম।সেখানে প্রথম পর্বে যুদ্ধের সময়কার অত্যাচারের ভয়াবহ বর্ণনা।নেমলেস অসংখ্য শত্রুসৈন্য অসহায় বন্দীদের অত্যাচার করে মেরে ফেলছে। এদের মধ্যে যারা দেশে ফিরে আবার ভদ্রলোক সেজে পুত্রকন্যা কোলে নিয়ে বাকী জীবন কাটিয়েছে,তাদের কি কোনো অনুশোচনা ছিলো নিজের কাজ নিয়ে?
  • deepten | 202.122.18.241 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401649
  • ঔরঙ্গজীবের শেষ চিঠি যা তার লাস্ট টেস্টামেন্ট কিন্তু অনুশোচনয় ভরপুর।হয়তো কারুর কারুর অপরাধবোধ থাকে।
    নিউরেমবার্গ ট্রায়ালের বন্দীদের সাইকিয়াট্রিক অ্যাসেসমেন্ট হয়েছিলো। ঝট করে ননে পরছে না কে কি বলেছিলো। আবার বইগুলো পত্তে হবে।
  • tan | 131.95.121.251 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401650
  • আওরঙ্গজেব লোক খারাপ নন।প্রথম থেকেই ভদ্রলোককে নানা অবহেলা অবিচারের শিকার হয়েও তা থেকে বেরিয়ে আসতে চাওয়া সাহসী লড়ুয়ে তরুণ বলে মনে হয়।ন্যাকামি বর্জিত প্র্যাকটিকাল রাজপুরুষ!
    তবে কিনা একদলের ভোট পেতে গিয়ে আরেকদলের ভোট হারালেন!
  • rimi | 71.116.232.148 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401651
  • অনুশোচনা এলে তখন তাকে আর জঘন্যতম অপরাধী বলা যায় কি?

    এই প্রসঙ্গে একটা ঘটনার কথা মনে পড়ল। ১৯৯৯ বা ২০০০ সালে (সঠিক সময় মনে নেই), কলকাতা আই এস আই এর একটি পুকুরে প্রায় আমার চোখের সামনে ডুবে মারা গেল একটি বি স্ট্যাটের ছাত্র। পুকুরে বল পড়ে গিয়েছিল, বল তুলতে গিয়ে ছেলেটির পায়ে আগাছা জড়িয়ে যায়, আর উঠতে পারে নি। শুনলাম এই ছেলেটি রুনু গুহনিয়োগীর (নাকি একমাত্র) নাতি। কথিত আছে ঐ পুকুরের তলায় বহু নকশালকে মেরে ফেলে দেওয়া হয়েছে এককালে। হোস্টেলের কোনো কোনো বিল্ডিং ওঠার সময়ে মাটি খুঁড়ে প্রচুর কঙ্কাল পাওয়া গেছে এসব গপ্পো অনেক শুনেছি। রুনুর নাতির মৃত্যুর পরে অনেকেই বললে "পাপের শাস্তি"। রুনু নিজে এই ঘটনার পরে কি ভেবেছিলেন বা বলেছিলেন সেটা জানা নেই।
  • deepten | 211.28.40.185 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401652
  • রুনু গুহ নিয়োগীর মেমোয়ের্স। ছোটোবেলা ,প্রথম প্রেম ... এ সব নিয়ে খুব আদিখ্যেতা করেন নি। প্রায় প্রথম পাতা থেকেই ঝাঁপিয়ে পরেছেন তর কর্ম জীবন নিয়ে।

    প্রথম দুটো খন্ডে কয়েকটা ইন্টেরেস্টিং প্রতারনার ঘটনা, এ ছাড়া প্রায় সবটাই নকশাল আন্দোলোন নিয়ে।

    অনন্ত সিংএর কাজ কারবার নিয়ে অনেক লিখেছেন, বার বারই প্রকাশ করেছেন ঐ দলের শৃংখলা বোধ আর বুদ্ধিমত্তার। সততার আর সাহসের। এ যেন দুই পেশাদারের লড়াই, যুদ্ধ শেষে পরাজিতকে মনের থেকে বাহবা দেওয়া।

    তুলনায় .... নকশালেরা পেয়েছে শুধুই বিদ্রুপ, বারবার একই কথা বলেছেন রুনু ... কোনো পরিকল্পনা নেই, কোনো সংঘটন নেই, শুধুই বিকামী অর নীরিহের উপর আদগিরি।
  • t | 131.95.121.251 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401656
  • এটা কোনখানে ঘটেছিলো দীপ্তেনদা?
    ধর্মডাঙা বলে একটা অতি কুখ্যাত জায়গা আছে, সেখানে কি?
  • deepten | 202.122.18.241 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401655
  • লিখে যাচ্ছি, লিখে যাচ্ছি । একা একাই।
    রুনুর এক ভাইপো মারা যায় সি পি এমের ছেলেদের হাতে কোন্নগরে। আরো সাত জন কলেজের বন্ধুর সাথে গেছিলো নেমন্তন্ন খেতে - ওখানকার ছেলেরা ভাবলো বোধহয় নকশাল। তাই খুব খুব ঠান্ডা মাথায় খুন করে - এসিড দিয়ে মুখ পুড়িয়ে গন কবর দিয়েছিলো। খুনেরা ধরা পরেছিলো।
    আবার সাতাত্তরে রাজনৈতিক বন্দীদের ছেড়ে দেওয়ার সময় তারা মুক্তি পায় - তখন নাকি তাসা পার্টী এনে ,ঢোল বাজিয়ে, গলায় মলা পরে তারা পাড়ায় ঢোকে।
    রুনু লিখেচে।
    নিজের পাপের শাস্তি ? তা কেনো ভাববে ?

  • deepten | 202.122.18.241 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০০:০০401654
  • কি মুশকিল, আমরা কি বিলেতে থাকি যে চাইলেই ঝাঁ করে বাংলা বই পে' যাবো ? তায় নবারুনের ?
  • tan | 131.95.121.251 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৩:৩৪401642
  • এই বইটায় কোনো কোনো জায়গা একদম এখনকার বামপন্থী নিন্দের ছকে রেখে লেখা,ফরমাশী। গুন্ডা নেতাদের একজন এসে অপরাধী ছড়িয়ে নিয়ে যায়,বলে "করেছেন কি ভাই? আমায় না জানিয়ে আমার হৃদয়টাই নিয়ে এসেছেন?" এইসব জায়গাগুলো চিপ গিমিকের মতন লাগে।

    একটু পাশ কাটিয়ে অন্য একটা প্রশ্নে যাচ্ছি। আচ্ছা,নাৎসী আমলের গেস্টাপো পুলিশদের মধ্যে যারা সারভাইভ করতে পেরেছিলো তাদের মধ্যে কেউ কি ম্যামোয়ার্স লিখেছিলো? পাওয়া যায় কোনো? সেক্ষেত্রে সেই নির্মম পুলিশ নিজের কাজের জন্য কি কৈফিয়ত দিয়েছিলো? সে কি বলেছিলো যে সে চাকরি করছিলো,বাধ্য হয়েছে ওসব ভয়ানক কাজ করতে?
  • rimi | 71.109.249.195 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৬:৩২401643
  • তনু, রুডল্ফ হেসের আত্মজীবনী Death Dealer আছে। আমি অবশ্য পড়ি নি, কিন্তু শুনেছি নিজেকে উনি কর্তব্যপরায়ন দেশপ্রেমিক বলে অভিহিত করেছেন।
    তুমি স্পিলমানের The Pianist বইটা কি পড়েছ, যেটা অবলম্বনে রোমান পোলানস্কি মুভি করেছেন? ঐ বইটার লেটেস্ট এডিশানে SS অফিসার ক্যাপ্টেন হোসেনফিল্ডের ডায়েরির কিছু অংশ রয়েছে। হোসেনফিল্ড ইহুদীদের উপরে অত্যাচার স্বচক্ষে দেখার পরে national socialism সম্পর্কে বীতশ্রদ্ধ হয়ে পড়েন। ইনি ই স্পিলমানের জীবন রক্ষা করেন।
  • Riju | 71.197.107.131 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১০:৪৫401644
  • এধরনের মেমোয়ার্স একপেশে 'আমি ই ঠিক' জাতীয় হয়।এটা ডান বাম উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।আজ থেকে পঁচিশ বছর পড়ে হয়তো রণবীর নেতা ও এরকম ই একটা কিছু লিখবে এবং তার সাথে মাও নেতার আত্মজীবনী ও বেরোবে । দুটোতে তে কোনো তফাৎ থাকবে কি ? ঐ যে 'আমি/আমরাই ই ঠিক, বাকি সবাই জালি 'syndrome । গোড়ায় গলদ - ওরা নিজেদের ঠিক বলার কে? পড়ার জন্যে পড়া ভালো তবে এসব পড়ে কোনো সিদ্ধান্ত টানা যায় না।
  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৭:২০401645
  • টেগার্টের ডায়েরীও পড়তে পারো জনতা। উপেন বাঁড়ুজ্জের মেমোয়ার্স পড়ে মুগ্‌ধ বাঙ্গালীকূল যখন অই পুলিশের(গুঁপো না মাকুন্দ জানি নে জানি নে জানি নে)মুখে ঝাল খেয়ে বলে -অ মা! উপীন, তোর পেটে পেটে এতো!-কেমন ঝাঁটটা জ্বলে।
    বিপ্লবী বলেই নাকি ইস্টিলে বাঁধানো দশাসই বুক হতে হবে।
  • deepten | 202.122.18.241 | ১৮ ডিসেম্বর ২০০৫ ২১:২২401646
  • একা একাই লিখে চলেছি বইটা নিয়ে। অনেকটা নিজের মনে বিড় বিড় করার মতন।

    রুনুর মতে কলকাতার প্রথম "এনকাউন্টার কিলিং" বেলেঘাটা সি আই টি বিল্ডিংএ। রুনুর মতে "তারপর শুনলাম । সব শুনলাম । কলকাতা পুলিশের ইতিহাসের একটা লজ্জার , একটা মারাত্মক ভুলের কাহিনী।"

    স্পেশাল ব্র্যাঞ্চের হেড অরুন মুখার্জী সি অই টি বিল্ডিং 'এর পাঁচশো ফ্ল্যাট থেকে ল্প বয়সী সবাইকেই গেরেফতার করেছিলেন এবং তরপর কোনো বাছাবাছি না করেই র‌্যানডম ছয়জন তরুনকে বালুর চরে নিয়ে গিয়ে গুলি করে মারে।

    তো রুনু কেনো লজ্জা পেলো ? আসলে ডি.ডী. আর এস.বি'র মধ্যে কলকাতা পুলিশের চিরকালেন বিরোধ। তাই অরুন মুখাজীর উপর একহাত নিলো রুনু - নিজের স্মৃতি কথায়।

  • deepten | 202.122.18.241 | ১৮ ডিসেম্বর ২০০৫ ২১:৪৫401647
  • আর রুনুর অত্যাচার ? রুনুর ছ্যাঁকা ?
    দুর দুর করে উড়িয়ে দিয়েছে রুনু। কিছু কিছু হয়েছে = কিন্তু বাকীটা নেহাৎ ই একটা মিথ। ফুলিয়ে ফাঁপিয়ে মুখে মুখে ছড়িয়েছে। ভালই হয়েছে সেটা, রুনু বল্লো, আমার নাম শুনলেই লোকে কনফেস করে দিতো - ছুঁতেও হতো না।
    উদাহরন দিয়েছে নিশীথ ভট্টাচার্য্যের। "বড্ডো ভালো নকশাল ছিলো" রুনু বলে " মারতেও হতো না। গড় গড়িয়ে সব বলে দিতো। সব।"

    জেনারেল ডায়ারের আত্মজীবনী ও পড়েছি। তার ও কোনো অনুশোচনা ছিলো না।

    শেষ জীবনে রুনুর কোনো সমর্থক ছিলো না। পুরো কলকাতা পুলিশ ছিলো ওর বিরুদ্ধে কেননা শুধু নকশাল নয় - পুলিশের মধ্যে ডিপার্টমেন্টাল দলাদলির ঢালাও বর্ননা ছিলো ওর বইতে।

    শুধু বোধ হয় এক জ্যোতি বাবু ই ছিলেন তার শেষ ও একমাত্র গুনগ্রাহী।
  • indo | 195.10.45.200 | ১৯ ডিসেম্বর ২০০৫ ১৫:৪৪401653
  • জনতা, প্লিজ একবার 'যুদ্ধপরিস্থিতি' পড়ুন। যাঁরা সাদা-কালো রুনু পড়েছেন অথবা পড়েন নি।
    রিমির শেষ লাইন থেকে লাফ দিয়ে উঠলো এই অনুরোধ।
  • nyara | 64.105.168.210 | ১৫ জানুয়ারি ২০০৮ ১২:৪০401657
  • কবর খুঁড়ে বের হল এই কারণে যে আজকেই পরবাসে সুমন্ত ব্যানার্জির রিভিউ পড়লাম THE NAXALITES: THROUGH THE EYES OF THE POLICE-এর। তাতে চারু মজুমদারের তথাকথিত কনফেশানের প্রসঙ্গ আছে। দীপ্তেনবাবু (আচ্ছা, ইনিই তো আজকের ডিডি?) কি চারু মজুমদারের শেষ ছিঠি বলতে এটাকেই বুঝিয়েছেন?

    http://www.parabaas.com/translation/database/reviews/brSumanta.html
  • nyara | 64.105.168.210 | ১৫ জানুয়ারি ২০০৮ ১২:৫৫401658
  • কি যাতনা বিষে
    বুঝিবে সে কিসে
    কভু আশীবিষে
    দংশেনি যারে।।

    অথবা এও বলা যায় -

    লেপ্পচা।
  • nyara | 64.105.168.210 | ১৫ জানুয়ারি ২০০৮ ১২:৫৬401659
  • মিশটেক! :-(
  • M | 59.93.246.151 | ২৪ মে ২০১১ ১৫:৫০401660
  • পড়িনি
  • kallol | 220.226.209.2 | ২৪ মে ২০১১ ১৬:১৩401661
  • চারু বাবু ধরা পড়ার প্রক্রিয়া শুরু হয় ওনার চিঠি (স্ত্রীকে লেখা) বয়ে নিয়ে যাওয়া ক্যুরিয়ার প্রিয়ব্রত চিঠি সমেত ধরা পড়ায়।
    বল হয় তাতে চারু বাবু গণসংগঠন না করার ভুল স্বীকার করেছিলেন। চিঠিতে ঠিক কি ছিলো প্রিয়ব্রতও জানতো না। দীপকদার (বিশ্বাস) সাথে কথা বলে জানতে পেরেছিলাম, চারুবাবু ঐসময়ে ওরকমই ভাবছিলেন।
  • Aranya | 2401:4900:3bda:e2c9:c625:3993:123e:f471 | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৮:২২734989
  • Khub e bhalo laglo ..
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন