এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নেপালে মাওবাদী গণতন্ত্র

    kallol
    অন্যান্য | ১৪ এপ্রিল ২০০৮ | ৫৫৮৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pinaki | 131.151.54.206 | ২৭ এপ্রিল ২০০৮ ০১:১০397108
  • আর আমার দুইখান কতা আছে।

    ১) আমায় 'আপনি' বলে বৃদ্ধ প্রমাণ করতে চাইলে আমি বিদ্রোহ করব।

    ২) কল্লোলদা কে প্রশ্ন: তুমি কি 2000-2001 নাগাদ কোন্নগর-হিন্দমোটর এলাকায় মে দিবস বা অন্য কোনো programme এ গান গাইতে গ্যাছো (একাধিকবার)? আমি মনে হয় তোমায় চিনি। শ্রীরামপুরের প্রবীরদা (বিশ্বাস) বা মাসুম এর কিরিটীদা - এদের মধ্যে কেউ কি তোমার বন্ধু? তবে তুমি আমায় চিনবে না। কারণ সরাসরি তোমার সাথে আমার আলাপ হয় নি তখন।
  • tatin | 130.39.0.28 | ২৭ এপ্রিল ২০০৮ ০১:১৬397109
  • চাট্টি অ-ইকনমিক ভাট বকে যাই, একটা গেরিলা কমিউনিস্ট দল, নিজেদের ও রাষ্ট্রের মধ্যে সার্থক ভাবে যুদ্ধ চালিয়ে গ্যালো ১০ বছর; দুপক্ষের মধ্যে হতাহত-ও কম হলো না। রাজার বাহিনী প্রায় পর্যুদস্ত, কাঠমান্ডুর বাইরে সর্বত্র গেরিলা আর্মি শেষ কথা, এরকম জায়গা থেকে ক্যু করে রাষ্ট্রক্ষমতা দখল না করে বা মুক্তাঞ্চলের সংখ্যা না বাড়িয়ে, ধৈর্য্য ধরে থেকে মাল্টি পার্টী ডেমোক্র্যাসীর পথে গিয়ে ভোটে এক নম্বর দল হচ্ছে--- এমনকী শহরাঞ্চলেও মেজরিটী নিয়ে আসছে, কমিউনিস্ট দলগুলোর ইতিহাসে এইটাও কি অভিনব নয়?
  • kallol | 122.167.109.67 | ২৭ এপ্রিল ২০০৮ ১২:২১397110
  • পিনাকী - তুমি একদম ঠিক। ঐ এলাকায়, মানে চুঁচড়া, চন্দননগর, শ্রীরামপুর, কোন্নগর, রিষড়া, হিন্দমোটর, উত্তরপাড়া, বালি, বেলুড় অসংখ্যবার অজস্র জায়গায় গান গেয়েছি, রাস্তায়-ঘাটে, মাঠে-মঞ্চ, স্টেশনে-স্টেশনে। ওখানে আমার প্রচুর বন্ধু। চুঁচুড়ার অরুণদা (চক্রবর্তী), হুগলীর সনৎদা, উত্তরপাড়ার তুবি-বিমল থেকে হিন্দমটরের ইউনিয়ানের (পল্টুদের) লোকজন থেকে, বেলুড় শ্রমজীবী হাসপাতালের ভট্‌চাযদা থেকে অবশ্যই শ্রীরামপুরের কিরীটী। কিরীটী, আমি, আরও জনা আষ্টেক মিলেই মাসুম শুরু করেছিলাম।
    তুমিও কি কিরীটীর বন্ধু ?
  • kallol | 122.167.109.67 | ২৭ এপ্রিল ২০০৮ ১২:২৯397111
  • তাতিন কে ডিট্টো। কিন্তু ভোটে ক্ষমতায় না এলে কি হতো, সেটা বলা যাচ্ছে না।
    তবে, নেপালে অদ্ভুত ব্যাপার ঘটেছে। নেপালী কংগ্রেস বলছে, ভোটের ফল যাই হোক না কেন, কৈরালাকেই প্রধানমন্ত্রী করতে হবে। কারন উনিই তো মাওবাদীদের বুঝিয়ে ভোটের রাস্তায় এনেছেন। ফলে শান্তি প্রক্রিয়ার উনিই নেতা। তাছাড়া রাজাকে সরাতে গেলে সংসদে ওদের ভোটও লাগবে।
    এমনও বলে লোকে!!!!
    প্রচন্ড নাকি (আবাপর খবর) ক্লান্তি দূর করতে কোন এক পাঁচতারা রিসর্টে বিশ্রামে আছেন।
  • pinaki | 131.151.54.206 | ২৮ এপ্রিল ২০০৮ ১৫:১২397112
  • কল্লোলদা, আমি বয়েসে অনেকটাই ছোট। 2000-2001 - ঐ সময়টায় আমি হুগলী জেলায় ICI, Hind Motors এর movement এর সাথে যুক্ত ছিলাম। মূলত: ছাত্র রাজনীতি করতাম, আর সাথে ঐ আন্দোলন গুলোতে কিছু supporting কাজ। কোন্নগর এর রূপমদা - ইত্যাদিদের সাথে যোগাযোগ ছিল। সেই সূত্রে কিরীটিদা কে চিনি। ওনার বাড়িতেও আমি একবার গিয়েছিলাম। তবে সেরকম আলাপ হয় নি, যে আমাকে উনি নামে চিনবেন। তবে দেখলে হয়তো চিনবেন।

    নেপাল প্রসঙ্গে আমার কিছু confusion আছে। আমি সেজন্য সকলের কাছেই কিছু প্রশ্ন রাখতে চাই।

    ১) নেপাল-এ কোন বিপ্লব হয় নি। একটি পার্টি, যাদের আমরা বিপ্লবী পার্টি বলে জানতাম, তারা একটি নির্বাচন-এ participate করেছে এবং বিপুল ভাবে জিতেছে। আমার প্রশ্ন হল - এইটুকু-র মধ্যে কি কোন বিচ্যুতি আছে? থাকলে কোন জায়গায়? জনযুদ্ধ-র পথ ছেড়ে দিয়ে নির্বাচনে participate করার লাইন কে কি generally-ই ভুল বলা উচিৎ? নাকি নেপাল-এর particular পরিস্থিতি তে লাইন টি ভুল?

    ২) যদি প্রথম প্রশ্নটির উত্তর হয় এইরকম, যে - না, মাওবাদীরা নেপালে নির্বাচন-এ participate করে ভুল করে নি, তাহলে আমার প্রশ্ন হল, নির্বাচনে জিতে ক্ষমতায় এসে তাদের নির্দিষ্ট কর্মসূচী কি হওয়া উচিৎ? সম্ভবত: Third InternationalDimitrov এর একটা guideline ছিল, কমিউনিস্টরা কোন দেশে হঠাৎ নির্বাচন-এ জিতে গেলে কি করবে? নেপাল-এর মাওবাদী-দের কি সেই guideline মেনে চলা উচিৎ? তাছাড়া আমরা জেনে এসেছি যে নয়াগণতান্ত্রিক বিপ্লবের পরে কমিউনিস্ট পার্টি একটা দেশে শ্রমিক কৃষকের নেতৃত্বে প্রথমে পুঁজিবাদ প্রতিষ্ঠা করে। তারপর সমাজতান্ত্রিক বিপ্লবের পথে যায়। তো এখানে তো নয়াগণতান্ত্রিক বিপ্লব-ও হয় নি। একটা নির্বাচনে জেতা হয়েছে শুধু। তাহলে কি পুঁজিবাদ প্রতিষ্ঠা করাটাই তাদের কাজ হবে? নয়াগণতান্ত্রিক বিপ্লবের পরে পুঁজিবাদ প্রতিষ্ঠা আর সেটা না হওয়া অবস্থায় পুঁজিবাদ প্রতিষ্ঠা কি এক-ই রকম হবে? নাকি আলাদা? আলাদা হলে কোথায় আলাদা? সেই পুঁজিবাদ আর CPI(M) এর বিদেশী পুঁজির পায়ে লুটোপুটি খাওয়া পুঁজিবাদ কি এক-ই রকম হবে? নাকি আলাদা? আলাদা হলে কোথায় আলাদা?

    ৩) কল্লোলদা বা ইশানের কথা শুনে আমার মনে হয়েছে ওনারা এই "প্রথমে পুঁজিবাদ-ই প্রতিষ্ঠা করতে হবে" - মার্ক্সবাদের এই চিরায়ত ধারণাটি সম্বন্ধে হয়তো দ্বিমত পোষণ করেন। তাই, নেপাল-এর perspective এ পুঁজির আওতার বাইরে বেরোনোর transition route টা কি হতে পারে বলে ওনারা মনে করেন, সেটা একটু detail এ আলোচনা করলে ভালো হয়।

    আপাতত: এইটুকুই।

    বি: দ্র: জনগণকে বোর করার জন্যে দু:খিত। আমি really confused। তাই এতোগুলো কথা লেখা।
  • kallol | 220.226.209.5 | ২৮ এপ্রিল ২০০৮ ২০:৩২397113
  • ঈশেনের কথা বলতে পারবো না। তবে, আমার নেপালের অর্থনীতি নিয়ে বিশেষ কোন ধারনা নেই।
    আমার মনে হয় রাস্তা আছে। রাস্তাটা কি তা বলার সাধ্যি আমার নেই।
  • Arijit | 128.240.229.7 | ২৮ এপ্রিল ২০০৮ ২০:৩৬397114
  • জনযুদ্ধের রাস্তাই যে ঠিক - সেটাই বা কে বলবে?

    ডি:- ইহা পিনাকীর (১) নং পয়েন্টের রেসপেক্টে বলা।
  • r | 198.96.180.245 | ২৮ এপ্রিল ২০০৮ ২১:২২397115
  • দুটো প্রশ্নের উত্তর দিই-

    ১) সংসদীয় নির্বাচনে অংশগ্রহণ অমার্ক্সীয় কিছু নয়। বিপ্লবের এই ভ্রান্ত ধারণা উত্তর-১৯১৭ অবদান। ফার্স্ট ইন্টারন্যাশনালের সময় মার্ক্স নির্বাচনে অংশগ্রহণের পক্ষপাতী ছিলেন বলে বাকুনিনের সাথে তার তর্ক শুরু হয়। মার্ক্স ইংলন্ডের চার্টিস্ট আন্দোলনের সাথে জোট বেঁধে সর্বজনীন ভোটাধিকার চেয়েছিলেন। মার্ক্স এইটাও বলেছেন- কিছু দেশে সশস্ত্র বিপ্লব হবে, কিছু দেশে আবার সংসদীয় রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণই পথ- নির্ভর করবে কোন দেশে কি অবস্থা তার উপরে।

    ২) প্রথমে পুঁজিবাদই প্রতিষ্ঠা করতে হবে- এইরকম কোনোকিছু মার্ক্স বলে যান নি। মার্ক্সকে হিস্টোরিকাল ডিটারমিনিজ্‌মের দায়ে যতটা অভিযুক্ত করা হয়, ভদ্রলোক অতটা ডিটারমিনিস্ট ছিলেন না। ইদানীং যদিও মার্ক্সের নামে এইরকম মিথ ওরফে ঢপবাজি বাজারে চলছে।
  • Ishan | 12.163.39.254 | ২৮ এপ্রিল ২০০৮ ২১:৩৫397116
  • রঙ্গনের সঙ্গে মোটামুটি একমত। ১৯১৭ এবং গণতান্ত্রিক কেন্দ্রিকতার ধারণা, সমাজ-বিবর্তনের লিনিয়ার ধারণা, সব একসূত্রে গাঁথা। তবে "ভ্রান্ত' , "ঢপবাজি', এই শব্দগুলোতে আমার আপত্তি আছে। ঐ লিনিয়ার ধারণারও যথেষ্ট কারণ ছিল। ১৯১৮-১৯ সালেই, মিলিটারিপ্রতিম একটি সংগঠন এবং সশস্ত্র ক্ষমতাদখলের কনসেপ্টের অভাবে, বিপ্লব করেও ক্ষমতাদখল অধরা থেকে গেছে জার্মানিতে। লেনিন রাশিয়ায় বসে হাত কামড়েছেন। অত:পর রোজা লুক্সেমবার্গের সঙ্গে বিতর্ক ইত্যাদি, সেসব সবাইই জানেন। স্পেকুলেট করার কোনো মানে হয়না, তবু, জার্মানিতে বিপ্লবটা হয়ে গেলে দুনিয়া কোন দিকে যেত খোদাই জানেন। দুনিয়া অন্যরকমও হতে পারত আর কি।

    তো, আমার বক্তব্য এইটুকুই, যে, বিবর্তনের লিনিয়ার ধারণা ঠিক "ভ্রান্ত' না। একরকম করে লজিক ছিল জিনিসটার পিছনে। সেই লজিকটা, এখন, এই ২০০৮ এ বসে বোঝা যায় বেশ গোলমেলে ছিল। তখন এই কথাটা বোঝা কঠিন ছিল। কঠিন নয়, বোধহয় অসম্ভবই ছিল।
  • r | 198.96.180.245 | ২৮ এপ্রিল ২০০৮ ২১:৪০397118
  • এটা "তখনকার" ভ্রান্ত ধারণা নয়, "এখনকার" ভ্রান্তধারণা। ঢপবাজির ক্ষেত্রেও সেম কেস- "তখনকার" নয়, "এখনকার"।
  • ranjan roy | 122.168.68.167 | ৩০ এপ্রিল ২০০৮ ০০:৫০397119
  • গুরু এবং চন্ডালেরা!
    আজ ট্রেনে এক বন্ধু বল্লো- কোথায় নাকি পড়েছে যে নেপালের মাওবাদী নেতা প্রচন্ড নাকি ক্ষমতায় আসার পর এক পাদ্রীবাবার সঙ্গে দেখা করতে গেছলেন। কারণ সেই পাদ্রীবাবার কল্যাণে নাকি তাঁর মেয়ে ব্রিটেনে ডাক্তারি পড়ছে!
    আমি বল্লাম= কিছু জানিনা। gcতে খোঁজ নেবো।
    তো আপনারা কিছু শুনেছেন নাকি?
  • N | 131.95.121.107 | ৩০ এপ্রিল ২০০৮ ০২:৫৫397120
  • কিছু খোঁজ পেলেন? ;-)
  • kallol | 122.167.87.125 | ০৬ মে ২০০৮ ০০:৩৭397121
  • বাবু ভট্টরাই কলকাতায় ভাষণ দেবেন ৩১ মে। কলকাতার বিপ্লবীদের ডাকা সভায়।
    কলকাতায়, নেপাল নিয়ে আলোচনা - জর্জ ভবন (মৌলালী ডেন্টাল কলেজের পাশের রাস্তায়) - দুপুর ২.৩০ থেকে। উৎসাহীরা স্বাগত।
  • ranjan roy | 122.168.70.160 | ১৬ মে ২০০৮ ০০:৪৪397122
  • কল্লোল,
    কোলকাতাবাসী আমার ঘনিষ্ঠ একজান সাংবাদিক ঐ সভায় যেতে চান এবং উদ্যোক্তাদের সংগে আগে থেকে যোগাজোগ করতে চান। ভাই, কোন টেলিফোন নম্বর এবং ই-মেল আই- ডি দিতে পারবে?
  • kallol | 122.167.102.197 | ১৬ মে ২০০৮ ০১:০৮397123
  • রঞ্জন - এইখনে যোগযোগ করতে বলো - গৌতম সেন, সম্পাদক, মজদুর মুক্তি। ফোন - ০৩৩২৪৬৫২৫০৭

  • ranjan roy | 122.168.72.40 | ১৮ মে ২০০৮ ১৯:৫৭397124
  • কল্লোল, ধন্যবাদ। যোগাযোগ হয়ে গেছে, তারিখ বদলাবে মনে হয়।
  • kallol | 220.226.209.5 | ১৯ মে ২০০৮ ১৩:১৪397125
  • কিন্তু, প্রচন্ড-বাবু ভট্টদের আর কোন খবর পাচ্ছি না তো ?
  • pinaki | 131.151.54.206 | ১৯ মে ২০০৮ ১৪:০৫397126
  • কল্লোলদা,

    CNN-IBN এ প্রচন্ড-র একটা বড় ইন্টারভিউ আছে। আজ-ই আমাকে একজন দেখতে বললো।
  • kallol | 220.226.209.5 | ১৯ মে ২০০৮ ১৪:৫২397127
  • না:। কৈরালাকে গাল পাড়া আর গণমুক্তি ফৌজ ভাঙ্গা হবে না - এছাড়া আর কিছু নেই।
  • RATssss | 63.192.82.30 | ০৫ জুন ২০০৮ ০৩:৫২397129
  • প্রচন্ড ক্ষেপেছেন - নিজেই প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হবেন। ছোট্ট দেশ - ওনার মাওবাদী মস্তিষ্ক এতটাই ভাল যে নেপাল চালানোর জন্য আর কারো দরকার নেই, প্রেসিডেন্ট থেকে মন্ত্রীসভা - একটাই লোক - প্রচণ্ড।
    তাহলে রাজতন্ত্রের থেকে প্রজাতন্ত্রে উত্তরন হয়ে হলটা কি? ভোট দিয়ে নেপালের জনতা বলতে পারত তো, আমাদের নতুন রাজা প্রচণ্ড - রাজ ধর্ম মাও।
  • kallol | 122.167.84.44 | ০৫ জুন ২০০৮ ০৯:৩৫397130
  • ধীরে, রজনী ধীরে। সবে তো সন্ধ্যে। রাত বাড়লে খেল বাড়বে। নেপালে আর একটি রাজতন্ত্র স্থাপিত হইল। এরপর এরকম যুক্তি এলেও অবাক হব না - আসলে, জনতার রাজা দেখে দেখে অব্যেস হয়ে গ্যাচে তো, তাই একজন ওরকম লাগে। এটা হলো, সমাজতন্ত্রের নেপালী ভার্সান।
  • ami | 203.110.246.230 | ০২ নভেম্বর ২০০৮ ১৩:০৮397131
  • নেপালে এখনকার খবর বোধহয় কিছুমাত্রায় গোলমেলে। যে ইকোনমিক মডেল বাবু রা বলছিলেন, তা নিয়ে জোর বাওয়াল পাকতে চলেছে শুনলাম। পিনাকিদা ২ নম্বর যে প্রশ্নটা করেছে, সেটা আম্মো zআনতি চাই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন