এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিঙ্গুর নিয়ে সিপিএমের এই অবসেশনের কারণ কী?

    প্রশ্ন
    অন্যান্য | ১৪ সেপ্টেম্বর ২০১৯ | ৯৬৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্রশ্ন | 236712.158.348912.122 | ১৪ সেপ্টেম্বর ২০১৯ ১৪:১৮388573
  • গতকাল আবার সিঙ্গুর থেকে নবান্ন পদযাত্রা ছিল সিপিএমের উদ্যোগে। পুলিশ লাঠি চালিয়েছে। খুবই অন্যায়, কোনো সন্দেহ নেই। কিন্তু সেটা এই পোস্টের উদ্দেশ্য নয়। বারবার ঘুরেফিরে দেখা যাচ্ছে সিপিএম সিঙ্গুর ইস্যুকে খুঁচিয়ে তুলতে চাইছে। শিল্প বা কর্মসংস্থান তো সারা রাজ্যের জন্যই চাই। কিন্তু এত জায়গা থাকতে সিঙ্গুর কেন? তার মধ্যে দিয়ে কি এই মেসেজই যায় না, যে শিল্পায়নের সিঙ্গুর মডেলকেই সিপিএম এন্ডোর্স করে এবং সেখানে তাদের দিক থেকে কোনো ভুল হয়েছিল বলে তারা মনে করে না?

    একটা রাজনৈতিক দলের কিছু নৈতিক অবস্থান থাকতে পারে। কিছু কৌশলগত। এক্ষেত্রে সিপিএমের সিঙ্গুর অবসেশনের কারণটা নীতির জায়গা থেকে, নাকি কৌশলের জায়গা থেকে - সেটা জানতে খুবই কৌতূহল হচ্ছে। নীতি বলতে এরকম হতেই পারে যে সত্যিই সিপিএম দলগতভাবে সিঙ্গুরের নিওলিবেরাল মডেল নিয়ে, বা শাইনিং মধ্যবিত্তের মধ্য নিজেদের সমর্থনের ভরকেন্দ্র শিফট করা নিয়ে একটা নীতিগত অবস্থান নিয়েছে। এই অবস্থান প্রবলভাবে ডানদিকে ঝোঁকা হলেও, এটা একটা অবস্থান। কিন্তু নীতিগত অবস্থান হলে সিপিএমের উচিৎ সেটা নিয়ে তাত্ত্বিক লেভেলে লেখালিখি করে একটা জাস্টিফিকেশন দেওয়ার চেষ্টা করা। রিসেন্টলি সেরকম কোনো প্রচেষ্টা চোখে পড়েনি।

    আর একটা সম্ভবনা হল - অত তত্ব-টত্বের ব্যাপার নয়, নীতিরও ব্যাপার নয়। যেহেতু সিঙ্গুর নিয়ে মধ্যবিত্ত অ্যাস্পায়ারিং বাঙালির একটা ব্যথার জায়গা আছে, কারখানা না হতে দিয়ে মমতাও সেখানকার মানুষের জীবনে বিশাল কিছু উন্নতি এনে দিতে পারেননি, ফলে সামহাউ সিপিএমের মনে হয়েছে এই বাজারে সিঙ্গুর নিয়ে খোঁচালে রাজনৈতিক মাইলেজ বেশি পাওয়া যেতে পারে। এটা একটা কৌশলগত অবস্থান হতে পারে। কিন্তু সেটারও পিছনে কোনোধরণের গ্রাউন্ড স্টাডি আছে কিনা, এটা জানার আমার ব্যক্তিগতভাবে আমার খুবই আগ্রহ রয়েছে। কারণ একটা সম্ভবনা থেকেই যায়, যে সিপিএম এখন মূলত মধ্যবিত্ত ফেসবুকীয় বামপন্থীদের পার্টিতে পরিণত হয়েছে বলে তাদের প্রায়োরিটিগুলো দিয়ে পার্টির প্রায়োরিটি পরিচালিত হচ্ছে। আবার অন্য সম্ভবনা, যেমন আগে বললাম, যে হতেই পারে সিপিএম তার নিজস্ব ক্ষয়িষ্ণু জনভিত্তির মধ্যেও হয়ত কোনো সৎ সার্ভে টার্ভে করে সিঙ্গুরকে ইস্যু করে তোলার বিষয়ে একটা ইনফর্মড কৌশলগত অবস্থান নিয়েছে।

    এখানে তো বহু সিপিএম সমর্থক আছেন। আপনারা এব্যাপারে কিছু জানা থাকলে লিখুন না? কোনকালে কী ষড়যন্ত্র হয়েছিল, সেই হ্যাজে ফেরৎ যাবেন না প্লিজ। স্পেসিফিকালি দুটো জিনিস জানতে চাই - ১) সিঙ্গুর নিয়ে এই নতুন খোঁচাখুঁচির পেছনে নতুন কোনো তাত্ত্বিক সাপোর্ট আছে কিনা। ২) যদি বিষয়টা কৌশলগত হয়, সেক্ষেত্রে এ নিয়ে আন্দোলনে নামার আগে গ্রামীণ কৃষকের কাছে এ নিয়ে কী বার্তা যেতে পারে সে নিয়ে গ্রাউন্ড লেভেলে কোনো সিরিয়াস অনুসন্ধান/সার্ভে হয়েছে কিনা।

    মনে রাখবেন, আপনার মধ্যবিত্ত সাবজেক্টিভ মনন এ নিয়ে কী ভাবে, তা নতুন করে জানার বিন্দুমাত্র কৌতূহল নেই। সেসব বিতর্ক বহু বছর হল পেরিয়ে এসেছি আমরা।
  • PT | 236712.158.782323.31 | ১৪ সেপ্টেম্বর ২০১৯ ১৯:৪৯388574
  • কেউ লিখছে না বলে আমি ভাবলাম যা হোক কিছু একটা লিখি। প্রশ্নবাবুর প্রশ্নের উত্তর একটা প্রশ্ন দিয়েই শুরু হোক। মাস্টারমশাই কিসের জন্য টাটাকে সিঙ্গুরেই স্বাগত জানাতে এত উদগ্রীব? তিনি কি কিছু বুঝছেন যা মিডিয়া এবং দূরে বসে আমরা বুঝতে পারছি না?

    ২০১৬
    https://www.livemint.com/Politics/N1sY04ydiEJdBHkEo4DFxJ/People-in-Singur-are-not-opposed-to-industrialization-Rabin.html>

    2019
    <
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন