এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মেয়েরা এত সন তারিখ কিভাবে মনে রাখতে পারেন

    Suvajit
    অন্যান্য | ২৬ এপ্রিল ২০০৭ | ১৮১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Suvajit | 60.229.111.32 | ২৬ এপ্রিল ২০০৭ ২০:০৩385255
  • এই টইটা শুরু করলাম এ বিষয়ে আলোকপ্রাপ্ত হবার জন্য।
    আমার বৌয়ের সংগে কোনো ঝগড়া হলে দেখেছি, আমি কোন সালের কোন দিনে কি বলেছিলাম, ডেট টাইমস্ট্যাম্প দিয়ে সে সব বলে আমাকে ঘায়েল করে দিচ্ছে। এছাড়া জন্মদিন, বিবাহবার্ষীকি, মৃত্যুদিন ইত্যাদি সব খেয়াল রাখে। এটা কি মেয়েদের প্রকিতিদত্ত ক্ষমতা।
    মহিলা পাঠিকারা তাঁদের এই সিক্রেটটা জানালে বিশেষ বাধিত হবো।
  • Suvajit | 60.229.111.32 | ২৬ এপ্রিল ২০০৭ ২০:০৫385266
  • **প্রকৃতিদত্ত
  • tan | 131.95.121.129 | ২৬ এপ্রিল ২০০৭ ২০:১৬385271
  • হিপোক্যাম্পাস বলে একটা জায়গা আছে মানুষের ব্রেনে,মহিলাদের ক্ষেত্রে সেটা পুরুষদের তুলনায় অনেকটা বড়ো আর সক্রিয়।এই হিপোক্যাম্পাস ভুলতে দেয় না কোনো তিক্ত যুদ্ধ বা মিষ্টিমধুর ঘটনা।সব মনে রাখায়।
    একটা ভালো বই আছে,এক ডাক্তারের লেখা,The Female Brain।খুব সুন্দর করে কম্পারিজন করে করে লেখা,একদম শৈশব থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত কিভাবে পরিবর্তন হতে থাকে উভয়েরই দেহেমনে আর তার নেপথ্যে থাকে ব্রেনের পরিবর্তন।
    আমাজনে পাওয়া যায়।http://www.amazon.com/Female-Brain-Louann-Md-Brizendine/dp/0767920090
  • Sh | 141.218.214.213 | ২৬ এপ্রিল ২০০৭ ২০:১৬385270
  • এরকম কোন প্যাটার্ণ আছে বলে মনে হয়না। আমার বর জন্মদিন, বিবাহবার্ষিকী ইত্যাদি খুব ভালো মনে রাখতে পারে। আমিই ভুলে যাই। অবশ্য ঝগড়ার ব্যাপারে যা বললেন সেটা আমি খুব ভালো পারি :)
  • newbie | 128.220.81.51 | ২৬ এপ্রিল ২০০৭ ২১:২৭385272
  • ওহোহো...সেইজন্যে হিপোক্যাম্পাসের এতো কদর,আগে জানতুম না তো!!!সবাই হিপোক্যাম্পাস ডিটেক্ট করে দেখে ভাবতাম না জানি কি না কি।ধন্যবাদ ট্যান।
  • tan | 131.95.121.129 | ২৬ এপ্রিল ২০০৭ ২১:২৯385273
  • হিপোপোটেমাসদের কলেজ ক্যাম্পাস।:-)))
  • Ishan | 130.36.62.139 | ২৬ এপ্রিল ২০০৭ ২৩:২৯385274
  • কে কোথায় গুরুত্ব দেয় তারপর নির্ভর করছে।

    আমি প্রচুর সন তারিখ মনে রাখতে পারি, কিন্তু বিয়ের সালটা গুলিয়ে যায়। হস্টেলে যখন খুব কম পয়সায় জীবনযাপন করতাম, তখন, পকেটে কতো টাকা আছে জানার জন্য টাকা গুণে দেখতে হতনা। প্রতিটি খরচার পর অবশিষ্ট টাকার অঙ্কটা এমনিই মাথায় গেঁথে যেত। এখন আর সেটা পারিনা।

    সেইরকমই, মেয়েরা যারা খুঁটিনাটি সাল তারিখ মনে রাখতে পারে, তারা সেগুলোতে গুরুত্ব দেয় বলেই পারে।
  • tan | 131.95.121.129 | ২৬ এপ্রিল ২০০৭ ২৩:৪০385275
  • আহা,
    আজ র‌্যাটসস্‌স্‌স্‌ যদি থাকতেন! আর তেনার ত্যানা!
    এক ফাটাফাটি আলোচনা নেমে যেতো!
    :-))))
  • Z | 59.88.128.76 | ২৭ এপ্রিল ২০০৭ ০০:০০385276
  • ছেলেরাও পারে। এইতো! যেমন এই বছরের প্রথম দিনটি ছিলো পয়লা জানুয়ারী
    ;-))))))))))
  • AS | 65.82.130.9 | ২৭ এপ্রিল ২০০৭ ১৯:৫৪385256
  • এদিন আমার এক বন্ধুর বাড়ী গিয়ে দেখি, বন্ধু তার বউকে খুব ,হানি, হানি বলে ডাকছে। একা পেয়ে বন্ধুকে জিগ্গেস করলাম, কিরে আমার সংসারে ঝগড়া লাগাবার চেস্টা করছিস বউকে প্রেম দেখিয়ে, হানি, হানি ডেকে?

    বন্ধু বল্লো, কি কোরবো মাইরি! বউ এর নামটাই যে ভুলেগেছি!!

  • Suvajit | 58.167.55.189 | ২৭ এপ্রিল ২০০৭ ১৯:৫৮385257
  • hippocampus সম্মন্ধে পড়লম, তান-কে ধন্যবাদ। কিন্তু প্রশ্ন হলো এই hippocampus তো সাধারণ memoryর জন্য। যদিও বা মেনে নি মেয়েদের সাইজ ছেলেদের থেকে বেশি, তাহলেও তার মানে হওয়া উচিৎ সাধারন ভাবে মেয়েরা ছেলেদের থেকে বেশি শ্রুতিধর। কিন্তু তা তো নয়। শুধুমাত্র সন তারিখের ক্ষেত্রেই মেয়েদের এই বিশেষ ক্ষমতাটা কি করে প্রকাশ পায় পরিষ্কার হলো না।
  • S | 122.162.82.109 | ২৭ এপ্রিল ২০০৭ ২২:৪৮385258
  • Why men don't listen and women can't read maps পড়ে ফ্যালো।

    তবে সন তারিখ মনে রাখার ব্যাপারে মেয়েদের কোনও একচেটিয়া অধিকার নেই মনে হয়।
  • tan | 131.95.121.129 | ২৭ এপ্রিল ২০০৭ ২২:৫১385259
  • শুভজিৎ,
    এসব ব্যক্তিতে ব্যক্তিতে পাল্টায়।তবে অন দ্য অ্যাভারেজ অ্যান্ড ইন দ্য লং রান,খুঁটিনাটি ব্যাপার মহিলারা পুরুষদের থেকে কিঞ্চিৎ বেশী মনে রাখেন।
    সকলে না,সবক্ষেত্রে না,গড়পড়তায়।
    এমন মহিলাও আছেন কোনো সনতারিখ মনে রাখতে পারেন না,চানও না।এমন পুরুষও আছেন খুঁটিয়ে খুঁটিয়ে সন তারিখ ইত্যাদি মনে রাখেন।
    এসব খুব যাকে বলে গিয়ে জটিল ব্যাপার।:-)))
  • Blank | 59.93.203.30 | ২৮ এপ্রিল ২০০৭ ০০:০৩385260
  • ছোট ছোট জিনিস মনে রাখা হলো মেয়েদের ছোট মনের বড় পরিচয়। আর বড় বড় জিনিস মনে রাখা হলো ছেলেদের বড় মনের ছোট পরিচয়।
  • x | 24.4.0.122 | ২৮ এপ্রিল ২০০৭ ০৭:১৮385261
  • মেয়ে-রা সন তারিখ মনে রাখে কারন মেয়ে-রা ভালোবাস-তে জানে। not the acting -- ছেলেদের মতো ।
  • kallol | 220.226.16.195 | ২৮ এপ্রিল ২০০৭ ১১:১৩385262
  • মেয়েরা (যারা housemaker) এটা বোধহয় তাদের গুণ। তাদের কাজের ধরনই তাদের এই গুণটির জন্য দায়ী। ছেলেদের মনে থাকে bossএর/clientএর জম্মদিন। অন্তত মনে রখার চেষ্টা করে। তবে এরকম একমাত্রিক হয়ে যাওয়াও ঠিক নয়। অনেক মেয়েই ওসব পারে না, অনেক ছেলে পারে।
    ঐ যে চুটকিটা - বাড়িতে লিঙ্গ সমতা আছে কি না তা জানতে প্রশ্ন : সিদ্ধান্ত নেয় কে?
    বড় বড় বিষয় পুরুষ নেয় - যেমন নন্দিগ্রাম , সিঙুর , ইরাক , বিশ্বায়ন , সৌরভ-সচিন-গ্রেগ..............
    ছোটো , ছোটো বিষয় যেমন : বাজার কি হবে , পূজোয় কাকে কি দেওয়া হবে , এবার কোথায় বেড়াতে যাওয়া হবে , কবে কবে নিরামিশ হবে ? মুরগী না মাটন / ইলিশ না চিতল , বিশ্বকাপ না সাঁস ভি কভি..............
    ফলে যার যা মনে রাখার কথা........

  • DM | 81.204.138.143 | ০১ মে ২০০৭ ০১:৫৬385263
  • যত দিন যাচ্ছে, মেয়েরা ততই intelligent হয়ে উঠছে। যুগের হাওয়ায় ছেলেরা বুদ্ধি হারিয়ে ফেলছে, এটাই কারণ। মানে পুরুষের দৌরাত্বের নিপাত হচ্ছে, তাই মেয়েরা মনে রাখছে বেশী। just intelligency,nothing els
  • Arpan | 212.139.222.63 | ০১ মে ২০০৭ ০৩:১৭385264
  • যা: বাবা, আমি তো ছোটবেলা থেকে জেনে এসেছি মুখস্থবিদ্যা আর বুদ্ধি দুটি সম্পূর্ণ আলাদা জিনিস। :-)
  • Abhyu | 128.192.7.24 | ০১ মে ২০০৭ ০৫:৪৩385265
  • আর আমরা শিখেছিলাম ব্রেন+বিউটি=কন্সট্যান্ট
  • kd | 72.95.134.254 | ০১ মে ২০০৭ ০৮:৩২385267
  • অভ্যুর ফরমুলার কন্সট্যান্টটা বেশ বড় হতে হবে যদি Gloria Steinem, Naomi Wolf, Carly Fiorina, Benajir Bhutto, Indira Gandhi জাতীয় নারীদের হিসেবের মধ্যে রাখা হয়। একটু ভাবলেই এই লিস্টটা বেশ বড় হবে।
  • Binary | 70.64.50.83 | ০৬ মে ২০০৭ ১২:৪০385268
  • সন-তারিখের ব্যপারটা, মেয়েদের, কেবল একটিবারের জন্য ভুল হতে পারে, --- নিজেদের যন্ম তারিখ।
    সেই ভুলটা অবশ্য একমুখি, হযবরল-এর উদো-র মতো।

    সৈয়াদ মুজতব অলি, একবার, মধ্য বয়সী রমনীদের কচি কাহানী শুনে চৌকি থেকে ধ্‌ড়াম
    করে পড়ে গিয়ে বলেছিলেন 'আমি ভুমিষ্ঠ হইলাম"
  • ik | 10.153.103.97, 10.150.50.89, 10.150.50.89, 203.91.207.30 | ১৪ মে ২০০৭ ১৭:৩৯385269
  • প্রকৃতি দত্ত'র এমন ক্ষমতা আছে জানতুম না তো!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন