এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মে দিবসে অলস পরচর্চা

    Bishan Basu লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০১ মে ২০১৯ | ২৩৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Bishan Basu | ০১ মে ২০১৯ ১৯:০০382425
  • মে দিবসের স্পিরিটের বিরুদ্ধে গিয়ে কিছু প্রাদেশিক ও সঙ্কীর্ণ অলস পরচর্চা করা যাক।

    প্রথম গল্প :

    যিশুখ্রিস্ট আদতে ইহুদি ছিলেন, এর প্রত্যক্ষ প্রমাণ হিসেবে তিনটি বিষয় বলা যেতে পারে।

    ১. তিনি পেশায় বাবার পদাঙ্ক অনুসরণ করেছিলেন।
    ২. তাঁর মা নিজের ছেলেকে ঈশ্বর বলে বিশ্বাস করতেন।
    ৩. তিনি নিজে বিশ্বাস করতেন, যে, তাঁর বাবা ও মায়ের মধ্যে শারীরিক সম্পর্ক ছিল না।

    গল্পটি আমার নয়। এই সময়ের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক জিজেক-এর।

    কিন্তু, ধন্দ হল, এদিক-ওদিকের অনেক খবর রাখলেও, জিজেক সাহেব বাঙালীদের বিষয়ে বোধহয় তেমন খোঁজ রাখেন না। তাহলে কি প্রভু যীশু…..

    থাক, জিজেক থেকেই আরেকটি।

    দ্বিতীয় গল্প :

    আমরা নিশ্চিতভাবেই ধরে নিতে পারি, জুডাস কিছুতেই ইহুদি নন। কেননা, ইহুদিরা জিনিসের দাম জানেন।

    আর, তা জানলে, জুডাস সামান্য কিছু রৌপ্যমুদ্রার বিনিময়ে যীশুর মত সোনার টুকরোকে বিক্রি করতে রাজি হতেন না।

    যাঃ, জিজেক সাহেব, দেখছি গুজরাটিদের বিষয়েও কিছুই খবর রাখেন না।

    এই যে গরমাগরম মোদী বনাম মমতা, এই বাজারে সেই দুটি রাজ্যের মানুষ নিয়ে এই সময়ের বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দার্শনিক একটুও যদি না জানেন, তাহলে আমরা সুপারপাওয়ার হয়ে উঠব কী করে!!

    তাহলে?

    আবারও জিজেক থেকে….

    তৃতীয় গল্প :

    গত শতকের তিরিশের দশক। তুরস্ক থেকে কমিউনিস্ট লেখক পানাই ইস্ত্রাতি গিয়েছেন সোভিয়েত ইউনিয়ন ঘুরেফিরে দেখতে। সে স্তালিনের জমানা। পার্জ, গুলাগ ইত্যাদি মিলে ঘোর গণ্ডগোলের সময়। জ্বলজ্যান্ত মানুষ বাড়ি থেকে নিখোঁজ হয়ে যাবেন, এর মধ্যে অবাক হওয়ার কিছুই থাকছে না।

    শত্রুনিকেশের জন্যে এইসব বন্দোবস্ত সমর্থন করতে গিয়ে ইস্ত্রাতি-র সোভিয়েত বন্ধু বলেন, অমলেট বানাতে গেলে কিছু ডিম তো ভাঙতে হবেই।

    ইস্ত্রাতি প্রশ্ন করেন, সে তো ভালো কথা। কিন্তু, এত এত ভাঙা ডিমের খোলা দেখার পরেও, কই, অমলেট-টা তো চোখে পড়ছে না!!

    এদিকে গুড়বাতাসা-নকুলদানা-সারদা-নারদা-টেট আর নিত্যনতুন আমোদ, আর অন্যদিকে বিমুদ্রাকরণ-কৃষকমৃত্যু-পুলওয়ামা-গোমাংস-খুন-এনআরসি আর সাধ্বী প্রজ্ঞা বা আদিত্যনাথের চমৎকারী ক্রিয়াকলাপ।

    চারপাশে হাজারে হাজারে (নাকি লাখ লাখ? কিম্বা কোটি??) ফাটা ডিমের খোলা।

    অমলেটখানা কই???

    না, মে দিবসে গভীর কিছু বলার অধিকার আর আমার নেই।

    শুধু ভাবার অভ্যেসখানা ফিরিয়ে আনুন।
  • | 2345.107.8967.253 | ০১ মে ২০১৯ ২২:২৩382426
  • বেশ
  • শঙ্খ | 2345.110.125612.243 | ০২ মে ২০১৯ ১৪:২২382427
  • রঞ্জন | 238912.69.7867.219 | ০২ মে ২০১৯ ২০:৫৩382428
  • কথা বোল না , কোন শব্দ কোর না ।
    ভগবান নিদ্রা গিয়েছেন, গোলযোগ সইতে পারেন না ।

    দিল মে ছুপা হ্যায় রাজ, বোলনে তো দে,
    শালোঁ কা পোল আজ খোলনে তো দে।
    অব সর কে উপর সে পানী নিকলে,
    মেরা গলা ন দাবা, ন জুবান কাট লে।

    ন কিসীসে দোস্তি, ন কিসীসে কোই টান্টা,
    তুঝে ভোট দিয়া মিলা বাবাজী কা ঘন্টা।
    মেরা থোড়া মোড়া জো ভী থা তু লে লিয়া ঝপট কে ,
    বেটা মেরা লৌট আয়া কফন মেঁ লপেট কে।

    আজ ম্যায় লে লুঙ্গা তেরে সে ভী পঙ্গা,
    ভরে বাজার মেঁ চিখুঙ্গা-- রাজা, তু তো নঙ্গা।
    অব সর কে উপর সে পানী নিকলে,
    বাজু মেঁ হ্যায় জোর তো জুবান কাট লে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন