এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সেলিব্রিটিদেরকে কেন নির্বাচনে প্রার্থী বানানো হয়?

    Sumit Roy লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৬ মার্চ ২০১৯ | ২৩৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sumit Roy | ১৬ মার্চ ২০১৯ ১১:০৯381367
  • সহজ উত্তর। কারণ, মানুষ সেলিব্রিটিদের বিশ্বাস করে, তারা যা বলে তাই শোনে মানুষেরা। মানুষের এই আচরণকে বলা হয় "দ্য চার্লি শিন এফেক্ট"। ২০১০ সালে ইউনিভার্সিটি অফ মিশৌরি এর গবেষক এমান্ডা হিন্নান্ট ও এলিজাবেথ হেন্ড্রিকসন এর দ্বারা প্রকাশিত একটি পেপারে বলা হয়, সেলিব্রিটি গসিপ সাধারণ মানুষকে স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সচেতনতা বাড়াতে সাহায্য করতে পারে। গবেষকগণ দেখেন, স্বাস্থ্য বিষয়ক গণপ্রচারণার চেয়ে, যদি কোন স্বাস্থ্য সমস্যার সাথে কোন সেলিব্রিটি জড়িত থাকেন তবে সেই ব্যাপারে পাঠক গভীরভাবে প্রভাবিত হন। এই বিষয়ে একটি মজার কাহিনী আছে আমেরিকান এক্টর চার্লি শিনকে নিয়ে। ২০১৫ সালে তিনি জনসম্মুখে স্বীকার করেন যে তিনি এইচ আই ভি পজিটিভ। দেখা যায়, তার এই ঘোষণার তিন সপ্তাহের মধ্যে সাধারণ মানুষের মধ্যে এইচ আই ভি নিয়ে সচেতনতা বহুগুণ বেড়ে গেছে। সাধারণত গুগলে এইচ আই ভি সংক্রান্ত যেরকম ওয়েব সার্চ হয়ে থাকে, তার চেয়ে এই সার্চ ২৭.৫ লক্ষ বেশি সার্চ হয়েছে। কন্ডোম, এইচ আই ভি এর লক্ষণ, এইচ আই ভি টেস্টিং নিয়ে সার্চ বেড়েছে ১২.৫ লক্ষ! বাসায় এইচ আই ভি টেস্ট করার যন্ত্র কেনা বৃদ্ধি পেয়েছে ৯৫%। জাতি সংঘের যেকোন ইভেন্ট এইচ আই ভি নিয়ে জনগণকে যে শিক্ষা দিতে পারে, এই ঘটনা সাধারণ মানুষকে তার চাইতেও অনেক বেশি শিক্ষা দিয়েছে। জন আয়ার শিনের এই ঘোষণার ফলাফল নিয়ে গবেষণা করেছিলেন, যার ফলাফল এর কিছু অংশ এতক্ষণ ধরে উপরে দেখানো হয়েছে। এটি ২০১৭ সালে প্রকাশিত হয়। তিনি এই বিশেষ ঘটনাটির নাম দিয়েছেন “The Charlie Sheen Effect”।

    কিন্তু সাধারণ মানুষের মধ্যে এই প্রবণতা কেন কাজ করে?

    সহজ উত্তর, সেলিব্রিটিদের বিশ্বাস করা নিয়ে আমাদের এই বায়াসের পেছনেও লুকিয়ে আছে কোন বিবর্তনীয় কারণ, যা বিবর্তনীয় মনোবিজ্ঞান শাখায় আলোচনা করা হয়। মিশিগান বিশ্ববিদ্যালয়ের বিবর্তনীয় জীববিজ্ঞানী ডেনিয়েল ক্রুগার বলেন, এই যে উচ্চ-মর্যাদা সম্পন্ন ব্যক্তিদের ক্রিয়াকলাপ সম্পর্কে আমাদের জানবার এত আগ্রহ, এটা কিন্তু অন্যান্য প্রাইমেটদের মধ্যেও দেখা যায়। আর আমাদের এই আগ্রহটি আমাদের কোন বিবর্তনীয় কৌশল হয়ে থাকতে পারে যা আমাদেরকে বছরের পর বছর ধরে টিকে থাকতে সুবিধা দান করেছে। তিনি বলেন, সেলিব্রিটি গসিপের দুটো বিবর্তনীয় সুবিধা আছে। একটি হচ্ছে, আমাদের ব্যক্তিগত সুবিধা। এর দ্বারা আমরা জানতে পারি, উচ্চ-মর্যাদার লোকেরা কী কী করে। এই তথ্যকে কাজে লাগিয়ে আমরা আরও সহজে সেই উচ্চ-মর্যাদাসম্পন্ন ব্যক্তির মত হতে পারি। দ্বিতীয়টি হচ্ছে রাজনৈতিক, আমাদের জটিল সামাজিক চক্র কিকরে তৈরি হয়েছে তার সাথে এটি সম্পর্কিত। উচ্চ-মর্যাদার লোকেদের সাথে কী হচ্ছে এটা জানার মাধ্যমে আমরা আরও ভালোভাবে সমাজের বিভিন্ন ব্যাপার বা ঘটনাকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে পারি।

    এইসব নিয়ে এত প্যাচাল কেন করছি? কী লাভ?

    সহজ উত্তর। আমাদের ভেতরের কোন পক্ষপাত সম্পর্কে জ্ঞান বৃদ্ধি পেলে, সেগুলোর উৎস্য সম্পর্কে ধারণা লাভ করলে সেই সব পক্ষপাত বা বায়াস সম্পর্কে সচেতনা বৃদ্ধি পায় আর মানুষ পক্ষপাতদুষ্ট আচরণকে এড়িয়ে চলে। রাজনীতি সচেতন ব্যক্তিবর্গ এইসব পক্ষপাতে জড়াবেন না। কিন্তু "I hate politics" বলা তরুণ প্রজন্মের ক্ষেত্রে এসব পক্ষপাতদুষ্ট ও রাজনৈতিক কৌশলের কারণে পক্ষপাতদুষ্ট আচরণ করার সম্ভাবনা বেশি থাকে।

    কিন্তু চার্লি শিনের ঘটনাই তো বলছে এই পক্ষপাতের ভাল প্রয়োগও আছে, এর দ্বারা সমাজের মঙ্গল সাধন করা যায়। তাহলে এর বিরোধিতা করা কি ঠিক হচ্ছে?

    আপনি এই পক্ষপাত সম্পর্কে যতই প্রচার করুন, যতই সচেতনতা সৃষ্টি করুন না কেন, দেখা যাবে তাও এর অস্তিত্ব থেকেই গেছে। প্রচার করে, সচেতনতা সৃষ্টি করে যতটা কমানো যায় কমানো হোক। তারপরও যেটুকু পক্ষপাত থাকে সেটুকু যাতে এরকম স্বাস্থ্যখাত, শিক্ষাখাতের মত ভাল জায়গায় প্রয়োগ হয়, অপপ্রয়োগ না হয় তা খেয়াল রাখতে হবে।
  • dc | 127812.61.9002323.164 | ১৬ মার্চ ২০১৯ ১২:০৬381378
  • কেউ সেলেব্রিটি দের অ্যাড দেখে যে কিভাবে প্রভাবিত হয় আমি সত্যি বুঝিনা। কোন কিছু কিনবার আগে বন্ধু টন্ধুদের তাও জিগ্যেস করে দেখতে পারি, কিন্তু তাই বলে একেবারে পুরোপুরি অপরিচিত কারুর কথা শুনে ডিসিশান নেব? ইমপসিবল!
  • Sumit Roy | ১৬ মার্চ ২০১৯ ২১:৩০381379
  • আসলে সেলিব্রিটিরা যে অপরিচিত সেই চিন্তাই মনের মধ্যে তৈরি হওয়াটা কষ্টের। আমরা যাদেরকে অনেক বেশি দেখব, অনেক বেশি যাদের সংস্পর্শে থাকব তাদেরকেই আমাদের মস্তিষ্ক বেশি আপন ভেবে নেয়। এটাকেও বিবর্তনের ফলে প্রাপ্ত সামাজিক সুবিধা বলেই মনে হয়। কিন্তু সেই গুণ লাভের সময় কেই বা জানত যে ভবিষ্যতে টিভি, ইন্টারনেট, নিউজপেপার, ট্যাবলয়েড এর মত ব্যাপারগুলো আসবে যেখানে একজন চাইলেই পরোক্ষভাবে পছন্দের কোন সেলিব্রিটির সাথে যত ইচ্ছা সময় কাটাতে পারবেন এই প্রযুক্তিগুলোর সাহায্যে... :p
  • S | 458912.167.34.76 | ১৬ মার্চ ২০১৯ ২১:৫৬381380
  • তাহলে এতো সেলেব্রিটিরা ভোটে হারে কেন?
  • sm | 2345.110.895612.235 | ১৬ মার্চ ২০১৯ ২২:৪২381381
  • সেলিব্রিটিরা হারে কেন;তার চেয়েও গুরুত্বপূর্ন হলো,জেতে কেন?
    ইলেকশনে জেতা আর বিজ্ঞাপনে ভালো ফল দেওয়া একটু আলাদা।
    ধরাযাক, কারিশমা কাপুর কলপের বিজ্ঞাপন দিচ্ছে। এক্ষেত্রে যে মহিলা তার ক্রেতা ,তিনি সহজেই আকৃষ্ট হবেন,এটা ভেবে যে বিজ্ঞাপনে যে হেতু কারিশমা কে ব্যবহার করছে,উক্ত কোম্পানিটি বড় কোম্পানি ই হবে।এর সঙ্গে একটা ফিল গুড ফ্যাক্টরও কাজ করে। ঠিক যেভাবে হেমা মালিনী ধূপ এর বিজ্ঞাপন দেয়।
    কিন্তু রাজনীতি হলো ডিফারেন্ট বল গেম। এখানে সংগঠন ই শেষ কথা।সংগঠন দুর্বল হলে,যত বড় সেলিব্রিটিই হোক,ঠিক হারবে। গতবার ,বিজেপি বাপ্পীদা ও পিসি সরকার জুনিয়র কে নামিয়েছিল। এরা দারুন ভাবে হেরে গেছে।
    ম্যাটার করে যেখানে দুই বিপক্ষ দলেরই ভালো সংগঠন রয়েছে।
    যেমন ধরুন বাসুদেব আচারিয়া ও মুন মুন সেন।
    বা, গুরুদাস দাশগুপ্ত ও দেব।
    এক্ষেত্রে এই হেভিওয়েট রাজনৈতিক প্রার্থী দের ব্যক্তিগত গুন থাকলেও,সংগঠনের সঙ্গে এদের সম্পর্ক একটু ফিকে।লোকাল লেভেলে এদের কাজকর্ম নিয়ে জনগণ বিশেষ উৎসাহিত বোধ করেন না।কারণ আরএকবার জিতলেও এরা সেই দিল্লিতেই বেশি সময় দেবেন।এই প্রার্থীদের বিরুদ্ধে সেলিব্রিটিরা ভালো কাজ দেয়।জনগণ কোন রাজনৈতিক ব্যক্তিত্ব এর বদলে সেলিব্রিটি কে ভোট দিয়ে অনেকটা রিলিফ বোধ করে। যেন
    দায় মুক্ত হয়।
  • S | 458912.167.34.76 | ১৬ মার্চ ২০১৯ ২২:৫২381382
  • পার্লামেন্টের মেম্বার দিল্লিতে কাজ না করে ঘরে বসে থাকবে? মুনমুন সেন আর দেব ঠিক কি কি ভালো কাজ করেছে আর সেটা অন্যদের থেকে কি ভালো সেটা কি কেউ জানে?
    সোহম তাহলে হেরেছে কেন?

    বাসুদেব আচারিয়া আর গুরুদাস দাশগুপ্তর সংগঠনের সঙ্গে সম্পর্ক একটু ফিকে?
  • sm | 7845.15.457812.152 | ১৬ মার্চ ২০১৯ ২৩:৪৬381383
  • আগে বলুন অনীল বসু, রূপ চাঁদ পাল, তড়িৎ তোপদার, এরকম আরো অনেক নাম করা যায়,তারাই বা পার্লামেন্টে কি কাজ করেছিলেন?
    শুনলাম অর্জুন সিং বিজেপির হয়ে দাঁড়াবে। অর্জুন সিং যদি তিনো মুলের হতে দাঁড়িয়ে জিত তো,তাহলে পার্লামেন্টে কি কি কাজ করে উদ্ধার করে দিতো বলে মনে হয়?
    সেলিব্রিটি ছাড়াই অসংখ্য অকর্মণ্য লোকজন পার্লামেন্টে যায়।বিহার ,ইউপি থেকে দলবেঁধে বাহুবলী সাংসদরা নির্বাচিত হ
    য়।খালি সেলিব্রিটির পেছনে পড়ে রইলে চলবে?
  • S | 458912.167.34.76 | ১৭ মার্চ ২০১৯ ০০:০০381384
  • প্রশ্নের উত্তরে প্রশ্ন খুব পুরানো চালাকি। অন্য কিছু ভাবুন।
  • Atoz | 125612.141.5689.8 | ১৭ মার্চ ২০১৯ ০০:০২381385
  • অবশ্যই, অতি অবশ্যই এইসব সেলিব্রিটিদের ভোট দিন । মাফিয়া সেলিব্রিটি যদি পান, আরো ভালো । ঃ-) মনে রাখবেন, "এ লড়াই জিততে হবে" । ঃ-) ঃ-)
  • sm | 7845.15.458912.84 | ১৭ মার্চ ২০১৯ ০০:০৩381368
  • আপনার প্রশ্ন গুলো ননসেন্স এর মতো ছিলো তাই।
  • S | 458912.167.34.76 | ১৭ মার্চ ২০১৯ ০০:১০381369
  • উত্তর না থাকলে গালাগালিই দিতে হয়।
  • sm | 7845.15.458912.84 | ১৭ মার্চ ২০১৯ ০০:৩৭381370
  • ধ্যাৎ,ননসেন্স কোন উপযুক্ত গালা গালি ই নয়।
  • Atoz | 125612.141.5689.8 | ১৭ মার্চ ২০১৯ ০০:৪৮381371
  • একজন ভালো মাফিয়া সেলিব্রিটির নাম বলুন তো মশাইরা! তাঁকে দাঁড় করানো দরকার।
  • S | 458912.167.34.76 | ১৭ মার্চ ২০১৯ ০০:৫০381372
  • দিদি।
  • Atoz | 125612.141.5689.8 | ১৭ মার্চ ২০১৯ ০১:১০381373
  • ঃ-)
    তিনি তো দাঁড়িয়েই আছেন ।
  • amit | 9003412.218.2389.78 | ১৭ মার্চ ২০১৯ ০১:৫৮381374
  • :) দিদিকে তো দাঁড়িয়ে থাকতেই হবে। তেনার দলে তিনিই তো একমাত্র পোস্ট, বাকি সব ল্যাম্প পোস্ট।
  • sm | 2345.110.014512.162 | ১৭ মার্চ ২০১৯ ০৮:২৪381375
  • এই জোক টার জন্য বাচাল কে 0.1দিলাম।
  • Amit | 12.9.671223.86 | ১৭ মার্চ ২০১৯ ১৬:৫২381376
  • কাঁঠাল পাতা খেকো চার পেয়ে গুলো আজকাল গুনতেও শিখেছে । সাবাস । এবার দু এর ঘরের নামতাও পারবে হয়তো ।
  • sm | 2345.110.123412.212 | ১৭ মার্চ ২০১৯ ১৭:১১381377
  • 0.2
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন