এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মানবাত্মা | 785612.119.560112.26 | ২৬ আগস্ট ২০১৮ ১৫:০২379895
  • এরা সবাই খুব ভালো লোক।

    আর এদের সম্পর্ক, সে তো একেবারে সতত পরিবর্তনশীল। কখনো যেন পাঁউরুটি আর ঝোলাগুড়ের মত ল্যাবড়াজোবড়া আবার কখনো ভাশুর ভাদ্রবৌয়ের মত পর্দানশীন। কখনো যেন কাঠালের ভুতি, কখনো যেন লাঙ্গলের ঈশ।

    বাকিদের ভাবনার অপেক্ষায় রইলাম। কী ভাবছেন সবাই?, আপনি নিজে কি ভাবছেন তাও বলুন।
  • Hmm | 561212.97.892312.73 | ২৬ আগস্ট ২০১৮ ২০:০৮379906
  • : | 457812.254.123412.217 | ২৬ আগস্ট ২০১৮ ২০:২২379908
  • মানবাত্মা আর জীবাত্মার মধ্যে কি পার্থক্য? মানব-ও তো জীব-ই নাকি? আগে ডেফিনিশন কিলিয়ার হউক, তাপ্পর সম্পক্ক
  • pi | 2345.110.674512.166 | ২৬ আগস্ট ২০১৮ ২১:৫৪379909
  • ভূত | 2390012.42.671212.28 | ২৭ আগস্ট ২০১৮ ০৯:২২379910
  • পরমাত্মা কী সর্বভূতে বিরাজ করেন?
  • dc | 232312.164.9000123.174 | ২৭ আগস্ট ২০১৮ ১০:২৪379911
  • আমার মনে হয় সবার চাইতে সেরা জিভাত্মা। বা বলা যায় জিভই জীবন, জিভ না থাকলে এ জীবনে কিছুই থাকতো না।
  • | 670112.193.233423.160 | ২৭ আগস্ট ২০১৮ ১০:৫৫379912
  • কথাটা মন্দ বলেন নি ডিসি। কিন্তু গরুর জিভেও কি আত্মা থাকে? গরুর জিভের একটা প্রিপারেশান আছে না খুব বিখ্যাত, সেটা খাবার সময় কি তাইলে গোমাতার আত্মাকেও কচমচিয়ে খেয়ে নেওয়া হয়?
  • dc | 232312.164.90078.232 | ২৭ আগস্ট ২০১৮ ১১:৪৯379913
  • হ্যাঁ, গোমাতার আত্মা আশীর্বাদ করে বলেই তো বোধয় সুস্বাদু হয়। যদিও আমি খেয়ে দেখিনি, তবে খেয়ে দেখলে হয়। দুই জিভাত্মার মিলন বেশ ইন্টারেস্টিং ব্যপার হবে।
  • র২হ | 342323.176.561212.147 | ২৭ আগস্ট ২০১৮ ১৪:১১379914
  • গরুর জিভ খাইনি, পাঁঠার খেয়েছি, আর ষাঁড়ের খেয়েছি লেজ। বেশ খেতে। সত্যি বলতে কি এমনিতে গরু আমার তেমন পছন্দ না, কিন্তু লেজের স্যুপটা খুব ভালো জিনিস। আর পাঁঠার জিভ এমন কিছু আহামরি লাগেনি, তবে প্রিপারেশনটা একটা চরিত্রহীন তেলমশলাঝাল ছিল। ওতে সবই তেমন কিছু না লাগে।

    তবে আগরতলার শুয়োরভর্তা হলো দি আল্টিমেট জিনিস। ত্রিপুরী কায়দায় গরম মশল্লাহীন সাদা ডিশ। সোজা পরমাত্মাকে গিয়ে ঠাচ করে দেয়।
  • pi | 2345.110.125612.110 | ২৭ আগস্ট ২০১৮ ১৪:২৫379896
  • আমি খেয়েছি। বিফ টাঙ্গ জার্কি দারুণ লাগত।
  • r2h | 015612.129.5667.67 | ২৭ আগস্ট ২০১৮ ১৪:৪৮379897
  • আমি এই বিফ জার্কি জিনিসটা কখনো খাইনি। শুকনো গোরু যদি ছিবড়ে হয়, যদি নুন বেশি হয়, যদি দাঁত ভেঙে যায় এইসব ভেবে। দাঁত ভাঙাটা অবশ্য অবাস্তব সম্ভাবনা।
  • I | 7845.15.674512.93 | ২৭ আগস্ট ২০১৮ ২৩:৩১379898
  • আগরতলার শুওরভর্তার কথা আগে বল্লে না কেন? তালে খেতাম।

    লোকে কোনো উপকারে লাগে না।
  • Deb | 01900.208.788912.149 | ২৮ আগস্ট ২০১৮ ০২:৪৮379899
  • আর দুরাত্মা ?
  • ন্যাড়া | 0156.204.9003412.114 | ২৮ আগস্ট ২০১৮ ০৫:৫৯379900
  • আত্মা পরে হবে, আগে রাজর্ষি আর মহর্ষির তফাত লিখুন দেখি। আমি কালকেই ফান্ডা পেয়েছি।
  • রশি | 450112.223.342312.98 | ২৮ আগস্ট ২০১৮ ০৮:২৪379902
  • রাজার রশি=রাজর্ষি, মহা রশি = মহর্ষি ??
  • : | 457812.254.013412.240 | ২৮ আগস্ট ২০১৮ ০৮:২৪379901
  • সীতার বাবা রাজর্ষি আর রঠার বাবা মহর্ষি। ঠিক?
  • ন্যাড়া | 890112.217.782323.153 | ২৮ আগস্ট ২০১৮ ১১:০০379903
  • হয়নি, হয়নি, ফেল।
  • r2h | 015612.129.5667.121 | ২৮ আগস্ট ২০১৮ ১১:০৮379904
  • কার যেন লেখায় পড়েছিলাম দেবেনবাবু বোলপুর চত্বরে নেমেছেন, গাঁয়ের দেহাতি লোকজন চিনতে পারছে না। তিনি বিরক্ত হয়ে বললেন আমি মহর্ষি।

    পাশে গাঁয়ের দু`জন প্রাজ্ঞ লোক ছিলেন, ওরা বলাবলি করলেন অর্শ তো আমাদের অনেকেরই আছে বাপু, আমরা তো তা নিয়ে বারফট্টাই করিনা। শহরের হালচালই সব আলাদ।
  • হুমম | 9000123.141.1267.45 | ২৮ আগস্ট ২০১৮ ১১:২৩379905
  • তালে দেবেনবাবুর আত্মা মহাত্মা, সেরেফ মানবাত্মা নয়?
  • dc | 232312.174.456712.107 | ২৮ আগস্ট ২০১৮ ১১:৩২379907
  • এমনি যাঁরা বড়ো ঋষি টিষি ছিলেন তাঁদের বলতো মহর্ষি। আর ঋষিদের মধ্যে একটা স্পেশাল গ্রুপ ছিল, রাজাদের ছেলেপুলে না হলে এনারা পায়েস সাপ্লাইএর দায়িত্ব নিতেন। এঁদের বলা হতো রাজর্ষি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন