এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দ্বৈপায়ন মজুমদার | 238912.66.1267.26 | ১৯ সেপ্টেম্বর ২০১৮ ২১:৪১377783
  • ভালবাসার গল্প গানের গল্প
    ................
    ©দ্বৈপায়ন মজুমদার

    সময়, হ্যাঁ সময় ছিল ওদের, প্রেমের, প্রতিভার আর সৃষ্টির । সেটা অনেক বছর আগের, সেই ষাটের দশক, গোটা পৃথবীতে একটা পরিবর্তন আসছে, রাজনীতি, লেখা, গান সব কিছুতে । আর সে শুধু গানের দিনে দুটো মানুষের দেখা । মেয়েটি তখনই বেশ নাম করে ফেলেছে, অনেকেই চেনে, আর ছেলেটা ফ্রেশ, কিন্তু কী একটা যেন আছে ওর গানের কথা, কত সহজে কত জটিল জিনিস বলছে । গানের গলাটাও কেমন অদ্ভুত, একটু রাফ, কিন্তু হাতে গিটার আর ঠোঁটে মাউথঅর্গ্যান নিয়ে স্টেজে যেন অনেক কিছু জানিয়ে যাচ্ছে ।
    তারপর যেমন হয়, কি ভাবে কোথা থেকে ঝাঁপিয়ে পড়ে ভালবাসা, একসাথে স্টেজে গাওয়া, আর জীবনটাতেও একসাথে চলার স্বপ্ন । ছেলেটার পশমের মত চুল, একটা স্বপ্ন মাখা চোখ, মেয়েটার চোখে আছে গভীরতা, মুখে আছে সারল্য আর বুদ্ধির বিচ্ছুরণ । কী সিনেমাটিক লাভ স্টোরি । সবাই ওদের গান শুনছে আর ওদের ভালবাসা ছড়িয়ে পড়ছে মুখে মুখে ।
    কিন্তু কিছু ভালবাসতে কথা থেকে যেন একটা বাধা অজান্তে তৈরি হয়, মুশকিল হল ছেলেটার প্রতিভা আর জনপ্রিয়তা । খুব খুব দ্রুত বাড়তে থাকল, আর এমন করেই কী করে যেন মেয়েটা ক্রমশ দূরে সরে গেল, দুজনেই দেখল , বুঝল, নাকি বুঝলও না । মেয়েটা ছেলেটার লেখা গান গাইতে থাকল, ছেলেটাও ওই গানের গলার প্রশংসা করল, কিন্তু কোথায় যেন তার কেটে গেল ।
    এর পর, না স্যার এর পর ভালবাসা থেকে গেল নরম চাদরের মত, কিন্তু সে চাদর থেকে গেল এক গোপন গুহাতে । আর সাতের, আটের দশকে ওরা স্টেজে এল একসাথে, প্রতিভা আর ভালবাসা যেন ছলকে উঠত, কিন্তু না একসাথে শুধু স্টেজেই জীবনের রাস্তাটা আলাদা, এক ছাদ আর হোল না । নাকি এ আমদের নিরুত্তাপ মধ্যবিত্ত চিন্তা ।
    ভালবাসতে গেলে এক ছাদ, এক বিছানা সারা জীবন হতেই হবে কে বলল, দূর থেকে একে অপরের গানকে, লেখাকে ভালবেসেও ভালবাসা যায় ।
    সব ভালবাসা চার দেওয়ালের সীমানা মানে না, কিছু ভালবাসা আকাশ ছুঁতে চায় ।

    ওহ, একদিন মেয়েটা বলেছিল
    'Now you're telling me
    You're not nostalgic
    Well give me another word for it
    You who're so good with words
    And at keeping things vague'
    আর ছেলেটা অনেক অনেক বছর পর শুনিয়েছিল সেই দিনের গল্প, বলেছিল প্রথম যখন মেয়েটাকে টিভিতে দেখে তখন
    “I couldn’t stop looking at her, didn’t want to blink... The sight of her made me sigh. All that and then there was the voice. A voice that drove out bad spirits... she sang in a voice straight to God... Nothing she did ​didn’t work.”
    ওহ মেয়েটার নাম জোয়ান, আর ছেলেটা বব ।

    Joan Baezআর Bob Dylan এর গল্প নিয়ে কোনদিন হয়ত আরও কিছু লিখব, ওদের গান নিয়ে, ওদের এক সাথে স্টেজ নিয়ে, আজ কিন্তু এই পর্যন্ত)
  • র২হ | 7845.15.891223.225 | ২০ সেপ্টেম্বর ২০১৮ ১০:২৯377784
  • ডিলান বায়েজকে নিয়ে কথা হবে না?

    প্রিয় টপিক কিনা, তাই।
  • ন্যাড়া | 890112.217.782323.153 | ২০ সেপ্টেম্বর ২০১৮ ১০:৩৭377785
  • দুজনের গাওয়াই খুব একঘেঁয়ে।
  • r2h | 340112.215.2356.55 | ২০ সেপ্টেম্বর ২০১৮ ১১:২৩377786
  • এইবার ডিলান/বায়েজমুগ্ধ লোকজন থাকলে যদি মাতমাত করে তেড়ে আসেন তবে বেশ তক্কো হয় আর আমার মত পাঁচপেঁচী লোক একটু পড়তে পায়।
  • . | 342323.176.8989.143 | ২৯ সেপ্টেম্বর ২০১৮ ২২:২৭377787
  • .
  • কল্লোল | 238912.66.90034.222 | ০৩ অক্টোবর ২০১৮ ১৭:১২377788
  • সেই মেয়েটা অভিমানে গেয়েছিলো


    কিন্তু লোকে বলে গল্প ছিলো আরও একটা। সেই অন্য মেয়েটা কোনদিনও গান গায় নি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন