এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nabanita | 162.79.255.200 | ২৭ মার্চ ২০১৮ ২২:২২375244
  • March 19th কথা ছিল ডাউনটাউনে এক পুরোনো বন্ধুর সঙ্গে ডিনার করব। অফিস থেকে বেরিয়ে দেখলাম হাইওয়ে ৫ লোকে লোকারণ্য - গাড়ি চলছে না। Stephon Clark কে অন্যায় ভাবে পুলিশ গুলি করেছে রবিবার, সেই জন্যে প্রতিবাদে মানুষেরা রাস্তা আটকে দিয়েছেন।
    March for our lives এর ব্যবস্থাপনাতে একটু ব্যস্ত ছিলাম রবিবার, টিভি, নেট কোনো কিছুই দেখা হয় নি। অরুণও জ্বরে কাবু, তাই খবরটা উপর উপর জানতাম। ভয়ঙ্কর বে-আইনি ভাবে গাড়ি থেকে নেমে একটি ছেলেকে জিজ্ঞাসা করলাম কি হয়েছে, details জেনে এত রাগ হল বলার নয়। ছেলেটি আবার বলল "sorry for the trouble, but we want to see the end of this", ওকে বললাম kiddo at least we are alive! পুলিশও দেখলাম মৃদুস্বরে গাড়িতে ওঠার অনুরোধ জানালো, রাস্তায় ফাঁকা গাড়ি রাখা বেআইনি। গাড়িতে উঠে এত অস্থির হয়ে বাড়ি এলাম - এ কি অবস্থা? শুধু কালো বলে কেন মরতে হবে কাউকে - আমরা কি সত্যিই 2018 এ নাকি একশো বছর আগে?

    রাত প্রায় সাড়ে আটটাতে গ্যারেজে ঢুকতে ঢুকতে খেয়াল হল বন্ধুকে এমনকি একটা ফোনও করি নি। দুটো ফোন মিলে ১৮ টা missed call - ১১ টা অরুণের।

    তবে এত অন্ধকারের মধ্যেও একটু আলো - এমন প্রতিবাদ স্যাক্রামেন্টো আগে দেখে নি। এমনকি বাস্কেট বল খেলাতে লোক ঢুকতে পারে নি, এক মুঠো লোক নিয়ে খেলা NBA র ইতিহাসে কোনোদিন হয় নি। রাস্তার ধারের ছেলেটির কথা কানে বাজছিল we have to see the end of this!

    মার্চ ২৪ এসেই গেল। পুরোদস্তুর লাল এল ডোরাডো হিলস থেকেও প্রায় ৯০ জন চললাম ক্রকার পার্কের জমায়েতে। এত জন সত্যি সত্যি আসবেন ভাবতে পারিনি। হাইস্কুলের ছানাপোনাদের দল নাকি আগেই চলে গেছে। ক্রকার পার্কে গিয়ে হাঁ - অন্তত পক্ষে ৪৫০০ লোক জমা হয়েছে ওখানে। স্যাক্রামেন্টোর টুইন ব্রীজ দিয়ে মিছিল চলল ক্যাপিটল পর্যন্ত। স্বত:স্ফূর্ত জমায়েৎ বোধহয় একেই বলে। বিভিন্ন এলাকার স্কুল কলেজের studentরাই নেতৃত্বে। শুধু gun-controlই নয়, পুলিশের মেরে ফেলা Stephon Clark এর খুন হবার প্রতিবাদেও প্রচুর পোস্টার। কালো সাদা এশিয়ান - এক্কেবারে বিবিধের মাঝে মিলন মহান। অবাক হলাম যে এমন টেনশানের সময়েও ছেলেপুলে গুলো কী সুন্দর ভাবে নিজেদের মেজাজ সংযত রেখে আমাদের সবাইকে নেতৃত্ব দিচ্ছে। স্লোগান উঠছে হিংসা, ঘৃণা, discrimination এর বিরুদ্ধে। সেদিন আমরা সবাই শান্তির পক্ষে।

    পুলিশ ছিল প্রচুর, দুচারজন NRA KKK সাপোর্টারও ছিল, কিন্তু তাদের তুচ্ছ করে ছিল আমাদের পরবর্তী প্রজন্ম যারা SAT, ACT reschedule করে মিছিলে এসেছে। ক্যাপিটলে পৌঁছে স্যাক্রামেন্টোর মেয়র - ভারি সুবক্তা ভদ্রলোক, যখন address করছেন সবাইকে আমার মাথায় তখন সুকান্ত-

    “এ বয়স জেনো ভীরু, কাপুরুষ নয়
    পথ চলতে এ বয়স যায় না থেমে,
    এ বয়সে তাই নেই কোনো সংশয়–
    এ দেশের বুকে আঠারো আসুক নেমে”।
  • | 144.159.168.72 | ২৮ মার্চ ২০১৮ ১০:০৯375245
  • ভাল লাগল পড়ে। অনেক ধন্যবাদ নবনীতা।
  • aranya | 83.160.123.238 | ২৮ মার্চ ২০১৮ ১০:২৭375246
  • স্কুলের ছেলেমেয়েরা এভাবে আন্দোলনে জড়াচ্ছে, পথে নামছে - আশা জাগায়
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন