এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অর্জুন অভিষেক | 55.124.5.202 | ২৯ মার্চ ২০১৮ ১৪:০৬375226
  • দাপুটে অভিনেত্রী, রন্ধনে দ্রৌপদী, নৃত্যশিল্পী ইত্যকার নানা গুণের মধ্যেও সুপ্রিয়া দেবীর আরেকটি বিশেষ গুণ উনি খুব সুন্দর স্মৃতিচারণ করতেন।
    ওঁর স্মৃতিকথাতেই 'উত্তম' যুগটা এতকাল ধরা ছিল। তবে তাঁর সঙ্গে 'উত্তমকুমারের' নাম অবিচ্ছেদ্য হলেও সুপ্রিয়ার মুকুটে আরও অনেক নামের পালক ।

    সত্যি ভেবে দেখলে যেকজন প্রতিভাবান চিত্র পরিচালক সেই ৫০- ৬০ র দশকে ভারতীয় চলচ্চিত্রকে একটা স্বকীয় ভাষা দিতে চাইছেন, করে তুলতে চাইছেন আন্তর্জাতিক, সেই সময় যে কজন অভিনেতা, অভিনেত্রী সে কর্মযজ্ঞে নামমাত্র পারিশ্রমিকে কাজ করে বাংলা ও ভারতীয় চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছেন, সুপ্রিয়া দেবী তাঁদের একজন। আবার Mainstream চলচ্চিত্রেও একজন অন্যতম সফল শিল্পী। দুটোতেই সাবলীল ভাবে বিচরণ করেছেন 'টাইপকাস্ট' না হয়ে।

    এই সাক্ষাৎকার টা কবের নেওয়া জানিনা। বছর ১৫ আগের তো হবেই। তাঁর নিজস্ব স্টাইলে দ্বিধাহীন ভাবে এখানে উনি পুরনো দিনের কথা বলে গেছেন। শুনে দেখুন কেমন লাগে, বেনুদির মুখে ' মেঘে ঢাকা তারা' র শুটিং এর গল্প। কি ভাবে ঋত্বিক ঘটক তাঁর ইউনিটের শিল্পীদের অভিনয় দেখাতেন! তাঁর নানারকম পাগলামো, খামখেয়ালিপনা, এবং বেনুর চোখের সামনে কিভাবে মদে আক্রান্ত ঋত্বিক তিলে তিলে শেষ হয়ে যাচ্ছে। বেনু ছাড়া আর কে জানাতেন, উত্তম কুমার ও ঋত্বিক ঘটকের দেখা হবার গল্প। একটা ছবিতে দুজনে কাজ করার পরিকল্পনা নিয়ে কোনো নামকরা হোটেলে স্ক্রিপ্ট নিয়ে আলোচনায় বসেন কিন্তু যথারীতি ঋত্বিক মদ্যপান করে বেহুশ ও তাঁকে বাড়ি পৌঁছে দিতে উত্তম কুমার সাংঘাতিক 'মবড' হয়েছিলেন ।

    এক এবং অদ্বিতীয়ম জর্জ বিশ্বাসের 'মেঘে ঢাকা তারা'র শুটিঙে হাজির থাকা, আর বেনুর পাশে বসে তাঁকে 'তুই দারুণ কাম, করছস। নে, একখান লবনচুষ খা', একথা বলে হাসতে হাসতে গড়িয়ে পড়েন বেনু । ঋত্বিকের শুটিঙে অভিনয়ের জন্যে তিনি কি ভাবে অন্য শুটিং থেকে পালিয়ে গেছেন।

    ঋত্বিকের পরিবারের পাশে থেকেছেন তিনি। ওইরকম একজন ট্যালেন্ট যে তার চোখের সামনে শেষ হয়ে গেছে, তা কখনো ভোলেননি। কারো নিন্দে না করেও ঋত্বিকের বিরুদ্ধে এক নামকরা অভিনেত্রী তাঁর মৃত্যুর পর নাকি ঋত্বিকের নামে জঘন্য এলিগেশন এনেছিলেন, সে নিয়েও তাঁর গভীর ক্ষোভ উজাড় করে দিয়েছেন। আবার শ্রোতাদের কৌতূহলে জল ঢেলে সেই মহিলার সম্মান বাঁচাতে তার নাম করেননি বেনু।
    শুনুন সবাই।

  • pi | 57.15.36.55 | ২৯ মার্চ ২০১৮ ১৫:০১375229
  • এই নিয়ে অন্য টইয়ে অনেক বিস্তারিত আলোচনা তর্ক কাটাছেঁড়া হয়ে গেছে, কদিন আগেই। কল্লোল লাহিড়ির ব্লগও ছিল।
  • অর্জুন অভিষেক | 37.131.212.220 | ২৯ মার্চ ২০১৮ ১৬:০৩375230
  • কাঁটাছেঁড়া নয়, এটা শেয়ার করলাম।
  • অর্জুন অভিষেক | 113.52.254.135 | ২৯ মার্চ ২০১৮ ২৩:৫৬375232
  • @এলেবেলে

    ওই থ্রেডটা দেখেছি। তখন বইমেলা চলছিল, পড়ার সময় হয়নি।

    এগিয়ে থাকা, পিছিয়ে যাওয়া এত কিছু ভাবিনা, দাদা।

    থ্যাঙ্কস। নিশ্চয় দেখবো।
  • sm | 52.110.148.97 | ৩১ মার্চ ২০১৮ ১৩:১৭375233
  • সৎ ও দক্ষ ব্যাংক গুলির অবদান!
    সম্প্রতি, নিরব মোদী কাণ্ডের পর --
    রটম্যাক পেন কোম্পানি --সাড়ে তিন হাজার কোটি।
    পারেখ এল্যুমিনেক্স--চার হাজার কোটি।
    ভিডায়োকন --তিন হাজার কোটি।
    এর সঙ্গে আবার ছন্দা কোচার এর হাসব্যান্ড যুক্ত!
    বেড়ে চলছে!
    রসে বশে জনতা!
  • PT | 126.193.135.92 | ৩১ মার্চ ২০১৮ ১৪:১৩375234
  • ব্যাংকের টাকা লুঠের সঙ্গে বেণুদির কি সম্পক্ক?
  • T | 129.74.180.59 | ৩১ মার্চ ২০১৮ ১৪:৩৬375235
  • বেণুদি ঋত্বিক ঘটককে টাকা ধার দিয়েছিলেন।
    ব্যাঙ্কগুলিও শিল্পপতিদের টাকা ধার দেয়।
  • | ৩১ মার্চ ২০১৮ ১৪:৫১375236
  • এবং বেণুদিও ফেরত পান নাই, তাও দিতেন। ব্যাঙ্করাও পায় না, তাও দেয়।

    :-))))
  • sm | 52.110.150.34 | ৩১ মার্চ ২০১৮ ১৫:৩৯375227
  • ওটা ভুল টই তে পড়েছে।দ ,এর কমেন্ট টা বেশ ইন্টেলিজেন্ট!বেশ বুদ্ধি আছে তো দেখছি!
  • অর্জুন অভিষেক | 149.5.231.141 | ৩১ মার্চ ২০১৮ ২০:৪৩375228
  • মন্তব্যগুলি 'হিল্যারিয়াস'
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন