এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দুহাজার সতেরোয় স্প্যাগেটি ওয়েস্টার্ন রিভিজিট

    শঙ্খ
    অন্যান্য | ৩১ ডিসেম্বর ২০১৭ | ৬৯৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শঙ্খ | 126.206.220.177 | ৩১ ডিসেম্বর ২০১৭ ২৩:৩২371208
  • name: শঙ্খ mail: country:

    IP Address : 52.110.197.206 (*) Date:29 Dec 2017 -- 07:57 PM

    গতকাল রাতে দেখবো না, দেখবো না করেও ফিস্টফুল অব ডলারস দেখে ফেললুম।

    জানি না ওই পাপেই কিনা,তুমুলজ্বর এসে গেল।

    --------------------------------------------------------------------------

    name: dc mail: country:

    IP Address : 120.227.244.83 (*) Date:29 Dec 2017 -- 08:43 PM

    কিন্তু ডলার ট্রিলজি যে আমার ভারি প্রিয়!

    --------------------------------------------------------------------------

    name: শঙ্খ mail: country:

    IP Address : 126.206.220.177 (*) Date:31 Dec 2017 -- 06:47 PM

    গতকাল দেখে ফেললুম 'ফর আ ফিউ ডলারস মোর'। এটা ট্রিলজির আগেরটার চেয়ে বেটার। আগেরটাকে চার দিয়েছিলুম, এটাকে দোনোমোনো করে পাঁচ দিতে গিয়েও ছয় দিলুম। ক্লিন্টদার মুখ চেয়ে।
    আজকের টার্গেট 'দা গুড, দা ব্যাড অ্যান্ড দা আগলি'।

    একটা জিনিস বুঝতে পারছি, এই সব সিনেমাগুলোকে আজকে দাঁড়িয়ে বিচার করলে এই রকম লো রেটিং ই পাবে। এখনকার যেকোন সিনেমা বা সিরিয়াল অনেক বেশি ভিসেরাল, ডিটেল অনেক নিখুঁত। সেখানে যখন দেখছি সারা রাত পিটুনি খেয়ে ক্লিন্টদার এক চোখ বুজে গেছে, নাক ফেটে গেছে, গাল দিয়ে রক্ত ঝরছে, ঠিক তার পরের দিন ভিলেনের মুখোমুখি হচ্ছে, দেখলে মনে হবে, এই মাত্র বী-বনি থেকে স্পা করিয়ে এলো। বা ঐ সীনটা যেখানে মংকো আর মর্টিমার একে অন্যের টুপি গুলি করে করে উড়িয়ে দেয়, তাতে টুপি গুলোতে এপিঠ ওপিঠ মিলিয়ে অনেকগুলো ফুটো হয়ে যাবার কথা। পরের সীনেই দুজনে ক্যাপ্টেন মরগান খায়, ক্যামেরা ফোকাস করে টুপিতে, ওমা দেখি এর মধ্যেই দুজনে একদম স্টাইল মিলিয়ে সেম টুপি কিনে এনেছে। পুরোনোটাকে সারালে রিফুর কাজের কিছু তো দাগ থাকবে, যদি না ধরে নিই বাবা মুস্তাফাও ঐ সময়ে ঐ শহরে অবস্থান করছিলেন।

    তাহলে আর স্বপন সাহা টাইপ যাত্রাপালার লোকগুলো কী দোষ করলো? এদের সঙ্গে সার্জিও লিওন যিনি কিনা গোল্ডেন গ্লোব নমিনি, তার তো কিছু পার্থক্য থাকবে। স্ব-সা তাও রয়ালটি দিয়ে টোকে তামিল-তেলুগু থেকে আর ইনি কুরোসাওয়ার থেকে বেমালুম চুরি করেন, পরে ধরাও পড়েন এবং মোটা অংক খেসারতও দেন। ড্যাশিয়েল হ্যামেটকে এর থেকে দূরেই রাখছি।

    গল্প হিসেবেও যদি দেখি, ট্যুইস্ট অ্যান্ড টার্নসও তেমন পাই না, মানে কি হতে চলেছে, আগে থেকে অনুমান করা যায়। সবাই ফাটিয়ে অভিনয় করেছে, তাও নয়।

    লোকেশান, ব্যাকগ্রাউন্ড স্কোর, এডিটিং সবই ক্লিন্টদার মতো, ছিপছিপে, ঋজু। তাতে করে একটা সিনেমা মোটামুটি মাঝারি মান পেতে পারে, লেজেন্ড হয়ে যায় কি করে?

    তবুও এই যে অবিশ্বাস্য উঁচু আইএমডিবি রেটিং, এর কারণ কী? একা ক্লিন্ট্দা? ঐ লুক, ঐ ক্যারিশমা? তাছাড়া তো কোন কারণ খুঁজে পাচ্ছি না।

    --------------------------------------------------------------------------

    name: dc mail: country:

    IP Address : 132.174.113.68 (*) Date:31 Dec 2017 -- 07:00 PM

    ডলারস ট্রিলজির লেজেন্ডারি স্ট্যাটাসের পেছনে বোধায় এনিও মোরিকোনের স্কোর এরও বড়ো ভূমিকা আছে।

    তবে হ্যাঁ, সার্জিও লিওন বড়ো স্ক্রিন ছাড়া ঠিক মানায় না। শুধু ডলারস না, ওয়ান্স আপন এ টাইম ট্রিলজিও বড়ো স্ক্রিনে

    --------------------------------------------------------------------------

    name: dc mail: country:

    IP Address : 132.174.113.68 (*) Date:31 Dec 2017 -- 07:04 PM

    আর স্প্যাগেটি ওয়েস্টার্নে কিন্তু প্রায় বাই ডেফিনিশান টুইস্ট আর টার্ন বেশী থাকেনা। জঁরাটাই হলো লিনিয়ার স্টোরিটেলিং, যেখানে ভালো লোক খারাপ লোককে পিটিয়ে শায়েস্তা করবে, সে ভালো লোক যতোই অ্যামরাল হোক না কেন। বুচ ক্যাসিডি ও সানড্যান্স কিড, ম্যাকেনার সোনা থেকে শুরু করে আনফরগিভেন, বেশীর ভাগ ওয়েস্টার্নই লিনিয়ার।

    --------------------------------------------------------------------------

    name: dc mail: country:

    IP Address : 132.174.113.68 (*) Date:31 Dec 2017 -- 07:07 PM

    আর শঙ্খ বাবু পারলে আগলির এক্সটেন্ডেড ভার্শনটা দেখবেন ঃ)

    --------------------------------------------------------------------------

    name: শঙ্খ mail: country:

    IP Address : 126.206.220.177 (*) Date:31 Dec 2017 -- 07:34 PM

    থেংকু ডিসি, বলে ভালো করলেন, এই দেখতে শুরু করেছিলুম, তিনঘন্টার সিনেমা, আশারাখি কালকের মধ্যে শেষ করতে পারবো ;)

    অন্য কমেন্ট প্রসঙ্গে, হতে পারে। আমি এই কারণগুলোই খুঁজছি। ব্যাকগ্রাউণ্ড স্কোর গুলো শুনে এখন বুঝলুম, এগুলোই ঘুরিয়ে ফিরিয়ে অন্যত্র শুনেছি, যাঁরা এনিও বাবুকে 'ট্রিবিউট' দিয়েছেন। ;)

    আপনি গডলেস দেখেছেন? না দেখলে এখনই দেখে নিন, নেটফ্লিক্সে আছে, সাতটা মোটে এপিসোড। ইনফ্যাক্ট এটা দেখেই ঠিক করলুম ওয়েস্টার্ন ক্লাসিক গুলো একবার নতুন করে দেখা যাক।

    --------------------------------------------------------------------------

    name: dc mail: country:

    IP Address : 132.174.113.68 (*) Date:31 Dec 2017 -- 07:47 PM

    খানিক পরে বেরোব, তাই আর টই না, এখানেই আপাতত লিখি।

    শঙ্খ বাবু না দেখিনি, সমনের হপ্তায় দেখবো তাহলে। (উবের ইনভেশান আরেক কিস্তি বেরিয়েছে, ওটাও পড়ে ফেলেছি)।

    এই ডলার সিরিজ দিয়ে আমার ওয়েস্টার্ন এর হাতেখড়ো হয়েছিল বলা যায়, একটা সময়ে পাগলের মতো ওয়েস্টার্ন দেখছি, রীতিমতো লিস্ট বানিয়ে দেখেছি। আর ক্লিন্টদাদুকে দেখে এক হাতে ডিম ভাঙার খুব শখ হয়েছিল, কতো ডিম যে নষ্ট করেছি তার কোন ইয়ত্তা নেই। আর ঐ সুরগুলো ছোটবেলায় শিষ দিয়ে তোলার জন্য ঘন্টার পর ঘন্টা প্র্যাক্টিশ করেছি।

    আমার যদ্দুর মনে হয় ডলারস ট্রিলজির অসাধারন ফটোগ্রাফি, মরিকোনের স্কোর, গল্প বলার ঢং ইত্যাদি ৫০% আর ক্লিন্টদাদু ৫০%, এই দুই মিলে লিজেন্ড বানিয়ে দিয়েছে। তবে কিনা আমি তো ফিলিম ক্রিটিক নই, পাতি জনতা, দেখে যা মনে হয় তাই বল্লাম। এগুলো নিয়ে এতো লোক এতো লিখেছে যে আমার মতামত তুচ্ছ।

    --------------------------------------------------------------------------

    name: dc mail: country:

    IP Address : 132.174.113.68 (*) Date:31 Dec 2017 -- 07:50 PM

    ওঃ একবার মার কাছে বায়না ধরেছিলাম ওরকম পঞ্চোর ডিজাইনওলা সোয়েটার বুনে দিতে হবে, মা ডান্ডা নিয়ে তেড়ে এসেছিল ঃদ

    --------------------------------------------------------------------------

    name: শঙ্খ mail: country:

    IP Address : 126.206.220.177 (*) Date:31 Dec 2017 -- 08:01 PM

    ঠিক হ্যায়, পরে আমিই একটা টই বানিয়ে কমেন্ট গুলো তুলে দেব খন।

    অ্যায়, একদম মনের কথাটি বললেন, ঐ যে একহাতে ডিমটা ফাটিয়ে পোচ বানাতে দিলো, কি গ্রেসফুলি করলো! আরেকটা কেত মারা হল, জুতোয় বা দেওয়ালে ঘষে দেশলাই জ্বালানো। এটা আমিও ট্রাই করেছিলুম ছোটবেলায়, কিন্তু সাফল্য পাইনি। পরে হোম লাইটস এর বড়ো প্যাক এলো, খুবই আশান্বিত হয়েছিলুম, কিন্তু কিছুতেই এটা পারিনি।
  • S | 57.15.164.187 | ০২ জানুয়ারি ২০১৮ ০২:২৮371209
  • গডলেস দেখুন। ওয়েস্টার্ণ উইথ ফেমিনিজ্ম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন