এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অনুষ্ঠান প্রচার বিঘ্ন ঘটায় দুঃখিত: review

    Ankur Chakraborty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৯ আগস্ট ২০১৭ | ২১৮২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ankur Chakraborty | ০৯ আগস্ট ২০১৭ ০০:১৮368329
  • অনুষ্ঠান প্রচারে বিঘ্ন ঘটায় দুঃখিত : লেখকের নব্বই,আমার নব্বই
    -অঙ্কুর চক্রবর্তী
    ***
    গুরুর গ্রূপে গুরু ও চন্ডালদের আলোচনা উপভোগ করছি আজ প্রায় অর্ধেক যুগ ধরে। সেই ২০১১ এ ফেসবুকের নিয়মিত পোস্টদাতা হিসেবে এই গ্রূপে ঢুকলাম,তারপর থেকে বিনোদন,বিতর্ক সবেতেই জড়িয়ে পড়লাম।
    এরকমই একদিন হঠাৎ ঈপ্সিতাদি'র পোস্ট দেখে জানতে পারলাম একটা বইয়ের ব্যাপারে। উদ্ভট নাম হলেও যে কথাগুলো আমার বা নব্বইয়ের ছানাপোনাদের সাথে সুপরিচিত: "অনুষ্ঠান প্রচারে বিঘ্ন ঘটায় দুঃখিত"
    নাম আর সেই চিরপরিচিত hazy কাঠের বাক্স-টিভির ছবি দেখেই বইটার প্রতি কিনে পড়বার একটা অদম্য বাসনা,আর বইমেলায় গিয়ে টুক করে কিনে ফেলা।
    পড়তে বসেই বুঝলাম যে শাক্যজিৎ ভট্টাচার্য্য উস্কে দিচ্ছেন নব্বইয়ের সেরা স্মৃতি গুলো।
    যদিও আমি নিজে জীবনের চার থেকে তেরো বছর কাটিয়েছি নব্বইয়ের দশকে,কিন্তু distant memory আমার বরাবরই খুউব sharp,তাই নব্বই আজও দুহাজারের দশকের থেকে বেশি কাছের।
    নব্বই মানেই এখনো সেই শচীনের মহাতারকা হয়ে ওঠা, সেই রোমারিও, জিদান,সেই ক্রিকেটারদের নিয়ে বিগ ফান বা সেন্টার ফ্রেশ চুইং গামের কার্ড জমানো। নব্বই মানেই বাবরি মসজিদ বিতর্কের মধ্যে হঠাৎই নিজেদের সংখ্যাগরিষ্ঠ পাড়া ছেড়ে সংখ্যালঘু পাড়ায় আগমন। নব্বই মানেই "মুখ্যমন্ত্রী",জ্যোতি,বসু কথা তিনটি মিলেমিশে এক হয়ে যাওয়া, নব্বই মানেই বাটা দশী দেশের নস্ট্যালজিয়া।
    সেই নস্ট্যালজিয়া কে উস্কে দিলেন লেখক। যদিও শাক্য-বাবু দক্ষিণ কলকাতা আর আমি born and brought up in দমদম,তবুও কলকাতার উত্তর ও দক্ষিণ এর ছেলেবেলা দুটো কিভাবে জীব মিলেমিশে এক হয়ে গেল।
    তখনও কলকাতার পাড়া culture বদলায়নি। লেখক সেই এক থাকার সুযোগ নিয়ে মিলিয়ে যেতে লাগলেন একের পর এক স্মৃতির রঙ। সেই rubber deuce, কাঠের তক্তা দিয়ে বানানো bat,বিকেলে দুরদর্শনের পসেনজিত এর সিনেমা,superhit মুকাবিলা, তলাশ, তেহকিকাত, উত্তম retrospective
    যদিও শিল্পা শেঠীর যৌবন বোঝার বয়স হতে হতেই আমার নব্বই বিদায় নেয়,তবে দুহাজারের করিনার যৌবনসুধা পান করার মত বোধ হওয়ার বীজ নব্বইতেই বোনা হয়েছিল। ঠিক যেমনভাবে নকশাল প্রভাব মিলিয়ে যায়নি নব্বইতেও,তেমনি নব্বইয়ের প্রভাব বোধহয় আজও আমাদের প্রজন্ম বোধ করে। অভাবও সম্ভবত।
    এই mixture এ হঠাৎ এসে এক হয়ে গেল টারজান আর রেখাদি। নব্বইয়ের গোড়ায় যখন বাবরি কান্ড,আমার তখন বাঙ্গুর বয়েজ স্কুলে যাওয়া শুরু। নব্বইয়ের দ্বিতীয়ার্ধে লেখক যখন রাজনীতি বুঝছেন,তখন আমি টাইটান কাপ ফাইনালে বা নিরানব্বই বিশ্বকাপ সেমিফাইনালে হ্যান্সি ক্রোনিয়ের দলের হার দেখে অঝোরে কাঁদছি।
    বেহালা,ঢাকুরিয়া lake বা triangular park এর নব্বই যদিও যুগীপাড়া রোড বা কৈখালীর নব্বইয়ের থেকে আলাদা,তবুও রেডিও থেকে পাড়ার মাইকে নচিকেতা,অঞ্জন,সুমন চাটুজ্জের গান উঠে আসা আলাদা নয়।
    যদিও জীবনে কোন রাজনৈতিক ঝান্ডা হাতে নিইনি বা স্কুল,কলেজ বা পাড়ার পার্টি অফিসের কোন দলের হয়েও মাঠে নামিনি,তবুও নব্বইয়ের লাল রঙ এর তার যে দুটো shade স্পষ্ট হয়ে ওঠে বইতে,সেটা তখনও আন্দাজ করতে পারতাম,আজও পারি।
    লেখক টিনকাল পেরিয়ে যৌবনে ঢুকলে আমরা পা দিচ্ছি টিনকালের দোরগোড়ায়। মুনমুন সেনের কিংবদন্তী "পানু" না চিনলেও,শরীর জাগার উপলব্ধির সময়কাল হয়তো সেই নব্বইয়ের শেষ বছর।
    কিন্তু,কোথায় যেন এতক্ষন ঠিক মিলছিল না, শাক্যজিৎ ভট্টাচার্য্য মিলিয়ে দিলেন waterberries compound এর ad jingle দিয়ে। সেই প্রতীক চৌধুরীর "পাগলা হওয়া আয় রে আয়" আর সেই সাদাকালো টিভিতে দেখা দেওয়ালে হেলান দেওয়া সাইকেলটা পড়ে যাওয়া যেন আজও চোখে অমলিন। নব্বইয়ের স্মৃতিমেদুরতা এসে ধরা দিল টেলি সিরিয়ালের হাত ধরে। কোথায় যেন "কানামাছি"র অরুণ ব্যানার্জি আর "তেরো পার্বনের" সব্যসাচী চক্রবর্তী এসে দাঁড়ান মনের এক কোণে। সঙ্গে ছিল "আবার যখের ধন"এর পীযুষ গাঙ্গুলি বা "ব্যোমকেশ বক্সী"র রজিত কাপুর। নব্বই শেষলগ্নে এনে দাঁড় করালো "জননী" সুপ্রিয়া দেবী থেকে "মোহিনী" লাবনী সরকারকে
    ঠিকই,নব্বইয়ের দশক ছিল আমাদের প্রস্তুতিপর্ব।
    হারবার্ট সরকার কে চিনলাম যদিও কলেজ জীবনে,মধ্য দুহাজারে, কিন্তু "ঘাটের কাছে গল্প বলে নদীর জল" সেই নব্বইয়ের সমুদ্রেই মিশে যায়। মিশে যায় লকাউট হওয়া কারখানা,রেললাইনের ধারের বস্তি।
    লেখকের যে magic place আজ হয়তো হারিয়ে গেছে,আমি সযত্নে তুলে রেখেছি। শেষপাতার ছবির সেই A থেকে Z লেখা ছবি দেওয়া eraser, সেই আনন্দমেলা,সেই খেলা বা চোলি কে পিছে বিতর্ক তৈরি করে বন্ধ হয়ে যাওয়া টেলিভিশন পত্রিকা। সঙ্গে মিলেমিশে আছে তিনটাকা দামের হি-ম্যান, বা আনন্দমেলা থেকে আলাদা আলাদা করে কেটে জুড়ে বানানো টিনটিন কমিক্স।
    সব মিলিয়ে "অনুষ্ঠান প্রচারে..." বিঘ্ন তো ঘটালোই না,বরং ৭৮ নম্বর পাতায় পৌঁছে মনে হল,এই অনুষ্ঠান আর একটু চলল না কেন? বইও থামল,নব্বইও থামল।
    কেবল চলছে স্মৃতি রোমন্থন।
  • aranya | 83.197.98.233 | ০৯ আগস্ট ২০১৭ ০৮:০৯368330
  • বাঃ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন