এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মধুছন্দা কি ছেলেদের নাম হতে পারে ?

    Question
    অন্যান্য | ১৪ জুলাই ২০১৭ | ১৩৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Question | 165.136.184.29 | ১৪ জুলাই ২০১৭ ১৬:০৩367419
  • মধুছন্দা কি ছেলেদের নাম হতে পারে ?
  • de | 69.185.236.52 | ১৪ জুলাই ২০১৭ ১৭:৪০367426
  • মধুছন্দ হতে পারে -
  • সিকি | ১৫ জুলাই ২০১৭ ০৮:০৮367427
  • Quora বলে একটা সাইট আছে। এই ধরণের প্রশ্নগুলো সেখানেই মানায়।
  • ? | 137.0.0.1 | ১৫ জুলাই ২০১৭ ১০:০২367428
  • হতে পারে। কিন্তু কেন হবে?
  • Ekak | 137.0.0.1 | ১৫ জুলাই ২০১৭ ১৯:৩৭367429
  • রাখলেই হবে। নামকে এত জেন্ডর ছাপ দিয়ে রাখার কোনো কারন নেই তো। ছেলেদের নাম মধুছন্দা, মেয়েদের নাম দুর্বাদল রাখলে সমস্যা কী !!!
  • pi | 137.0.0.1 | ১৫ জুলাই ২০১৭ ১৯:৪৬367430
  • মেয়েদের তো জেন্ডার নিউট্রাল বা তথাকথিত ছেলেদের নাম দেওয়া শুনেছি। ছেলেদের তেমন শুনিনি।

    ভেবে দেখলাম, ছেলেদের পোশাক বলে যা প্রচলিত ছিল, শার্ট প্যান্ট ঈঃ, মেয়েরা পরতে শুরু করেছে। ছেলেরা তেমন করেনি। অথচ পুরাকালে ছেলেদেরও যথেষ্ট সাজগোজ ছিল, মেয়েদের সাথে যার অনেককিছুই কমন ছিল। গয়নাগাঁটিও।
  • | 137.0.0.1 | ১৫ জুলাই ২০১৭ ২১:২৭367431
  • সবিতার গায়ত্রীছন্দের ঋক যার নামে প্রচলিত তিনি নিজেই হলেন বিশ্বামিত্র বংশের মধুছন্দা ঋষি। নামটা বোধহয় মধুছান্দস। তবে এ নাম বিশেষণমূলক ও হতে পারে।
  • | 137.0.0.1 | ১৫ জুলাই ২০১৭ ২১:৩২367432
  • সরি ছড়িয়েছি। ঋক সংহিতার প্রথম মন্ডলের প্রথম সূক্ত মধুছন্দার। পড়েছিলাম কোথায় যে পৃথিবীতে প্রথম রেকর্ডিং করা জিনিসপত্রের মধ্যে ছিলো এ সূক্ত।মুলার নিজে একঘর লোককে বাজিয়ে শোনান প্রাচীন উচ্চারণের সেই রেকর্ডিং।
    গায়ত্রী (৩.৬২.১০) খোদ বিশ্বামিত্রের নিজের কম্পোজ করা।
  • aranya | 83.197.98.233 | ১৬ জুলাই ২০১৭ ০৭:৫৯367433
  • কত প্রাচীন জানা যায়? রেকর্ডিং-এর টেকনোলজি কতদিন আগে জানা ছিল - জাস্ট কৌতূহল
  • :)) | 159.202.98.160 | ১৬ জুলাই ২০১৭ ১০:৫৫367421
  • দূর্বাদল, মহিষাদল, দলমাদল এগুলোও খুব কিউট নাম
  • aranya | 83.197.98.233 | ১৬ জুলাই ২০১৭ ১০:৫৬367422
  • থ্যাংকস অ।
  • aranya | 83.197.98.233 | ১৬ জুলাই ২০১৭ ১০:৫৭367423
  • 'Quora বলে একটা সাইট আছে। এই ধরণের প্রশ্নগুলো সেখানেই মানায়'

    - আমার তো মনে হয়, এই বিষয় নিয়ে এবং অন্য যে কোন বিষয়েই গুরু-তে লেখা যায়।
  • | 52.110.155.157 | ১৬ জুলাই ২০১৭ ১১:০৭367424
  • যদিও এডিসনের ফোনোগ্রামে প্রথম রেকর্ডেড ভয়েস ১৮৭৮ এ, শব্দ কিন্তু রেকর্ড তার ১৮ বছর আগেই হয়ে গিয়েছিলো ফোনোঅটোগ্রাফ বলে এক যন্ত্রে। গ্রাফের মতন আর কি। এক ফরাসী লোকগানের কিছুটা। সেটা শব্দের প্যাটার্ন বুঝতে। ২০০৮ সালে সেই গ্রাফ সফটওয়্যার দিয়ে উদ্ধার হয়।ইউটিউবে পাবেন দশ সেকেন্ডের আবছা আবছা শব্দের মাঝে গানের আভাস।
    এডিসনের ফোনোগ্রাম আদি যুগে মোমের সিলিন্ডারে শব্দ রেকর্ড করতো। মহিশূর আর রামনাদের রাজারা বিবেকানন্দের দুটো ছোটখাটো লেকচার এ দিয়ে ১৮৯০ এর দশকে রেকর্ড করেছিলেন। অবশ্য নষ্ট হয়ে গ্যাছে মোমের ওপরে আঁচড় তাই উদ্ধার করা যায়নি স্বর। সিলিন্ডারগুলো নিশ্চয়ই ওই স্টেট মিউজিয়ামে আছে আজও।
  • avi | 57.11.8.115 | ১৬ জুলাই ২০১৭ ১৪:৫৭367425
  • কোরা একটি অত্যন্ত সুন্দর সাইট। তবে রিসেন্টলি কোরায় একটি বিদেশী যুবক ভারতীয়দের আইআইটি অনুভূতিতে আঘাত দেওয়ায় গর্বিত ভারতবাসীরা প্রবল ক্ষোভ জানিয়েছেন। আর ছেলেদের অলঙ্কার ইত্যাদির ফ্যাশন উঠে যাওয়ায় ব্যক্তিগতভাবে খুব আনন্দিত। ষোড়শ লুইএর মতো হাইহিল জুতো, স্কীনটাইট লেগিংস, ঘাড়ছাপানো উইগ পরতে না হওয়া অতীব স্বস্তির।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন