এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাজারনীতি বনাম রাজনীতি

    bip
    অন্যান্য | ২৬ মে ২০১৭ | ২৮০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • sm | 55.124.6.202 | ৩০ মে ২০১৭ ০৯:০৫366623
  • S , ৫০ একর জমি মানে রাফলি ৩০০০ কাঠা।যদ্দুর জানি নিউটাউনে এখন জমির মূল্য ৩০-৪০ লক্ষ টাকা কাঠা।যদি খুব কমকরে ২০ লক্ষ টাকা প্রতি কাঠা হলেও ৬০০ কোটি টাকাই দাম হয়।এটা শহরের জনগণ ই কিনে নেবে।
    আর একটা কথা, শহরের মধ্যে বিশাল জায়গা জুড়ে কারখানা থাকলে- তাকে শহরতলি অঞ্চলে রিলোকেট ও করা যায়।ওই পরিত্যক্ত কারখানার জমি বিক্রি করে সরকার দু পয়সা পায়; শ্রমিকরা কাজ হারায় না- উল্টে বাড়তি পয়সা দিয়ে কারখানার আধুনিকীকরণ ও হতে পারে।
    এটা হিন্দমোটর্স, ডানলপ, জেসপ সব কারখানার জন্যই প্রযোজ্য।

    ---
    বিপ, তর্কের জন্য তর্ক করলে মুশকিল। আর তাঁর জন্য আলতু ফালতু যুক্তি দিলে আরো মুশকিল।
    আমি ভারতে কয়েকটা জেলার মোটর গাড়ির কারখানার নাম দিচ্ছি। দেখো তো,সেই সব জায়গার নাম শুনেছ কিনা?
    অন্ধ্র প্রদেশ পেনুকোন্ডা- কিয়া মোটোর্স্।
    মধ্যপ্রদেশ-পিঠামপুর- এইচআর মোটোর্স্ ।
    গুজরাট -হলোল- জেনেরাল মোটোর্স্।
    রাজস্থান -টাপুকরা- হোন্ডা মোটোর্স্।
    আরো প্রচুর উদাহরণ আছে। লিস্ট দিলাম- লিংকে দেখতে পাবে।ভাবো, কারখানা হবার আগে ঐসব জায়গা কেমন ছিল। এমন কি চাকনেও মাহিন্দ্রা কারখানা হবার আগে কি অবস্থা ছিল। পুনে শহরের ই বা কি হাল ছিল।
    https://en.wikipedia.org/wiki/List_of_vehicle_plants_in_India
  • T | 212.142.119.158 | ৩০ মে ২০১৭ ০৯:১৯366624
  • হে খোদা, এর আগে ক্যানো এই উপগারটি কল্লে না। উফফ। অ্যাদ্দিনে বিপের আসল অ্যান্টিডোট পাওয়া গ্যাচে। এসেম। পুরো দত্ত ভার্সেস দত্ত হচ্চে। দে গুরুর গা ধুইয়ে।
  • sm | 55.124.6.202 | ৩০ মে ২০১৭ ০৯:৩১366625
  • First, the project could have easily come up at a government land near Kharagpur, a little over 100 km from Kolkata.

    The Tatas were reportedly happy with Kharagpur as it is well connected by rail and national highway and is merely 150 km from Tatanagar. But just when everything looks settled, the boat was rocked. According to an official who saw the developments from close quarters, someone proposed building the auto factory closer to Kolkata, on the lines of those in Chennai. The CPI(M) leadership pitched for it, and Tatas responded.
    http://www.thehindubusinessline.com/news/national/singur-verdict-nail-in-the-coffin-for-the-left-front/article9055542.ece

    দেখাই যাচ্ছে টাটার ও প্রথম পছন্দ ছিল খড়্গপুর।লিশ্চয়, টাটা কোম্পানি; অনুসারি শিল্প খোলা যাবে- এই কথা মাথায় রেখেই খড়্গপুর পছন্দ করেছিল। বিপের মতন বিশেষজ্ঞ তাঁদের টীমে ছিল না।
  • সিকি | 158.168.96.23 | ৩০ মে ২০১৭ ০৯:৩৭366626
  • অ্যাই টি, বাদাম্ভাজা আছে? আম্মো পড়ছি, খুব মন দিয়ে :)) চরম যুগলবন্দী হচ্ছে, মাঝে মাঝে একটু খঞ্জনীর ঠুমকা, উফফ, চুমু, চুমু।
  • যোগক্ষেম ওয়াহাম্যহম | 131.241.218.132 | ৩০ মে ২০১৭ ০৯:৪০366627
  • গোল করবেন না। প্লেয়ারকে সার্ভ করতে দিন। একটা জম্পেশ র‌্যালি দেখি।
  • S | 184.45.155.75 | ৩০ মে ২০১৭ ১১:১২366628
  • @sm, আপনি তাহলে রাজারহাটে আর নিউ টাউনে শুধ্মাত্র রেসিডেন্সিয়াল প্রপার্টি করতে বলছেন? এতো কৃষি জমি নেওয়া হলো ফ্ল্যাট বাড়ির জন্য? আমি আপনিই তো আগে অলোচোনা করেছি যে প্রপার্টির ডিমান্ড কমছে। সেক্ষেত্রে মুল কোলকাতায় এতো ইনভেন্টরি পরে থাকতে শুধুমুদু নিউ টাউনে যাওয়াটা ঠিক কি? তাছাড়া আমরা তো আগে এটাও আলোচোনা করেছি যে শুধুমাত্র রিয়েল এস্টেট ভিত্তিক ইকনমির কি সমস্যা।

    আর ইনফোসিস কারখানা বানাবে কেন? ওদের তো শহরের কাছাকাছি জমিই দরকার। অতো দরকার কিনা তা অবশ্যি জানিনা। ম্যানুফ্যাকচারিঙ্গ আর সার্ভিস সেক্টরের কিছু পার্থক্য আছে - এটাও মনে হয় তারই একটা।
  • S | 184.45.155.75 | ৩০ মে ২০১৭ ১১:৩৮366629
  • " যদিও জোর করে জমি অধিগ্রহন করাটা ডিব্রান্ডিং"

    ডিব্রান্ডিং-এর মানে তো অন্য। প্রোডাক্ট থেকে ব্র্যান্ডের নামকে সরিয়ে দিয়ে প্রোডাক্টকে কন্সিউমারের কাছাকাছি নিয়ে যাওয়া বা ঐ ধরণের একটা কনসেপ্ট।
  • PT | 213.110.242.23 | ৩০ মে ২০১৭ ১২:৪২366630
  • খুঁড়লে তো সব রকমের দৃষ্টিকোণই পাওয়া যায়। কথা হচ্ছে যে কোনটাকে বেদবাক্য হিসেবে ধরা হবে!!!!
    "As Ravi Kant, Managing Director, Tata Motors, explained once, one of the biggest reasons why the Tatas chose Singur was its proximity to major road and rail connections. "
    http://www.businesstoday.in/magazine/current/tata%EF%BF%BD??s-options/story/3141.html

    কলকাতা-সিঙ্গুরঃ ৩০ কিমি
    কোলকাতা-খর্গপুরঃ ১৫০ কিমি

    পব-র ক্ষেত্রে কলকাতা থেকে দূরত্ব বোধহয় একটা জরুরী বিষয়। যে কারণে রঘুনাথপুর (২০০ কিমি) নিয়ে ঢক্কা নিনাদের পরেও ঐ জায়গায় শিল্প স্থাপন করার ব্যাপারে এখনো কেউ উৎসাহ দেখায়নি।
  • sm | 52.110.161.229 | ৩০ মে ২০১৭ ১৩:৩০366631
  • পিটি কে নিয়ে এই এক সমস্যা। ইনি গড়িয়াহাট -গোলপার্ক এরিয়ায় মোটর গাড়ির কারখানা করেই ছাড়বেন। না করতে দিলেই, বিস্তর লিংক নিয়ে হাজির হবেন।
  • sm | 52.110.161.229 | ৩০ মে ২০১৭ ১৩:৪৮366633
  • S এর পোস্টের উত্তরে বলি।
    প্রথমে সল্টলেক এর কথা ভাবুন।আমি ওই অঞ্চলে বড়ো হয়েছি। তখোনো স্টেডিয়াম শুরু হয়নি। লাবনী, ফাল্গুনী পেরোলেই ধু ধু মাঠ। বালি ভর্তি।সেক্টর ফাইভ বলে কিছু ছিলোনা।ঝিলমিল বলে একটি উদ্যান ছিল ;যেটা পরে নিক্কো পার্ক হয়েছে।জ্যোতি বসু টোডিদের বিলি করতে পারেনি।
    বেশ কিছু বছর পর সেক্টর ফাইভে আইটি ইন্ডাস্ট্রি আস্তে আরম্ভ হতে শুরু করলো।
    নিউটাউন ও অনেকটা সেরকম। এটা মূলত রেসিডেন্সিয়াল থাকুক -কিছু অংশে গড়ে উঠুক সার্ভিস সেক্টর।এখানে লিশ্চয় স্টিল ইন্ডাস্ট্রি বা সিমেন্ট কারখানা গড়ে তোলা উচিত নয়।
    ফিনান্সিয়াল হাবের মোট এরিয়া ১৫-২০ একর বোধ হয়। এতে ১৪-১৫ টি বড়ো বড়ো ফিনান্সিয়াল ইনস্টিটিউট এর অফিস খোলার কথা। সম্পূর্ণ হলে আইটি সেক্টরের চেয়ে কম কর্মসংস্হান হবে না।আপাতত ৩ টি ইন্সটিটিউট রাজি হয়েছে।
    আর ইনফি একই ৫০ একর দাবি করছে। সঙ্গে সেজ ও চাই।
    আর কর্মীদের থাকার জন্য পার্শ্ব বর্তী রাজারহাট অঞ্চলেপ্রচুর
    ফ্ল্যাট তৈরী রয়েছে। সুতরাং সমস্যা হবার কথা নয়।
  • PT | 213.110.242.8 | ৩০ মে ২০১৭ ১৩:৫৯366634
  • কিন্তু সিঙ্গুর বেছে নেওয়া প্রসঙ্গে আপনার দেওয়া তথ্যটা কাউন্টারিত হল সেটুকু অন্ততঃ মেনে নিন।

    সমস্যা হচ্ছে যে পার্থ চ্যাটার্জী থেকে sm যাঁরা খর্গপুর-খর্গপুর করে লাফাচ্ছেন, তাঁদের বৌ-বাচ্চা-বাবা-মাকে নিয়ে খর্গপুরে এসে বসবাস করতে বললে এক মাসের বেশী টিকবেন কিনা সন্দেহ আছে।

    আর ফিতেয় মেপে যেটা ১৫০ কিমি দেখায় সেটাকে জোর করে "........Kharagpur, a little over 100 km from Kolkata." বলে ছাপিয়ে দিলে কিছু বলার নেই। অসময়ে ঐ ১৫০ কিমি পেড়িয়ে বিমানবন্দরে যেতে গিয়ে অনেকের ফ্লাইট মিস হয়েছে ভোরের বেলায়। ভোরের ফ্লাইট ধরতে অনেকেই আগের রাতে কোলকাতায় গিয়ে রাত্রিবাস করেন। অর্থাৎ কিনা প্লেন মিস করতে না চাইলে প্রায় ১২ ঘন্টা সময় ব্যয় করার জন্যে প্রস্তুত থাকুন।

    খর্গপুর স্টেশন থেকে গড়িয়া পৌঁছতে ৫ থেকে ৬ ঘন্টা সময় লাগে। সেটা প্যাসেন্জার ট্রেনের হিসেবে। যদি অন্য কোথা থ্কে আগত এক্সপ্রেস ধরতে চান তাহলে আরো ১ থেকে ২ ঘন্টা যোগ করতে পারেন কেননা প্রায় কখনই সেসব ট্রেন সময়ে আসে না। তবে যাতেই চড়ুন না কেন, এই ট্রেন-যাত্রা থারুর কথিত "ক্যাটেল ক্লাস"-এর কথা মনে করিয়ে দেবে।

    এইসব তুচ্ছ খবর টাটারা অনেক বাঙালীর চাইতে বেশী ভাল করে জানে। কেননা তারা বহুদিন ধরে খর্গপুরে ব্যব্সা করছে।
  • sm | 52.110.161.229 | ৩০ মে ২০১৭ ১৪:২৩366635
  • যা বাব্বা!খড়্গপুর তো টাটারাই পছন্দ করেছিল।তখন তারা এসব কিছু ভাবেনি বলছেন?
    আচ্ছা তাই না হয় মানলাম। কিন্তু খড়্গপুরের বদলে জামশেদ পুর বসিয়ে দেখুন তো কোনো পার্থক্য হয় কিনা? ওখানেই টাটা দের সবচেয়ে বড় মোটর গাড়ির কারখানা কিনা!
  • PT | 213.110.242.24 | ৩০ মে ২০১৭ ১৫:২১366636
  • "খড়্গপুর তো টাটারাই পছন্দ করেছিল"
    আবার সেই আদ্দেক খবর নিয়ে তক্কাচ্ছেন। বাকি আদ্দেকটা আমি দিয়েছিঃ As Ravi Kant, Managing Director, Tata Motors, explained once, one of the biggest reasons why the Tatas chose Singur was its proximity to major road and rail connections.
    কোনটা বাছবেন সে আপনার নিজস্ব ব্যাপার।
  • sm | 52.110.179.120 | ৩০ মে ২০১৭ ১৬:৫৩366637
  • আপনি যখন বলছেন, তখন রবি বাবু যা বলেছে সেটা মেনে নেওয়াই ভালো।
    শুনলাম ডানকুনিতেও একটা জমি ছিল।
  • sm | 52.110.179.120 | ৩০ মে ২০১৭ ১৬:৫৪366638
  • এটাই হলো বামপন্থী সরকারের এক্কেরে আসল রূপ । শিল্পপতি যা চাইবে তাই দিতে হবে।
  • S | 184.45.155.75 | ৩০ মে ২০১৭ ২১:৪৫366639
  • ফিনান্সিয়াল হাবে তো দেখছি সব সরকারী ব্যান্ক আর কিছু ছোটো খাটো দেশি ব্যান্ক বা এনবিএফসির ভীড়। তারাও কততে জমি পেয়েছে কে জানে। ইনফি এদের থেকে অনেক বেশি লোককে চাকরী দিতে পারে বলেই মনে হয়। আর একসময় ইনফিকে নেমন্তন্য আনার মানে ছিলো; তাহলে অন্য কোম্পানী গুলো-ও আসবে। এখন অবশ্যি অন্য সময়।
  • নেপথ্যে | 81.121.240.40 | ৩১ মে ২০১৭ ০৩:০৩366640
  • ১) খরগপুরে শিল্প হবে না-এটা বলা ঠিক না। ওখানে টাটা মেটালিক আছে। টাটা বেয়ারিং আছে। কিন্ত মটোর শিল্পের জন্য সিঙ্গুর বেটার লোকেশন এটাও ঠিক।

    ২) প্রশ্ন হচ্ছে সিঙ্গুরে সিপিএম টাটাদের আনল কেন। এইটা ক্লিয়ার করা দরকার। কারন সেটাই ছিল আসল খেলা।

    ৩) এর পেছনে ছিল দালাল চক্র। এরা হিডকোর দখল নিয়েছিল। মডাস ওপারেন্ডি এই। এরা আগে গিয়ে চাষিদের ভয় লোভ দেখিয়ে মার্কেটের দামের তিনগুন দামে জমি কিনে নিত। তারপরে যখন প্রজেক্ট আসত সরকারকে আরো ১০ গূণ দামে বেচে দিত। এই ভাবে কিছু দালাল, যারা তখন সিপিএম পার্টির সাথে ওঠা বসা করত কোটিকোটি টাকা লুটেছে সেক্টড় ফাইভ রাজার হাটে। এরাই সিপিএম পার্টির নেতাদের মেয়ে মদ এবং তাদের গুনধর পুত্রদের ব্যবসায় ঢুকিয়েছে। না হলে তাদের এন জিওতে টাকা দিয়েছে। অনেক বড় বড় নেতাই ছিল সেই চক্রে।

    ৪) দূর্গাপূর এক্সপেস ওয়ে তৈরী হওয়ার পরে এটা সবাই বোঝে ডানকুনি এলাকার আশেপাশে প্রচুর শিল্প সম্ভাবনা। রাজারহাট সেক্টড় ফাইভের দালালরা এই রাস্তার দুধারে অনেক জায়গা কেনে। এরাই সিপিএম নেতাদের প্রলুদ্ধ করেছিল টাটাকে সিঙ্গুরে আনতে। কারন ওখানে তাদের অনেক জমি কেনা হয়ে গেছে।

    প্রশ্ন হচ্ছে এগুলো নিয়ে কেন প্রতিবেদন হয় নি। কারন এই চক্ত্রের সাথে জড়িয়েছিল সবাই-সিপিএম নেতা, মিডিয়ার লোকজন, বুরোক্রাট।

    আমি এক ড্রাইভারকে চিনি। যদি ধরুন হিডকোর এক প্রভাবশালী ব্যক্তির ড্রাইভার ছিলেন। সেই ব্যক্তিটি সিপিএমের বড় নেতা। তার মেয়ের দোষ ছিল সাংঘাতিক বা হঠাৎ করে দালালরাই বাড়িয়ে দেয়। তিনি নিউটাউনের কাছে একটি ফ্ল্যাটে এবং রাজারহাটের আরেকটি ফ্ল্যাটে নিয়ম করে মেয়ে নিয়ে আয়েশ করতেন। সাপ্লাই দিতে এইসব দালালরাই। কেস এমন হয়, সেই নেতা এক বাজারি মেয়ের এত প্রেমে পড়েন, প্রায় তাকে বিয়ে করার প্রস্তাব দেন। সেই নিয়ে সেই নেতার স্ত্রীর সাথে তার হাতাহাতিও হয়। সেই ড্রাইভার সাক্ষী আছে । কারন সেই নেতার স্ত্রী তাকে বাধ্য করেছিল, তার ডেরাগুলো চিনিয়ে দিতে। সেই স্ত্রীও একজন বড় নেত্রী।

    বুদ্ধদেবের প্রো ইন্ডাস্ট্রি পলিশির সুযোগ নিয়ে এক শ্রেনীর জমী দালাল চক্র তৈরী হইয়। এরা গুলি, বোম, ঘুঁশ, নারী-সব কিছু কাজে লাগিয়ে রাজারহাট সেক্টড় ফাইভ , নিউটাউন নামিয়েছিল-তাই তারা নিশ্চিত ছিল সিঙ্গুর ও নামিয়ে দেবে।
  • amit | 149.218.40.152 | ৩১ মে ২০১৭ ০৪:২৮366641
  • বিকল্প কোনো মডেল কি সামনে আছে ? বৈদিক ভিলেজ-এ জোর করে জমি কেড়ে নেওয়া বা আরাবুল এর বাহিনীর ভাঙ্গর এ বোমাবাজি ছাড়া তো দিদির আমলে আর কিছু দেখা যাচ্ছে না। যদিও ভূমি সংস্কারের ভুক্তভোগী কয়েকজন এখানে মাছ সবজি ওলাদের মাসে লক্ষ টাকার স্বপ্ন দেখছেন বা দেখাচ্ছেন ।
  • PT | 213.110.242.7 | ৩১ মে ২০১৭ ০৭:৪৪366642
  • "এরাই সিপিএম পার্টির নেতাদের মেয়ে মদ এবং তাদের গুনধর পুত্রদের ব্যবসায় ঢুকিয়েছে।"
    আহা, আবাপ বা এবেলা এসবের সন্ধান পায়নিকো!! একটু নাম ধাম জানিয়ে দিন ওদেরকে। হেব্বি গপ্প নামিয়ে দেবে।
  • dc | 120.227.228.197 | ৩১ মে ২০১৭ ০৮:১৩366644
  • বাপরে "বাজারি মেয়ে" আবার কি ধরনের মেয়ে?

    সিঙ্গুরের জমি অধিগ্রহন অবৈধ ছিল, সেটা তো সুপ্রিম কোর্টই বলে দিয়েছে।

    "Singur case: Supreme Court declares land acquisition for Tata plant illegal
    SC says acquisition of 997 acres by West Bengal’s Left Front govt didn’t comply with Land Acquisition Act; land to be returned to owners in 12 weeks"

    বামফ্রন্ট জমি আইন মেনে জমি অধিগ্রহন করেনি। এর পরে কি আরও তর্ক চলবে?
  • amit | 149.218.40.152 | ৩১ মে ২০১৭ ১০:০৭366645
  • সিঙ্গুর নিয়ে তর্ক করে সত্যি লাভ নেই। সেসব জিজি তে গেছে, তার সঙ্গে পব-তে শিল্পের সম্ভাবনা। তবে দিদির আমলে আইন মেনে ঠিক কি কি কাজ হচ্ছে সেটা জানতে পারলে ভালো লাগতো আর কি।

    আর আইনের প্রসঙ্গ যখন এসেই গেলো, তখন এটাও বলা যাক ইমাম ভাতা কিন্তু কোর্ট এ বেআইনি ঘোষিত হয়েছিল, তখন আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ওয়াকফ বোর্ড এর মাধ্যমে সরকার এর টাকা ঘুর পথে বিলি করা এখনো হচ্চ্ছে। তাই দিদির আমলে আইনের প্রসঙ্গ আনলে সুচ আর চালুনির তুলনা এসেই পড়বে।
  • PT | 213.110.242.4 | ৩১ মে ২০১৭ ১৯:৫৮366646
  • বিচারপতি লালা | 209.249.223.77 | ৩১ মে ২০১৭ ২১:২৮366647
  • শিপিয়েমের গলায় ড্রাম বাঁধবে কে? কে সেই উজ্জল ব্র্যান্ডধারী?

    আর বিচারবিভাগ সম্বন্ধে শিপিয়েমের কী ধারণা সেতো আমি আগেই টের পেয়েছি, যখন আমাকে বাংলা ছেড়ে পালাতে বলা হলো।
  • বাংলা ছেড়ে পালা | 158.168.96.23 | ০১ জুন ২০১৭ ১৬:১৮366648
  • তুললাম।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন