এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Toke ph e pachi na.sunday niye | 57.15.15.229 | ১৭ জুন ২০১৭ ১১:০০366366
  • একটি ক্রিকেট-সংক্রান্ত ওয়েবসাইটের বিজ্ঞাপন খেলার মাঝেমধ্যেই দেখান হচ্ছে.নামী একটি কনভেন্ট স্কুলে বাবা-মা তাদের সন্তানকে ভর্তি করতে নিয়ে গেছেন.স্কুলের ভারিক্কি প্রিন্সিপল বাচ্চাটিকে জিজ্ঞেস করছেন: তুমি বড় হয়ে কি হবে? জবাবে হাতের মোবাইল সেটে স্কোর চেক করতে থাকা বাবা বলে ফেলছেন:নাইট ওয়াচম্যন.উত্তরটি শুনে প্রিন্সিপলের মুখটা কুঁচকে যাচ্ছে.ছেলেটির ক্রিকেট-অনুরাগী বাবাকে তিনি শ্লেষ ভরা জবাব দিচ্ছেন.

    মজাদার এই বিজ্ঞাপনের মূল মজাটাই লুকিয়ে রয়েছে ঠিক সময়ে ভুল শব্দ- নাইট ওয়াচম্যন বলে ফেলাতে.দামী কনভেন্ট স্কুলের ছাত্র সে, ডক্টর,ইঞ্জিনয়ার,বিজনেস টাইকুন বা আরো অনেক কিছুই হতে চাইবে.কিন্তু নাইট ওয়াচম্যনের মতো অন্ত্যজ,আর্থ-সামাজিক ভাবে নিচু কোন পেশা নিশ্চয় সে বেছে নেবেনা. অতএব এই হিউমার.

    বিজ্ঞাপনটি দেখে আমি হাসি.আমরা হাসি.আমরা মানে মধ্যবিত্ত যাদের জন্য এই বিজ্ঞাপনটি বানানো.কিন্ত ধরুন যদি কোন পেশাদার নৈশ প্রহরী তাঁর ছেলেমেয়ের সঙ্গে জমিয়ে রোববারের সন্ধ্যেয় ইন্দো-পাক ম্যাচ দেখতে বসেছেন, চায়ের কাপে চুমুক দিচ্ছেন,আর দুওভার অন্তর এই বিজ্ঞাপন দেখান হচ্ছে,তাঁরও কি একইরকম ব্যাপারটা মজাদার লাগবে? হাসি পাবে ? চা'টা কি একটূ হলেও পানসে লাগবে না তাঁর?

    আমার পুরনো স্কুলে এক মাস্টারমশাই ছিলেন.বাজে কথা তিনি ছাত্রদের মুখে মোটে সহ্য করতে পারতেন না.কেউ একটূ অসভ্য কথা বললেই তিনি গর্জন করতেন:আবার তোদের মুখে রিকশাওয়ালা language. স্যর যখনই এটা বলে ধমক দিতেন, কোনার বেঞ্চে বসা বাপি মন্ডল মুখটি নামিয়ে নিত.ওর বাবা স্থানীয় রিকশাচালক ছিলেন.

    স্যার এই শব্দবন্ধটি ব্যবহার করতেন কারন তিনি চাইতেন না তাঁর ছাত্ররা যেন ভবিষ্যতের রিকশাচালক হোক.বিজ্ঞাপন-নির্মাতারাও জানে এই শাইনিঙ্ ইন্ডিয়াতে কেউই নাইট ওয়াচম্যন হতে চাইবেনা.কিন্তু তাদের না চাওয়া সত্ত্বেও কিন্তু রিকশাচালক এবং নাইট ওয়াচম্যনরা আমাদের চারপাশে রয়ে গেছেন.ভীষণভাবেই রয়ে গেছেন.নিজেদের প্রয়োজনে এবং অবশ্যই আমাদের প্রয়োজনে.

    রিকশা-চালক বা নাইট ওয়াচম্যানদের প্রতি আমাদের যতই শ্রেণীউপেক্ষা থাকুক না কেন,তীব্র দাবদাহে বা বর্ষাতে আমরা সবাই রিকশা চাপি. নাইট ওয়াচম্যানের বাঁশি ও লাঠির ঠকঠক শুনলে আমাদের সবারই আশ্বস্ত লাগে.এরা সবাই আমাদের সহ নাগরিক.তবুও প্রাপ্য সন্মানটুকু দিইনা.বরং আমরা যে ওঁদের মতো দৈন্যদশাতে নেই,সেটিকে বিভিন্ন ভাবে দেখিয়ে-দেখিয়ে,তাড়িয়ে তাড়িয়ে সেলিব্রেট করি.

    অথচ বিজ্ঞাপনের ওই বাচ্চাটি যদি বিজ্ঞাপনের ওই স্কুলটিতে পড়ার সুযোগ পেত,তবে হয়ত বিজ্ঞাপনের ওই প্রিন্সিপালই ক্লাসে বাচ্চাটিকে dignity of labour বা কোন কাজ ছোট নয় ইত্যাদির উপরে সন্দর্ভমূলক বক্তৃতা দিতেন.ঠিক যেমনটা দিতেন আমার পুরনো স্কুলের 'রিকশাওয়ালা language' সহ্য না করতে পারা নীতিবাগীশ মাস্টারমশাই.
  • S | 184.45.155.75 | ১৭ জুন ২০১৭ ১৬:১৭366367
  • বিজ্ঞাপনটি দেখিনি। তবে আপনার বর্ণনা শুনে তেমন হাসি পেলোনা। খুবই বোকা বোকা আইডিয়া। আমার মতন লোক যে কিনা ক্রিয়েটিভিটির ধারে কাছ দিয়েও যাইনা, সেই আমিও মনে হয় ঘন্টা খানেক বসলে এর থেকে বেটার আইডিয়া পেয়ে যাবো।

    আর শ্রেনী-উপেক্ষা বা মুল কথায় ডিসক্রিমিনেশন আমাদের সমাজের এবং কালচারের সবথেকে বড় আইডেন্টিটি। ফর্সা না হলে ছেলে মেয়ে নির্বিশেষে কেউ নাকি কিছুই করে উঠতে পারেনা।
  • sm | 113.219.46.248 | ১৮ জুন ২০১৭ ০৯:২৮366368
  • ছোট থেকে শুনে আসছি কোনো পেশা খারাপ নয়।সব পেশাই সমান গুরুত্বপূর্ণ। কিন্তু এইসব নীতি বাগিশ লোকজন, তাদের ছেলে মেয়ে দের ঘুনাক্ষরেও বিন ম্যান, খালাসি,দারোয়ান , কারখানার লেবার , ড্রাইভার ইত্যাদি প্রফেশনে আসার কথা ভাবেন?
    কেউ তাদের ছেলে মেয়েদের কর্পোরেশনের ফ্রি স্কুলে পড়ানোর কথা ভাবেন?
    দিনের শেষে তো লক্ষ্য কোনো নামি ইংলিশ মিডিয়াম বা মিশনারি পরিচালিত স্কুলে ভর্তি করা।
    তো, নাইট ওয়াচম্যান নামক ব্যঙ্গক্তি উত্থাপন হলে এতো সেন্টু দিয়ে কথা বলার কি মানে?
  • S | 184.45.155.75 | ১৮ জুন ২০১৭ ১০:১৮366369
  • কারণ, এটা খারাপ প্র্যাক্টিস।

    ঐ প্রিন্সিপালকে যদি কেউ বলে বসেন যে করেন তো মাস্টারি - ভালো লাগবে শুনতে? নীচে নামতে শুরু করলে সব কাজই ফালতু বলে মনে হবে, সব পেশাকেই গুরুত্বহীন মনে হবে। তাই সব পেশাই গুরুত্বপূর্ণ, সমান না হলেও।

    আমি ফ্রি স্কুলেই পড়েছি। অতেব যারা আমার সঙ্গে পড়েছে বা আমার ইস্কুলের মতন ইস্কুলে পড়েছে তাদের সম্বন্ধে বললে আমার গায়ে লাগবে আর আমি সেন্টু দেবো। আমার সেন্টু আটকানোর ক্ষ্যামতা এখনো কারোর হয়নি।
  • S | 184.45.155.75 | ১৮ জুন ২০১৭ ১০:৪১366370
  • গুজরাত বিধানসভার স্পিকারকে ‘কাকা’ সম্বোধন নিরাপত্তারক্ষীর, পত্রপাঠ গেল চাকরি

    এক নিরাপত্তারক্ষী এসে বলেন, কাকা, ট্রমা সেন্টারের সামনে গাড়ি রাখবেন না। ব্যস, আর যায় কোথায়! মহামান্য স্পিকারকে স্যার না বলে কিনা কাকা সম্বোধন! নিরাপত্তারক্ষী হয়তো স্পিকারকে চিনতেন না কিন্তু সে কথা শোনে কে! পরেরদিনই তাঁর চাকরি যায়।

    http://abpananda.abplive.in/india-news/security-guard-calls-gujarat-speaker-kaka-agency-loses-contract-351497
  • Atoz | 161.141.85.8 | ১৮ জুন ২০১৭ ২২:৪৪366371
  • শ্যালক সম্বোধন করা উচিত ছিল । ঃ-)
  • sm | 113.219.47.26 | ১৯ জুন ২০১৭ ১৫:১৯366372
  • আমার মনে হয় এবিপি অনেক রাঙিয়ে চড়িয়ে লিখেছে। যেটা ওদের পক্ষে স্বাভাবিক।হয়তো তর্কাতর্কি হয়েছিল।স্পিকার পরিচয় দেবার পর ও তর্ক চালিয়ে গেছে। নয়তো "কাকা" বললে রাগার কথা নয়।
    সরকারি চাকরি হলে, স্পিকার এর বাপ্ ও খেতে পেতো না।
    এসব ক্ষেত্রেই মানবাধিকার কমিটির লোকজনের এগিয়ে আসা উচিত ও কোর্টে স্পিকার কে নাস্তা নাবুদ করে দেওয়া উচিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন