এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্যাণ ব্যানার্জী | 117.167.106.150 | ০৫ মে ২০১৭ ১০:০৮365973
  • "গাণিতিক হিসেবে দেখা হলে (মোটামুটিভাবে) ধরা যেতে পারে (ভারতের) স্বাধীনতা পাবার পেছনে বিভিন্ন মানুষ ও সংগঠনের অবদান নিম্নরূপ ।"

    গান্ধী পূর্ববর্তী রাষ্ট্রনায়কগণ (যথা তিলক, গোখলে, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ইত্যাদি) ---- ১০%
    ________________________________________

    অগ্নিযুগের বিপ্লবীগণ ----- ১৫%
    ________________________________________

    গান্ধীর নেতৃত্বে কংগ্রেস ----- ৩৫%
    ________________________________________

    নেতাজী সুভাষচন্দ্রের আজাদ হিন্দ ফৌজ ----- ৩০%
    ________________________________________

    নৌবিদ্রোহের নেতারা ----- ২০%
    ________________________________________

    ভারতের কমিউনিস্ট পার্টি ----- (-) ১০%
    ________________________________________

    মোট ----- ১০০%
    ________________________________________

    অংকে আমি বরাবরই কাঁচা ছিলাম । কেশবচন্দ্র নাগ মশাইকে শ্রেণীশত্রু বলেই ভাবতাম । স্কুলের টিচাররা দয়া করেই নিশ্চয় পাশ করিয়ে দিতেন । কিন্তু এমনভাবে শতকরা হিসেব আমিও কখনও মেলাইনি । মাইরি বলছি, এমন শতকরা হিসেব জীবনে দেখিনি ।

    প্রকৃতপক্ষে শতকরা হলো একটি ভগ্নাংশ যার হর বা denominator সবসময় ১০০. একটু মনোযোগ দিয়ে দেখুন, চার্টের প্রথম পাঁচজনে মিলেই ১১০% করে ফেলেছে । হিসেব মেলাতে গিয়ে শেষে কমিউনিস্ট পার্টির অবদান ঋণাত্বক (-১০%) দেখিয়ে দায় সেরেছেন বিশ্লেষক । এই অংকে তাই প্রাপ্ত নম্বর হওয়া উচিত ১০ এ ০ ।

    এই অসাধারণ হিসেবের জনক/বিশ্লেষক আর কেউ নন, এক সময়ের পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি এখন ত্রিপুরার রাজ্যপাল শ্রীযুক্ত তথাগত রায় স্বয়ং । অংকে এমন পান্ডিত্য নিয়ে তিনি ইঞ্জিনিয়ার কি করে হয়েছিলেন কে জানে । এই হিসেবটা পেলাম কি করে এবার বলি ।

    পূজোয় সিপিএম, এসইউসিআই'এর পাশাপাশি বিজেপি একটা দোকান করেছিল আমাদের পাড়ায় । সেখানেই বিভিন্ন বই ঘাঁটতে ঘাঁটতে একটা চটি বই পেলাম, "প্রশ্নোত্তরে ভারতীয় জনতা পার্টি - কি ও কেন?" । পার্টির প্রকাশিত এই বইয়ের লেখক তথাগত রায় । বইটার মধ্যে আরো বহু মণিমুক্তার সঙ্গে জ্বলজ্বল করছিল আলোচ্য চার্টটা । কিনে ফেললাম সাড়ে বারো টাকা দিয়ে । একজন কর্মী আমাকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের উপর লেখা একটা বই কেনার জন্যে অনুরোধ করলেন, "এই বইটা পড়ুন দাদা, শ্যামাপ্রসাদ না থাকলে আপনি আজ মুসলমান হতেন ।" আমার উত্তর "আমি মুসলমান নই আপনি জানলেন কি করে ? আপনি চৈতণ্যদেব পড়েছেন ?" ব্যাস, আর কিছু বলেনি সে । যাই হোক, পাশেই চায়ের দোকানে বসে রুদ্ধশ্বাসে পড়ে ফেললাম বইটা । হ্যান্স এ্যান্ডারসন বা দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার হার মানতে বাধ্য হবেন তথাগত বাবুর ব্যুৎপত্তির কাছে ।

    এই অংক যে তথাগত বাবুর নিজেরই করা সেকথা স্বীকার করেছেন উনি । তবে তিনি স্বাধীনতা সংগ্রামী মানুষ এবং সংগঠনগলুকে কোন ফর্মুলায় ফেলে এই বিশ্লেষণে উপনীত হয়েছেন তা প্রকাশ করেননি । সিক্রেট ফর্মুলা নিশ্চয় ।

    বইটা মজার মজার সব রূপকথা, উপকথা, মিথিহাসে ভরা । তবে সমস্ত বিষয়ে যাব না, শুধু এই গাণিতিক "তথ্য" নিয়েই বলি । এর মধ্যেও লুকিয়ে আছে বিভিন্ন মজার দিক ।

    ১১০% শতাংশের ব্যাপারটা প্রথমে চোখে পড়েনি । যেটা নজরে এলো তা হলো লিস্টে আরএসএস বা তার নেতৃবৃন্দের নামের অনুপস্থিতি । ভক্তকূল তো দেশপ্রেমের শিক্ষা দিতে ঢাল তরোয়াল নিয়ে নেমে পড়েছে, অথচ হেগড়েওয়াড় বা গোলওয়ালকার বা তাদের সংগঠন স্বাধীনতা সংগ্রামে যোগ দেয়নি ? কি কেলো । এ তো ব্লাসফেমি ।

    তবে অবশ্য এক ছত্র পরেই উত্তর উনি দিয়ে দিয়েছেন । উত্তর ঠিক নয়, উনি প্রতিপ্রশ্ন রেখেছেন । "রামকৃষ্ণ মিশন, বিশ্বভারতী, বা হাওড়া কুষ্ঠকুঠীর কি স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়েছিল ? নেয়নি, কারণ এগুলি রাজনৈতিক প্রতিষ্ঠান নয়, কেবল রাজনৈতিক প্রতিষ্ঠানই স্বাধীনতা সংগ্রামে অংশ নিতে পারে । সঙ্ঘও কোনো রাজনৈতিক প্রতিষ্ঠান নয়, কখনো ছিল না ।" তথাগত বাবু শুধু অংকেই নয়, ইতিহাসেও বড় কাঁচা । ত্রিপুরায় কি করছেন আপনি ? শ্যামবাজার মোড়ে নেতাজীর ঘোড়া ন্যাজ সোজা করে অপেক্ষা করছে আপনার জন্য। চড়ে বসলেই হল।

    তথাগত বাবু আবার প্রমাণ করলেন যে পতঞ্জলি আর বিজেপি একই বস্তু, দুটোতেই ৬'০০০ বছরের পুরনো মাল ভেজাল মিশিয়ে বেচছে।

    শেষে বলতেই হয় যে যাদের নাম তথাগত বাবু করেছেন, তাদের অবদানের তুলনা করে ঘৃণ্য কাজ করেছেন । কিছুদিন আগেই উনি আরেক বিতর্কে জড়িয়েছিলেন । সাংবিধানিক পদে থেকেও, বিজেপির অনুপ্রবেশ তত্ত্বকে শিলমোহর দেবার উদ্দেশ্যে অনুপ্রবেশ নিয়ে বই লিখেছেন । আদতে সেটা শুধু মুসলমানদের বিরুদ্ধে বিষোদ্গার। যাই হোক, অনুপ্রবেশ নিয়ে বইটা না হোক, "প্রশ্নোত্তরে ভারতীয় জনতা পার্টি - কি ও কেন?" নিশ্চয় পড়ে দেখুন, আনন্দ পাবেন।
  • sm | 52.110.167.248 | ০৫ মে ২০১৭ ১২:২৭365976
  • তথাগত বাবু একজন বিদ্বগ্ধ পন্ডিত।বোর্ডের এক্সামে র্যাঙ্ক হোল্ডার।শিবপুর ইঞ্জি কলেজে ব্রিলিয়ান্ট রেসাল্ট। যাদব পুরের প্রফেসর। ইঞ্জিনিয়ার মহলে, সর্ব ভারতে পরিচিত ব্যক্তিত্ব।এককথায় একাডেমিক্যালি পন্ডিত ব্যক্তি। রাজনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে মতপার্থক্য থাকতেই পারে কিন্তু কিভাবে এই জ্ঞান নিয়ে ইঞ্জিনিয়ার হলেন -এসব বাচালতা কি না করলেই নয়?
    একটু উইকি দেখে নিলেও তো পারেন।
  • ja khushi tai | 174.100.41.2 | ০৫ মে ২০১৭ ১২:৩০365977
  • নির্মল। নির্মল।
  • সিকি | ০৫ মে ২০১৭ ১৩:০২365978
  • বোর্ডের র‌্যাঙ্কিং আর ইঞ্জিনীয়ারিংয়ের ডিগ্রি দিয়ে কি গাধার গাধা হওয়া আটকায়? অনেক তো দেখলাম।
  • dc | 120.227.229.75 | ০৫ মে ২০১৭ ১৩:১১365980
  • তাও তো ইম্যাজিনারি শতাংশ দেখানো হয়নি।
  • sm | 52.110.167.248 | ০৫ মে ২০১৭ ১৩:১১365979
  • কোনো দিন বোর্ডের র্যাঙ্ক হোল্ডার হয়েছো না তথাগত বাবুর মতো ইঞ্জিনিয়ারিং লাইনে পরিচিতি আছে?বস্তুত আমিও বিজেপির মতাদর্শ সাবস্ক্রাইব করি না।
    রাজনৈতিক দৃষ্টি ভঙ্গি তে মতো পার্থক্য থাকতেই পারে;সেটা যুক্তি দিয়ে খণ্ডন করে ভালো। কিন্তু কি করে ইঞ্জিনিয়ার হলেন বা গাধা বলে ব্যক্তি আক্রমণ করলে কি যুক্তির ধার বাড়ে?
    আমি হয়তো পব এর কম্যুনিস্ট পার্টির মতাদর্শের বিরোধী।
    কিন্তু তা বলে অশোক মিত্র বা শংকর সেন এর পান্ডিত্য কে উপহাস করবো?
    শংকর বাবু ও একজন ইঞ্জিনিয়ারিং লাইনে পন্ডিত ব্যক্তি। বাম আমলে ভয়াবহ লোড শেডিং প্রায় মুক্ত করে দিয়েছিলেন।
  • যোগরূঢ় জগঝম্প | 131.241.218.132 | ০৫ মে ২০১৭ ১৩:২০365981
  • বাপ্রে
  • T | 24.100.142.91 | ০৫ মে ২০১৭ ১৫:৪৯365982
  • আরে হেবি হেবি
  • সিকি | ০৫ মে ২০১৭ ১৬:৫৪365983
  • বইটার পিডিএফ হয় না?
  • সিকি | ০৫ মে ২০১৭ ১৭:৫৪365974
  • আমার সেই দাড়ি, রামছাগল আর রবীন্দ্রনাথের অ্যানালজিটা মনে পড়ে গেল।

    চাট্টি ছোলাভাজা খাই।
  • যোগরূঢ় জগঝম্প | 192.66.115.118 | ০৫ মে ২০১৭ ১৭:৫৭365975
  • এইতো মাটনের কথা মনে পড়ালে। এই ভর সন্ধ্যেবেলা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন