এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বরকতীর ছাগলামির দায়

    Navid Anjum লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৩ মে ২০১৭ | ৩২৬০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • নাভিদ আঞ্জুম | 113.205.62.86 | ১৩ মে ২০১৭ ১৮:৫৮365887
  • ফেসবুকের অনেক বন্ধু (যেমন, Mujibar Rahamanদাদা,ভাই সম্রাট আমীন, সেখ সাহেবুল হক ভাই) বরকতির ধারাবাহিক নোংরামিগুলোর সাম্প্রতিকতম নমুনাটির নিন্দা করে পোস্ট দিয়েছেন।অনেকে আগেও দিয়েছেন।কিছু পোস্টে লাইক আর দু-একটাতে কমেন্ট করলেও আমি আমার ওয়ালে বা কোনো গ্রুপে বরকতির নিন্দা করে কোনো পোস্ট দিইনি।কারণ একেবারেই ভালো লিখিনা।তবে এটাই একমাত্র কারণ নয়।আরো অনেকগুলি কারণ আছে।
    প্রথমত, লিখতেই ভালো লাগেনা।এই কারণেই নারদকাণ্ডে স্যান্ডো গেঞ্জি পরে বগল দেখিয়ে ঘুষ খাওয়া মন্ত্রীর বিরুদ্ধে কিছু লিখিনি।বারো ক্লাস পাসের শিক্ষাগত যোগ্যতা থাকা ডেইলি সোপ অভিনেত্রীকে কেন্দ্রে HRD মন্ত্রী করার বিরোধিতা করে কিছু লিখিনি।বাম-কংগ্রেস জোটের পক্ষে বা বিপক্ষে কিছু লিখিনি।মেসি,ফেডেরারের প্রশংসা বা ধোনিকে খিস্তি দিয়ে কিছু লিখিনি।বাহুবলী নিয়ে কিছু লিখিনি।ফেবু-র তাবড় তাবড় লেখকদের ফলো করি,লেখা পড়ি,ইমোজি দিই, কিন্তু কমেন্ট খুবই কম। হ্যাপি বার্ডে লেখাও কমে গেছে। ঈদ মুবারক, শুভ বিজয়া, হ্যাপি/শুভ ন্যুইয়ার/নববর্ষ এসব একদম বন্ধ। মায়, সুন্দরী মহিলাদের প্রো-পিকেও স্মরণাতীত কাল থেকে কিছু লিখিনি।বরকতিকে নিয়েও কিছু লিখিনি।লিখতে ভালো লাগে না।
    দ্বিতীয়ত,লিখতে ভালো না পারলেও বলতে মোটামুটি পারি। সব ব্যাপার নিয়েই বলি,শুনি,মতমত দিই, পক্ষে টানার চেষ্টাও করি কখনো কখনো শ্রোতাদের। দেবের তোতলামি নিয়েও বলেছি,বরকতীর নোংরামি নিয়েও বলেছি।এবং অবশ্যই যথোপযুক্ত গুরুত্ব দিয়ে। ফেবুতে লিখে আমি অন্তত এত জনের সঙ্গে কমিউনিকেট করতে পারতাম না।লিখিওনি।বাই দ্য ওয়ে,মমতা দিদি ভাষণে ভোট পান, কথাঞ্জলি লিখে নয়।তাই তো?
    তৃতীয়ত,আমার পড়াশোনা কম তাই বিতর্কে এঁটে উঠতে পারিনা। আর কে না জানে,খিস্তি আর বিতর্ক ছাড়া পোস্ট জমে না। আর খিস্তি দিয়ে যতটা আরাম, শুনে ততটা নয়। মাইরি বলছি।
    চতুর্থত,আসলে এই কথাটা (বা কারণটা)বলার জন্যেই এই পোস্ট। কিছু দেশপ্রেমী(??) গোশাবকের মতামত এরকম, সমস্ত মুসলিমদের আশু কর্তব্য হল ফেবুতে বরকতীকে খিস্তি দিয়ে স্ট্যাটাস দেওয়া আর তারপর বরকতীর বিরুদ্ধে মহামিছিল জাতীয় কিছু করে নিজেদের দেশপ্রেমী প্রমাণ করা ঐ গোশাবকদের কাছে। এখানেই আমি আর আমার মত কোটি কোটি ভারতীয় মুসলিম বেগ্ টু ডিফার।গোশাবকদের কাছে কিছু প্রমাণ দেওয়ার দায় কোনো ভারতীয়েরই নেই। কোনো মুসলিম বরকতির বিরোধিতা করলে নিজের চেতনায় করবে,স্বেচ্ছায় করবে, ভালোমন্দ বিশ্লেষণ করে করবে।তাতে গোশাবকরা খুশি হতেও পারে নাও পারে।গোশাবকদের কাছে দেশপ্রেমের সার্টিফিকেট নেওয়ার প্রয়োজন জাতি-ধর্ম নির্বিশেষে কোনো ভারতীয়ের নেই।আর আমি আশা রাখি গোশাবকদেরও একদিন চৈতন্য ফিরবে। সেদিন কৈফিয়ত চাওয়ার,প্রমাণ চাওয়ার,সার্টিফিকেট দেওয়ার ধৃষ্টতা কমবে।আর হ্যা,আমি বরকতীর তীব্র নিন্দা করি, ঘৃণা করি। বরকতী আমার নেতা নন,আদর্শও নন।আমার অনেক বন্ধু রামদেবকে জোকার ভাবে।বরকতিও একটা জোকার।তবে ক্ষতিকর জোকার।
    পুনশ্চ:আমাদের গ্রামে হিন্দু,মুসলিম মিলে মিশে আছে। বেশিরভাগই বরকতীর নামই শোনেনি। বিগত কিছুদিনে যারা যারা শুনেছেন তাদের মধ্যে একজনকেও পাইনি যিনি বরকতিকে সমর্থন করেছেন।
  • পারভেজ খান | 178.235.198.204 | ১৩ মে ২০১৭ ১৯:০৬365898
  • প্রথমবার নয়।একের পর এক উস্কানিমূলক কথা বলে যাচ্ছিলেন বেশ অনেকদিন ধরেই।সত্যি বলতে ইমাম এর ঠিক কি কি কাজ, হওয়ার যোগ্যতা কি সে সম্পর্কে আমার বিশেষ পড়াশুনো নেই।তবে যতদুর জানি ইসলাম ধর্মাবলম্বীরা যখন নামাজ পড়েন তখন ইমাম এর পেছনে মানে তাকে অনুসরণ করেই পড়েন,এবং তিনি যখন কলকাতার একটি গুরুত্বপূর্ণ মসজিদের ইমাম(ইমাম আর শাহীইমাম এর মধ্যে পার্থক্য যে কি কেউ জানলে আমায় বলবেন) তখন তাকে রোজ প্রায় হাজার হাজার মানুষ(অবশ্যই পুরুষ,কারণ বেশীরভাগ মসজিদে মহিলাদের নামাজ পড়ার অধিকার নেই,যদিও সে প্রসঙ্গে অন্যদিন আলোচনা করা যাবে) অনুসরণ করেন,তাকে সামনে রেখে প্রার্থনা করেন,তাই তার প্রতিটি কথার গুরুত্ব দিতে হয়।আরও দিতে হয় যখন প্রশাসন চুপ করে থাকে।তাই তাকে গুরুত্ব দিয়ে কয়েকটা কথা বলছি,বলার প্রয়োজন মনে করছি।

    বরকতির এবং তার মত মানসিকতার লোকজন সমাজ তো বটেই তার নিজের সম্প্রদায়ের মানুষগুলোর পক্ষেও অত্যন্ত বিপদজনক। তারা যেটা করছেন সেটা ধর্ম বা ধর্মপ্রচারের মধ্যে পড়েনা, নোংরা রাজনীতি (সত্যিকারে লোকনীতি বা রাজনীতি চর্চা বা করা খুব একটা খারাপ বলে মনে করিনা) বলে ওটাকে। উনি এবং ওনার মত লোকজন আসলে বিদ্বেষের প্রচার করছেন,উস্কানি দিচ্ছেন বিভেদের।

    আর টি.ভি চ্যনেল গুলোও তেমনি!মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবে এদের ই খুজে পান!ওনাদের(বরকতি দের) অশিক্ষিত বলব না তবে কুশিক্ষিত বলতে আমার বিন্দুমাত্র দ্বিধা নেই।

    কুসংস্কারাচ্ছন্ন, ধর্মভীরু একটা সম্প্রদায়কে হয়ত অনেকদিন অবধি ভয় দেখিয়ে রাজনীতির ফায়দা লোটা যায়,অশিক্ষিত করে রাখা যায়,মৌলিক চাহিদা না মিটিয়ে মৌলবি তোষণ করে বোকা বানিয়ে রাখা যায়।আর সেটাই চলছে।ততদিন অবধি চলবে যতদিন সেই সম্প্রদায়ের শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরা এগিয়ে এসে আওয়াজ তুলতে পারবেনা,বরকতিদের মত রাজনৈতিক ধান্দাবাজ ও ছদ্মবেশী ধর্মীয় প্রতিনিধি দের বিরুদ্ধে মুখ খুলতে পারবে না।

    সকলের শুভবুদ্ধির উদয় হোক।

    (বি:দ্র: পোষ্টটি একজন মুসলিম,শিখ,বৌদ্ধ,জৈন বা হিন্দু নয়,মানুষ লিখেছে)
  • sinfaut | 11.23.210.155 | ১৩ মে ২০১৭ ২০:০৩365909
  • নাভিদ আঞ্জুম, আপনি কী ১৯৯৯ সাল নাগাদ মৌলানা আজাদ কলেজে অঙ্ক পড়তেন?
  • Navid Anjum | ১৩ মে ২০১৭ ২০:৫৬365911
  • না আমি 2001 এ সিটি কলেজে অঙ্ক নিয়ে ভর্তি হয়েছিলাম☺
  • sinfaut | 11.23.210.155 | ১৩ মে ২০১৭ ২১:০৪365912
  • ও হ্যাঁ, আমিই সালটা গুলিয়েছি, আর কলেজটা আন্দাজে বলেছিলাম, যদিও তোকে গোলাইনি, ফেবুতে যোগাযোগ করেছি, ছবি না দেখে আন্দাজ করিস তো। :D
  • PP | 86.175.75.119 | ১৩ মে ২০১৭ ২২:০২365913
  • বরকতী ঠিক কি বলেছেন?
  • PT | 125.187.44.45 | ১৪ মে ২০১৭ ০০:১৮365915

  • পব-তে বিজেপির আরো দশ পার্সেন্ট ভোট বাড়ানোর জন্যে এই নির্বোধের ভাষাই যথেষ্ট। সঙ্গে সেকুলার যুদ্ধের সেনাপতির চ্যালা তিনো সোমনাথ!!!
  • amit | 149.218.78.222 | ১৪ মে ২০১৭ ০৪:৪৩365916
  • এই বরকতী এর মতো জানোয়ার গুলো চিরকাল ই ছিল, কিন্তু ভোট কেনার জন্য মমতার মতো এদের পা আগে কেও এতটা চাটে নি। দেখা যাক না এবার, বাঘের পিঠ থেকে দিদি কেমন করে নামে।
  • dc | 132.174.83.100 | ১৪ মে ২০১৭ ০৮:৫৪365888
  • এই লোকটা আলফাল কথা বলেছে, তার জন্য গাড়ীর লালবাতি খুলে নিয়েছে, এটা ঠিক কাজই হয়েছে।

    কিন্তু অন্যদিকে গোরক্ষপুরের এক সাধুবাবা সামপ্রদায়িক কথাবার্তা বলে, দাঙ্গা বাধিয়ে, খুন করিয়ে আজ ইউপির মুখ্যমন্ত্রী হয়ে গেছে, আজ তারই সরকার হাইকোর্টকে বলছে সে কোন উস্কানি মার্কা ভাষন দেয়নি, ওগুলো নাকি ডক্টরড ভিডিও ছিল।

    দুটো ঘটনার মধ্যে কোন সম্পর্ক নেই, এটা হয়নি বলে ওটাও হবেনা, এরকমও না। তবে রেসপন্সের অ্যাসিমেট্রিটা চোখে লাগে।
  • | ১৪ মে ২০১৭ ০৯:১৭365889
  • বরকতিকে তো বিক্ষোভ দেখিয়ে সরিয়েও দেওয়া হয়েছে। হিন্দু ব্রো'রা যোগী বা অমিতশায়ের বিরুদ্ধে অমনটা কোথাও দেখাচ্ছেন কী? 'হিন্দু' বলে যাঁরা নিজেদের পরিচয় দেন তাদের কথা বলছি, আমার বা সিকির বা ডিসির মত নাস্তিকদের কথা নয়।
  • pi | 57.29.246.117 | ১৪ মে ২০১৭ ০৯:২৮365890
  • একদম।

    এই লাইনেই কয়েকটা পোস্ট রইল,

    লালবাতির পরে ইমাম পদও গেল বরকতির। আমাদের সংখ্যালঘু ভাইরা কিনতু পেরেছে মৌলবাদী ও সাম্প্রদায়িক কন্ঠস্বরের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে সোচ্চার হতে। এবারে কিন্তু আমাদের হিন্দু ভাইদের পালা। ধর্মীয় উন্মাদনায় সুড়সুড়ি দিয়ে দাঙ্গার আগুনকে প্ররোচিত করার ক্রমাগত প্রচেষ্টারত দিলীপ ঘোষ, মোহন ভাগবত, কিংবা গোধরার গণহত্যাকারী নরেন্দ্র মোদী, অমিত শাহদের বিরুদ্ধে আমরা হিন্দুরা কবে সংঘবদ্ধভাবে সোচ্চার হতে পারি সেটাই এখন দেখার।

    ্‌্‌্‌্‌
  • হারু | 116.208.57.32 | ১৪ মে ২০১৭ ০৯:৪০365891
  • @dc 8:54A.M আলফাল বলার জন্য কারু গাড়ির লালবাতি খোলা হয়নি। লালবাতি খোলার সাথে ওসব বলার সম্পর্ক নেই।
  • dc | 132.174.83.100 | ১৪ মে ২০১৭ ১০:১১365892
  • হারু, সংক্ষেপে বলতে চেয়েছি। লালবাতি খুলতে চায়নি, সেটা খুলে নেওয়া হয়েছে, ঠিক কাজ হয়েছে। আলফাল কথা বলেছিল, সবাই তার নিন্দে করেছে, ইমাম পদ থেকে বরখাস্ত করা হয়েছে, ঠিক কাজ হয়েছে। আশা করি উমা ভারতি, সাক্ষী মহারাজ, আদিত্যনাথ, এদের বিরুদ্ধেও ঐ সব রাজ্যের হিন্দু সংঘঠনগুলো সরব হবে। মুজফ্ফরনগরে যারা উস্কানিমূলক কথাবার্তা বলে দাঙ্গা বাধিয়েছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাজ্য প্রশাসনকে বাধ্য করবে।
  • PT | 125.187.44.45 | ১৪ মে ২০১৭ ১০:৫৫365893
  • সমস্যা হচ্ছে যে নাস্তিকরাও হিন্দু কেননা সে ব্যাচারারাও সিন্ধু নদীর তীরে জন্মেছে। এ ব্যাপারের হোলিয়ার দ্যান দাউ এটিচুড নিয়ে কোন লাভ নেই। কিন্তু হিন্দু মৌলবাদীরা ভোটে জিতে ক্ষমতায় এসেছে। ভারতীয় গণতন্ত্রে আস্থা থাকলে এদের মেনে নিন আর না মানতে চাইলে ছাগল ভোটারদের নির্বোধ সিদ্ধান্তের বিরুদ্ধে মুখর হোন।
  • Arpan | 24.195.228.83 | ১৪ মে ২০১৭ ১১:০১365894
  • বরকতিদের সাথে ফিলিপবাউদের তলায় তলায় আঁতাত না থাকলেই অবাক হব।
  • amit | 149.218.78.222 | ১৪ মে ২০১৭ ১৪:১৯365895
  • বরকতী কে নিয়ে প্রো আর আন্টি দু দলের বাহুবলীদের মারামারির ঘটনাকে বিশাল বৈপ্লবিক বলে কেও কেও উচ্ছসিত হতেই পারেন, সেটা নিয়ে নেত্য করতেও পারেন, তার বদলে অমিত শাহ ইত্যাদি দের পাল্টা মার্ দেওয়ার দাবি তুলতেই পারেন, আফটার অল পসন্দ আপনা আপনা। কিন্তু পুরো ঘটনাটা তে প্রশাসনের রোল ঠিক কি ছিল গত কদিনে ? নীরব দর্শক থাকা ছাড়া ? বরং এতদিন পরে আরো যেটা সামনে এলো, ধুলাগড়-এ সব ঠিক ঠাক ছিল না, তাই মমতাকে সভা ডেকে পুলিশ কে একটু করে বকা দিতে হয়। আহা।

    এমন তও তো হতে পারে (সব ই কল্পনা) : হেকিম দাদা বরকতী কে গিয়ে আস্তে করে বোঝাচ্ছিলেন, দাদা দিনকাল ভালো নয়, কি সব রামনবমী মিছিল টিছিল হচ্ছে, আপনি কদিন একটু পাকিস্তান এর হয়ে গলাবাজি করবেন না দয়া করে, আর ও হ্যা, ওই নষ্টের গোড়া লালবাতি টাকে লুকিয়ে ফেলুন তো একটু কদিন, সব ঠান্ডা হলে আবার লাগিয়ে নেবেন ক্ষণ। তাতে বরকতী রাজি না হওয়াতে, আর এক রাউন্ড বাহুবলি দের অ্যাকশন দরকার হলো, কিন্তু পুলিশ আগাগোড়া অনুপস্থিত। কি আশ্চর্য ?

    আর হ্যা, অসিমেট্রি বিষম চোখে লাগে বৈকি, গত তিন চার দিন ধরে যারা বরকতী এর পুরো কেচ্ছা নিয়ে হিনী অবলম্বন করেছিলেন, বা অন্য দিকে তাকিয়েছিলেন, তারা এক কালে হলদি নদীতে হাজার হাজার লাশ ভাসতে দেখেছিলেন। কি তখন জোশ, বুদ্ধবাবুকে ফাঁসিতে চড়ানোর রোজ কত দাবি, হায়, কোথায় গেলো সে সব আগুন ঝরা দিন ?
  • T | 229.75.11.86 | ১৪ মে ২০১৭ ১৬:১১365896
  • তাদের কাজ মিটে গেছে, সরে পড়েছে। অসুবিধে কি?
  • sm | 52.110.132.178 | ১৪ মে ২০১৭ ১৬:৪৬365897
  • কিন্তু দিদির আমলে তো তাও লাল বাতি সরানো হলো।বাম আমলে তসলিমার জন্য বুদ্ধ বাবু কি করেছিল?আমি শিওর বামেরা পাওয়ারে থাকলে এটুকু ও হতো না।
  • PT | 213.110.242.20 | ১৪ মে ২০১৭ ২০:৫৩365899
  • লাল বাতির সঙ্গে তসলিমার কি সম্পক্ক?

    বাম সরকার যে দাঙ্গাবাজের বিরুদ্ধে মামলা করেছিল সে তো এখন তিনো সরকারের অংশ। তসলিমাপ্রেমী বুজীরাও তাকে মেনে নিয়ে চুপ মেরে আছে।

    তো এখন তসলিমাকে নিয়ে আসা যায় না? গুরুতেও তো কাউকে তসলিমাকে ফিরিয়ে আনা হোক বলে বাইটের পর বাইট লিখতে দেখা যায় না !! ওদিকে ভদ্রদা, শুরদা, পোতুলদা, সুদেবদা, শাঁওলীদি, অর্পিতাদি, বোলানদি হগ্গলে, হগ্গলে মুখে সেলোটেপ লাগিয়ে রেখেছে এ ব্যাপারে।
  • ব্যা ব্যা | 127.194.226.68 | ১৫ মে ২০১৭ ১৫:৪৪365900
  • ব্যা -

    এই ভদ্রলোকটোর নামটো বাদ গেলো কেনে? এনার নামটো আনতে হবেক লাই? ইনাকেও প্রশ্ন করতে হবেক লাই? কারণ ইনিইটো লিখিয়েছেন -
    -----------------------------------------------
    আজকে পশ্চিম বঙ্গে তৃণমূল সরকার এই পরিচিত রাস্তাই বেছে নিয়েছে। তারও চাই মুসলমান ভোট। যে কোনো মূল্যে, যে কোনো পন্থায়। ইমামভাতা, ইত্যাদি আদালতের রায়ে আটকে গেলেও তার লক্ষ্যও একই। এখন সে ঘুরিয়ে ওয়াকফ বোর্ডের মাধ্যমে সেই টাকা বরাদ্দ ও খয়রাত করে যাচ্ছে। এমনকি পশ্চিম বঙ্গ নজরুল অ্যাকাডেমি গঠনকেও তারা তাদের সংখ্যালঘু উন্নয়নের কর্মসূচির একটি পদক্ষেপ বলে ঘোষণা করেছে। ভাবা যায়? নজরুলের কাব্য সঙ্গীত চর্চা মানে মুসলিম সংস্কৃতির চর্চা? শুধুমাত্র মুসলিমদের মধ্যে এই চর্চা হবে? আধর্ম বাংলা সাহিত্য সংস্কৃতি সঙ্গীতের সাথে নজরুলের সম্পর্ক নেই? আসলে এই ছোট বৃত্তের মধ্যে তারা নিজেরাও আটকে পড়েছে, মুসলিম জনসাধারণকেও আটকে রাখতে চাইছে।
    ----------------------------------------------
    "এটাও তো সত্যি কথাই যে কিছুকাল আগে এই মুসলিম ভোটব্যাঙ্ক অটুট ধরে রাখার জন্যই সি পি আই (এম) সরকারে থাকার সময় তসলিমা নাসরিনের একটা বই “দ্বিখণ্ডিত” নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছিল। আদালতে সেই সিদ্ধান্ত বিশ্রীভাবে খারিজ হয়ে যাওয়ার পর তারা কলকাতার রাস্তায় কিছু মুসলমান যুবককে জড়ো হয়ে একটা প্রক্সি-গোলমাল পাকাতে দিয়ে এবং তারপর (এক অলিখিত স্ক্রিপ্ট অনুযায়ী) তা অচিরেই সামলে নিয়ে এরকম একটা বাতাবরণ তৈরি করে যে তসলিমা কলকাতায় থাকলে রাজ্যে হিন্দু-মুসলিম অশান্তি বাড়বে। এমনকি, সত্যিই তা ঘটে কিনা তা দেখার জন্য একদিনও অপেক্ষা না করে সেই রাতেই তারা তসলিমাকে কেন্দ্রীয় সরকারের সঙ্গে যোগসাজশে জবরদস্তি কলকাতা থেকে এক বিজেপি শাসিত রাজ্যে পাঠিয়ে দেবার ব্যবস্থা করে দিয়েছিল।

    এতে মুসলিম সমাজের কার কী উপকার হয়েছে? বরং এর মধ্যেও প্রতিফলিত হয়েছিল মোহনদাস করমচাঁদ গান্ধীর সেই ভ্রান্ত লাইনঃ মুসলিম সমাজকে আকর্ষণ করতে তাদের মধ্যেকার সবচাইতে পিছিয়ে থাকা চূড়ান্ত রক্ষণশীল ও প্রতিক্রিয়াশীল প্রবণতাগুলিকে লালনপালন কর। উৎসাহ দাও। আধুনিক শিক্ষা, আধুনিক জীবনরীতি, আধুনিক জ্ঞান-বিজ্ঞানের দিকে তাদের টেনে আনার চেষ্টাও কোরো না। এর ফলে মুসলিম সমাজের মধ্যে থেকে যাঁরা রক্ষণশীলতার বিরুদ্ধে লড়াই করছেন, তাঁরা দুর্বল হয়ে যাচ্ছেন, ঘরে-বাইরে আরও নিঃসঙ্গ হয়ে পড়ছেন। আর প্রতিক্রিয়ার শক্তি, মৌলবাদী শক্তি, উজ্জীবিত হয়ে উঠছে। আবার এই জাতীয় ঘটনা দেখিয়েই সঙ্ঘ পরিবার তথাকথিত মুসলিম তোষণের অভিযোগ এনে সাধারণ হিন্দু জনসাধারণের মন বিষিয়ে তোলার সুযোগ পায়।

    হ্যাঁ, একথা ঠিক যে তসলিমা নাসরিনের বেশ কিছু রচনায় ধর্মের বিরুদ্ধে, ইসলামের বিরুদ্ধে অনেক কড়া কড়া কথা আছে। তাতে হয়ত কিছু ধর্মভিরু মুসলিম আহত বোধ করতে পারে। কিন্তু ইসলামপন্থীদেরও হাত পা তো কেউ বেঁধে রাখেনি। তাঁরা তার জবাব দিন না। তসলিমার লেখায় যদি ভুল তথ্য থাকে, ইতিহাসের বিকৃতি থাকে, হজরত মহম্মদ সম্পর্কে ভুল তথ্য ও সমালোচনা থেকে থাকে, তাঁরা সেটা পালটা উপযুক্ত তথ্য প্রমাণ সাক্ষ্য দিয়ে ধরিয়ে দিন। প্রচার করুন, বক্তৃতা দিন, লিখুন। আমরাও পড়ি শুনি। ভয়ের কী আছে? তাঁকে মেরে ফেলতে হবে কেন? তাড়িয়ে দিতে হবে কেন? তর্ক এড়িয়ে আঘাত করতে চাইছ, মুখ বন্ধ করে দিতে চাইছ মানে হলঃ তুমিও সম্ভবত মনে মনে মেনে নিচ্ছ, তাঁর বক্তব্যের মধ্যে কিছু না কিছু সত্য আছে। যা নিয়ে আলোচনা হোক, তুমি একেবারেই চাও না। কেন না, তুমি জান সেই সব কথাকে কাটতে পারবে না।

    এই কথাটা যদি সেদিন বামফ্রন্টের নেতারা বলতে পারতেন, সি পি আই (এম) নেতারা জোর দিয়ে বলতে পারতেন (সেই সাংগঠনিক তাকত তখন তাঁদের ছিল), শুধু ইসলামি নয় হিন্দু মৌলবাদেরও হাত থেকে একটা বড় অস্ত্র চলে যেত। তারপর তাঁরা তসলিমার লেখায় কোথায় কতটা উগ্রতা আছে অহেতুক আঘাত আছে, তা নিয়ে তাঁরও সমালোচনা করতে পারতেন। কিন্তু সরকারপক্ষ যুক্তিতর্কের স্বাভাবিক পথটি এড়িয়ে গিয়ে ধর্মান্ধ মোল্লাতন্ত্রের কাছেই আত্মসমর্পণ করলেন। সেই সহজ রাস্তাটা তাঁরা বেছে নিলেন, যার দ্বারা দুই মৌলবাদী শক্তিরই উপকার হল। গান্ধীর সেই পথ প্রদর্শনের কী সুদূর প্রসারী প্রভাব!......"
    -ধর্ম সাম্প্রদায়িকতা মৌলবাদ - কিছু কথা - ৪ -অশোক মুখোপাধ্যায়
    -----------------------------------------------
    ব্যা ব্যা
  • de | 69.185.236.52 | ১৫ মে ২০১৭ ১৮:৪৩365901
  • বাঃ - এই লেখাটা বড্ড ভালো -
  • PT | 213.110.242.22 | ১৬ মে ২০১৭ ০০:১৫365902
  • "আদালতে সেই সিদ্ধান্ত বিশ্রীভাবে খারিজ হয়ে যাওয়ার পর তারা কলকাতার রাস্তায় কিছু মুসলমান যুবককে জড়ো হয়ে একটা প্রক্সি-গোলমাল পাকাতে দিয়ে এবং তারপর (এক অলিখিত স্ক্রিপ্ট অনুযায়ী) তা অচিরেই সামলে নিয়ে এরকম একটা বাতাবরণ তৈরি করে যে তসলিমা কলকাতায় থাকলে রাজ্যে হিন্দু-মুসলিম অশান্তি বাড়বে।"

    ব্যাব্যাবাবু/বিবি বা অন্য কেউ এটার ভাবসম্প্রসারণ করবেন? এটা কি কোন নতুন কন্সপিরেসি থিয়োরি যা এতদিন গোপন ছিল? তিনোপন্থী বরকতীর নির্বোধ বালখিল্যতার পরে ট্রাঙ্ক থেকে টেনে বের করা হল?

    এইসব মুসলমান যুবকদের কেউ কি এখন তিনো সরকারের অংশ?
  • amit | 149.130.200.184 | ১৬ মে ২০১৭ ০১:৫১365903
  • হায়, শেষে বাম আমলকে সাম্প্রদায়িক দেখতে গিয়ে তসলিমাকে টেনে আন্তে হলো, এবার তো মোদিকে কল্যাণকর দেখাতে গুজরাটের দাঙ্গা আসবে। ইদ্রিস আলীর নাম কি সবাই ভুলে গেলেন ?

    যাই হোক, রাম নবমীর মিছিল জিন্দাবাদ। মাত্র একটা মিছিল এ কিরকম সুন্দর পোস্ট এফেক্ট এসেছে দেখা যাচ্ছে। দুটো লিংক পাশাপাশি রাখলে বিশ্বাস হচ্ছে না দুটো একই লোক বলছে। সাবাস অমিত শাহ।

    https://ebela.in/state/an-exclusive-interview-of-imam-barkati-dgtl-1.613114?ref=hm-ft-stry"

  • Du | 57.184.32.243 | ১৬ মে ২০১৭ ০৫:৫০365904
  • ব্যার লেখাটায় খামোখা হিন্দু মৌলবাদের বিরুদ্ধে দুশব্দ ঢুকিয়ে ভারি করার দরকার ছিল কি? এমনিতেই বেশ কনসিস্টেন্ট ছিলো।
  • Navid Anjum | ১৬ মে ২০১৭ ২৩:২৮365905
  • হারানো প্রাপ্তি সংবাদ
  • ব্যা | 127.194.239.103 | ১৭ মে ২০১৭ ১২:৪৯365906
  • ব্যা---
    আমার ১৫ই মে, ২০১৭-র ৩।৪৪-এ পেশ করা বক্তব্যকে অনেকেই দেখলাম আমার মৌলিক লেখা ভেবে নিয়েছেন এবং সেই অনুযায়ী মন্তব্য বা বক্তব্য পেশ করেছেন।
    আমি একটু লজ্জিতই হলাম, তাঁদের সকলের জ্ঞাতার্থে সবিনয়ে জানাই যে ঐ লেখাটি সম্প্রতি গুরু-তে প্রকাশিত অশোক মুখোপাধ্যায়ের একটি প্রবন্ধের থেকে উদ্ধৃত।
    এ কথাটি শেষে উল্লেখও করেছিলম, যাঁরা যাঁরা মন্তব্য করেছেন, তাঁদের কাউকে তো ও'র দ্বিতীয় পর্বে প্রশ্নও করতে দেখেছিলাম।

    ঠিকই আছে, একদম ঠিক আছে }8>D

    যাক গে, তাঁদের জন্য নীচে ও'ই লেখার লিঙ্কগুলো তুলে দিলাম
    -----------------------------------------------
    ১) ধর্ম, সাম্প্রদায়িকতা মৌলবাদ – কিছু কথা – অশোক মুখোপাধ্যায় - প্রথম পর্ব
    প্রকাশ – গুরুচণ্ডালী সাইট – মে দিবস, ২০১৭
    http://www.guruchandali.com/blog/2017/05/01/1493617751062.html?author=628832947281959

    ২) ধর্ম, সাম্প্রদায়িকতা মৌলবাদ – কিছু কথা – অশোক মুখোপাধ্যায় - দ্বিতীয় পর্ব
    প্রকাশ – গুরুচণ্ডালী সাইট – ৩রা মে, ২০১৭
    http://www.guruchandali.com/blog/2017/05/03/1493826299770.html?author=628832947281959

    ৩) ধর্ম, সাম্প্রদায়িকতা মৌলবাদ – কিছু কথা – অশোক মুখোপাধ্যায় - তৃতীয় পর্ব
    প্রকাশ – গুরুচণ্ডালী সাইট – ৭ই মে, ২০১৭
    http://www.guruchandali.com/blog/2017/05/07/1494146401896.html?author=628832947281959

    ৪) ধর্ম, সাম্প্রদায়িকতা মৌলবাদ – কিছু কথা – অশোক মুখোপাধ্যায় - চতুর্থ ও শেষ পর্ব
    প্রকাশ – গুরুচণ্ডালী সাইট – ১৩ই মে, ২০১৭
    http://www.guruchandali.com/blog/2017/05/13/1494651328775.html
    -----------------------------------------------
    ব্যা ব্যা
  • ... .... | 69.160.210.3 | ১৭ মে ২০১৭ ১৫:১৬365907
  • বাপ্পাদার কি ফোন নাম্বার পাল্টেছে? আগের নাম্বার এ পাচ্ছি না।
  • i | 147.157.8.253 | ১৮ মে ২০১৭ ০৮:৩৪365908
  • ১৬ই মে র ১১ঃ২৮ এর পোস্টটা এত ভালো লাগল-
  • ব্যা | 69.97.157.140 | ১৮ মে ২০১৭ ১১:৪৬365910
  • ব্যা
    -----------------------------------------------
    "IP Address : 69.160.210.3 (*) Date:17 May 2017 -- 03:16 PM

    বাপ্পাদার কি ফোন নাম্বার পাল্টেছে? আগের নাম্বার এ পাচ্ছি না।
    --------------------------------------------------

    [email protected]এ মেল করে চাইলে নম্বর পেয়ে যাবে।

    ব্যা ব্যা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন