এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিষয়ঃ আরও এক দলিত ছাত্রের আত্মহত্যা

    স্বাতী
    অন্যান্য | ১৪ মার্চ ২০১৭ | ৫৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • স্বাতী | 113.215.226.177 | ১৪ মার্চ ২০১৭ ০১:০৮365215
  • ফেবু গ্রুপে ইপ্সিতাদি জেএনইউ-তে আরও একজন দলিত স্কলারের সম্ভাব্য আত্মহত্যার ব্যাপারে একটা থ্রেড খুলেছিল, সেখানে ইউজিসি ২০১৬ গ্যাজেট ও সেই সংক্রান্ত ঘটনা নিয়ে কিছু প্রশ্ন করেছিল। তার উত্তরে এটা কমেন্টে লেখা, ইপ্সিতাদি বললো এখানেও পোস্ট করতেঃ

    ইপ্সিতাদি, এক এক করে বলছি -

    ১) ইউজিসি ২০১৬ গ্যাজেট-এর একটা স্তর নিয়ে তোমার সাথে আগে আলোচনা হয়েছে অলরেডি, তাও আরেকবার বলছি। এটাতে রিসার্চ সিট কমার চান্স খুব বেশি, কারণ ইনটেকের ক্যাপ যে বেঁধে দেওয়া আছে সেটায় কিছু ধোঁয়াশা আছে। ধোঁয়াশাটা এই - ক্যাপটা কীসের বেসিসে হবে, একজিস্টিং ফ্যাকাল্টি স্ট্রেংথ না ফুল স্ট্রেংথ? এটা তো জানোই যে কোন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে (আইআইটি সহ) ওবিসি এক্সপ্যানশনের সমস্ত পোস্ট ভরা হয়নি, অনেক জায়গায় ইউজিসি সব পোস্ট অনুমোদনও করেনি, অথচ সেটা হওয়ার কথা অনেকদিন আগে। এবং এতে সব থেকে ক্ষতিগ্রস্থ অবশ্যই পিছিয়ে পড়া সেকশনের স্কলাররা, যারা হয়তো বিদেশে যেতে পারবেনা, বা প্রাইভেটে পয়সা দিয়ে পড়ার ক্ষমতা নেই।

    ২) দ্বিতীয় স্তরটা জেএনইউ ভিসির নিজস্ব, এবং আরও ভয়ানক। ইউজিসি বহুকাল ধরে বলছে এন্ট্র্যান্স টেস্ট বাধ্যতামূলক, শুধু ভাইভায় হবেনা - সেটায় জেএনইউর সমস্যা, নেই কারণ ইউজিসি বলার আগে থেকেই এন্ট্র্যান্স হয়। কিন্তু সমস্যা অন্য জায়গায় - সমস্যা তখন শুরু হয় যখন এম জগদীশ কুমার জানান যে এরপর থেকে এন্ট্র্যান্স টেস্ট শুধু কোয়ালিফাইং, তারপর আবার ভাইভা হবে এবং সেই ভাইভার ১০০% নম্বর দিয়েই রিসার্চে অ্যাডমিশন হবে। এটা ডিসাস্টার বললেও কম বলা হয়।

    ডিসাস্টার কেন বলছি? কারণ ভাইভাতে কী ভাবে ডিসক্রিমিনেশন হয় সেটার অজস্র প্রমাণ আছে - আরটিআইতে দেখা গেছে যে রিটেন পরীক্ষায় ৭৫-এ ৫৫/৬০ পাওয়া স্কলাররা ভাইভাতে ৫ পেয়েছে, এবং সেটার একটা ক্লিয়ার প্যাটার্ন আছে, সবাই এসসি/এসটি/ওবিসি (এর পুরো তথ্য জেএনইউসু বহুবার প্রকাশ করেছে, লিংক পেলে দেবো)। সেটা কেন হয় এটাও বোঝা কঠিন না - বেশি নম্বর পেলে কাস্ট যাই হোক না কেন, জেনেরাল লিস্টে সুযোগ পাবে, এটাই নিয়ম। যারা জেনেরাল লিস্টকে আপার কাস্ট লিস্ট মনে করেন, তাঁদের কাছে এটা খুবই সমস্যার, এবং তাই ভাইভাতে এটার সুযোগ তাঁরা নিয়ে থাকেন। (পরিচয় একবার নিজের অভিজ্ঞতার কথা লিখেছিল এই নিয়ে, এখন দেশে ফিরেছে কি না জানিনা তাই ট্যাগ করছি না।)

    জেএনইউর নিজস্ব আব্দুল নাফে কমিটির রিপোর্টও পরিষ্কার বলছে যে ভাইভার নম্বর কমানো দরকার, রিটেন এন্ট্র্যান্সে জোর দেওয়া জরুরি, অথচ ভিসির নতুন নিয়ম সম্পূর্ণ ভাবে সেই রিপোর্টকেও বাইপাস করছে। এবং মধ্যে ভিসি নিজেই ইউজিসির অ্যাক্টিং চেয়ার ছিলেন, অতএব তিনি নিজেই নিজের মতন করে ইউজিসিকে ব্যবহার করতে শুরু করেন - এই নিয়ে যোগেন্দ্র যাদব খুব পরিষ্কার বুঝিয়েছেন সমস্যা কোনখানে, লেকচারের লিংক পেয়ে যাবে। এই মুহূর্তে বিষয়টি কোর্টে গেছে।

    ৩) এবার এই সবের সাথে রয়েছে জগদীশ কুমারের অদ্ভুত কিছু স্টেপ। এই ছেলেটি আসা করতো এইচসিইউতে, এখানে বাপসা করতো কী না বলতে পারবো না, তবে যা শুনলাম দলিত গ্রুপগুলির সাথে জড়িত ছিল। এইবার ১) ও ২)-এ যা লিখলাম, সেটা নিয়ে প্রতিবাদ অনেক দিন ধরেই চলছে, জেএনইউসু/টিএ/কেএ সকলেই একসাথে প্রতিবাদ জানিয়েছে। ভিসি আলোচনায় যেতে চাননি। মাঝে কয়েকদিন বাপ্সার কিছু অ্যাকটিভিস্ট অ্যাডমিন ব্লক দখল করার চেষ্টা করে, তবে তাতে খুব একটা কিছু কাজের কাজ হয়নি অবশ্যই। জগদীশ কুমার গিয়ে ৩টি ইউনিয়নের বিরুদ্ধে এফআইআই করেন, সেই অদ্ভুত কেস যখন কোর্টে যায় তখন আবার দিল্লী পুলিশ - দিল্লী পুলিশ, ভেবে দেখো! - এসে বলে না, না, আইন শৃঙ্খলার সমস্যা নেই, তারা জেএনইউতে ফুল টাইম থাকতে চায়না। এই মুহূর্তে চরম কনফিউশন, গোটা স্টুডেন্ট কমিউনিটি শঙ্কিত এবং ভিসি কোন চেষ্টাই করছেন না আলোচনায় আসতে। অবশ্য যেই ভিসি একটা জলজ্যান্ত ছেলে হারিয়ে গেলেও রাতে ঘুমোতে পারেন, তাঁকে নিয়ে আর কী বলার!

    মুথু কেন আত্মহত্যা করলো তার সমস্ত কারণ আমি জানিনা, তবে এটুকু বলতে পারি যে এই সমস্ত ঘটনা নিয়ে সে হতাশাগ্রস্থ ছিল, এটা তার শেষ কয়েকটা পোস্ট পড়লেই বোঝা যায়।

    পরিশেষে - আর এটা এমনিতে বলার দরকার নেই, কিন্তু তাও আজকাল লোকজন শুরুতেই কংগ্রেস/বিজেপি করা শুরু করেন তাই পরিষ্কার বলছি - উচ্চশিক্ষা নিয়ে কংগ্রেস আর বিজেপির স্ট্যান্ড এক, আর সেই স্ট্যান্ড হচ্ছে পাবলিক শিক্ষা ব্যবস্থাকে মেরে ফেলা, শিক্ষা ক্ষেত্রে সামাজিক ন্যায়ের পথ আটকানো, যেটা স্কুল স্তরে হয়েছে অলরেডি। কংগ্রেস আমলের বিড়লা-আম্বানি রিপোর্ট অন রিফরমস ইন হাইয়ার এডুকেশন (২০১০) দেখতে পারেন - সেই ব্লু প্রিন্ট এর আগে কপিল সিব্বাল ফলো করেছিলেন, এখন স্মৃতি ইরানী ও জাভারেকর করছেন। এঁদের রং আলাদা হতে পারে, কিন্তু এই বিষয়ে মত এক। অতএব যারা এত বড় লেখা সময় নিয়ে পড়লেন তাঁদের অনুরোধ করবো দলমত নির্বিশেষে এই বিষয়ে আরও জানুন, ও আপত্তি জানান। এতে আপনার পরিচিত ছেলেমেয়েদের ভবিষ্যৎ নির্ধারিত হবে।
  • | ১৪ মার্চ ২০১৭ ১৩:১৫365216
  • :-(
    আসা করত
    বাপসা করত
    এগুলোর পুরো কথাগুলো কী?
  • সিকি | ১৪ মার্চ ২০১৭ ১৩:১৭365217
  • আসা নয় - AISA।
    বাপসা হল BAPSA।

    অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, আর বীরসা মুন্ডা ফুলে স্টুঃ অ্যাঃ।
  • | ১৪ মার্চ ২০১৭ ১৩:২২365218
  • আচ্ছা। থ্যাঙ্কু।
    বাংলা হয়ে যাওয়ায় বুঝতে পারি নি।
  • S | 184.45.155.75 | ২১ মার্চ ২০১৭ ১৫:১৭365219
  • তুল্লাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন