এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • উনিজি বনাম পিসি-সরকার

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ২২ মে ২০২৪ | ৩৮৮ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বিশ্ব জাদু প্রতিযোগিতার ফাইনাল। পশ্চিমবঙ্গের পিসি-সরকার বনাম উনিজি। পিসি-সরকারের হেবি ঘ্যাম। ওদিকে উনিজির অলৌকিক ক্ষমতা আছে, উনিজিই ভানুমোদি।

    প্রতিযোগিতা শুরু হয়েছে। সামনে দুজন বিচারক। প্রথম রাউন্ড ওয়াটার অফ ইন্ডিয়া। পিসি-সরকার দেখালেন মেঘশ্রী খেলা। প্রথমে ঘটি উপুড় করে  সব জল ঢেলে দিলেন এক বিচারকের মাথায়। তারপর একটু হাত-পা ছুঁড়লেন। কোথা থেকে স্টেজের উপর চলে এল এক গামলা মেঘ। ঘটির উপর বৃষ্টি হল। পিসি-সরকার আবার ঘটি উপুড় করে দিলেন। স্টেজ ভর্তি হয়ে গেল জলে। খুব হাততালি। 
    ফিরতি খেলায় উনিজি বললেন, আমার এত কায়দা লাগেনা। সামান্য একটু জল দেখে আপনারা এমন করছেন, মনে হয় আপনারা জল পানই না। আপনাদের কী দুঃখ। বলে, ভ্যাঁ করে কেঁদে দিলেন। সে কী কান্না। এক বিচারকের জুতো ভিজে গেল। উনিজি চোখ মুছে বললেন, ভাবছেন সব জল শেষ? না, সংখ্যাগুরুর এই ব্রান্ত ভাবনা দেখে আমার চোখে আবার জল আসে। বলে, আবার ভ্যাঁ।  এবার অন্য বিচারকেরও জুতো ভিজে গেল। খুব হাততালি। 

    দুটো খেলাই দারুণ। কিন্তু বিচারকরা কান্না দেখে তেমন গললেননা। উনিজি পয়েন্ট একটু কম পেলেন।

    পরের খেলা থট-রিডিং। পিসি-সরকার আবারও প্রথমে। চোখ বেঁধে ভালই খেলা দেখালেন। এক ছাত্র স্টেজে আসতেই বললেন, তুমি সাইকেল চাও। সে বলল, মোটেও না, মোটর সাইকেল চাই। এক গৃহবধূ আসতেই বললেন আহা কী লক্ষীশ্রী। দর্শকরা খুব আমোদ পেল। তারপর উনিজির খেলা। তিনিও চোখ বেঁধে। স্টেজের এক পাশে একটা বোর্ড। এক সাংবাদিক উঠে চক দিয়ে ১০০  লিখল। উনিজি বললেন, ৪০০।  সে বদলে ২০০ লিখল, উনিজি আবারও বললেন ৪০০। তারপর চোখ খুলে বললেন নামতা পড়ছিলাম। দর্শকরা এবারও খুব আমোদ পেল। কিন্তু বিচারকরা মোটেই খুশি না। উনিজি আবারও নম্বর কম। 

    এবার ফাইনাল রাউন্ড। ভক্তরা তো খুব টেনশনে। উনিজি পিছিয়ে থাকবেন, ভাবাই যায়না। তাদের আশ্বাস দিয়ে উনিজি আবার স্টেজে। প্রথম খেলা যথারীতি পিসি-সরকারের। তিনি একটা বাক্স নিয়ে স্টেজে উঠলেন। বাক্সে একটা পদ্ম ফুল পুরলেন। তারপর কী সব মন্ত্র পড়লেন, বেরিয়ে এল আস্ত একটা লোক। পিসি বললেন, ছিল পদ্মফুল, হয়ে গেল বাবুল। হেবি হাততালি। 

    পরের দান উনিজির। মাথয় একটা টুপি পরে উঠেছেন। টুপিটা খুলে তিনিও তাতে একটা পদ্মফুল পুরলেন। আবার মাথায় দিলেন। তারপর বললেন, এবার যা দেখাব, তা কেউ কোনোদিন ভুলতে পারবেনা, কারণ আমি তো ঠিক মানুষ না, আমি ঈশ্বরপ্রেরিত। বলে, টুপিটা খুলে একটা ফু দিলেন। হুশ করে বেরিয়ে এল একটা লোক। তার মাথায় পরচুলো, গায়ে কালো কোট। আবার ফু দিলেন, আরও একটা লোক। মাথায় পরচুলো, চোখে চশমা, গায়ে কালো কোট। উনিজি বললেন, তোমরা কারা। তারা সেলাম ঠুকে বলল, আমরা বিচারক। তারপর উনিজি প্রতিযোগিতার দুই বিচারককে দেখিয়ে বললেন, ওরা কারা?  দুই কালো কোট বলল, ওরা জালি। দর্শকরা শুনে হেবি আনন্দ পেয়ে হাততালি দিল। উনিজি বললেন, এবার বল, এই প্রতিযোগিতা জিতেছে কে? দুই কালো কোট বলল, উনিজি ছাড়া আবার কে? 

    এইভাবেই উনিজি জাদুপ্রতিযোগিতায় বিশ্বচ্যাম্পিয়ন হলেন।



    ছবিঃ যদুবাবু
    পুঃ কথামৃতের সচিত্র প্রথম সংস্করণ প্রকাশ করেছে গুরুচণ্ডা৯। এই কদিনেই হাজার-দুই ডাউনলোড হয়েছে। এখনও যোগ না দিয়ে থাকলে ডাউনলোড করে উনিজি বিপ্লবে যোগ দিন। গুরুচণ্ডা৯ এই ব্যাপারে কখনও ঢিলে দেয়নি, সবাই যখন রামমন্দিরে বসত করছিল, তখনও গুরুচণ্ডা৯ই টানা উনিজি-ভক্তি প্রচার করে গেছে। হাত মেলাতে চাইলে চলে আসুন হোয়া গ্রুপে। 

    #উনিজিকথামৃত ১৬ 
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অসিতবরণ বিশ্বাস | 2401:4900:16cd:3d61:1:1:d24:7ff4 | ২২ মে ২০২৪ ২০:০৫532167
  • হাঃ হাঃ হাঃ হাঃ হাঃ।
    অসম লড়াই।
    একটি সর্বভারতীয় অন্যটি খর্বভারতীয় হয়ে আঞ্চলিক।
    কারুর মতে অবশ্য দুটোই ইভিল!
  • | ২২ মে ২০২৪ ২০:১৪532169
  • ইদিকে আজকে নাকি মালটা বলেছে ওর বিশ্বাস ও মায়ের গর্ভে জন্মায় নি (তাহলে হীরাবেনের সাথে অত ফোটোশ্যুট করত কেন কে জানে!) ভগমান ওকে ডায়রেক্ট ড্রপ করেছে ভারতে।  মেগালোম্যানিয়াকের হদ্দমুদ্দ। অবশ্য এর গুরুও বলেছিল  কাজেই সেখান থেকেই টুকেছে। 
  • dc | 2402:e280:2141:1e8:1537:a69c:9d9a:6f7c | ২২ মে ২০২৪ ২০:১৪532170
  • "তারপর বললেন, এবার যা দেখাব, তা কেউ কোনোদিন ভুলতে পারবেনা, কারণ আমি তো ঠিক মানুষ না, আমি ঈশ্বরপ্রেরিত"
     
    ইয়ে, উনি কি তাহলে অমানুষ? 
  • Argha Bagchi | ২২ মে ২০২৪ ২০:২৫532171
  • অমানুষ না, উনিজী ভানুমোদি। enlightened
  • রমিত চট্টোপাধ্যায় | ২৩ মে ২০২৪ ০০:১০532200
  • উনিজি কথামৃতর লিংকটাও একবার চিপকে দিলাম। 
     
    আরেকবার ডাউনলোড করে দেখলাম এতে বোধহয় আরো দুটো নতুন চ্যাপ্টার যোগ হয়েছে - জেলার রাজধানী এবং উল্টো রবীন্দ্রনাথ। 
  • রমিত চট্টোপাধ্যায় | ২৩ মে ২০২৪ ০০:১১532201
  • লেখাটা দারুণ ছিল, সাথে হাফ প্যানটুলের মধ্যে বিচারক হেব্বি হয়েছে।
  • aranya | 2601:84:4600:5410:c4d0:21fa:239c:ac4a | ২৩ মে ২০২৪ ০৭:৪১532212
  • টু গুড, লেখা ও ছবি 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন