এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • নবীন

    Suvasri Roy লেখকের গ্রাহক হোন
    ১৬ মার্চ ২০২৪ | ১৪৫ বার পঠিত
  • আজ নবীনের কথা বলব।

    নবীন তার আসল নাম নয়। তার বাবার নামও শরৎ নয়। নামগুলো পাল্টে দিলাম।

    আমাদের আবাসনের কাছাকাছি মেথরপট্টিতে শরৎদা সপরিবারে থাকত। সে আমাদের ব্লকের আবর্জনা নিয়ে যেত, সোজা কথায় নিত্যিকার জমাদার বা মাইনে করা জমাদার ছিল। সাত সন্তানের বাবা শরৎদা যক্ষ্মায় মারা যায়। তারপরে তার ছেলেরা কখনো কখনো আমাদের জমাদার হিসেবে কাজ করেছে আর ছেড়ছে। তারা যখন কাজ করত না তখন অন্য কাউকে ঠিক করা হ'ত। বোধহয় ২০২০ সালে শরৎদার স্ত্রীও মারা যায়। তাকেও চিনতাম আমি। মাঝেমাঝে আসত। টুকটাক কথা বলত।

    ২০২১, '২২ শরৎদার ছেলে নবীন আমাদের ব্লকে কাজ করছিল। '২২ এর শেষের দিকে একটা ভয়াবহ ব্যাপার শুনলাম। নবীন ট্রেন থেকে পড়ে গেছে এবং তার ডান পা-টা হাঁটুর নিচ থেকে বাদ পড়েছে। সত্যিই মর্মান্তিক ঘটনা। বাইশ তেইশ বছরের একটা ছেলের এ কী হ'ল! সুস্থ সবল একটি তরুণ এক লহমায় প্রতিবন্ধী হয়ে গেল।

    পরে এক প্রতিবেশীর মুখে ঘটনার বিশদ বিবরণ শুনলাম। নবীন ট্রেন থেকে পড়ে যায়নি। তার কয়েকটা বদমাইশ সাঙ্গপাঙ্গ তাকে ট্রেন থেকে ফেলে দিয়েছিল যার জেরে এই দুর্ঘটনা। বেলঘড়িয়া স্টেশনের কাছাকাছি এই বিপর্যয় ঘটানো হয়েছিল।

    এই দুর্ঘটনার পর আমাদের ব্লকে অন্য জমাদার রাখা হল। আবর্জনা নিয়ম করে নিয়ে যাওয়া না হলে কী চলে? নবীনের কথা আর ওঠে না। একবার শুধু শুনেছিলাম পাড়ার কিছু লোকজন একজোট হয়ে নবীনকে কিছু আর্থিক সাহায্য করেছেন। 

    আমাদের জীবন নিজের নিজের খাতে বয়ে যাচ্ছিল। ইতিমধ্যে ২০২৪ এসে গেল। পয়লা জানুয়ারি সকালবেলা আমি ভাবলাম, সেভেন ট্যাঙ্কস থেকে একটু ঘুরে আসি। কচুরিটচুরি আনব, একটু সব্জি নেব আর লোকজনের সঙ্গে দু'চারটে কথাও হবে। দশটা নাগাদ বাড়ি থেকে বেরিয়ে একটু হেঁটে তারপর একটা টোটো নিলাম।  ৷৷  টোটোওয়ালাকে লক্ষ্য করিনি। সে হঠাৎ আমাকে জিজ্ঞাসা করল- এখন কে কাজ করে? সে প্রশ্নের উত্তর দেব কী, আমি তখন ওকে চেনার চেষ্টা করছি। আমার হতভম্ব দশা দেখে টোটোচালক বলল, দিদি, আমি নবীন। আপনাদের বাড়িতে কাজ করতাম। বুঝতে পারলাম এবং লজ্জা পেলাম। আসলে অাজকাল মানুষের মুখ খুব একটা মনে রাখতে পারি না। তার ওপর সেই সময় বেশ কিছু দুর্ভাবনা মাথায় এত বেশি চেপে বসেছিল যে বিস্মৃতি সক্রিয় হয়ে উঠেছিল। অনেক দিন সামনাসামনি ওকে দেখিনি, এ কথাও ঠিক। 

    ততক্ষণে অজান্তেই আমার চোখ ওর পায়ের দিকে চলে গেছে। ও সেটা বুঝতে পেরেছিল। বলল- আমার অ্যাক্সিডেন্ট হয়েছিল দিদি। ডান পাটা হাঁটুর তলা থেকে বাদ পড়ে গেছে। ডাক্তারেরা নকল পা লাগিয়ে দিয়েছে। আমি ততক্ষণে অপ্রস্তুত ভাবটা কাটিয়ে উঠেছি। বললাম - কারা তোমার এই সর্বনাশ করল? বলল - আমার চেনা কয়েকটা ছেলে। আমার কাছ থেকে নেশাভাং করার টাকা চেয়েছিল। দিইনি। তাই ট্রেন থেকে ঠেলে ফেলে দিয়েছিল। জিজ্ঞাসা করলাম- পুলিসে ডায়েরি করাওনি? উত্তর এল - হ্যাঁ। ছেলেগুলো পালিয়ে গেছে। পুলিস ওদের খুঁজছে।
    আমার দিন কাটবে কী করে? তাই অটো চালাচ্ছি। সরকার থেকে সাহায্য করেছে। 

    এ কথাও ঠিক যে ওকে কেউ বসিয়ে খাওয়াবে না। ওদের স্তরে দারিদ্র্য নিত্য সঙ্গী। একটু বড় হওয়ার পরে ছেলেরা, মেয়েরা প্রত্যেকে খেটে খায়।

    পানমশলা খেতে খেতে আমার সঙ্গে কথা বলছিল ও, একটি প্রতিবন্ধী তরুণ যে মানুষের নিষ্ঠুরতার শিকার। আমার মনে পড়ল একবার সোহমদের একতলা থেকে আমার চারতলার ফ্ল্যাটে সিঁড়ি ভেঙে ভেঙে অবলীলায় ভরা সিলিন্ডার বয়ে এনে দিয়েছিল এই নবীন। আমাদের লিফট নেই।

    লক্ষ্যণীয় হল, এত বড় বিপর্যয়ের পরেও ও হার মানেনি। শুয়েবসে না থেকে টোটো চালিয়ে রোজগার করছে। পানমশলা খাচ্ছে এবং কথা বলতে বলতে মাঝেমাঝে হাসছে। এই দৃঢ়তা, হার না মানার অদম্য মানসিকতার জন্য ওর প্রশংসা করতেই হয়। 

    কথায় কথায় সেভেন ট্যাঙ্কসের মোড় এসে গিয়েছিল। নেমে টাকা দিলাম। হ্যাপি নিউ ইয়ার বললাম। সাবধানে থেকো, বলে এগিয়ে গেলাম। এতক্ষণে মনে হচ্ছিল, বছরটা সত্যিই নবীন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 2607:fb90:eab2:c595:2120:3520:467d:edd | ১৬ মার্চ ২০২৪ ২২:১৯529490
  • বেশ লাগলো
  • Eman Bhasha | ১৮ মার্চ ২০২৪ ১০:২৯529528
  • ভালো প্রতিবেদন 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন