এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শাজাহানের স্থাপত্যের ঝিনচ্যাক

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১২ মার্চ ২০২৪ | ১০৮ বার পঠিত
  • বালখে প্রচুর ক্ষয় ক্ষতি স্বীকার করে আসার পর, মন ভালো করতে শাজাহান দিল্লীকে নতুন ঝাঁকজমক পূর্ণ চেহারা দিতে পাশেই নতুন শহর শাহজাহানাবাদ তৈরির পুরনো প্রকল্পে মেতে গেলেন। কান্দাহারে মার খেয়ে আসার পর একাজের গতি একটু কমেই ছিল। বিশেষ করে দ্বিতীয় আর সেটাও সফল না হওয়ায় তৃতীয় কান্দাহার আভিযানের প্রস্তুতির বছর ষোলশো উনপঞ্চাশ থেকে তিপান্নয়। শহর কেল্লা আর নানা স্থাপত্যের অপূর্ব সব নির্মাণে শাহাজাদী জাহানারা আর শাহাজাদা দারা শুকোহ ছিলেন শাজাহানের প্রধান সহায়। শাহজাহানাবাদের নির্মাণ কাজ শুরু হয় ষোলশো আট তিরিশে, আর মূল কেল্লা কমপ্লেক্সই শেষ করতে লাগল দশ বছর, আর খরচ হয় ষাট লক্ষ টাক। এছাড়াও ছিল সৌন্দর্যায়নের জন্য লক্ষ লক্ষ টাকা খরচ। গোসলখানার সোনার ছাদ বানাতে ন লক্ষ টাকার হিসেবে পাওয়া যাচ্ছে। কেল্লার বাইরে জামা মসজিদ বানাতে খরচ হয়েছিল আরো দশ লক্ষ টাকা, পঞ্চাশ হাজার শ্রমিকের এটা বানাতে লেগেছিল ছ বছর ষোলোশো একান্ন থেকে ছাপান্ন। এছাড়া মাদ্রাসা বানানোর ও নতুন শহরে জল সরবরাহ সুনিশ্চিত করতে ফিরোজ তুঘলক খালকে আরো তিরিশ কোশ মানে ষাট মাইল বাড়ানো হয়। এই খাল বানানোর পাবলিক ওয়ার্কের-জনস্বার্থবাহী কাজের জন্য সময় ও খরচের সঙ্গে তাজমহল বানানোর সময় ও খরচের একটা তুলনা করা যায়:

    ১) তাজমহল ও মুমতাজাবাদ বানানোর সময় ও খরচ

    সময় ষোলোশো একতিরিশ থেকে তেতাল্লিশ ১৬৩১-৪৩
    খরচ পঞ্চাশ (৫০) লক্ষ টাকা
    বিভিন্ন স্তরের কর্মচারীর মাসিক মজুরি :
    তুঘরানবিশ বা দক্ষ দেওয়াল ক্যালিগ্রাফি করার কারিগর ১০০০ টাকা
    খুশনবিশ বা ক্যালিগ্রাফি করার কারিগর ৫০০ টাকা
    গুলতারাশ বা ভাস্কর ৪০০ টাকা
    আগ্রায় ১৬৩৭-৩৯র মধ্যে সাধারণ শ্রমিক ৩ টাকা

    ২) ফিরোজ তুঘলক খাল সম্প্রসারণের পাবলিক ওয়ার্কের-জনস্বার্থবাহী কাজের জন্য সময় ও খরচ

    সময় ষোলোশো ছেচল্লিশ থেকে পঞ্চাশ ১৬৪৬-৫০
    খরচ দু (২) লক্ষ টাকা
    বিভিন্ন স্তরের কর্মচারীর মাসিক মজুরি :
    হিসেব নেই তবে অনুমান করা যেতে পারে একাজে নিয়োজিত হাজার হাজার সাধারণ শ্রমিকের মজুরি ৩ টাকার আশপাশেই ছিল। খাল কাটতে তো উচ্চ বেতনের দক্ষ দেওয়াল ক্যালিগ্রাফি করার কারিগর লাগে না !

    (People, Taxation and Trade in Mughal India, Shreen Moosvi quoting Scrutiny of Persian Data Related to the Builders of Taj Mahal by R Nath Indo-Iranica vol. XXXI Nos. 182, 1979 page 1-9)

    শাজাহানের সময়কাল মোঘল স্থাপত্যের স্বর্ণ যুগ শাহজাহানাবাদের পেল্লায় নির্মাণ ছাড়াও তাজমহল আর আগ্রার কেল্লা বানানোর খরচের সঙ্গে লাহোর, কাশ্মীরের চারমিনার, কাবুল আর আহমেদাবাদ, আজমেরের নির্মাণ সবেতেই বিপুল খরচ হয়েছিল। এই খরচের বহর আরও বাড়ার কারণ হল ল্যাটিন আমেরিকার স্প্যানিশ কলোনি থেকে রুপো আসার ফলে টাকার অবমূল্যায়ণজনিত কারণে হিন্দুস্থানে সপ্তদশ শতকের প্রথমের তুলনায় ষষ্ট দশকে মূল্যবৃদ্ধি ঘটে আর শাজাহানের স্থাপত্য প্রকল্পের খরচও অনেক বেড়ে যায়। এই খরচ হত বাদশাহের নিজের হাতে থাকা খালিশা তহবিল থেকে তবে এর ফলে রাজকোষে বা সামরিক খাতে ব্যাপক টান পড়ে এটা সত্যি নয় এমনটাই জানা যাচ্ছে। তবে ঝাঁকজমক করে স্থাপত্য না বানিয়ে পাবলিক ওয়ার্কের-জনস্বার্থবাহী কাজের জন্য ওই তহবিলের বেশিটা ব্যয় হলে অনেক কম খরচে অনেক বেশি কর্মসংস্থান বা মোঘল শাসনের সদুদ্দেশ্য প্রতিষ্ঠা দুই হতে পারত। নিজের ভাবমূর্তি প্রতিষ্ঠায় ব্যস্ত শাজাহানের মাথায় ওসব ঢোকেই না।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন