এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   সমাজ

  • পূর্ববঙ্গে ভূমিসংস্কার !

    দীপ
    আলোচনা | সমাজ | ০৭ মার্চ ২০২৪ | ৯২৮ বার পঠিত
  • বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের একশ্রেণীর পণ্ডিতরা বলে থাকেন দেশভাগের সময় হিন্দু জমিদাররা ভারতে চলে যাওয়ায় বাংলাদেশে স্বাভাবিকভাবেই ভূমিসংস্কার হয়ে গেছে, আলাদা করে ভূমিসংস্কার করতে হয়নি! পশ্চিমবঙ্গের মহাবিপ্লবী পণ্ডিতকুলের অনেকেই একথা বলেন!
    এই অসামান্য তত্ত্বের সারবত্তা(!!!) নিয়ে আলোচনা করলেন বাংলাদেশের লেখক ইমতিয়াজ মাহমুদ।

    -----------------------------------------------------------

    আমাদের দেশে একদল ধূর্ত লোক হিন্দুবিদ্বেষ ছড়ানোর জন্যে একটা ফালতু গল্প বলে। গল্পটা হচ্ছে যে পূর্ববঙ্গে জমিদাররা ছিল হিন্দু, ওরা মুসলমান প্রজাদেরকে অত্যাচার নির্যাতন করেছে ইত্যাদি। এই কিসসাটা ফালতু কেন? বলি। 

    প্রথমত জমিদার ও প্রজাদের যে সম্পর্ক সেটাতে তো কোন হিন্দু মুসলমান নাই। জমিদার প্রজাকে শোষণ করবে এবং শোষণ বজায় রাখার জন্যে অত্যাচার করবে। জমিদার যদি হিন্দু হয় তাইলে সে কি হিন্দু প্রজার কাছ থেকে খাজনা আদায় করবে না? দেবীসেন কি হিন্দু প্রজাদেরকে খাজনা না দিতে পারলে চুমা দিত? অথবা উল্টাটা ধরেন। জমিদার যদি মুসলমান হয় তাইলে সে কি কেবল হিন্দু প্রজা ধরে ধরে খাজনার জন্যে অত্যাচার করতো? মুসলমান জমিদার হলে কি মুসলিম প্রজাদের খাজনা মওকুফ করে দিতো? 

    জমিদার ও প্রজার সম্পর্ক হচ্ছে শোষক ও শোষিতের সম্পর্ক- এখানে কোন হিন্দু মুসলমান নাই। যারা এইগুলিকে হিন্দু মুসলমান সম্পর্ক বলে চালাতে চায় ওরা আসলে সম্পর্কটা যে শোষণের সম্পর্ক সেটা আড়াল করতে চায়। অন্যভাষায় বললে, ওরা ধর্মকে ব্যবহার করে কৃত্রিমভাবে সৃষ্ট সামন্তবাদি ব্যবস্থাটাকে জায়েজ করে।  

    দ্বিতীয়ত, পূর্ববাংলার জমিদাররা কি সকলে হিন্দু ছিল? জি না জনাব। সকলে হিন্দু ছিল না। মুসলিম জমিদারও ছিল। আর আপনি হিসাবটা শুধু পূর্ববঙ্গে সীমাবদ্ধ রাখবেন কেন? ইংরেজদের চিরস্থায়ী বন্দোবস্তের সময় ভারতের নানা জায়গার যারা জমিদারি পেয়েছে ওদের মধ্যে হিন্দুও ছিল, মুসলমানও ছিল। বাংলায়ও মুসলিম জমিদার ছিল, তবে বাঙলার বাইরে মুসলিম জমিদার বেশী ছিল। জমিদারদের কাজই ছিল খাজনা আদায় করা- যত বেশী খাজনা জমিদারের তত বেশী মুনাফা। আর নির্ধারিত অংকের খাজনা ইংরেজদের হাতে নির্দিষ্ট সময়ে তুলে দিতে না পারলে জমিদারি নিলাম হয়ে যেত। তাইলে জমিদারিরা কি ধর্মভেদের খাতির বা অত্যাচার করবে? 

    এইরকম ধূর্ত লোকেরা 'হিন্দু জমিদারের মুসলিম প্রজা' এই ফালতু তত্ত্বটা এতো সফলভাবে ছড়িয়েছে যে আমি মাঝে মাঝে কিছু শিক্ষিত বুদ্ধিমান লোককেও বলতে শুনি যে হিন্দু জমিদাররা মুসলিম প্রজাদেরকে শোষণ নির্যাতন করতো সুতরাং হিন্দুরা খারাপ। মধ্যবিত্ত মূর্খ সমাজে অনেক জনপ্রিয় এরকম লেখক অনেককে জানি, যারা এইসব বাজে কথা বলতো, ওদের চ্যালারা এখনো বলে। ফালতু লোক সব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • :X | 185.106.94.195 | ১৩ মার্চ ২০২৪ ০৮:১৩742551
  • চাড্ডির পো এসব গবেষণা ফনা বোঝে ফোঝে না। গলগলে ইসলামোফোবিয়া নিয়ে হোয়াপে আসা মেট্রিয়াল কপিপেস্ট মারে। এটাকে সেরেফ গদাম দিতে হয়। সেরেফ গদাম। এটাকে জিগেস করা হয়েছিল তুই মাল তসলিমার
    জন্য কোথায় লিখেছিলি সেসময় লিং দে, দিতে পারে নি। কোন মিছিলে গেছিলি বল, বলতে পারে নি। এটাকে দেখলেই ক্যাৎ ক্যাৎ করে লাথানো উচিত।
  • দীপ | 2402:3a80:1968:1516:578:5634:1232:5476 | ১৩ মার্চ ২০২৪ ১৫:০০742553
  • :x, ঠিক বলেছিস শুয়োরের বাচ্চা।
    পূর্ববঙ্গের অসহায় মানুষের কথা বলা মানে ইসলামোফোবিক! 
     
    মেঘনাদ সাহা, হীরেন মুখার্জি, সত্যেন বোস, রমেশ মজুমদার, যদুনাথ সরকার; সবাই ইসলামোফোবিক! 
    আম্বেদকর ইসলামোফোবিক! 
     
    একমাত্র সত্য ছাগলের নাচ!
  • bhou | 2a04:52c0:129:c0c1::1 | ১৩ মার্চ ২০২৪ ২৩:১০742556
  • এই ইকোচেম্বারে বেপাড়ার কুকুর দেখলে দল পাকিয়ে তেড়ে আসার ট্রেন্ডটি বেশ ইয়ে
  • :-) | 2a0e:e701:1198::1 | ১৩ মার্চ ২০২৪ ২৩:৩৭742559
  • সুদূউউর Alkmaar  থেকে ভৌ যে! আবার কিছু চুরি করতে নাকি?
  • দীপ | 2402:3a80:a15:8f4f:0:5e:dba5:7c01 | ১৬ মার্চ ২০২৪ ১৪:২৩742561
  • দীপ | 2402:3a80:a15:8f4f:0:5e:dba5:7c01 | ১৬ মার্চ ২০২৪ ১৪:২৪742562
  • এগুলো নিয়ে আলোচনা করলেই সে সাম্প্রদায়িক, চাড্ডি, বিজেপির লোক!
  • দীপ | 2402:3a80:a31:4fd9:0:4f:4d21:6401 | ২৯ মার্চ ২০২৪ ১১:২৪742665
  • ফেসবুক থেকে Chakraborty Samrat এর লেখার নির্বাচিত অংশ। কিছু গালাগাল আছে, সেজন্য ক্ষমাপ্রার্থী। তবে মহাবিপ্লবীদের ভণ্ডামো খুব স্পষ্টভাবে প্রকাশ করেছেন, যেটা দরকার।
     
    "এপারের বাংলা ওপারের বাঙালি হিন্দুদের নির্যাতনে চুপ।কিউবা, ভেনেজুয়েলার, কিম, কাস্ত্রো, চীন-রুশ কত কিছু নিয়েই তো বিক্ষোভ সেমিনার হয়।বাঙালি হিন্দুর নির্মম পরিণতি নিয়ে সব কেমন হিরন্ময় নীরবতা!
     
    শিল্পী, বুদ্ধিজীবী, লেখক, সাংবাদিক, অভিনেতা, অভিনেত্রী, অধ্যাপকদের বিরাট অংশ পূর্ববঙ্গের উদ্বাস্তু পরিবারের সন্তান।জীবনে প্রতিষ্ঠিত হয়েছেন।অর্থ, প্রতিপত্তি কিছুই তো কম নেই।তবুও এঁরা চুপ।কেন?হয়তো সুশীলত্ব হারানোর ভয়ে। 'বিজেপি' তকমা জুটবে।
     
    এক সুশীল বাম যেমন আশ্চর্য হয়েছেন। হনুমান কেন? দুগ্গা পুজোয় হনুমান!অথচ একবারও বিস্ময় প্রকাশ করেনি যে জাতি কুকুর বেড়ালের মতো বাঁচে তাঁদের পক্ষে পাক কিতাব পায়ের নীচে রাখা সম্ভব?কেউ ভাবতে পারে?ভেবেছে কোনও দিন? কেউ ভাবেনি।
     
    জেহাদী গুরু ফরহাদ মজহারের মিনি ব্লগ এই সব মনোভাবের তাত্বিক পূর্ণতা দিয়েছে।দেখে আসুন। এপারের ঔপনিবেশিক শক্তি বিরোধী শুয়োরের বাচ্চা বিশ্ব চোদ নন্দ থেকে ক্ষনিকের পুত্র সিংহ কি প্রবল উৎসাহে জেহাদী গুরুর বিষ্ঠা লেহন করে চলেছে।একটি বার দেখুন। চোখ খুলে দেখুন বার বার দেখুন। নির্যাতিত, ধর্ষিত, লুন্ঠিত বাঙালি হিন্দুর নির্যাতনে 'বিজেপির হাত' দেখা বাঙালি হিন্দু পরিবারে বেড়ে ওঠা খান সেনার বীজদের স্বচক্ষে দেখে আসুন। এরপরেও প্রশ্ন করবেন বিজেপি কেন বাড়ছে?"
  • দীপ | 2402:3a80:a31:4fd9:0:4f:4d21:6401 | ২৯ মার্চ ২০২৪ ১১:৫২742666
  • এখানেও অনেক উদাহরণ পাওয়া যাবে। কেউ গাজা থেকে শুরু করে সারা পৃথিবী নিয়ে ব্যাকুল, কিন্তু বাংলাদেশ নিয়ে কিছুই বুঝতে পারেন না! 
    কেউ আবার শতকরা হিসাব বুঝতে পারেন না! উল্টে আবার অন্যকে কর্তব্য শেখাতে আসেন!
  • দীপ | 42.110.146.132 | ০৯ এপ্রিল ২০২৪ ১২:৩৫742735
  • অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক কারণে সংখ্যালঘুদের দেশত্যাগের বিষয় নিয়ে তিন দশকের বেশি সময় ধরে গবেষণা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবুল বারকাত। তিনি প্রথম আলোকে বলেন, ‘কোনো মানুষ নিজের মাতৃভূমি, নিজের বাড়িঘর, ভিটামাটি ছেড়ে অন্য দেশে যেতে চান না। অত্যাচারের কারণে বাংলাদেশের হিন্দুরা দেশ ছাড়ছেন, তাঁদের সংখ্যা দ্রুত কমছে। শত্রু (অর্পিত) সম্পত্তি আইনের কারণে অনেকে নিঃস্ব হয়ে দেশত্যাগ করতে বাধ্য হয়েছেন। এটা বেশি ঘটেছে গ্রামের দুর্বল হিন্দুদের ক্ষেত্রে। কারণ আরও আছে।’
  • দীপ | 42.110.146.132 | ০৯ এপ্রিল ২০২৪ ১২:৩৮742736
  • বাংলাদেশের সংবাদপত্রের প্রতিবেদন।
    অবশ্য এরপরও মহাপণ্ডিতেরা কিছুই বুঝতে পারবেন না!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন