এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শাহাজাদা ঔরঙ্গজেবের স্বভাব চরিত্তির

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৬ মার্চ ২০২৪ | ২৩২ বার পঠিত
  • আপনে আপ মে মস্ত দারা শুকোহ, শাহেনশাহের পছন্দের। অতীন্দ্রিয়  মহিমায়, পবিত্র স্বর্গীয় আশীর্বাদপুষ্ট সার্বভৌমত্বের - সেক্রেড সভরিনিটির ইমেজে আবদ্ধ বুদ্ধিজীবী, ফলে তাঁর নাকও একটু বেশি রকমের উঁচু হয়ে আকাশে ছুঁইছুঁই। তিনি নিজের পছন্দের কথা গোপনও করেন না ফলে অপছন্দের  লোকেরা সংখ্যায় বেড়েই চলে। কিন্তু যুদ্ধ হয় মাঠে, স্বর্গ থেকে বড্ড জোর আশীর্বাদ আসতে পারে। সে যুদ্ধের, সেই মাঠের কী হবে? সেখানে শাহাজাদা সুলতান ঔরঙ্গজেব বাহাদুর ঘোড়ার পিঠে হাতির পিঠে চড়ে কখন ও আক্রমণে যাচ্ছেন কখন ও পেছিয়ে আসার  শিক্ষে হচ্ছে তাঁর। প্রধান সেপাইসালার আলি মার্দান খান সাহেবের কাছে নিজে যাচ্ছেন। আরও যাচ্ছেন পাঁচ হাজারি সব বড় বড় মনসবদার সাদাউল্লাহ খান বা বহরার সায়িদ মিরান সাহেবের কাছে যাঁরা প্রত্যেকেই ছিলেন সালতানাতের এক একটা স্তম্ভ, শাজাহানের ভরসা কিন্তু দারার ব্যবহারে হয় অপমানিত বা বিরক্ত। সাদাউল্লাহ খানকে শাজাহান বলেন পাকা মাথার লোক বা মতলব বানানোর ওস্তাদ উজির। ঔরঙ্গজেব তাঁকে গুরু মানছেন। শাহাজাদা ভালোবাসা আদায় করছেন উজিরশ্রেষ্ঠ আফজাল খান মুল্লা আলা-উুল-মুলকের তাতে রাষ্ট্রনীতির সুশিক্ষে হল শাহাজাদার আর উজিরও দারবারের একদম ভেতরে শাহাজাদার জন্য ক্ষমতার জাল বুনলেন। তিনি সুসম্পর্ক তৈরি করছেন আরও আমির ওমরাহদের সঙ্গে। শাহাজাদা দারা, কাদিরি সিলসিলার সঙ্গে রিস্তেদারি বানাতে ব্যস্ত আর ঔরঙ্গজেব  বাহাদুর রাজনৈতিক ভাবে ঠিক থাকতে কোন সিলসিলার সঙ্গে না থেকে সব সিলসিলার সঙ্গে থাকতে, থাকার ভাব করতে হয় কীভাবে সেসব রপ্ত করছেন শাহী তারিকায়, রাজনীতির আদিশাস্ত্র মতে। শাজাহান সতর্ক করছেন দারাকে, হতাশা প্রকাশ করছেন কিন্তু তাতে কাজ না হওয়ায় বলছেন, “কারও কপাল যদি পোড়াই হয় তবে জমজমের পানিতেও সে পোড়ার দাগের  ময়লা যাবার নয় !”  তাঁর একমাত্র আশা যদি ঔরঙ্গজেবকে ধমকধামক দিয়ে তাঁর কৌশলী বিনয়ী ব্যবহার করার আদব থেকে চটকে খানিক  উদ্ধত বানিয়ে দেয়া যায় ! আর বলছেন, “তুমি এমন কর কেন মহিয়ুদ্দিন?”  
    ---- হুজুর।
    ---- এরকম স্বভাব হয় কী করে তোমার। 
    ---- জি হুজুর।
    ---- তুমি কী জান না, কী তোমার আওকাত?
    ---- জি হুজুর,  ফিরদৌস মাকানি-শাহেন শাহ বাবর আর আরশ আশিয়ানি - শাহেনশাহ আকবরের খানদানের এক সামান্য বান্দা হুজুর। সাহিব-এ কিরান শাহেনশাহ শাজাহানের নোকর।
    ---- এইটা তোমার মনে থাকে কী? উত্তর দাও।
    ---- জি হুজুর।
    ---- তুমি আমিরদের সঙ্গে এমনভাবে কথা বলতে থাক যেন খানদানের তুমি কেউ নও, যেন বেদৌলত কেউ এসেছে কথা বলতে আর প্রতিটা কথা শুনছে যেন আর্জির ফয়সালা শুনছে। আরে  তোমার আওকাত কেন বুঝবে না সবাই। সবাইকে বোঝাবে আর মিনমিন করবে না মোটে। এসব আমার না পসন্দ।
    ---- জি হুজুর,  তাঁর এই  বান্দাকে যা বলেন সে জান্নাত উল ফিরদৌস (ইসলামে জান্নাত উল ফিরদৌস হল স্বর্গের সর্বোচ্চ স্তর যেখানে হজরত মুহম্মদ থাকেন) থেকে ভেসে আসা বাণী।
    ---- কোন বাণীর  কথা এ ভাবে বলছ মহিয়ুদ্দিন।
    ---- জি হুজুর, প্রকৃত সন্ত ও আধ্যাত্ম পথপ্রদর্শকরা বলেন…
    ---- কী বলেন?
    ---- জি সেই বুজুর্গরা বলেন :

    সম্মান করিবে তুমি সম্বোধন কালে
    করিবে হেলা তব কামনার ধন

    (Thou givest honour to whomsoever hou wishest and disgrace to whom thou desirest – Ancedotes of Aurangzib Sir Jadunath Sarkar anecdote3 )
    তেমনি জাহাঁপনা, সম্মান পাওয়া আর তৃণাদপি বিনয়ী হওয়াও খোদার হাতে।

    ---- কেমন?
    ---- হজরতের বান্দা আনাস ইবন মালিক, ভক্তিমতী সুলিমা আর অবিশ্বাসী মালিক বিন নদর পুত্র বান্দা আনাস। ইসলাম পূর্ব অথরিব, এখনকার মদিনার সুলিমা ইসলাম ধর্ম নিলেন আর তাঁর স্বামী  মালিক গেলেন ক্ষেপে। বলেন, 'আমি থাকব না এই দেশে।' এই বলে মালিক চলে যাচ্ছেন  হুজুর তারপর আরব থেকে দামাসকাসে গিয়ে মারা গেলেন। ভক্তিমতী পুনরায় বিয়ে করছেন জাহাঁপনা। হজরত মুহম্মদের সঙ্গে দেখ হচ্ছে সুলিমার।
    ---- মহিয়ুদ্দিন! এই তোমাকে নিয়ে বিপদ ধর্মীয় বিষয় বড়ই প্রিয় তোমার।
    ---- জি হুজুরের কথাই ঠিক আমি আরবের আশ্চর্য তারিখ আর ধর্মীয় অপরূপ গাথাতে মস্ত ইনশাল্লাহ।
    ---- সে বেশ কিন্তু আনাসের কথা কী বলছিলে খেই হারিয়ে ফেলেছ।
    ---- গুস্তাখি মাফ হুজুর।
    ---- ঠিক আছে, এখন বল।
    ---- হজরতের হাতে আনাসকে সঁপে  দিয়েছিলেন মা সুলিমা। তিনি বললেন, 'আমার এই ছেলে হবে আপনার বান্দা হজরত'।  আনাস, মহান আনাস, ধার্মিক শ্রেষ্ঠ আনাস মায়ের মান  রাখলেন। সেই মহান আনাস বলছেন,

    থাকিলে বিনয় জেন বর্ষিবে
    তোমা পরে খোদার করুণায় সম্মান অপার

    ( Whosoever humbles himself, God bestows honour on him –Ancedotes of Aurangzib Sir Jadunath Sarkar anecdote3 )
    সে জন্য মনে  আঘাত দেওয়াতে গুনাহ, এই আমার মত হুজুর। আপনার এই বান্দা কাউকে আঘাত দেওয়ার কম্ম করাকে লজ্জাজনক অপরাধ মনে করে।

    ---- এসব কথা সবাই জানে। আমি তোমায় বলছি আখলাকের কথা, শাহী তারিকার কথা, তৈমুরের খুন তোমার রক্তে। তুমি শাহাজাদা, তোমার জন্য নির্দিষ্ট আদব কায়দা তোমায় মেনে চলতে হবে মহিয়ুদ্দিন।
    ---- গুস্তাখি মাফ জাহাঁপনা। গুনাহ যেন এ পাপীর মু কালা করে। এ পাপীর বিধিলিপিতে যেন লেখা থাকে গুনাহের কথা। কিন্তু........…
    ---- কিসের কিন্তু?
    ---- কিন্তু জাহাঁপনা.......
    ---- আমার কথার পরে কিন্তু থাকে?
    ---- জি হুজুর কোন কিন্তু থাকতেই পারেনা মালিক এ হিন্দের এ কথার পর।
    ---- তবে?
    ---- জি আমি শুধু বলতে থাকি বুজুর্গের এই বচন।
    ---- কোন বচনের কথা বলছ আবার?
    ---- জি হুজুর, বলছি সেই বচনের কথাই :

    করিয়া প্রলুব্ধ তারে
    মানবের মনের গভীরে
    দ্বিধা বেশে থাকে  শয়তান
    এক হয় প্রেতে মানবেতে

    (The temptation of the devil, who creates suspicion in the heart of man; and he is one of the genii and man – Ancedotes of Aurangzib, Sir Jadunath Sarkar anecdote3 )
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | ০৭ মার্চ ২০২৪ ২০:৪৯529083
  • যেন এক টুকরো যাত্রা পালা। 
    শুকরিয়া জনাব 
  • upal mukhopadhyay | ০৭ মার্চ ২০২৪ ২৩:৩৪529092
  • আমি যাত্রার ট্যাবলো উপযোগী করেই লিখতে চাইছি। সেটাই এই সময়কে ধরার উপযুক্ত টোন। লার্জার লেন লাইফ। আলমগীরের চিঠি থেকে এই অংশটা তৈরি করা। উনি বরাবর এইভাবেই পদ্য আউড়ে চিঠি লিখতেন । সে সময়ের চলও ছিল ফার্সিতে নানা ঝঙ্কৃত লব্জে কথা বলা যা থেকে আউড়ানো কথাটা এসেছে। আউড়ানো মানে স্বাভাবিক টোনে কথা বলা নয়। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন