এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বাকিসব   নেট-ঠেক-কড়চা

  • চাপ কমাতে চাপল‍্য

    সমরেশ মুখার্জী লেখকের গ্রাহক হোন
    বাকিসব | নেট-ঠেক-কড়চা | ২৪ জানুয়ারি ২০২৪ | ৪৮৯ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • চাদ্দিকে জা শব গুড়ূতঢ় স‍্যাপার হচ্চে তাঈতে গুরুচণ্ডা৯র শাথে জুক্ত বেষ কিছু গুঢ়ুজন ঋতীমতো ভাবীতো, বীচোলিতো, বিমর্‌র্সিতো, বিশন্‌নিতো, খুব্‌ধিতো, ড়াগিত, অস্থড়িতো …ই-প্র নানা তো। 

    তো গীতাসার বলেছে - যো হুয়া - সহি হুয়া, যো হো রাহা হ‍্যায় - সহি হো রাহা হ‍্যায় - যো হোগা ও ভি সহিহিহিহি‌ হোগা। 

    তাই অযথা ঘামিয়ে মোর ক্ষুদ্র মগজে ঘামাচি উৎপাদিত না করে এ‌ই মুক্ত‌মঞ্চে মাঝেমধ্যে একটু চপলতা করে হালকা থাকা‌র চেষ্টা করবো। কারণ - As politics is the FIRST resort for the SCOUNDRELS so HOUMOUR is the LAST refuge of an old DUMBO. 

    তবে মাঝেমধ্যে আবার গুরুতে হেতাহোথা আপাত গুরুগম্ভীর বক্তব্য, মন্তব্য ছড়াবো - নিজেকে দায়িত্ব‌শীল, মননশীল, সচেতন নাগরিক প্রতিপন্ন করা‌র চাপ‌ও যে কম নয়।

    এখানে মূলত পোষ্ট করবো আমার‌ই তোলা কিছু LBO Snaps - যার ওপর থাকবে Look Beyond the Obvious দৃষ্টি‌কোন থেকে কিছু চমচমে ক‍্যাপশন। থাকতে পারে কিছু বিচিত্র বা রসময় খবর, খবরের কাগজের ছবি, কোটেশন, নেটপিওনের কার্টুন ‌ইত‍্যাদি। তা দেখে ধূসর কোষে সুড়সুড়ি লেগে কেউ মজাদার মন্তব্য করলে খেলা জমে উঠবে। চাইলে অন‍্যরা‌ও পোষ্টাতে পারে তাদের উদ্ভাবিত উপাদান। অর্থাৎ এ‌ও এক ধরনের ভাট - তবে ভাটিয়া৯তে যেমন ফুচকা থেকে ফিউশন - অনন্ত ল‍্যাটিচ‍্যিউ‌ডে সিরিয়াস৯ কূটকচা৯ চলে - সেটা এখানে কাম‍্য নয়। এটা খুললাম আগমার্কা হালকামির পাতা হিসেব - একটু মুক্ত বায়ু সেবনের জন‍্য। তার মধ‍্যে‌ও যদি কেউ অন‍্য কিছু খুঁজে পায় সে দায় তার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সমরেশ মুখার্জী | ২৪ জানুয়ারি ২০২৪ ১৫:৪৩742060

  • স্নানকালে পান !!!    উঁহু - অপটিক্যাল ইলু‌উশান
  • সমরেশ মুখার্জী | ২৬ জানুয়ারি ২০২৪ ০১:৫২742105

  • এটা এস. এন. ব‍্যানার্জী রোডের ফুটপাতে দেখে‌ই মাথায় চিড়িক মেরেছি‌ল আশাদির দুটি গান:

    ১. যাবো কি যাবো না ভেবে ভেবে হায়রে যাওয়া তো হোলো না

    ২. যেতে দাও আমায় ডেকো না

    প্রচলিত ছক, আরাম, আর্থিক নিরাপত্তা, সামাজিক স্ট‍্যাটাস, সম্পর্কে‌র মায়া ই-প্র দাঁও পে লাগিয়ে আদর্শের টানে অনিশ্চিত দিশায় যেতে চাইলে সবার আগে প্রয়োজন -  পিছুটান কাটানোর কলিজা 
     
  • সমরেশ মুখার্জী | ১৭ এপ্রিল ২০২৪ ০৯:২৪742833
  • দুশ্চিন্তা


     
    - “কী হোলো? ওরা দুজন ঘুমোচ্ছে, আপনাকে একটু চিন্তিত দেখাচ্ছে কেন?”

    - “কী বলবো, এ্যাতো সরল ওরা, যে‌ই শুনেছে মানি ফেষ্টিভ‍্যালে NRC থাকবে না, অমনি ঘুমিয়ে কাদা। বোঝে‌ও না যে ফেস্টিভ্যাল খতম হলে‌ই ছক পাল্টে যেতে পারে।”

    - “মানি ফেস্টিভ্যাল? সেটা আবার কী? আপনি কী ম‍্যানিফেষ্টো বলতে চাইছেন?”

    - “ঐ হোলো।”

    - “ও আচ্ছা, কিন্তু NRC তো মানুষের জন‍্য, তা যদি হয়‌ও, আপনার চিন্তার কী আছে?”

    - “না না আমি ঐ NRC বলছি না।”

    - “তাহলে?”

    - “আমি বলছি অন‍্য NRC এর কথা - মানে National Records of Canines.”

    - “ও আচ্ছা, তবে তা যদি হয়‌ও, তাহলে‌ও বা আপনার চিন্তার কী আছে?”

    - “নেই? আমাদের তো এ্যালশেসিয়ানের মতো পেডিগ্ৰি নেই। আমরা রোডেশিয়ান। মা জন্ম দিয়ে, কিছুদিন ডুডু খাইয়ে কোথায় চলে গেছে কে জানে। বাবা কে জানি না। কোনোদিন আসেও নি খোঁজখবর নিতে। এবার মানুষপালটির লোকজন এসে যদি রেকর্ডে নথিভুক্ত করার আগে আমাদের জনমবেত্তান্ত জানতে চায়? কিছুই তো জানি না।”

    - “মানুষপালটি আবার কী? মিউনিসিপ্যালিটি বলতে চাইছেন কী?”

    - “ঐ হোলো।”
     
  • সমরেশ মুখার্জী | ২২ এপ্রিল ২০২৪ ১৮:০২742862
  • আরো করো প্রেম


     
    ২০০৭এ ইমতিয়াজ আলীর লিখিত পরিচালিত RomCom মুভি - Jab We Met দেখে বেশ লেগেছিল। আমার মতো শিশিবোতল শক্ত লাগা প্রাণীর উপযোগী সিনেমা।


     
    এই পোষ্টারটা এক ঝলক দেখে মনে হয়েছিল এর‌ও হয়তো অমন ইঙ্গ-হিন্দি নাম। তাই Do টা ইংরেজি ভেবে ভাবলুম - হয়তো এই বায়োস্কোপটির মেসেজ হচ্ছে - "করো - আরো করো প্রেম"। 

    চতুর্দিকে ঘৃনা, হানাহানি খুনোখুনি‌র পরিস্থিতি‌তে গুরুত্বপূর্ণ মেসেজ। একটু পরে‌‌ই অবশ‍্য ভুলটা ভাঙলো - সিনেমা‌টা না দেখেই।
     
  • kk | 172.58.190.241 | ২২ এপ্রিল ২০২৪ ১৯:৪১742869
  • এইটা পড়ে মনে পড়লো, আমার এক কাজিন 'বাতোঁ বাতোঁ মেঁ' সিনেমার ইংরেজি হরফে লেখা পোস্টারকে পড়েছিলো ব্যাটন ব্যাটন মেন। ভেবেছিলো এটা খুব অ্যাকশন ওয়ালা কোনো ইংরেজি সিনেমা নিশ্চয়ই, একটা ব্যটনে যখন শানায়নি, দুটো দিতে হয়েছে! 
  • সমরেশ মুখার্জী | ২৪ এপ্রিল ২০২৪ ১১:৫৬742887
  • মেট্রোয় বাতো বাতো মে লাগতে আমাদের এক বন্ধু‌ও তেমন ভেবেছিল - তাই আড্ডায় বলেছিল - চল একটা ইংরেজি ছবি লেগেছে Baton Baton ... দেখে আসি। 
     
    ওর অবশ‍্য দোষ নেই কারণ তার কিছু‌দিন আগেই গ্লোবে এসেছি‌ল ওয়ার ফিল্ম Patton. 
     
    সে একটু ছবি টবি আঁকতো তাই বন্ধু‌রা তাকে বলেছিল বিড়লা আকাদেমী তে রঁদ‍্যার প্রদর্শনী হচ্ছে দেখে আয়, যে কোনো দিন শেষ হয়ে যাবে। বন্ধুটি আমার থেকেও সরল। কদিন বাদে আড্ডায় এসে বলেছিল, গেছিলুম, মনে হয় রঁদ‍‍্যার প্রদর্শনী শেষ হয়ে গেছে। এখন ওখানে Rodin নামে কারুর প্রদর্শনী চলছে। হয়তো কোনো ব্রিটিশ চিত্রশিল্পী হবেন। 
  • kk | 172.58.190.241 | ২৪ এপ্রিল ২০২৪ ১৯:৫৮742888
  • ওরেবাবা, এই ফ্রেঞ্চ বানান আর উচ্চারণ! সুনীল গঙ্গোপাধ্যায়ও সেই লিখেছিলেন, ফ্রান্সে বেড়াতে গিয়ে এক বন্ধু ম্যাপ নিয়ে বসেছেন গাড়িতে ন্যাভিগেটরের কাজ করবেন বলে। যে বন্ধু ড্রাইভ করছেন তিনি বলে রেখেছেন সাঁ সেরোঁ এলে বলতে। কত রাস্তা পেরিয়ে গেলো, ন্যাভিগেটর চুপ। শেষে ড্রাইভার বন্ধু নিজেই ম্যাপটা টেনে নিয়ে দেখেন সে জায়গা তো অনেক আগেই পেরিয়ে গেছে। ন্যাভিগেটর খুব জোর দিয়ে বললেন যেটা গেছে সে তো সেন্ট চীরন, তাহলে আমার দোষটা কোথায়? :-)
  • সমরেশ মুখার্জী | ২৪ এপ্রিল ২০২৪ ২২:২৬742889
  • @ kk, 
     
    আহা কী রেফারেন্স‌ই না দিলেন! একদম ঠিক বলেছেন। এটা সুনীলপিয়াসী আমার অতি প্রিয় একটি ব‌ইয়ে আছে - "ছবির দেশে কবিতা‌র দেশে"। 
     
    ফরাসী দেশে স্বপ্নের মতো সেই ভ্রমণ - গাড়ি চালাচ্ছে অসীম, নেভিগেটর ডাকাবুকো ভাস্কর। পিছনে সুনীল ও মৃণাল। সেই অংশটাও রাখলাম নীচে: 
     
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন