এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কী বলেন কে কে

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২৩ জানুয়ারি ২০২৪ | ৩৩৬ বার পঠিত
  • কে কে মুহম্মদ এক সাক্ষাৎকারে বলেছেন মুসলিমদের বারানসি - মথুরা মসজিদ হিন্দুদের দিয়ে দিতে। তাঁর বক্তব্য আইন সম্মত নয়। উনি বোধহয় আইন ভাঙার কথাও বলছেন না। এ তর্কে নাক না গলিয়ে ওই সাক্ষাৎকারের দ্বিতীয় বিষয়টা নিয়ে কথা হোক আপাতত। ওনার প্রতিপাদ্য হল সনাতন হিন্দু ধর্মের স্বতন্ত্র ও প্রবল অস্তিত্বই ভারতে সেকুলারিজমের গ্যারান্টি। বিশিষ্ট প্রত্নতাত্ত্বিক মুহম্মদ ইদানিং বড্ড বেশি বাহ্যিক প্রমাণ নির্ভর। ইতিহাস সব সময় পাথুরে প্রমাণে ধাবিত হলে অজানা গ্রন্থি আরো জট পাকাবে নির্ঘাত। উনি যা বলেছেন তাতে বোঝাই যাচ্ছে মিশ্র সাংস্কৃতিক ঐতিহ্যের ইতিহাস সম্মত প্রধান্যে ওনার আস্থা নড়বড়ে। সে প্রসঙ্গেই দুচার কথা।

    কে কে মুহম্মদ সাহেব বিশিষ্ট প্রত্নতাত্ত্বিক। কিন্তু তাঁর বক্তব্য বড্ড বেশি বাহ্যিক নির্মাণের পানে ধায়। ইতিহাসের অনেক ছিন্ন গ্রন্থি আছে যা এইসব পাথুরে প্রমাণ সাপেক্ষ নয়। এটা সত্যি যে হিন্দু বা সনাতন ধর্ম আছে বিশালতায়। সে ধর্ম থাকার জন্য আক্রমণকারী বলে কথিত সনাতন ইসলামের কোন অসুবিধে হয়নি। মঙ্গোল আক্রমণে যখন বাগদাদের খালিফার শিরোচ্ছেদ করা হল। ইসলামের কেন্দ্র যখন ধ্বস্ত। সে সময় এই হিন্দুস্থান কিছুদিনের জন্য ইসলামের কেন্দ্র হয়ে ওঠে বলে মনে করেন রিচার্ড ইটন। এটা সম্ভব হয় দিল্লী সুলতান শাহীর তলোয়ারের জোরেই শুধু নয় একটা সাংস্কৃতিক মিশ্রণের প্রক্রিয়া চলেছিল বলেই। শুধু নিচুতলায় সাধারণ মানুষের স্বভাবজ বিনিময় নয়, সংস্কৃত নলেজ সিস্টেম পারসিক গ্রেকো-আরবীয় নলেজ সিস্টেমকে জায়গা দেয়। মিশ্রণের তাত্ত্বিক ভিত্তি রচিত হয়। একথা বলাই চলে সে সময় স্বমহিমায় ভাস্বর সংস্কৃত হিন্দু মনন বিশ্ব,পারসিক মনন বিশ্বকে হিন্দুস্থানে ঠাঁই দিয়েছিল বলে সৃষ্টি হয় গঙ্গা যামুনি তেহ্জিব - হিন্দুস্থানের নিজস্ব মিশ্র সংস্কৃতির বিশাল প্রভাব। পরবর্তী তিন শতাব্দী পর কালে সম্ভবত চতুর্দশ শতকে সংস্কৃত নলেজ সিস্টেমে এক অতীত স্বগরিমা ঘোষণাকারী ধারার উদ্ভব লক্ষ্য করেছেন শেলডন পোলক। তিনি একে নিও ক্লাসিসিজম বলে চিহৃিত করেন। এই ধারাও কখনই চূড়ান্ত রক্ষণশীলতা অবলম্বন করেনি বরং সংস্কৃত -সনাতনী হিন্দু সংস্কৃতিকে, নলেজ সিস্টেমকে অন্য নলেজ সিস্টেমের ধাত্রী ভূমি স্বরূপ বর্ণনা করে গঙ্গা যামুনি তেহ্জিবকে যুক্তিযুক্ত প্রমাণ করে এসেছে। একমাত্র উপনিবেশবাদী ফিরিঙ্গী এশিয়াটিক সোসাইটির ষড়যন্ত্রে এই নিও ক্ল্যাসিসিজমে হিন্দু ও মুসলিম দুই পৃথক সংস্কৃতির সংঘর্ষের মাত্রা আরোপ করা হয়। এই বদমাশির ভোগা এখনও খেতে হচ্ছে আমাদের। এসব কথা কে কে মুহম্মদের অজানা থাকার কথা কি?

    https://www.newindianexpress.com/states/kerala/2024/Jan/14/interview-bjp-rule-under-narendra-modi-a-dark-age-for-the-asi-archaeologist-kk-muhammed-2650837?fbclid=IwAR2eFWr9j6mYcAImgCWOPq459ltYf2bYjv6PWx2Y4XS80CpwplVndmlSrjs
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • guru | 2409:4060:219c:e66b:feb4:d57b:faf1:5772 | ২৩ জানুয়ারি ২০২৪ ১৮:১৩527922
  • কেকে মহম্মদ নিজের পেনশনটা বাঁচাতে চাইছেন l
  • guru | 2409:4060:219c:e66b:feb4:d57b:faf1:5772 | ২৪ জানুয়ারি ২০২৪ ০৭:০৭527929
  • @অশোক মিদ্যা                                                                              এই ইব্ন খালদুন ভারতী টা কে ? মানুষ না bot? নারী না পুরুষ নাকি কোনোটাই নয় ? 
  • [email protected] | 116.193.136.59 | ২৪ জানুয়ারি ২০২৪ ০৯:২৮527930
  • ইতিহাস বানানোর কল।laugh
  • অশোক মিদ্যা | 2405:8100:8000:5ca1::16f:f271 | ২৪ জানুয়ারি ২০২৪ ১১:১০527931
  • @গুরু
    Ibn Khaldun Bharati is a student of Islam, and looks at Islamic history from an Indian perspective. He tweets at @IbnKhaldunIndic. Views are personal.
    Editor’s Note: We know the writer well and only allow pseudonyms when we do so.

    দি প্রিন্ট বিজেপি বিরোধী বিশেষকরে শেখর  গুপ্তা তো বটেই ,তাই  যা বলছে মানতে  বাধা নেই 
  • অশোক মিদ্যা | 2405:8100:8000:5ca1::15d:aa71 | ২৪ জানুয়ারি ২০২৪ ১১:১৩527932
  • আর এক  সময় বাবরি  মসজিদ একশন কমিটি তো মসজিদ হিন্দুদের হাতে তুলেও দিতে চেয়েছিলো , ওই ঝা  ,  থাপার aar হাবিব  দের পাল্লায়  পড়ে দেয় নি  
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:e84d:ecf4:82b4:b54a | ২৪ জানুয়ারি ২০২৪ ১২:০০527933
  • উইকি তো শেখর গুপ্তাকে ঘুষখোর বলেছে।
     
    In April 2019, Shekhar Gupta was one of the three journalists mentioned in the supplementary charge-sheet of AgustaWestland chopper deal scam.[16][17] Enforcement Directorate alleged that the main accused Christian Michel accepted that he through a middlemen paid Shekhar Gupta to "tone down" an article related to the deal in The Indian Express. The chargesheet of ED was leaked to the media in April 2019 just few days before the national elections. Delhi High court sent a notice to ED about the leaks.[18][19] It was Shekhar Gupta and Manu Pubby from Indian Express who brought this AgustaWestland scam into the public domain and the deal was cancelled by then UPA government after Indian Express exposed the scam.[20]
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন