এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • তুকা কহিলেন : মারাঠি ল্যাঙ্গুয়েজে কমিউনিটির - জাতীয়তাবাদের  জন্ম 

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৪ জানুয়ারি ২০২৪ | ৩৮৪ বার পঠিত
  • সপ্তদশ শতকের মধ্য ভাগে ঔরঙ্গজেব যখন দাক্ষিণাত্যের সুবেদারী হারিয়ে আগ্রায়, জাহানারা যখন পুড়ে যাওয়ার ক্ষত সেরে উঠলেন বলে, সারা মহারাষ্ট্র থেকে, কোণ কোণ থেকে রায়ত-চাষি বের হয়ে আসছে। সারিবদ্ধ মিছিল চলেছে, সন্ত তুকারাম প্রতিষ্ঠিত ভারকারির দল চলেছে, মুখে তাদের বিঠোবার জয় গান। মুখে মুখে তাদের মারাঠি ভাষা। সেই ভাষা দিয়ে তারা প্রতিরোধ তৈরি করেছে। বাঘ ভাল্লুক, সাপ থেকে মুক্তি দিতে পারে একমাত্র ওই মিছিলের সারি। ব্রাহ্মণের অনুশাসন, সুলতানদের কানুনি তারিকা, মোঘল শাহী আধিপত্য কিছুকেই মানছে না মিছিলগুলো। যেন একসময়ের পশুচারণের আনন্দ পেতে, অবাধ বিচরণের শান্তি পেতে বিঠোবার জয়োধ্বনি দিতে দিতে ওরা, রায়তের দল যাচ্ছে, মেয়ে মদ্দ যাচ্ছে শোলাপুরের কাছে পান্ধারপুর পীঠে। সেই গান ভগবানকেও তাঁর গোচারণের, পশুচারণের অতীত কথা মনে করিয়ে দেয় যেমন গোঠের রাখাল কেষ্ট ঠাকুর, এক সময়ের মূলবাসী নায়ক পরে দেবতা হচ্ছেন। মুলবাসী হতে পশু পালক হওয়া আর তারপর রায়ত–চাষি হওয়া লোকে পশু রক্ষাকর্তা প্রাচীন বীরের নামেও ডাকে ব্রাহ্মণদের সংস্কৃত দেবতা বিষ্ণুকে "বিট্টল, বিট্টল, বিট্টল, বিট্টল"। তাদের সে ধ্বনি মুখরিত করতে থাকে ধনীদের ছোঁয়াছুত বাঁচানোর জন্য তৈরি করা প্রাসাদ। যত অনুপমই হোক না কেন, প্রাসাদ তো প্রাসাদই সেতো জনতার মুখরিত সখ্যে আমোদ পাবার জন্য নয় কিছুতেই। সে একলাটি দাঁড়িয়ে গুমোর দেখায়, সে একলা, বড়ই একলা। তাই তার তলা দিয়ে মিছিল চলতে থাকে আর সে দেখেছে চুপচাপ। মিছিল কথা বলে ধর্মের ভাষায়, মারাঠি ভাষায়। সেটাই এই আদুল গা রায়তের মিছিলের বর্ম। অনেক পরে সেটাকে, যাকে ফিদেল বলেছিলেন মরাল ভেস্ট, নৈতিকতার বর্ম যার বড় বর্ম আবিষ্কার হয় না, হতে পারে না।

    তাদের সবার আগে আগে আগে গেলেন সন্ত তুকারাম মুখে তাঁর বিঠোবার আনন্দ গান আর ঈশ্বরের সঙ্গে চুপকথা নয়, যৌথতার ডাক, মুখের ভাষা মারাঠিকে করছেন সম্মিলিত ধর্মাচরণের বাহন আর ধর্মকে করছেন যৌথতার ভাষা। তাঁর মতো কবিরাই মারাঠাদের এক সুরে বাঁধছেন মোঘলদের বিরুদ্ধে, ধর্মীয় মতাদর্শের ভিত্তিতে নয় বরং আঞ্চলিক সাংস্কৃতিক পরিচয়ের টানে। (‘made language a form of shared religion and religion a shared language. It is they who bind the Marathas against the Mughals on the basis not of any religious ideology but of territorial cultural identity’ - Dilip Chitre, Says Tuka. A Social history of Deccan, Richard M Eaton page 141)

    বিষ্ণুর দাস মোরা, হলেম মোমের পারা তুলতুল
    দরকারেতে ফুঁড়ি যাহা বজ্র বানের সমতুল।
    মরেও বেঁচেছি মোরা, ঘুমেও জাগরিত,
    ডাক এলে দিতেই পারি যেমনটা প্রার্থিত।

    We servants of Bishnu are softer than wax
    But hard enough to shatter a thunderbolt.
    Dead but alive, awake while asleep
    Whatever is asked of us we go on giving.

    (Gail Omvedt and Bharat Patankar, Revolutionry Abhangs of Tukaram A Social history of Deccan, Richard M Eaton page 140)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন