এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • দিল্লিতে সাংবাদিক লেখকদের বাড়িতে পুলিশের রেইড

    Somenath Guha লেখকের গ্রাহক হোন
    ০৩ অক্টোবর ২০২৩ | ১২৫১ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • দিল্লিতে ভোর রাতে গেস্টাপো বাহিনীর হানা

    ভিডিও জার্নালিস্ট অভিসার শর্মা, বরিষ্ঠ সাংবাদিক ভাষা সিং, প্রবীণ সাংবাদিক উর্মিলেশ, নিউজক্লিক-এর এডিটর প্রবীর পুরকায়স্থ ও লেখক গিতা হরিহরণ, প্রখ‍্যাত সাংবাদিক ও রাষ্ট্রীয় অর্থনীতির ভাষ‍্যকার অনিন্দ‍্য চক্রবর্তী, সক্রিয়তাবাদী ও ইতিহাসবিদ সোহেল হাসমি, এবং কৌতুকাভিনেতা সঞ্জয় রাজৌরার বাড়িতে আজ ভোর রাতে দিল্লি পুলিশের বাহিনী রেইড করে। মুম্বাইয়ে তিস্তা শেতলওয়াড়ের বাড়িতে দিল্লি পুলিশের দল গেছে। রেড চালানো হয়েছে প্রবিণ সাংবাদিক পরঞ্জয় গুহঠাকুরতার বাড়িতে। নিউজক্লিক-এর বিভিন্ন স্তরের কর্মীদের বাড়িতে রেইড চলেছে। এঁদের কাউকে কাউকে জিজ্ঞাসাবাদের নামে পুলিশ তুলে নিয়ে গেছে। দিল্লি সায়েন্স ফোরামের ডি. রঘুনন্দনকে তুলে নিয়ে গেছে। সঞ্জয় রাজৌরাকে পুলিশের বিশেষ সেলে নিয়ে যাওয়া হয়েছে। সকলের মোবাইল ফোন, ল‍্যাপটপ ইত‍্যাদি ডিভাইস বাজেয়াপ্ত করেছে পুলিশ। "সন্ত্রাসবাদী সংযোগ"-এর তদন্ত করতেই নাকি এই অভিযান, জানিয়েছে পুলিশ।

    গত ১ আগষ্ট দিল্লি পুলিশের দায়ের করা একটি এফআইআরের ফলশ্রুতিতে এই অভিযান। কুখ‍্যাত দমনমূলক আইন ইউএপিএ-র বিভিন্ন ধারা প্রয়োগ করা হয়েছে। এই এফআইআর আবার হয়েছে সংসদে বিজেপির এক সাংসদের একটি মন্তব‍্যের ভিত্তিতে। বিজেপির সাংসদ নিশিকান্ত দুবে সংসদে মন্তব‍্য করেন যে কংগ্রেস নেতারা এবং নিউজক্লিক-এর সাংবাদিকারা চীন থেকে ফাণ্ড পেয়েছে 'অ‍্যান্টি-ইন্ডিয়া' আবহ তৈরি করার জন‍্য। এই মন্তব‍্যের ভিত্তিতে এফআইআর এবং সেই পথে এই গেস্টাপো অভিযান।
    https://m.thewire.in/article/media/delhi-police-conducts-early-morning-raids-at-houses-of-journalists-satirists
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ০৩ অক্টোবর ২০২৩ ১৯:৫৫524212
  • গতকাল তেলেঙ্গানাসহ অন্য কটা রাজ্যে হয়েছে। পরঞ্জয় গুহ ঠাকুরতা তিস্তা শেতলাবাদ ইত্যাদি এর আওতায় এখপ্নো বোধহয় ডিটেনড।  ডিভাইস আটক করেছে কাজেই ভীমা কোরেগাঁওয়ের মত  ম্যালওয়্যার জাতীয় কিছু ইমপ্ল্যান্ট করবে বলেই মনে হয়।
  • | ০৩ অক্টোবর ২০২৩ ১৯:৫৫524213
  • *এখনো পর্যন্ত
  • r2h | 192.139.20.199 | ০৩ অক্টোবর ২০২৩ ২০:২৮524214
  • এবং যথারীতি মূলধারার/ বড় মিডিয়ায় সূচীপতন নিস্তব্ধতা!

    সোমনাথ গুহকে ধন্যবাদ লেখাটির জন্য।
  • aranya | 2601:84:4600:5410:341e:4fb:f555:73a2 | ০৩ অক্টোবর ২০২৩ ২০:৩৫524215
  • আমি এই খবরটা পড়লাম গার্ডিয়ান -এ।   ভারতে স্বাধীন ​​​​​​​সাংবাদিকতা ​​​​​​​অসম্ভব ​​​​​​​হয়ে ​​​​​​​দাঁড়াচ্ছে 
  • ~ | 2405:8100:8000:5ca1::14d:a204 | ০৩ অক্টোবর ২০২৩ ২০:৩৫524216
  • নিউজক্লিক ফাউন্ডার প্রবীর পুরকায়স্থকে গ্রেফতার করা হল 
  • সিএস | 2401:4900:7063:fb8d:20cf:d822:67e9:7745 | ০৩ অক্টোবর ২০২৩ ২০:৫৬524217
  • ভীমা - কোরেগাঁও কেসটা পুরোন হয়ে গেছে, লোকজন ভুলেও গেছে, কয়েকজন জামিন পেয়েছে; এবার নতুন একটা সেট লাগবে, কেস লাগবে, প্রচার লাগবে, ঢপবাজি লাগবে।

    (আর কিছু লোক এসে মিনমিন করে বলবে, এরা যে চীনের দালাল নয় কী করে বোঝা গেল ?)
  • | ০৩ অক্টোবর ২০২৩ ২১:৩৩524219
  • ও আরেকটা কথাও মনে হল। বিহারে কাস্ট সেন্সাস বেরিয়েছে আজকে। তো এটা মনে হচ্ছে বিজেপীর জন্য দুধারি তলোয়ার হয়ে বিযেপীকেই কেটে দিতে পারে। 
    সেজন্যও আরেকটা ইস্যু তৈরী করা দরকার ছিল হয়ত। 
  • পার্থ গুহ নিয়োগী | 2409:4061:2b8e:5146::e448:4b0f | ০৩ অক্টোবর ২০২৩ ২২:৩৫524221
  • সামনের আসন্ন ক্রমবর্ধমান বিপদকে সাধারণ আম জনতাকে কতটা সচেতন করতে পারছি,  সেটাই লাখ টাকার প্রশ্ন ।
  • hehe | 93.125.114.16 | ০৩ অক্টোবর ২০২৩ ২২:৪৪524223
  • রাবিশ কুমারকে ধরেনি ? ওটাকে যেদিন জেলে ঢোকাবে, সেদিন পার্টি করব।
  • একক | ০৪ অক্টোবর ২০২৩ ০৩:০৭524225
  • বিপদের একটা ফোকাল ডিস্ট্যান্স থাকে। যদ্দুর অব্ধি বিপদ কে দেখা যায়। আরও কাছে এলে বিপদ ঝাপসা হয়ে যায়। 
     
    সংখ্যাগুরু ভারতবাসীর এখন সেটাই হয়েচে। বিপদ এতোটাই ঘাড়ের উপর যে, এর থেকে ন্যাচেরাল এস্কেপ হলো : অপরের ক্ষতি ও হেনস্থায় আনন্দ পাওয়া। তা কখনো অন্য জাত বা গোষ্ঠী, কখনো জেএনিউর ছাত্রদের হেনস্থা কখনো সাংবাদিকদের। 
     
    এটাই চলবে এখন। এই ঝাপসা দৃষ্টির সময়কালে বিপদ নিয়ে সচেতন করে,  ববড়জোর নিজের স্যানিটিরক্ষা হতে পারে, আর কারো কিছুই যাবে আসবে বলে মনে হয় না।
  • বিপদ ঝাপসা | 2600:1002:b03f:4aee:b50d:701d:13ac:57a6 | ০৪ অক্টোবর ২০২৩ ০৪:২৫524226
  • লাইক করলাম 
  • aranya | 2601:84:4600:5410:c52a:63cc:2f56:5697 | ০৬ অক্টোবর ২০২৩ ০৭:৩৬524327
  • এককের পয়েন্ট - টা ইন্টারেস্টিং। তবে জরুরী অবস্থার সময় ও কিন্তু মানুষ বিপদের মধ্যেই বাস করছিল। তাতে বিপদ ঝাপসা হয় নি। ৭৭-এ মানুষই সরকার পাল্টে দেয় 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন