এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শাজাহানের নির্দেশে বুন্দেলা রাজার মন্দির ভাঙা

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ৪০১ বার পঠিত
  • এরপর বাদশাহ শাহাজাদা ঔরঙ্গজেবকে নিয়ে বুন্দেলা রাজধানী ওরচা গেলেন , সেখানে তখন নতুন রাজা দেবী সিংহ। সঙ্গে সেপাইসালার খান -ই জাহান,আব্দুল্লাহ খান বাহাদুর ফিরোজ জং আর খান -ই দৌরান আর তাঁদের সিসোদিয়া , রাঠোর , কাছওয়া আর হাডা রাজপুত সেনানায়ক আর সেনার দল। বুন্দেলা রাজধানীতে ঝুঝরের বাবা জাহাঙ্গীরের সহযোগী বীর সিংহ বুন্দেলা তাঁদের কূলদেবতার মন্দির প্রতিষ্ঠা করেছিলেন। রাজ ক্ষমতার প্রতীক এই মন্দির ভেঙে ফেললেন শাহজাহান। পাদশানামায় লেখা হল ,'' একনিষ্ঠ ইসলাম উপাসক বাদশাহ বীর সিংহ দেবের প্রাসাদের কাছে সুউচ্চ আর বিশাল মন্দির ভেঙে ফেললেন। '' আচার্য যদুনাথ বিস্মিত হয়েছেন বর্তমান শাসক দেবী সিংহ এই মন্দির ভাঙা আর যুদ্ধ জয়ের পরবর্তীতে বিজিত রাজকুমারী , রাজপুত্র সহ সবার ওপর নিপীড়ণের বিরুদ্ধে না যাওয়ায়। মোঘল সহযোগী দেবী সিংহ আর রাজপুতদের ওপর ক্ষোভের সীমা নেই আচার্যের।
    ------ ষোলোশো পঁয়তিরিশে এই টিকামগড় মন্দির ভাঙার ঘটনাটা রিচার্ড ইটনও নথিভুক্ত করেছেন।  
    ------ তাই ?
    ------ হ্যাঁ। 
    ------ থামলে কেন ? কিছু বলার নেই ?
    ------ ভাবছিলাম ?
    ------ কী ?
    ------ কত কী ভাবার আছে। কত কী নেই …..
    ------ কোনটা বলবে ?
    ------ ভাবছি ইটনের কথাই বলব। 
    ------ দুজনের কথাই বলবে। ইটন ও যদুনাথ।
    ------ ইটনের অবস্থানের প্রেক্ষিতে যদুনাথের দৃষ্টিভঙ্গী বোঝা যাবে না। 
    ------ কেন ?
    ------ প্রথমজন যদি রাজ ক্ষমতার প্রতীক হিসেবে মন্দির ভাঙার প্রকল্পগুলোকে দেখেন, দ্বিতীয়জন পাদশানামার শাজাহানী প্রোপাগান্ডাকে দেখছেন ধর্মীয় আধিপত্যের, হিন্দু অবদমনের উদাহরণ হিসেবে। 
    ------ শাজাহানী প্রোপাগান্ডা ?
    ------ আগেই জানা গেছে শাজাহান- খান জাহান লোদির গলা কাটার ছবিতে- শাজাহানী’ কথাটা ব্যবহার করেছেন ? ছবিতে ঘাতক অর্থে। যে গলা কাটে -তার গায়ে লেখা শাজাহানী। 
    ------ আর শাহী নির্দেশে লেখা তারিখগুলোও শাজাহানী ?
    ------ অবশ্যই। পাদশানামাও শাজাহানী প্রকল্প। 
    ------ প্রোপাগান্ডা ?
    ------ প্রোপাগান্ডার প্রকল্প। লিখে রাখতে হবে বাদশাহ কত বড় মুসলিম শাসক। সলোমন তুল্য শাসক। 
    ------ তাই মন্দির ভাঙা ?
    ------ মন্দির ভাঙাটা বাস্তবে হয়। সেটা রাজনৈতিক প্রতিহিংসা। 
    ------ তাতে ধর্ম নেই ?
    ------ তা মূলত রাজনৈতিক। 
    ------ ওই জন্য যদুনাথ আশ্চর্য হচ্ছেন হিন্দু বুন্দেলা রাজা দেবী সিংহ কী করে মেনে নিচ্ছেন শাজাহানের মন্দির ভাঙার সিদ্ধান্ত ?
    ------ যদুনাথ আরো ব্যথিত হয়েছিলেন মোঘল সহযোগী হিন্দু রাজপুতদেরও সে সিদ্ধান্ত চুপচাপ মেনে নিতে দেখে। 
    ------ ব্যথিত ?
    ------ অবশ্যই ব্যথিত হচ্ছেন আচার্য মধ্য যুগের মন্দির ভাঙার জঘন্য প্রথায়। জয় কর! তারপর বিজিতের ক্ষমতার প্রতীক মন্দির ভাঙ!  
    ------- শুধু মধ্য যুগে ?
    ------- না এ প্রথা বহু প্রাচীন। হিন্দু রাজারাও পরাজিত হিন্দু রাজার কূলদেবতার মন্দির ভাঙছেন। বিজিতের জৈন মন্দির, বৌদ্ধ স্তুপ ভাঙছেন হিন্দু রাজারা। 
    ------- যদুনাথ প্রাচীন যুগের সত্যি জানতেন না ?
    ------- যদুনাথ আপ্লুত ছিলেন এশিয়াটিক সোসাইটির হিস্ট্রি প্রকল্পে যা মুসলমান শাসকদের ব্রিটিশদের তুলনায় খারাপ বলে। 
    ------- সত্যি ?
    ------- কলোনির সত্যি। 
    ------- কলোনির সত্যিই যদুনাথের সত্যি ?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 42.110.138.23 | ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০১523444
  • যদুনাথ আপ্লুত ছিলেন এশিয়াটিক সোসাইটির হিস্ট্রি প্রকল্পে যা মুসলমান শাসকদের ব্রিটিশদের তুলনায় খারাপ বলে। 
    ------- সত্যি ?
    ------- কলোনির সত্যি। 
     
    রামের পাঁঠা আর বামের পাঁঠা; তফাৎ শুধু একটা ফুটকির।
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন