এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ২০ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৭ জুলাই ২০২৩ | ৩৩১ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  •  
    ওসি সাহেব যাকে প্রমার রেজিস্টার আনতে হাত নেড়ে ইঙ্গিত করলেন  তার ফিরে আসার কথা ছিল না , ফিরে আসেওনি । রেজিস্টার আনবে কোথা থেকে ? প্রমার খাতা প্রমাতেই আছে । কলতান ওখানে রেজিস্টার আনতে গেলই বা কখন ? এটা কলতানের একটা কুশলী চাল । অপরাধীকে মনস্তাত্বিক ধোঁকা দিয়ে স্বীকারোক্তি বার করে আনার এরকম অনেক পদ্ধতি আছে ।

        কলতান বলল, ' ডিসিশান নেওয়ার আগে আর এক রাউন্ড ইনটারোগেশানের দরকার আছে স্যার ..... '
    গৌতমবাবু বললেন , ' করুন না .... তবে তার আগে এক রাউন্ড করে চা হবে নাকি ? '
    ----- ' তা হতে পারে .... আপনি চা বলুন .... আমি ততক্ষণ কথাবার্তা একটু এগিয়ে রাখি .... '
    বলে অশেষ পালিতের দিকে ফিরল কলতান ।
    ----- ' আচ্ছা একটা কথা সোজাসুজি বলে ফেল তো অশেষ .... হরিপ্রসাদ আগরওয়ালকে চাপ দেওয়ার  জন্য কে তোমায় লাগিয়েছিল ? '
    অশেষ অন্য দিকে মুখ ঘুরিয়ে বলল, ' কেউ না '
    ----- ' কেউ না মানে , তুমি নিজেই করেছ ? '
    ----- ' হুঁ ... '
    ----- ' আচ্ছা ... গোটা ডিলটা তাহলে তোমারই কারসাজি ? '
    অশেষ কোন কথা না বলে অন্যদিকে তাকিয়ে বসে রইল। 
    কলতান লাটাই গোটাতে লাগল ।
    ----- ' তোমার কথাই নয় মেনে নিলাম ... কিন্তু এ কাজে সতীশ মিশ্রের রোলটা কি ? '
    অশেষ এবার ঝট করে কলতানের দিকে মুখ ঘোরাল ।
    ------ ' স..তীশ মিশ্র ! সেটা আবার কে ? '
    ----- ' সতীশ মিশ্রকে তুমি মনে করতে পারছ না ?'
    ----- ' না তো .... '
    ----- ' বেশ বেশ । তুমি তাহলে বলছ হরিপ্রসাদজিকে দিয়ে ডিলটা তুমিই সাইন করিয়েছিলে? '
    ----- ' না না .... ওসব ডিল টিল আমি কিছু জানি না .... '
    ------ ' কিন্তু ডিলটা তো হয়েছিল .... নাহলে তুমি তাগাদা দিতে যাবে কেন  ? '
    ------ ' ডিল কে করেছিল আমি কি করে জানব ? '
    ----- ' সে না হয় না জানলে , কিন্তু কে তোমায় চালাচ্ছে সেটা তো জান ... '
    অশেষ আবার অন্য দিকে মুখ ঘুরিয়ে চুপ করে বসে রইল ।
    এই সময়ে একটা ট্রেতে গোটা ছয়েক চায়ের কাপ আর কিছু বেকারির বিস্কুট নিয়ে একজন এসে ঢুকল ।
    ওসি সাহেব পরমানন্দে চায়ে চুবিয়ে বিস্কুটে একটা
    কামড় দিলেন । তারপর গরম চায়ে একটা ছোট্ট চুমুক দিয়ে বললেন ' আ..... আঃ ... '
    মিস্টার সিনহা আর অশেষের চা বিস্কুট পড়েই রইল। 
    কলতান আবার অশেষের সঙ্গে কথা বলতে থাকে।
    ----- ' তুমি তাহলে সতীশ মিশ্রকে চেন না বলছ ? '

    ----- ' আরে এ তো মহা মুশ্কিল .... বললাম তো ওই নামে কাউকে চিনি না । '
    ------ ' তা'লে ? '
    ----- ' কি ... তা'লে ? '
    ----- ' মানে, হরিপ্রসাদ আগরওয়ালকে ফাঁসাবার এবং পরে চমকাবার গোটা দায়িত্বটা নিজের কাঁধে নিচ্ছ ? '
    ----- ' আমি তো তা বলিনি .... '
    ----- ' কি বলতে চাইছ পরিস্কার করে বল না .... তোমার সঙ্গে কি হরিপ্রসাদের পরিচয় আছে ? তাকে দেখলে চিনতে পারবে তুমি ? '
    ----- ' না না ... '
    ----- ' তাহলে তুমি তাকে ফোন করলে কি করে ? নিশ্চয়ই কেউ না কেউ হরিপ্রসাদের ফোন নাম্বারটা তোমায় দিয়েছে । '
    অশেষ, বোবার শত্রু নেই... এই নীতি অবলম্বন করে কোন উত্তর না দিয়ে চুপ করে বসে রইল। 
    ----- ' দেখ অশেষ তুমি যেটা করছ তাকে বলে পুলিশি তদন্তে সহযোগিতা না করা এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্ত করার চেষ্টা করা । এটা করার জন্য আই পি সি-র একটা বিশেষ সেকশন অনুযায়ী তোমার বেল পাওয়াও মুশ্কিল হয়ে যাবে .... নিজের বিপদ নিজে ডেকে আনছ ....'
    এ কথারও কোন উত্তর দিল না অশেষ ।
    ----- ' তুমি কি আলাদা কথা বলতে চাও ? '
    অশেষ ঘাড় ঘুরিয়ে সিদ্ধার্থ সিনহার দিকে একবার দেখল । তিনি বসে বসে চোখ বুজে চিউয়িং গাম চিবোচ্ছেন ।
    চিউয়িং গাম থেকে এরা কি এনার্জি পায় কে
    জানে ! 
    অশেষ কয়েক সেকেন্ড ভেবে চিন্তে মৃদু স্বরে বলল, ' না ... '
    কলতান এবার সিদ্ধার্থ সিনহার দিকে ফিরল ।
    ----- ' হ্যালো ... মিস্টার সিনহা ... আপনাকে এতক্ষণ বসিয়ে রাখার জন্য দুঃখিত ... '
    মিস্টার সিনহা কোন কথা বললেন না । চোখ বুজে গাম চিবোতে থাকলেন ।
    ----- ' মিস্টার সিনহা শুনছেন তো ... '
    ----- ' হুঁ ... বলুন ... ' মিস্টার সিনহা যেন ঠিক ঘুমে ঢুলতে ঢুলতে বললেন ।
    কলতান ভাবল কত রঙ্গই জানে এরা !
    ----- ' শুনুন এটা থানা । আপনার বাড়ির ড্রয়িং রুম নয় । আপনি চোখ খুলে সোজা হয়ে বসুন ... '
    কলতান আদেশ জারি করে ।
    সিদ্ধার্থ সিনহা বাধ্য ছেলের মতো চোখ খুলে সোজা হয়ে বসলেন । তার মুখের বহুক্ষণ ধরে চিবোনো চিউয়িং গামটা ফুঃ করে ফেলে দিলেন ঘরের মেঝেতে ।
    ----- ' এটা কি করলেন ? আপনি কি পাগল নাকি ! থানায় এসে বত্তমিজি করছেন .... '
    ওসি মশায় রেগে আগুন হয়ে বললেন , ' শয়তানি করার জায়গা পাও না  .... পাগলামি ছুটিয়ে দেব
    একেবারে ... চেন না আমাকে ... '
    ভীষণ উত্তেজনায় দাঁড়িয়ে উঠলেন তিনি । কলতান তাকে কোনরকমে শান্ত করল ।
    ----- ' গৌতমদা ... প্লিজ ... এখন এসব ছেড়ে দিন... পরে দেখা যাবে ... '
    সিদ্ধার্থবাবু অবোধ বালকের মতো নির্বিকারভাবে  একবার এর মুখ আর একবার ওর মুখের দিকে তাকাতে লাগল ।
    কলতান ভাবল, শালারা নাটকও জানে বটে । কিন্তু বাছাধনরা, লাভ কিছু হবে না ...
    ----- ' হ্যাঁ শুনুন , মিস্টার সিনহা যা জিজ্ঞাসা করছি চটপট উত্তর দিন.... ফালতু সময় নষ্ট করবেন না .... আপনি কোন ধোঁয়াশা না রেখে বলুন , আপনারা দুজনে , মানে আপনি আর অশেষ দুজন দুজনকে না চেনার ভান করছিলেন কেন ? '
    ----- ' ও কিছু না .... এমনি আর কি .... জাস্ট মেকিং ফান ... '
    ----- ' ফাইন ফাইন ... জাস্ট আউট অফ দ্যাট স্পিরিট আমাকে বলুন তো অশেষ আপনার কাছে কি করতে আসত ? '
    ----- ' কিছু না ...  এমনি আসত । এই একটু গল্পগুজব করত । জাস্ট টাইম পাস ... '
    ----- ' কিছু মনে করবেন না , ও তো আপনার লেভেলের নয় , ওর সঙ্গে আপনি কি এত গল্পগুজব করতেন ? '
    অশেষের উপস্থিতিতেই কলতান কথাটা বলল ।
    ----- ' এ আবার কি কথা ! মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক কি লেভেল দিয়ে বিচার করে হবে নাকি ? '
    ----- ' না,  তা অবশ্যই নয় । আপনার চিন্তাধারা প্রশংসনীয় । বেশ বেশ ।  ও যে গাড়িটা ইউজ করত সেটা কার গাড়ি আপনি জানেন তো ? '
    ------ ' হ্যাঁ ... সুগত সেনের গাড়ি । ডেবোনেয়ার কোম্পানির  জেনারেল ম্যানেজার  ।'
    ----- ' ভেরি গুড । আপনার সঙ্গে তার পরিচয় কতদিনের ? '
    ------ ' আমার সঙ্গে কোন পরিচয়ই নেই । এসব কথা অশেষের কাছে শোনা । '
    ----- ' আবার কেন কেঁচে গন্ডুস করাচ্ছেন । আমাদের ধৈর্যের একটা সীমা আছে । সেদিন তো আপনাদের কোড ল্যাঙ্গুয়েজের কনভারসেশন আপনাকে শোনালাম । তারপরে আবার কথা বাড়াচ্ছেন .... আপনার ফ্ল্যাটে অনেক বিশ্রী গালাগালি করেছিলেন আমাকে । আমি রিয়্যাক্ট করলে আপনার কি অবস্থা হবে আপনি জানেন না ... '
    ----- ' না ... মানে আমি ঠিক বুঝতে পারিনি ... '
    ----- ' এখন বুঝতে পেরেছেন নিশ্চয়ই ... '
    ---- ' হ্যাঁ .... আমি অ্যাপোলজি চাইছি । ভেরি সরি .... প্লিজ ডোন্ট মাইন্ড.... আসলে এই টেমপার লুজ করে ফেলাটা আমার একটা পুরণো রোগ ..... নিউ আলিপুরে একজন সাইকিয়াট্রিস্টের কাছে আগে যেতাম .... '
    সিদ্ধার্থ সিনহা প্রসঙ্গ ঘোরাবার আপ্রাণ চেষ্টা করে যেতে থাকেন । কলতানের সেটা ধরতে অসুবিধে  হয় না ।
    ----- ' আচ্ছা আচ্ছা ঠিক আছে .... ওসব কথা বাদ দিন । কোন ধানাই পানাই না করে আমাকে সোজা সাপটা বলুন তো সুগত সেনের সঙ্গে আপনার নেক্সাসটা কিসের  ? মানে লেনদেনটা কি ধরণের । আপনি যে জীবনকৃষ্ণকে মারলেন তার কন্ট্র্যাক্ট কি সুগত সেন দিয়েছিল আপনাকে ?  আমরা অবশ্য সবই জানি .... তবু আপনার মুখ থেকে শুনতে চাই । '
    ----- ' কি সব বলছেন  ! অ্যাঁ... আমার তো হাত পা ঠান্ডা হয়ে যাচ্ছে । আমাকে ফাঁসাতে চাইছেন কেন বলুন তো ? কে আপনাদের লাগিয়েছে বলুন তো ? হরিবল্ .... '
    ----- ' আরে মশাই .... আপনি যা বলেছিলেন আপনার ফ্ল্যাটে বসে, সেটা চালিয়ে শোনাব নাকি
    একবার ? '
    ------ ' চালান না ... চালান ... '
    কলতান রেকর্ড চালাল । সিদ্ধার্থ সিনহার  উত্তেজিত কথা শোনা যেতে লাগল । শেষ অংশটুকু হল ---- ' আরে ... স্টুপিড .... আমি জানব না তো কে জানবে ..... ফিফটিনথ জানুয়ারি রাঁচিতে আমিই তো ওকে .... '
    ---- ' ব্যাস্ .... আর কিছু আছে ? ' আত্মবিশ্বাসে ভরভূর সিদ্ধার্থ সিনহা ।
    ------ ' ঠিক কথা । পরে আর কিছু নেই । কিন্তু আগে তো আছে মিস্টার সিনহা ... যেমন এই শুনুন ---- আরে দূর .... সে তো বেঁচেই নেই .... '
      কলতান বলল, 'এবার যদি আপনার কথার দুটো অংশ জুড়ে নিই তাহলে কী দাঁড়ায় ? যাকগে আপনাকে আবার বোঝানোর পন্ডশ্রম করতে চাই না ।  রাঁচির ওই হোটেলের  সব ডিটেইলড ইনফর্মেশান আমি পেয়ে গেছি । সেগুলো এখানে না । পুলিশ কোর্টে প্রোডিউস করবে । ঠিক আছে তা'লে তাই হোক ... মিস্টার রক্ষিত আপনি এবার কেসটা কগনিজেন্সে নিতে পারেন ।
    ----- ' আচ্ছা ... চার্জটা আগে ফর্ম করে নিই ... '
    সিদ্ধার্থ সিনহা বলে উঠলেন , ' আরে শুনুন শুনুন ... আপনারা মিছিমিছি জল ঘোলা করছেন ... আপনারা কিচ্ছু করতে পারবেন না । কোন ভ্যালিড এভিডেন্স কালেক্ট করতে পারবেন না । আমাদের পাওয়ার আপনারা জানেন না । কেন নিজের বিপদ নিজে ডেকে আনছেন ।  তার চেয়ে বরং মিউচুয়াল সেটলমেন্ট করে নিন । ' শুনে কলতান রীতিমতো চমকে গেল  । কিন্তু কিছু প্রকাশ করল না ।  শান্ত এবং কৌতূহলি চোখে তাকিয়ে রইল সিনহার দিকে তার মুখ থেকে আরও কিছু ক্লু পাবার আশায় । সে অপেক্ষা করতে লাগল সিদ্ধার্থ সিনহার মুখ থেকে কোন আলগা কথা আলটপকা বেরিয়ে আসার জন্য ।  অশেষ  পালিত হাসি হাসি মুখে সিনহার মুখের দিকে তাকিয়ে আছে ।  
    কিন্তু ওদিকে  ওসি গৌতম রক্ষিত রাগে অগ্নিশর্মা হয়ে উঠলেন । তিনি তো আর কোন সূক্ষ্ম কুশলতা নির্ভর গোয়েন্দা নন । ক্রিমিনাল ঘাঁটা কড়া ধাঁচের পুলিশ অফিসার  গৌতমবাবু মিস্টার সিনহার  প্রস্তাব শুনে ভয়ানক উত্তেজিত হয়ে উঠলেন এবং রুক্ষ মারমুখি ভঙ্গীতে বলে উঠলেন , ' অ্যাই অ্যাই .... বেশি লপচপানি হয়েছে না .... বারো হাত কাঁকুড়ের তের হাত বীচি ... অ্যাই রাজেশ দুটোকে ভেতরে কর তো .... তারপর কাল কেস খাইয়ে কোর্টে তুলছি .... দেখছি কত বড় তালেবর .... হারামি ... '
    কলতান অপেক্ষা করতে লাগল সিনহার প্রতিক্রিয়ার ।  সিদ্ধার্থ সিনহা বিন্দুমাত্র বিচলিত হল না । 
    সে বলল, ' এখানে আমাদের একদিন আটকে রেখে কি করবেন ? একদিনের বেশি রাখবার দম
    আপনাদের নেই।  কত দেখলাম .... কালই বেরিয়ে আসব ... '
    ----- ' কাল তো কোর্টে তোলা হবে ... ' কলতান ভাসিয়ে দেয় ।
    ----- ' আরে দূ...র .... কত কোর্ট দেখলাম ... হাতি ঘোড়া গেল তল ... বসকে তো চেনেন না ... '
    ওসি স্যার ক্রোধে বিস্ময়ে বাক্যহারা হয়ে আবার নিজের চেয়ারে বসে পড়লেন ।
    ----- ' বস কি কলকাতায় থাকে ? ' কলতান মৃদু কন্ঠে জিজ্ঞাসা করল ।
    ----- ' আরে ... কখন কোথায় থাকে কেউ জানে নাকি  ! '
    ----- ' ও আচ্ছা । আমি যতদূর জানি উনি বেশির ভাগ সময় হংকং -এ থাকেন .... মুদস্সর  তালা তো ওনার নাম .... আমার সঙ্গে একবার দেখা হয়েছিল মুম্বাইয়ের ভিলে পার্লেতে .... '
    সিদ্ধার্থ সিনহার পুরণো রোগ পার্সোনাল অবসেসিভ ডিসঅর্ডার ঠিক এই সময়ে চাগাড় দিল । তিনি উত্তেজিত হয়ে বলে বসলেন , ' আরে দূ...র , ওসব তালা চাবি কেউ না, ওনার নাম পারশ স্বস্তি .... আর মোটেই  হংকং -এ না , উনি বেশীর ভাগ সময়ে থাকেন দুবাইয়ে । '
    কলতান এই সুযোগের অপেক্ষাতেই ওৎ পেতে বসে ছিল ।
    অশেষ আঁতকে উঠল । সিনহার কাঁধের কাছটা খামচে ধরে তাকে থামাতে যাচ্ছিল । কিন্তু ততক্ষণে যা হবার হয়ে গেছে । সিদ্ধার্থবাবু ' ওঃ হো ... হায় রাম ... ' বলে চেয়ারে ঠেস দিয়ে বসে  পকেট থেকে আর একটা কমলা রঙের এনার্জাইজার বার করে মুখে দিলেন । শ্রী স্বস্তি যে তাকে অস্বস্তিতে ফেলল সে ব্যাপারে কোন সন্দেহ নেই  ।
      
        অনেকক্ষণ বাদে ,এই সময়ে কলতানের মোবাইল বেজে উঠল । কলতান ফোন নিয়ে বাইরে রাস্তায় বেরিয়ে গেল । অজানা নম্বর ।
    -----' হ্যালো '
    ----- ' হ্যাঁ , হ্যা ..লো ....  আমি দীপ্তি সিনহা বলছি .... সিদ্ধার্থ সিনহার  ওয়াইফ... '
    -----' ও আচ্ছা আচ্ছা .... হ্যাঁ বলুন ম্যাডাম... '
    ----- ' অনেকক্ষণ হয়ে গেল  .... ও তো এখনও ফিরল না । তাই আপনাকে ডিসটার্ব করছি .... কিছু মনে করবেন না ... আপনি কার্ডটা দিয়েছিলেন তাই .... '
    ----- ' না না .... কোন ব্যাপার না .... আপনি কোন চিন্তা করবেন না .... আজ যদি নাও ফেরে কোন চিন্তা করবেন না ... পুলিশের কাজ , বুঝতেই তো পারছেন ... একটু সময় লাগে ... '
    ওদিকের শ্রোতা নীরব । কোন প্রত্যুত্তর আসছে না ।
    বোধহয় চিন্তা করছেন কি বলবেন । হয়ত কথা সাজিয়ে নিচ্ছেন । 
    ------ ' হ্যালো হ্যালো  .... ' কলতান আওয়াজ দেয়।
    ----- ' হ্যাঁ শুনছি । আমি একটা কথা বলতে চাই ... '
    ----' বলুন না ..... '
    ----- ' বলছি যে ... আমার মনে হয়, আমি আপনাদের সাহায্য করতে পারি ... তাই বলছি যে ...  যদি দরকার লাগে .... '
    এই অপ্রত্যাশিত সুযোগটা পাবার জন্য কলতান  একেবারেই প্রস্তুত ছিল না । তাই চমৎকৃত হল নিশ্চয়ই , তবে আনন্দে আত্মহারা হয়ে গেল না । অনেক ফুলেই লুকোনো কাঁটা থাকে ।  সুতরাং নির্বিচার মুগ্ধতা ভয়ঙ্কর বিপদ ডেকে আনতে পারে।
    কলতান কোন উচ্ছ্বাস প্রকাশ করল না ।
    নরম স্বরে বলল, ' বেশ তো .... কথা বলা যাবে'খন
    .... আমিই আপনার সঙ্গে যোগাযোগ করে নেব । ঠিক আছে । ভাল থাকবেন কেমন ...
    ----- ' আপনিও ভাল থাকবেন ... '
    ফোন কেটে গেল ।

         ( চলবে )
    ********************************************


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Mousumi Banerjee | ২৭ জুলাই ২০২৩ ১৯:৩৬521812
  • খুব জমেছে। 
  • dc | 2401:4900:232d:2f7:91d6:dea5:f376:aa5e | ২৭ জুলাই ২০২৩ ২০:১৫521814
  • মিস্টার সিনহাও সরি চাইলেন? বেশ।  
  • Bratin Das | ২৮ জুলাই ২০২৩ ০৩:১৬521819
  • কলতান চালিয়ে  খেলছেন।
     
    জ্জিও smiley
     
    মন: তাত্বিক লড়াই  টা  দারুন উপভোগ  করছি 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন