এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ভজা

    মীনাক্ষী মিত্র (কণা) লেখকের গ্রাহক হোন
    ২৪ জুলাই ২০২৩ | ৪০৭ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • বেশ কিছুদি হল আমি "গুরুচণ্ডালী" র সঙ্গে কোনো যোগাযোগ রাখতে পারিনি। কারণ জানাতে হলে অনেক কিছুর কথা বলতে হয়। দিল্লীর মে মাসেতেও এবারে গরমের বদলে ছিল ঠাণ্ডা। তার পর গরম যখন পড়ল তখন আকাশ সর্বদাই মেঘাচ্ছন্ন - মাঝে মাঝেই অকালবর্ষণ, প্রচন্ড গুমোট আবহাওয়া। এই সব কারণে শরীর বসেছিল বেঁকে। এছাড়া সংসারের নানা সমস্যা - সবচেয়ে আমার কাছে কঠিন হয়ে দাঁড়িয়েছিল কাপড় কাচার ব্যবস্থা করা, এদিক ওদিক করে তাদের শুকোনোর চেষ্টা। এই সব দৈনন্দিন মোটা কাজ করতে গিয়ে মন ছিল বিরক্ত, তাই লেখা-পড়ার কোন চিন্তাই মাথায় আসছিল না। 

    কিন্তু এভাবে আর কতদিন চলে? তাই কদিন আগে ভাবলাম যে পুরোনো, পড়ে থাকা একটা লেখা দিয়েই "গুরুচণ্ডালী" র সঙ্গে আবার যোগাযোগ শুরু করা যাক - মনটারও তো একটা খোরাক চাই। তাই ছোটোবেলার একটা গল্প বলি, শুনুন।

    ছোটবেলায় আমার মামার বাড়িতে গেলে আর পাঁচটা আকর্ষণীয় জিনিসের মধ্যে একটা ছিল আমার বড়মামার হিসেব লেখা এবং বিশেষ করে তার হিসেবের খাতাখানা। অফিস যাবার আগে এবং অফিস থেকে এসে জলখাবারটা খেয়েই বসে যেত ওই জাবদা খাতাটা নিয়ে। এই সময়ে তার চেহারাই অন্য রকম - কারো সঙ্গে কথা নেই - সারাদিনের খরচাপাতি জেনে নিয়ে একমনে সেসব না লিখে একদম শান্তি পেত না। মোটা, লম্বা, বাঁধানো খাতাখানি ছিল যেমন সুন্দর, তেমনি ছিল মামার হাতেরলেখা, আর তার নিখুঁত হিসেব রাখা। আমি মাঝেমধ্যে পাশে বসে "কী লিখছ?", "কেন লিখছ" - এই সব প্রশ্ন করে জ্বালাতন করতাম। স্বাভাবিক ভাবেই বলত "এসব এখন তোমার বোঝার বয়স নয় - বড় হলে বুঝতে পারবে, হিসেব রাখাটা একটা বড় কাজ"। একদিন খাতাটা দেখতে দেখতে দেখি চাল, ডাল, তেল, নুন, আটা, কিংবা আলু, পটল, মাছ প্রভৃতি যারই হিসেব হোক, সব শেষে "ভজা" কুড়ি টাকা বা পাঁচ টাকা। এটা অবশ্য এক একদিনের হিসেবের শেষে লেখা থাকত - রোজ নয়। অনেক ভেবেও যখন ওটা কি জিনিস বুঝতে পারলাম না, তখন জিজ্ঞাসা করতে বলল - "ওটা একটা অন্য জিনিশ, মাঝে মাঝে আসে"। পরে একটু বড় হলে জেনেছিলুম মজার কথাটা। মামাই বলেছিল যে কথাটা "ভগবান জানেন" - তার মানে হিসেব যেখানে ঠিকঠাক মিলতনা, সেই খরচটা ওই নামে লিখে হিসেব মিলিয়ে তবে শান্তি পেত। খরচটা যখন হয়েই গেছে, অথচ ঠিক মতো মেলানো যাচ্ছে না, তখন ভগবানের উপরেই একমাত্র ছেড়ে দেওয়া ছাড়া উপায় কী ?

    ব্যাপারটা খুব মজার - তাই না? কিন্তু একটু গভীর ভাবে ভেবে দেখলে দেখা যাবে যে আমাদের গোটা জীবনের ক্ষেত্রে এই হিসেবের ব্যাপারটা চলেছে। জীবনের হিসেবটা মেলাতে বসলে দেখা যাবে যে সেখানেও অনেক গরমিল - "হিসাব মেলাতে গিয়ে দেখি ভুল সবই ভুল - সবই ওগো ভুল, এ খেলা শুধুই ফাঁকি।... ", বা, "জীবন খাতার প্রতি পাতায় যতই লেখো হিসাব নিকাশ কিছুই রবে না ..."। এ সব গানের কথা বলে উড়িয়ে দিলে তো চলবে না, জীবনের প্রতি পদে পদে এ সত্যটা কে মেনে নিতে আমরা বাধ্য। জীবনের হিসেব সবটাই যে ভুল, তা নিশ্চই না, কিন্তু অনেক ক্ষেত্রেই অঙ্কটা যখন মিলছেনা তখন সেখানেও আমরা বলতে বাধ্য হই - "ভজা"। এ সব ক্ষত্রে ভগবানের ওপর ছেড়ে দেওয়া ছাড়া আমাদের আর কোন উপায় থাকে না। বাজারের হিসেব, জীবনের হিসেব - সবেতেই শেষ পর্যন্ত সেই "ভজা"। আপনারাই বলুন কথাটা কি সত্যি মিথ্যে?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • চিন্ময় ভট্টাচার্য | 2409:4060:2e9d:9e8f::9389:f411 | ২৪ জুলাই ২০২৩ ২০:৫২521663
  • লেখাটা আমার অসম্ভব সুন্দর লাগলো। দারুন এক  অনুভূতির ছোঁয়া।
  • বল্লরী বাগচী | 2409:4060:2e1c:26a5:1a4c:552:9e1:8a06 | ০৪ আগস্ট ২০২৩ ১৩:৩২522096
  • খুব ভালো লাগল, কণাপিসি। 
    আমার মা কে বলতে শুনেছি 'GOK' মানে God only Knows 
  • Mousumi Banerjee | ০৪ আগস্ট ২০২৩ ১৭:০৫522099
  • ভালো লাগল। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন