এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • জনপরিসর 

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১০ জুলাই ২০২৩ | ২৯৩ বার পঠিত
  • গণতন্ত্র কীসের উপর টিকে থাকে? মেরুকরণের উপরে? না। ধরুন, ক্লাসে দুটো ছেলে আছে, যাদের দুটো দল আছে, যারা মাঝেমধ্যে কোন্দলও করে থাকে। এবার, এই মারপিট কতদূর এগোবে, তর্কাতর্কি, ঝগড়া, হাতাহাতি, না খুনোখুনি, তার উপর নির্ভর করছে, ওটা গণতন্ত্র, না জঙ্গলের রাজত্ব। আমরা গণাতান্ত্রিক সমাজে মোটামুটি যা দেখে অভ্যস্ত, সেটা হল, ঝগড়াঝাঁটি হলে মোটামুটি সবাই একটা করে দল নিয়ে ফেলে। কিন্তু ধরুন, একটা ছেলে যদি আরেকজনের ঘাড়ে উঠে গলা টিপে ধরে, তখন দলমত-নির্বিশেষে দুই-পক্ষের ছেলেরাই 'এই কী হচ্ছে' বলে একযোগে ছাড়িয়ে দেয়। দলমত-নির্বিশেষে, এই যে পরিসর, এটাই গণতন্ত্রের সঙ্গে জঙ্গলের রাজত্বের তফাত। এইটাকেই বলে গণপরিসর বা জনসমাজ, মেরুকরণ সত্ত্বেও যারা ক্ষেত্রবিশেষে সেটার ঊর্ধ্বে উঠে সংঘর্ষ থামাবে। জঙ্গলে এরকম কেউ করেনা। মানবসমাজে করে থাকে। মানবপ্রকৃতির কারণে না, সামাজিক পরিসরে একটা চৈতন্য আছে, যে, মেয়েদের গায়ে হাত দিয়োনা, ঝগড়া করো, কিন্তু খুন-জখম না, ইত্যাদি প্রভৃতি। এইটা গণপরিসরের চৈতন্য।

    তা, এত কথা কেন? না, সামিরুল পড়লাম রাজ্যসভা যাচ্ছে। এতদিন বাদে হইচই হবার কোনো কারণ ছিলনা। তন্ময় তো অনেকদিন আগেই তৃণমূলে ঢুকে পড়েছে। সামিরুলের ব্যাপারটা জানতামনা, কিন্তু আন্দাজ করেইছিলাম। অবশ্যই, কে কোন দলে যোগ দেবে, সে তার ব্যক্তিগত ব্যাপার, ব্যক্তিগত স্তরে সে নিয়ে কিছু বলা শোভা পায়না। কেবল-টিভির রমরমা শুরু হবার পর, টিভিতে যাঁরা বামপন্থীদের হয়ে গলা ফাটাতেন, ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বা অরিন্দম শীল, তাঁদের প্রায় সবাই দল বদলেছেন। কংগ্রেস-তৃণমূল বা বিজেপি-তৃণমূল আসা-যাওয়া তো এত হল ক'বছরে যে হিসেব রাখা মুশকিল। সামিরুল বিগত দিনে কোনো দলের সদস্য ছিল বলে জানা নেই, ফলে এটা দলবদল নয়, এবং অনৈতিকও কিছু না। অধিকারের সীমানার মধ্যেই। কিন্তু তারপরও এটা একটু বেশি অনভিপ্রেত একদিক থেকে, যে, সামিরুলরা রাজনৈতিক দল না, গণপরিসরের অংশ। এই তীব্র মেরুকরণের বাজারে সেই জনসমাজ বস্তুটার অস্তিত্বই ক্রমশ উবে যাচ্ছে। ক্ষমতা থাকলেই ক্ষমতা-প্রদর্শন, বিপক্ষ দলের কর্মীকে পেটানো, এমনকি খুন, সবই ক্রমশ বৈধ হয়ে উঠছে। দলমত-নির্বিশেষে পুরোটার নিন্দায় মুখর হবে সমাজ, যেটা গণতন্ত্রে প্রত্যাশিত, সেই পরিসরটা ছোটো থেকে ছোটোতর হচ্ছে। এখন হয় এইদল নয় ওইদল। হয় ফুটকি নয় চটিচাটা। হয় আক্রমণ নয় প্রতি-আক্রমণ। যেমন দলবদ্ধ কুকুরররা অন্য একটা কুকুরকে দেখেই ঠিক করতে বসে, এটা কি আমার দলের, নাকি ওইদিকে? হাজার বিশেক বছর আগে, আন্দাজ করতে পারি, মানুষের পৃথিবীও ওইরকমই ছিল। নতুন গোষ্ঠী দেখলেই, এটা কি শত্রু না মিত্র, খাদ্য না খাদক? এইরকম ভাবনাচিন্তা হত। গণপরিসর, এই জায়গাটা থেকে আমাদের সরিয়ে এনেছে। সেটাই উবে গেলে, কী হবে? হুটু-টুটসিদের মতো গৃহযুদ্ধ?

    না, অত খারাপ কিছু এখনও হয়নি। কিন্তু সবই যা দ্রুতগতিতে ভেঙে পড়ছে, তাতে খুব ভরসা হয়না...  
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন