এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • কী যেন বলছিলাম? 

    প্যালারাম লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৩ এপ্রিল ২০২৩ | ৬৭১ বার পঠিত | রেটিং ৪ (৩ জন)

  • মাসদুয়েক হল হারিয়েছি। ঠিক হারিয়েছি তা নয়, তবে চোখের সামনে ছিঁড়েখুড়ে পড়ে থাকতে দেখেছি। এখন মাঝেমধ্যে পকেট হাতড়ালে এক আধটা টুকরো পাই—এইমাত্র।

    মনোযোগের কথা বলছিলাম আর কি। 
    শহীদ হয়েছেন ভদ্রলোক। তবে তাতে আর তাঁর দোষ কোথা? এত 'হ্যাপনিং' সময়ে বেঁচে থাকলে এমন তো হবেই।

    প্রতিদিন সে কী ভিড় খবরের! খবর আর খবর। সবই আবার তার ব্রেকিং নিউজ। অগা টিভি চ্যানেলের বানানো, গা-জোয়ারি ব্রেকিং নিউজ না। সত্যিকারের। 

    এই এখুনি সরকারের কোনো এক মন্ত্রী জেলে গেলেন, পরমুহূর্তেই পদত্যাগ করলেন খানকতক উপাচার্য। ব্যাপার বোঝার আগেই ডিএ নিয়ে বনধের দিনে কাজে যোগ দিতে সরকারি হুমকি এলো, তাতে সাড়া দেবো কি দেবো না – স্থির করার আগেই হাওড়ায় তৈরি হল দাঙ্গা পরিস্থিতি। 

    রাজ্যের এহেন ঘটনার ঘনঘটায় ডুবে যে যাবো—সে সুযোগই বা পেলাম কোথায়? তার আগেই রাহুল গান্ধি পার্লামেন্ট থেকে বহিষ্কৃত হলেন—জেল, জামিন এসব হলো। আদানি আমার-আপনার গলাগুলি পা-দানি হিসেবে ব্যবহার করার মাসুল স্টকের দামে দিচ্ছিলেন, কিন্তু তার আর পোদান্মতি-র যোগসাজশের কথা উচ্চারণও করতে দেবে না বলে সংখ্যাগরিষ্ঠ দলের লোকেরাই পার্লামেন্টের কার্যক্রমে ব্যাগড়া দিতে শুরু করলেন।

    এইসব খবর আর 'বিহারের সাসারাম স্টেশন' নিতে শেয়ার হওয়া বিজেপি আইটি সেলের হোয়াটসঅ্যাপ ফরোয়ার্ড পড়ে সমৃদ্ধ হবো ভাবছি, এমন সময় দুম করে গুয়াহাটি আইআইটি গরু নিয়ে কনফারেন্স ফেঁদে বসলো। কাশী-তামিল-সঙ্গমম্-এর কথা শোনা-ইস্তক কাশি তো হচ্ছিলোই, এবারে সন্দেহ হলো, হুপিং কিনা...

    দেশজোড়া NEP-র প্রচলনের ঢেউ রাজ্যে আছড়ে পড়ার মুখেই, সর্বহারার নেতার অ্যাসেট ডিক্লারেশনে ২২ লাখের মারুতি শুনে লোকজন বিষম-টিষম খেয়ে অস্থির। কেউ টাকাটা শুনে, কেউ—ওই টাকা থাকা সত্ত্বেও 'মারুতি' কেনা দেখে। এসব অভিযোগ আবার করতে শুরু করলো সেই পার্টির লোক, যার আর কিছু না হোক, চুরির ব্যাপারে অভিজ্ঞতা বাকিদের থেকে বেশি। 

    রাজ্যজোড়া এত চোর জেনে মোটা ৭-লিভারের তালা কিনে দরজায় লাগাতেই যাচ্ছি, মুখমন্ত্রী আবার সব ডিএ আন্দোলনকারীদের 'চোর-ডাকাত' বলে দিলেন। বাম আমলে চিরকুটে চাকরি হওয়ার প্রসঙ্গ তুলে খুব খানিক হল্লা হচ্ছিলো বটে এইসময়, কিন্তু মুখ্যমন্ত্রীর থেকে 'চোর' অপবাদ শুনে এতই মুষড়ে ছিলাম, যে ভালো মন দিতে পারিনি। 

    এই অন্যমনস্কতার সুযোগে তিলজলায় একটা বাচ্চা তন্ত্রমন্ত্রের ছ্যাঁচড়ামোর বলি হলো—লোকে বিজ্ঞানমনস্কতার প্রসারের কথা না বলে, বলতে শুরু করলো, এ সবই নাকি সাহিত্যের 'তারানাথ তান্ত্রিক'-এর ভূতের উপদ্রব। 

    সে সব কথার সত্যমিথ্যে জানিনে, তবে অমর্ত্য সেনের নোবেল পাওয়া যে পুরো গুল, সে নিয়ে হঠাৎ নিশ্চিত হয়ে গেলো কিছু লোক। এই অপরাধে বিশ্বভারতীর উপাচার্য তাঁকে ভিটেছাড়া করবেন মনস্থির করলেন। কিছুদিন আগে এক পদার্থবিদের পিছনে লাগায় খুব খানিক ছ্যাঁকা খেয়েছিলেন, তাই বোধহয় রাগটা বিশেষ নামেনি। 

    এইসময়, অমর্ত্য সেন বলেই যে শুধু—তা না, টাকা দিয়ে চাকরি পাওয়া স্কুলশিক্ষকদের প্রতিও রাজ্য সরকারের বিশেষ করুণা লক্ষ্য করা গেল। মুখ্যমন্ত্রী বিচারালয়ের উদ্দেশ্যে স্টেজ থেকে ভাষণ দিলেন। নিন্দুকেরা বললো, চোরে চোরে পিসতুতো ভাই, আর সমর্থকেরা বললো, "তবে যে বলেছিলি, সরকারি কর্মচারীদের কথা আমরা ভাবি না?" এইসব বলতে বলতে সরকার-সমর্থকরা এতই রেগে গেলো, যে  রামনবমীর দিন বিজেপির সঙ্গে পাল্লা দিয়ে গনগনে মিছিল বের করে ফেললো সব মফঃস্বলের রাস্তায়। উৎসাহের আধিক্যে মুখ্যমন্ত্রী নিজেই ধর্নায় বসে পড়লেন। 'কার বিরুদ্ধে?' জিজ্ঞেস করেছিল মনে হয় একজন। তাকে খানকয় চাঁটি খেতে হয়েছিলো।

    এই ঘটনাপ্রবাহের সমসময়েই, গুগল-সভার মহাকবি (Bard) কিছু গোলমেলে কাজে জড়িয়ে পড়ে (তার বিরুদ্ধে অভিযোগ—তার ট্রেনিং-এর মধ্যে নাকি, প্রতিদ্বন্দ্বী লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল জিপিটি-৪-এর উত্তরও আছে) আর অন্তত একজন গুগল ইঞ্জিনিয়ার পদত্যাগ করেন। পদত্যাগ বলতে মনে পড়লো, এইসময়েই আম্রিগায় ফেকুচূড়ামণি ট্রাম্প ইন্ডাইটেড হন।

    এতসবের মধ্যে, এইমাত্র এক বাল্যবন্ধুকে দেখলাম, আরেক পরিচিতের পোস্টে গিয়ে কমেন্ট করতে, যে, গুরু(চণ্ডা৯) 'ছুপা' তৃণমূল, অনেকদিন ধরেই। তার নীচে আবার একজন গম্ভীর সমর্থন জানিয়ে লিখেছে, গুরুতে নাকি সব তৃণমূল আইটি সেলের লোফার, আর ওখানে নাকি ডিএ-আন্দোলনকারীদের খুব গালি দেওয়া হয়।

    এ এক জ্বালা। কর্মস্থলের তৃণমূলের ঘোষিত সমর্থকদের বদ্ধমূল ধারণা—আমি সিপিএম। তা সিপিএমের ধারণা কী জানি না ('আমরা বনাম ওরা' নীতি বহুদিন মেনে চললে একটা বদভ্যাস তো তৈরি হয়ই), তবে অনেক সিপিএম-কার্ড হোল্ডারকেই চিনি, যারা আমার ন যযৌ ন তস্থৌ অবস্থানটা বিশেষ গায়ে মাখেন না।
    বিজেপি-র কারুর ভুল করেও ধারণা হওয়া সম্ভব নয়, যে আমি ঐ দলের — সঙ্গত কারণেই। ওদের কাছে, আমি বিরোধী (সম্প্রতি বিবেক অগ্নিহোত্রী-র ইন্টারভিউতে যা শুনলাম, তাতে আমি আর্বান নক্সাল)। 

    কিন্তু এতদসত্ত্বেও, কিছুতেই মনে করতে পারছি না, তৃণমূলের আইটি সেলে কখন যোগ দিলাম? ব্যাঙ্ক অ্যাকাউন্টও তো দেখলাম, সেই এক গড়ের মাঠ!

    সে যাই হোক, কী যেন একটা বলছিলাম? যাঃ, ভুলে গেছি। মনোযোগের যা অবস্থা! তা আর হবে না? এত খবর চাদ্দিকে! যে সে খবর না, সবই তার আবার ব্রেকিং নিউজ...


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৩ এপ্রিল ২০২৩ | ৬৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • হেহে | 2405:8100:8000:5ca1::3e:f1ba | ০৩ এপ্রিল ২০২৩ ১৭:৫৭518199
  • আমি তো শুনিচি তিনোমুলের টাকায় গুরুর লোক দিল্লির পশ এলাকায় ফ্ল্যাট কিনেছে তাপ্পরে আরো দাঁও মারতে গিয়ে লাথ খেয়েছে
  • উড়োখই | 2607:b400:24:0:297f:55c6:4894:aa54 | ০৩ এপ্রিল ২০২৩ ১৮:৪৯518200
  • 'আমি শুনিচি সেদিন তুমি' না করে নাম-ধাম নিয়েই লিকুন না। কে টাকা খেলো, কার কাছ থেকে সে টাকা এলো? কে-ই বা লাথ মারলো, কার-ই বা তশরিফে? এক্কেরে পরমহংস-স্টাইলে জল আর দুধ আলাদা করে দিন। তাতে সবার-ই লাভ। 
    না হলে এই সব উড়ো খবর ছড়িয়ে লাভ নেই। অবশ্য আপনার কি আর অ্যাকাউণ্টেবিলিটির পরোয়া আচে? 
  • অমিতাভ চক্রবর্ত্তী | ০৪ এপ্রিল ২০২৩ ০৭:২৬518229
  • এইটুকু লেখায় এতগুলো ঘটনা আঁটানো হয়েছে যে আরেকবার পড়তে হলে আমার দমবন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা আছে। কিন্তু লেখককে ত বার কয়েক পড়তেই হয়েছে। প‍্যালারামের যে কি হাল হয়ে রয়েছে কে জানে! 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন