এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  পর্যালোচনা (রিভিউ)  বই

  • ভালো কল্পবিজ্ঞানের খোঁজে :দেশে ও  বিদেশে 

    &/
    পর্যালোচনা (রিভিউ) | বই | ০২ ফেব্রুয়ারি ২০২৩ | ৭৯২ বার পঠিত
  • বন্ধুরা ,নতুন  টই  খুলে দিলাম। প্লীজ এখানে লিখুন দেশী ও বিদেশী ভালো ও মন্দ কল্পবিজ্ঞান নিয়ে।একেবারে ধরুন সত্তর- আশি বছর আগে থেকে একেবারে সাম্প্রতিককাল  পর্যন্ত কীরকম লেখালিখি হচ্ছে দুনিয়ার বিভিন্ন প্রান্তে সেই নিয়ে। মাঝে মাঝে দু'চারটি লিংক শেয়ারও করতে পারেন।   :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 2601:14a:500:e780:3c06:fa9d:eee1:42f8 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০২:২১739330
  • লিখবো আর কী? বললাম যে এ নিয়ে আমার জানা খুব অল্প ! তবে পড়বো। আচ্ছা, ঐ পোস্টটা কপি করে দিলাম --
     
    • kk | 2601:14a:500:e780:3c06:fa9d:eee1:42f8 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০১:১৫513311
    • অ্যান্ডর দেখলাম টইতে 'গ্রহান্তরের আগন্তুক' নিয়ে আলোচনা করার জন্য লিখেছো। আমি ঐ টইতে লিখলামনা কারণ কল্পবিজ্ঞান হোক, বা ঐ টইয়ে আলোচিত অন্য বিষয় নিয়ে আমার কোনো কিছুই তেমন জানা নেই। তবে এই বইটা আমার ছোটবেলায় ছিলো। চারটে উপন্যাস ছিলো এতে, না? গ্রহান্তরের আগন্তুক, হৈটিটৈটি, আইভা (আত্মনিখুঁত ইলেকট্রনিক ভাবক) আর আরেকটা যেন কী ছিলো? এর মধ্যে আমার হৈটিটৈটি গল্পটা সবচেয়ে ভালো লাগতো। হৈটিটৈটির বিষয়টা খুব ভালো লেগেছিলো। মানুষের ব্রেন গবেষণার কারণে সাইজে এত বড় হয়ে গেছিলো যে কোনো শরীরে তাকে ফিট করানো যাচ্ছেনা। তখন হাতির মাথার খুলিতে বসিয়ে দেওয়া হলো। হাতির শরীর অথ্চ মানুষের মস্তিষ্ক নিয়ে কত চ্যালেঞ্জ, কত কষ্ট! খুব ভালো লেগেছিলো।আমার এখনো মনে হয় কল্পবিজ্ঞানের গল্প হলেই কেন এলিয়েন, টাইম বা ডাইমেনশনের স্তর, ডিস্টোপিয়া বা বুদ্ধিমান যন্ত্র এই কয়েকটা বিষয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকতে হবে? অবশ্য আমার কল্পবিজ্ঞান খুব কম পড়া আছে। নিশ্চয়ই এর বাইরের বিষয় নিয়েও লেখা আছে, আমি পড়িনি।
      তো অ্যান্ডর, তুমিই গ্রহান্তরের আগন্তুক বইয়ের উপন্যাস গুলো নিয়ে আলোচনা শুরু করতে পারো তো।
  • &/ | 151.141.85.8 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০২:২৩739331
  • আমিও ঐ বইটা বিষয়ে পোস্টটা কপি করে দিই। ঃ-)

    &/ | 151.141.85.8 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০২:০০513312
    হৈটি টৈটি আমারও খুব প্রিয়। চমৎকার কল্পবিজ্ঞান। আইভাও চমৎকার। অন্যগুলোও। বইটায় পাঁচটা কাহিনি আছে।
    ১। গ্রহান্তরের আগন্তুক
    ২। হৈটি টৈটি
    ৩। ম্যাকসওয়েল সমীকরণ
    ৪। আইভা
    ৫। প্রফেসর বার্ণের নিদ্রাভঙ্গ

    লেখকেরা অনেকেই নিজেরাই বিজ্ঞানী, নিজেরাই অভিযাত্রী। হৈটি টৈটির লেখক বেলিয়ায়েভ তো 'উভচর মানুষ' লিখে বিখ্যাত।
  • &/ | 151.141.85.8 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৪০739333
  • আরে ত্তাই তো! আরেকটা টই ছিল। তবে ফ্রেশ শুরু হলে ভালোই হয়। প্রাক্তন সোভিয়েতের, এখনকার চীনের, বিশ্বযুদ্ধোত্তর জাপানের, পৃথিবীর অন্যান্য দেশের ---এই সব কল্পবিজ্ঞান নিয়ে আলোচনা হলে ভালো হয়।
    মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে প্রকাশিত কল্পবিজ্ঞানের কথা একেবারেই শুনিনি। কেউ যদি জানেন, প্লীজ আলোচনা করুন। আফ্রিকার বিভিন্ন দেশের কল্পবিজ্ঞানও অজানা। সেগুলো নিয়েও আলোচনা হলে চমৎকার হয়।
  • &/ | 151.141.85.8 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০৪:৩৫739334
  • কেকে, এই দ্যাখো আইভা গল্পটা যিনি লিখেছিলেন তাঁর সম্পর্কে একটুখানি পেলাম উইকিতে। অথচ এখানে আইভা উল্লেখই করেনি! পরে হয়তো জুড়বে। ভদ্রলোক ছিলেন ইউক্রেনের মানুষ। এঁর লেখার বিজ্ঞান বিষয়ক অংশগুলো আশ্চর্যরকম সহজ ও সবিস্তার, একেবারেই বিজ্ঞানের কচকচি মনে হয় না।
    https://en.wikipedia.org/wiki/Anatoly_Dneprov_(writer)
  • &/ | 151.141.85.8 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৩৭739335
  • এঁদের লেখা গ্লোবাল পরিচিতি ও প্রচার পেলে আমরা আরও অনেক ভালো ভালো সিনেমা, টিভি সিরিজ ইত্যাদি পেতে পারতাম হয়তো।
  • () | 103.76.82.101 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:২৪739336
  • সঠিক সোভিয়েত তথ্য পেতে রুশ উইকি দেখবেন ক্রোম ট্রান্সলেট এ ইংলিশ করে।
    অ্যণ্ডর কি জানেন গ্রহান্তরের আগন্তুকের ইংরিজি অনুবাদে একটা ১৬ পাতা মতো ফুটনোট ছিল (মূল রুশ ভার্সানেও ছিল) যা বাংলা বইতে ছিল না? আর এর ইংরিজি ভার্সন ভিজিটর ফ্রম আউটার স্পেস বইতে দুখানা আলাদা গল্প ছিল যা বাংলা বইতে নাই?
    তা, গল্পগুলো ঠিক কেন ভালো লেগেছিল? ফেনার রাজ্য ও তো কল্পবিজ্ঞান। পড়া হয়েছে? 
  • &/ | 151.141.85.8 | ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ০২:১০739342
  • হ্যাঁ, হ্যাঁ, বলুন তো সবিস্তারে। কী আছে ওই অত পাতার ফুটনোটে? আর বাড়তি দু'টি গল্প কী কী?
  • &/ | 151.141.85.8 | ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৪১739343
  • ফেনার রাজ্য? কার লেখা? কীরকম কাহিনি?
  • Debasis Bhattacharya | ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৩739346
  • কল্পবিজ্ঞান নিয়ে আলোচনার জন্য আলাদা স্পেস? দারুণ! হয়ত সেভাবে আসতে পারব না। তবু, ভাললাগা, ধন্যবাদ, অভিনন্দন, কৃতজ্ঞতা, এইসব অন্তত জানিয়ে যাই। 
  • &/ | 151.141.85.8 | ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০০:২৪739365
  • অভিনন্দন, কৃতজ্ঞতা পরে হবে, আগে লিখুন আপনার পড়া ভালো ভালো সোভিয়েত কল্পবিজ্ঞান নিয়ে। সবিস্তারে বিশ্লেষণ করে করে লিখুন। আগাম ধন্যবাদ। ঃ-)
  • &/ | 151.141.85.8 | ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:১১739372
  • ওমনাথ, একটা অনুরোধ আছে। ওই 'গ্রহান্তরের আগন্তুক', মূল রুশ থেকে যেটা ইংরেজীতে অনূদিত (যাতে দু'টি বেশি কাহিনি আর ১৬ পাতা ফুটনোট আছে), সেই বইটা কি আপনাদের সাইটে পাওয়া যায়? যদি থাকে , লিংক দেবেন?
  • /\ | 223.29.193.82 | ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৮739374
  • না, সোভিয়েত ব্লগ তো বাংলা বইয়ের। ইংরিজি কিছু ওখানে নেই। অরিজিনাল প্রোগ্রেস পাবলিশার্স এর প্রিন্ট ISI লাইব্রেরিতে আছে। Visitor from Outer Space -  https://library.isical.ac.in/cgi-bin/koha/opac-detail.pl?biblionumber=112521
    কল্পবিশ্ব থেকে যে-'গ্রহান্তরের আগন্তুক' রিপ্রিন্ট হয়েছে, তাতে ভূমিকায় ডিটেলে লিখেছি এই বইয়ের সব লেখার ইতিহাস।
    নতুন প্রিন্ট বিদেশে হয়েছে, কতটা আনএডিটেড সন্দেহ আছে।
  • /\ | 223.29.193.82 | ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৩739375
  • ও, ইয়েফ্রেমভ-এর 'ফেনার রাজ্য' ব্লগে আছে।
    অনুবাদ করতে চাইলে বেলায়েভ সব করে ফেলা যায়। কপিরাইট শেষ হয়েছে। মূল লেখা সবই রুশ সাইটে আছে। ক্রোম ট্রান্সলেট এ ইংরেজি করে যথেষ্ট বোঝা যায়। শেষে রুশ জানা জনতা ফাইনাল কারেকশন করে দিলে যথেষ্ট ভাল বই হয়ে যাবে।
    কল্পবিশ্বের ভূমিকা লেখার সময়ে ফুটনোটটার কথা জানতাম, কিন্তু অরিজিনাল ইংরিজি টেকস্ট তখনও দেখিনি।
  • dc | 2401:4900:1cd1:1c89:31c3:11d9:227b:6d1d | ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২৪739381
  • kk কে ধন্যবাদ, ওই টইটার কথাই বলছিলাম। তাহলে ওখানেই দুয়েকটা বই এর নাম লিখে দি, তাহলে একটা টইতেই অনেকগুলো নাম একসাথে পাওয়া যাবে। 
  • &/ | 151.141.85.8 | ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৫৯739389
  • ওমনাথ, যে লিংকটা দিলেন, তাতে তো ইংরেজী বইটার পিডিএফ বা ওরকম কোনো কপি পেলাম না!
  • /\ | 43.251.171.116 | ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৩৭739398
  • পিডিএফ নেই। ১) লাইব্রেরি থেকে বই তুলে ২) জনস্বার্থে বেগার খেটে স্ক্যান করে পিডিএফ করতে হবে। লাইব্রেরির বই এর কল নাম্বার দিলাম।
    ২) টা পারব। ১) টা পারব না।
  • &/ | 107.77.235.85 | ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০০:১৩739410
  • আইভা কি ইংরেজিতে পাওয়া যায় ?গল্পটা এত ভালো বাংলা অনুবাদেই, ইংরেজিতে আরও ভালো হবে হয়ত 
  • &/ | 107.77.235.85 | ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০০:১৬739411
  • ওই ভিজিটরস ফ্রম আউটার স্পেসে তো দনেপ্রভ এর নামও দেখলাম না । মনে হয় ইংরেজি সঙ্কলন টা অন্য  
  • &/ | 151.141.85.8 | ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:২০739413
  • ডিসি, এইখানে লিস্ট দিন প্লীজ।
  • /\ | 103.76.82.157 | ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৮739414
  • ইংরেজিতে আরো ভালো কেন হবে? মূল রাশিয়ান থেকেই অনুবাদ হচ্ছে তো বাংলায় এবং ইংরিজিতে। 
  • | 103.76.82.14 | ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৯739448
  • https://fantlab.ru/work20239
    আইভা।
    ইংরিজি অনুবাদ যে চারটে বইতে আছে বলা আছে, সেগুলো আর্কাইভ ঘেঁটে বা লাইব্রেরি ঘেঁটে বের করে পড়ে নিতে হবে। &/ এর ইউনিভার্সিটি লাইব্রেরিতে সম্ভবত আছে। এ ভিজিটর ফ্রম আউটার স্পেস ও তাই।
  • &/ | 151.141.85.8 | ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৫৪739449
  • ওমনাথ, অনেক অনেক অনেক ধন্যবাদ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন