এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • হোয়েন ডোর'স ক্লোজ, অ্যা উইনডো ওপেনস

    Diponkar Chanda লেখকের গ্রাহক হোন
    ০৯ জুলাই ২০২২ | ৬২০ বার পঠিত
  • জানালাটার সাথে শেষ পর্যন্ত সম্পর্ক হলো আমার, এবং সেটা গড়ালো ভালোবাসা অবধি

    অথচ মানুষ আমাকে বুঝেনি, যেমন আমি বুঝিনি মানুষকে, অথবা বুঝে ওঠার জন্য যে অম্লমধুর মিথস্ক্রিয়া প্রয়োজন, অথবা মনোদৈহিক জৈবিক ক্রিয়া প্রতিক্রিয়া প্রয়োজন, অথবা আত্মিক অথবা আধ্যাত্মিক রসায়ন প্রয়োজন, তারা সব আকার গ্রহণ করার চেয়ে নিরাকারের প্রতি অনুরক্ত থাকাকে শ্রেয় মনে করেছে 

    যে সমস্ত সম্ভাবনার সূত্র ধরে সৃষ্টি হয় মানুষের সাথে মানুষের সম্পর্কের অঙ্কুর, উদ্গমিত হবার আগেই তারা বিনষ্ট হয়েছে অসচেতন আশঙ্কায়    

    শুনতে অদ্ভুত শোনালেও এ ধরনের প্রায় দুর্বোধ্য এবং বিচিত্র এবং বিবর্ণ সাতপাঁচ কারণে অথবা অকারণে মানুষের সাথে কোনো ধরনের সম্পর্ক গড়ে ওঠেনি আমার

    সুতরাং সম্পর্কের বিপ্রতীপ একটা নাছোড় বলয়ে বাঁধা পড়েছিলাম আমি এবং আমার একান্ত ব্যক্তিগত ছায়া, অথবা নৈর্ব্যক্তিক বাস্তবতায় আমরা শিখে গিয়েছিলাম বাঁচতে, অথবা শিখে গিয়েছিলাম নিঃসঙ্গতার বেদিতে নিয়মিত নৈবেদ্য দিতে, শিখে গিয়েছিলাম দুর্গমতম শীতরাতের মতো একা হতে

    অবশ্য আপনি আপনার আপত্তি উত্থাপন করতে পারেন 'আমরা' শব্দটি সম্পর্কে, তর্ক জুড়তে পারেন একজন মানুষ তার কায়া এবং ছায়াকে দুটো আলাদা সত্তার মতো চাইলেই পৃথক করে দেখাতে পারেন কিনা

    সবিনয়ে বলছি, আমি তর্কে যেতে ইচ্ছুক নই মোটেই, আর আমার আলোচ্য কথামালার অভিমুখ এ মুহূর্তে অন্যত্র নির্ধারিত, 'আমরা'র পরিবর্তে 'আমি' সর্বনামের ব্যবহার যেহেতু আমার মূল কথনে অথবা আরাধ্য বিষয় বর্ণনায় বিঘ্ন ঘটাবে না মোটেই, সুতরাং, আপনার কথা মেনে নিচ্ছি আপাতত, এবং বলছি, 'আমি', এই আমি ছিলাম একা এবং এককে আস্থাশীল, এবং আমি এমন একটা জীবনই মেনে নিয়েছিলাম, এবং এমন একটা নির্বান্ধব জীবনের সাথেই মানিয়ে নিয়েছিলাম মনে অন্তঃকরণে বিন্দুমাত্র আক্ষেপ না রেখে

    কিন্তু জানালাটা, ঘরেই যেটা ছিলো, এবং আকস্মিক যেটা বহমান গতানুগতিকতায় সঞ্চার করলো অনভিপ্রেত ক্ষীণ গতি, জীবনের নিস্তরঙ্গে যোজন করলো ধারণাতীত অথচ আশ্চর্য মৃদ্যু তরঙ্গ 

    জানালা, হ্যাঁ, জানালাটা আমাকে বুঝতে পারছে এটা আমি টের পেলাম গত বৈশাখে, রাত গভীর তখন, বাইরে প্রচণ্ড ঝড়, ঘরে লোডশেডিং, আমার আঙুল পিয়ানোর রিডে, চরম একাকীত্বের ছবি আমি এঁকে চলেছি সুরে সুরে

    হঠাত্ দেখলাম ঘরের পশ্চিম দেয়াল লাগোয়া জানালাটা নেমে এসে পাশে বসলো আমার, ওর জড়কাঠামোয় জৈবিক অনুভবের ছোঁয়া, আকারে আকৃতিতে সমব্যথার কাছাকাছি একটা ভঙ্গি, একপ্রকার মানবিক আচরণ 

    এটা অবাক হবার মতো কোনো ঘটনা কিনা সেটা নিয়ে মোটেই ভাবিনি আমি, জানালার মানবিক আচরণ আমার ভেতর ভালো লাগার জন্ম দিলো, ভালো লাগাটা ধীরে ধীরে রূপ নিলো ভালোবাসায় 

    এখন আমি, এখন আমি কাজ করি উদয়াস্ত, অন্ধকার ঘনালেই বাড়ি ফিরি, একমুহূর্ত দেরি করিনা কোথাও, জানালার জৈবিক প্রতীক্ষা, মানবিক আকর্ষণ এক অদ্ভুত প্রশান্তির প্রলেপ মাখিয়ে দেয় আমার মনোজাগতিক বিক্ষুব্ধতায়, আমি আঙুল প্রসারিত করি, স্পর্শ করি পিয়ানোর রিড, রাত গভীর হয়, এক সমুদ্র ভালোবাসা নিয়ে জানালাটা আমার পাশে বসে থাকে, চরাচর ভেসে যায় আধিভৌতিক সুরের মূর্ছনায়
     
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Katha Haldar | ১০ জুলাই ২০২২ ১০:৪০509762
  • খুব সুন্দর লেখা, শেষটা আরো কিছু বর্ণনা দাবী করে।
  • Diponkar Chanda | ১০ জুলাই ২০২২ ১৫:২৯509765
  • @Katha Haldar 
     
    আপনার পর্যবেক্ষণ গুরুত্বপূর্ণ নিশ্চয়ই। লেখাটা নিয়ে যদি বসার সুযোগ পাই আবার, আপনার কথা মাথায় থাকবে।
     
    ভালো থাকবেন কবি, সবসময়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন