এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   সমাজ

  • লোকে কী বলবে?

    সে
    আলোচনা | সমাজ | ০৫ ডিসেম্বর ২০২১ | ১৫৫৬ বার পঠিত
  • "লোকে কী বলবে?" 
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Jaydip | ০৫ ডিসেম্বর ২০২১ ১৯:৪৯735149
  • সারজীবন ভাবতে ভাবতেই বৈতরণী  পার। তাও যদি জানত কোন "লোক"
  • সে | 2001:1711:fa42:f421:903a:14aa:e0c8:13d6 | ০৫ ডিসেম্বর ২০২১ ১৯:৫২735150
  •  
    পুষ্পক সেন ইতালিতে রীতিমতো নিয়ম করে শাড়ি পরে। অথচ কোলকাতায় ছেলেরা কেও প্রকাশ্যে শাড়ি পরে না। ভয় — লোকে কী বলবে?
    একজন হেটারো মেয়ে যদি প্যান্ট শার্ট পরতে পারে তবে একজন হেটারো পুরুষ কেন শাড়ি পরতে পারবে না?
     
  • :|: | 174.251.169.106 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৫:৫৩735151
  • তুলনাটা ঠিক হলোনা। মেয়েরা প্যান্টশার্ট পরে ঠিকই কিন্তু ধুতি পাঞ্জাবী পরে কি? না। মেয়েদের সালোয়ার কামিজের মতো পোষাক পুরুষরা পরেন চোস্ত কুর্তা পাজামা পাঞ্জাবী। ওড়নাসহই পরেন এবং কেউ কিছু মনে করেনা। 
  • dc | 171.49.190.59 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৭:২৩735152
  • সবারই সবরকম পোষাক পড়ার স্বাধীনতা থাকা উচিত। ছেলেরা কেন শাড়ি পরে না, এটা সত্যিই অবাক কান্ড। কেউ একজন যদি পপুলারাইজ করতে পারে তো ভালো ব্যপার হবে। শাড়ির মার্কেটও ডবল হয়ে যাবে :-)
  • :|: | 174.251.169.106 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৭:৪৪735153
  • আরে বাবা ছেলেরা শাড়ি পরে তো। তখন সেটাকে ধুতি বলে। কাপড়, ডিজাইন সব একই থাকে শুধু পরার স্টাইলটা আলাদা। সেতো সিকিমের কিমোনো আর জাপানের কিমোনো আলাদা; এমনকি জাপানে ছেলেদের আর মেয়েদের কিমোনো আলাদা। পোষাক হবে এমন যাতে কাজকর্মে লাফাঝাঁপে সুবিধা হয়। শাড়ি বা কিমোনোতে সেটা নাই। সে লোকে যাই বলুক না কেন! 
  • π | ০৬ ডিসেম্বর ২০২১ ০৮:০০735154
  • জাপানে ছেলেদের কিমোনোতে লাফঝাঁপে সুবিধা হয়? 
     
    এত যে মহিলারা চাষবাস করেন, নানারকম শ্রমিকের কাজ করেন, শাড়ি পরেই করেন কিন্তু।
     
    লাফঝঁপের সুবিধা ক্রাইটেরিয়া হলে তা ছেলে আর মেয়েদের জন্য সমান প্রযোজ্য হওয়া উচিত।  ঘরের বাইরের কাজকে যদি লাফঝঁপ ধরা হয়, তাহলে মেয়েরা বাইরের কাজ কেন কম করবে, সেই বেসিক থেকে প্রশ্নটা শুরু করা উচিত।
  • লাফঝাঁপ | 2a0b:f4c2:1::1 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৮:০৮735155
  • সে | 2001:1711:fa42:f421:10fe:f20:d89:7bf4 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৮:১৬735156
  • ধুতি ও শাড়ি দেখতে কাছাকাছি হলেও এক নয়, পরবার ধরণ ভিন্ন।
    পুষ্পক প্রথমে তার মায়ের শাড়ি ধুতির মতো করে পরেছিল। সমালোচনা হয়েছিল। পরে সে শাড়ি পরতে শুরু করে শাড়ির মতো করেই। বেগমপুরি শাড়ি ( যেগুলোর কোমরের দিকের পাড় সরু, পায়ের দিকের পাড় চওড়া) পরে সে নিয়মিত ইতালিতে চলাফেরা করে, সেখানে তাকে টিটকিরির সম্মুখীন হতে হয় না।
    পুষ্পকের ভিডিওতে আমি প্রশংসা করে কমেন্ট করলে কিছু জনতা আমাকে "গে" বলে দাগানোর চেষ্টা করে।
    যাইহোক, সেটা সমস্যা নয়। 
    শাড়ি অবশ্যই লাফঝাঁপের জন্য উপযুক্ত নয়, একথা সকলেই জানে। টপিকটা সেটা নয়। শাড়ি পরচে চায় এমন পুরুষ কি নেই? মেয়েদের চেয়েও সুন্দর করে শাড়ি পরতে পারে এমন পুরুষও আছে। কিন্তু প্রকাশ্যে পরতে সঙ্কোচ বোধ করে।
    মেয়েরা যত সহজে, যত সাহসের সঙ্গে পুরুষের পোশাককে গ্রহণ করতে পেরেছে সেভাবে মেয়েদের পোশাককে পুরুষরা গ্রহণ করতে পারে নি। লোকলজ্জার ভয় তাদের বেশি।
    আমাদের অফিসে একজন পুরুষ কিল্ট পরে আসে মাঝে মধ্যে।
    আমাদের শহরে গরমকালে বাসের পুরুষ ড্রাইভাররা ফুলপ্যান্ট ইউনিফর্ম হিসেবে পরতে আপত্তি জানালে তাদের হাফপ্যান্ট পরবার অনুমতি মেলেনি, পরিবর্তে তাদের মেয়েদের ইউনিফর্মের স্কার্ট পরতে বলা হয়েছিল, কেউ কেউ পরেওছিল।
    শাড়ীর ক্ষেত্রে এমনটা কি সম্ভব? 
  • সে | 2001:1711:fa42:f421:10fe:f20:d89:7bf4 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৮:২৭735157
  • ট্রান্সজেন্ডাররা ভারতে শাড়ি পরে। মেয়েরাও পরে। পুরুষরা কি সেই কারনেই শাড়ি পরতে চায় না পাছে তাদের ট্রান্সজেন্ডার ভেবে বসে কেও? এটাও একটা বেসিক প্রশ্ন।
  • dc | 171.49.190.59 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৮:৩৮735158
  • ইন ফ্যাক্ট সারা পৃথিবীতেই মেয়েরা যতো স্বচ্ছন্দে ছেলেদের পোষাক পরে, ছেলেরা সেভাবে পরে না। পরলেও নানারকম বাধার সম্মুখীন হয়, প্রায় সব দেশেই। এই নর্মটা ছেলে আর মেয়ে, দুদিক থেকেই ভাঙ্গা উচিত। একদিন হয়তো এটা থাকবে না, কোন গ্রাউন্ডব্রেকিং ডিজাইনার বা ইনফ্লুয়েন্সার এই অভ্যাসটা ভাঙ্গতে পারবেন। 
  • kk | 68.184.245.97 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৯:১৩735159
  • হ্যাঁ, এই ট্রেন্ডটা ভালো লাগছে আমার। ডি-জেন্ডারিং। পুজোর সময় যেমন একজন মেল মডেল কী সুন্দর দুর্গা-কালী-লক্ষ্মী সেজেছেন দেখলাম। বিদেশে পুরুষদের মধ্যে 'মেয়েদের' পোষাক পরার ফ্যাশন আছে তো। মেনস্ট্রীম হয়তো নয় (কিল্ট ছাড়া) কিন্তু dc যেমন বললেন তেমনি অনেক ডিজাইনাররা এটা অলরেডি চালু করেছেন। এই বছরের মেট গালাতেই অনেকে সেরকম পোষাক পরে গেছিলেন। পিট ডেভিডসন পরেছিলেন থম ব্রাউন এর ডিজাইন করা লিটল ব্ল্যাক ড্রেস, তার ওপরে লঙ জ্যাকেট। জেরেমি ও-হ্যারিস পরেছিলেন টমি হিলফিগারের গাউন। জর্ডান রথ এর জন্য মাইকেল সিলভান রবিনসন ডিজাইন করেছিলেন পেছনে লম্বা ঝালর সমেত ফুল গাউন। কেনেথ নিকোলসন একটা ডেনিমের লং ফ্রক পরেছিলেন। এছাড়া কিড কাডি লং স্কার্ট পরেছিলেন। কার্বি জিন-রেমন্ড যে টপটা পরেছিলেন সেটাও তথাকথিত মেয়েলী ডিজাইনের। এটা মেনস্ট্রীমে আসতে সময় লাগবে। তা লাগুক। অনেক কিছুই সেলিব্রিটিদের মধ্যে শুরু হয়ে পরে আম-জনতার মধ্যে আসে। এই ট্রেন্ডও আসুক। পোশাকের ফ্লুয়িডিটির।
  • :|: | 174.251.169.106 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৯:১৮735160
  • তাই তো বললাম। পড়ার স্টাইলটাই খালি আলাদা। রবীন্দ্রনৃত্য করার সময় ছেলেরা মূলত শাড়িটাই ধুতির মতো করে পরে। বিধবারা সেকালে ধুতিই শাড়ির মতো করে পরতেন। 
    তো দেখা গেলো ছেলেরা শাড়ি আর মেয়েরা ধুতি পরলে লোকে কিছু মনে করেনা। তেমন হামেশাই হয় প্রাচীনকাল থেকে। 
    এখন একটা ছেলে পরার স্টাইলটা বদলেছে। মেয়েদের ধুতি স্টাইল পরার খবরে নাই। তবে হ্যাঁ ধোতি সালোয়ার বলে একটা পোষাক আছে। লোকে সেটা প্রশংসার চোখেই দেখে মনে হয়। 
    কার্যকারিতা ছাড়াও পোষাকের সঙ্গে নান্দনিকতার ব্যাপারটাও আছে। শাড়িতে এনাকে তেমন মানাচ্ছে না। অন্তত আমার চোখে। 
  • kk | 68.184.245.97 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৯:২৮735161
  • মহারাষ্ট্রের মেয়েরা তো অনেকেই শাড়ির নিচের দিকটা ধুতির মত করে পরেন। ওপর দিকটা অবশ্য শাড়ির মত থাকে।
    আমার আবার পুষ্পক সেনকে শাড়িতে দেখতে খুবই ফ্যাশনেবল লাগছে।
  • সে | 2001:1711:fa42:f421:10fe:f20:d89:7bf4 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৯:৪৬735162
  • মানাচ্ছে কি মানাচ্ছে না টা আপেক্ষিক। ওটা ধীরে ধীরে ডেভালাপ করে, স্বাদের মতো। চোখ অভ্যাস করে নিতে সময় নেয়। 
    পুষ্পককে শাড়ি পরা অবস্থায় বেশ ভালো লেগেছে আমার। খুব সুন্দর ক্যারি করেছে পোশাকটা, পরবার ধাঁচটাও অন্যরকম করেছে, কুঁচি বেশি দিয়েছে, সঙ্গে মানানসই সাজ।
    হ্যাঁ পোশাকের ফ্লুইডিটি সবরকমের জেন্ডারের দিক থেকেই এলে বেশ হয়। বাঙালি সেলিব্রিটিদের মধ্যে ঋতুপর্ণ ঘোষকে তথাকথিত মেয়েলিয়ানাময় পোশাকে টিভিশো তে দেখা যেত। তবে সেভাবে জিনিসটা বাঙালি সমাজে তেমনভাবে আর এগোলো কই? এখন পুষ্পক সেনকে দেখতে পাচ্ছি। সে সম্ভবত সেলিব্রিটি নয় তবে ফ্যাশন শিল্পের সঙ্গে যুক্ত। সে কি পারবে কোলকাতায় ফিরে এসে এটাকে জনপ্রিয় করে তুলতে?
    কেন জানি না মনে হয় যে পৌরুষের বাধা নিষেধ নারীত্বের চেয়ে অনেক বেশি পোশাকের ক্ষেত্রে। পান থেকে চুন খসলে সমস্যা।সারা দুনিয়াতেই বিভিন্ন সমাজে এটা কমবেশি মোটামুটি একইরকম।
    কোথাও কালার কোডেড সমাজ, সেখানে নীল ও গোলাপি দিয়ে সীমারেখা ভাগ করা থাকে। লোকে হয়ত কী বলবের তোয়াক্কা সবসময় করে না, কিন্তু বাঙালি সমাজে খোলাখুলি টিটকিরি মারার চল টা বড্ড বেশি।
  • Abhyu | 47.39.151.164 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৯:৪৯735163
  • হ্যাঁ আমি পুষ্পকবাবুর ঠাকুমা নই - আমার ওনাকে শাড়ি পরে দেখতে বাজে লাগছে। দামুকাকা বলেছিল - "তোদের ইস্কুলে ওদের চাইতেও অনেক খারাপ দেখতে মেয়ে পড়ে, এ আমার নিজের চোখে দেখা" - সেই রকম ভাবে বললে আমাকে প্যান্ট শার্ট পরেও হয়তো ওনার চেয়ে বাজে দেখতে লাগে, কিন্তু ফ্যাশন শো যদি করছেন তাহলে দেখতে ভালো লাগতে হবে তো? এই পুজোর সময়, কেকে যেমন বলল, দেবী সাজা ভদ্রলোককে বেশ লেগেছিল - কিন্তু এই পুষ্পকবাবুকে একেবারে পোষাচ্ছে না।

    এমনিতে ছেলেরা শাড়ি পরলে আপত্তির কিছু নেই।
  • dc | 171.49.190.59 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৯:৫৫735164
  • kk যেগুলো বললেন সেটা জানতাম না। এঁদের মধ্যে টমি হিলফিগার আমার ফেভারিট ব্র‌্যান্ড, কিন্তু বাকিদের নাম শুনিনি। এরকম পরীক্ষা নিরীক্ষা শুরু হয়ে থাকলে তো খুব ভালো, আশা করি মেনস্ট্রিমেও এসে যাবে। 
     
    তবে পুষ্পক সেন এর সাজ আমারও ভালো লাগলো। কোট পরে ভালো লাগলো, শাড়ি পরে ভালো লাগলো। 
  • dc | 171.49.190.59 | ০৬ ডিসেম্বর ২০২১ ০৯:৫৭735165
  • আমার অবশ্য ফ্যাশান বা পোষাকের ব্যপারে এমনিতেও কোন আইডিয়া নেই , কাজেই আমার মতামত পাত্তা না দিলেও চলবে :d
  • dc | 171.49.190.59 | ০৬ ডিসেম্বর ২০২১ ১০:০৬735166
  • কিছুদিন আগে একটা কোনান এপিসোড দেখছিলাম, সেখানে একজন পুরুষ গেস্ট কিল্ট পরেছিলেন আর সে নিয়ে অল্প একটু জোক করা হলো, যদিও কোনান আর গেস্ট দুজনেই বললেন যে কিল্ট হলো স্কটদের পোষাক (অনেকটা সাইনফেল্ডের "নট দ্যাট দেয়ার ইস এনিথিং রং উইথ ইট" এর মতো)। তার মানে এখনো পুরুষদের স্কার্ট পরাটা নর্ম নয়। 
  • Abhyu | 47.39.151.164 | ০৬ ডিসেম্বর ২০২১ ১০:১০735167
  • শাড়ি পড়ে লাফঝাঁপ যেমন তেমনি ধুতি পরে সাইকেল আমি হরবখত চালিয়েছি। ধুতির উপরে অ্যাপ্রন পরে কেমিস্ট্রি ল্যাব করত আমার বন্ধু দ্রোণদেব। লাফঝাঁপ কাজের (অ)সুবিধে ধুতি শাড়ি দুটোতেই।
  • সে | 2001:1711:fa42:f421:10fe:f20:d89:7bf4 | ০৬ ডিসেম্বর ২০২১ ১০:১৪735168
  • হ্যাঁ। নর্ম নয় তো। 
    নর্ম কে ভাঙার কথাটাই বলতে চাচ্ছি।
    লিপ্সটিক পরা নর্ম নয়, কাজল পরা নর্ম নয়...
  • আপনারা কী বলেন? | 5.2.70.198 | ০৬ ডিসেম্বর ২০২১ ১৯:০০735169
  •  
     
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন