এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  •  কোভিড ও হাসপাতাল: আমার অভিজ্ঞতা 

    Parthanil Roy লেখকের গ্রাহক হোন
    ০৩ জুন ২০২১ | ১৮২৮ বার পঠিত | রেটিং ৫ (৩ জন)
  • "আপনি কেন হাসপাতালে গেলেন?"

    এই প্রশ্নটা আমাকে অনেকেই জিজ্ঞেস করছেন। উত্তরটা দেওয়ার আগে কয়েকটা জরুরী কথা বলে নেওয়া দরকার:

    ১) যদি প্রয়োজন হয়, তাহলে অবশ্যই এবং যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে যাবেন।
    ২) মনে রাখবেন হাসপাতাল ছাড়া কোভিড-ইমার্জেন্সির ঠিকঠাক চিকিৎসা সম্ভব নয়।
    ৩) বেড না পেলে বন্ধুবান্ধবদের খুঁজতে দিন আর আপনি স্টপগ্যাপ হিসেবে প্রোনিং (উপুড় হয়ে শোয়া) (https://www.guruchandali.com/comment.php?topic=20971) করুন এবং দরকার হলে অক্সিজেন নিন। কিন্তু এদুটোর কোনোটাই স্থায়ী সমাধান নয়। হাসপাতালে বেড পাওয়া গেলেই সেখানে চলে যাওয়া দরকার।
    ৪) ঠিক সময়ে হাসপাতালে যাওয়াই হল বাঁচার একমাত্র উপায়।
    ৫) হাসপাতালে ভর্তি হওয়া নিয়ে অহেতুক আশঙ্কায় দেরী করে নিজের ক্ষতি করবেন না।

    আমার ক্ষেত্রে যেটা ঘটেছিল

    -----------------------------------

    আমার প্রথম জ্বর আসে ২রা মে, ২০২১ আর RTPCR করে ৩রা মে সকালেই জানতে পারি যে আমি কোভিড পজিটিভ। প্রথমদিকে আমার দুটো বড় সমস্যা ছিল:

    ১) বুকে একটা ব্যথা, আর
    ২) প্রত্যেক দিন জ্বর ( ~ ১০০.৪ ডিগ্রী) এবং মাথাব্যথা নিয়ে ভোর ৫ টায় ঘুম ভেঙ্গে যাওয়া।

    আমার ডাক্তারকে বুকের ব্যথার কথা বলায় উনি আমাকে ব্লাডটেস্ট (CRP আর D Dimer) করতে বলেন। জ্বর এবং মাথাব্যথার জন্য আরও ঘনঘন ক্যালপল ৬৫০ খেতে বলেন।

    ইতিমধ্যে আমার SpO2 ধীরে ধীরে কমতে শুরু করেছে। প্রথমদিকে SpO2 ৯৮/৯৯ থাকলেও ১০ই মে, ২০২১ সেটা ৯৬ হয়ে যায় আর ১১ই মে গিয়ে দাঁড়ায় ৯৪/৯৫-তে।

    ১১ই মে বিকেলবেলায় ব্লাডটেস্টের রিপোর্ট আসে:

    ১) D Dimer ০.৫৫mg /L (সাধারণ রেঞ্জ: ০.০ - ০.৫)
    ২) CRP ৫২ mg /L (সাধারণ রেঞ্জ: ০.০ - < ৬)

    D Dimer খুব বেশি না হলেও CRP অনেকটাই বেশি।

    ১২ই মে, ২০২১ সকালে ঘুম ভাঙ্গে ৫:৩০-র সময় আর আমার তখন

    ১) ১০১.৭ ডিগ্রী জ্বর
    ২) মাথায় আর বুকে ভীষণ ব্যথা
    ৩) SpO2 হল ৮৯

    দুটো ব্রেড আর ক্যালপল ৬৫০ খেয়ে জ্বরটা কমালাম। জ্বর কমার পর যেটা করার কথা সেটাই করলাম। প্রথমে SpO2 চেক করে দেখলাম ৮৯-ই রয়েছে। তারপর ৬ মিনিট হেঁটে SpO2 হয়ে গেল ৮২। যেহেতু ৮৯ - ৮২ = ৭ > ৫ (এবং আমার CRP ৫২ mg/L), আমি নিশ্চিত হলাম যে আমাকে হাসপাতালে যেতেই হবে।

    সঙ্গে সঙ্গে আমাদের প্রতিবেশী ডাঃ অনিন্দিতা মুখার্জী-কে ফোন করলাম ৭:০০ টা নাগাদ। উনিও আমাকে বললেন যে হাসপাতালে ভর্তি হতেই হবে। শুধু তাই নয়, উনি আমার জন্য নয়নদাহাল্লি মেট্রো স্টেশনের কাছে স্পন্দনা হসপিটালে একটা বেড বুক করে দিলেন। এই হাসপাতালে কোনো ICU বেড নেই। ডাঃ মুখার্জী আমাকে আশ্বস্ত করলেন যে আমার ICU-তে যাওয়ার সম্ভবনা ভীষণ-ই কম আর ব্যাঙ্গালোরে ১২-ই মে, ২০২১-এর সকালে ICU আছে এমন হাসপাতালে বেড পাওয়া অসম্ভব। একদিন অপেক্ষা করলে আমার শরীর আরও খারাপ হয়ে যাবে। এইসব কথা ভেবেই স্পন্দনা হসপিটালে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেললাম।

    তাড়াতাড়ি স্নান করে, খেয়েদেয়ে, একটু প্রোনিং করে একটা ওলা অটো ডাকলাম। আমার স্ত্রী আর ছেলেকে টাটা করে বেরিয়ে পড়লাম। অটোচালক-কে আমার অবস্থার কথা বলতেই জীবনের ঝুঁকি নিয়েও সে আমাকে হাসপাতালে নিয়ে যেতে রাজী হল। হাসপাতালে পৌছে গেলাম সকাল ৭:৪৫ নাগাদ। অটোচালক একপয়সাও বেশি নিতে রাজি হল না। ভদ্রলোককে ভুলতে পারব না কোনোদিন।

    হাসপাতালে আমাকে অ্যাডমিট করেই প্রথমে স্টেরয়েড দিল। তারপর অক্সিজেন চালু করেই অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য ওষুধ। আইভি চ্যানেল দিয়ে ঠেলে দেয়া ওষুধ, প্রচুর ব্লাডটেস্ট, সিস্টারদের যত্ন আর সর্বোপরি ডাঃ প্রভু-র সঠিক চিকিৎসায় আস্তে আস্তে আমার উন্নতি হল। ১৮ই মে, ২০২১-র সোনালী বিকেলে কোভিড-সমরে জয়ী হয়ে বীরের মতন বাড়ি ফিরলাম। তবে এই যুদ্ধ আমি একা লড়িনি। অনেক মানুষের সাহায্য পেয়েছি বলেই জয়লাভ করতে পেরেছি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Parthanil Roy | ০৩ জুন ২০২১ ০৯:২৭494495
  • জ্যোতিষ্ক দত্ত কে ধন্যবাদ টাইপো দেখে দেওয়ার জন্য আর প্রোনিং এর গুরুচন্ডালিঙ্ক খুঁজে দেওয়ার জন্য। 

  • Abhyu | 47.39.151.164 | ০৩ জুন ২০২১ ০৯:৩৮494498
  • আচ্ছা আপনাকে কি আমি চিনি, পার্থনীল বাবু? জ্যোতিষ্কর নামটা দেখে মনে হল আপনি আমার এক বছরের জুনিয়র হতেও পারেন।

  • যদুবাবু | ০৩ জুন ২০২১ ০৯:৪৬494499
  • ভালো লিখেছো, আর আমি যেটা আগেও বললাম, ব্যক্তিগত অভিজ্ঞতা-র-ও দরকার আছে। বিশেষ করে এই সময়ে কারণ আমার (ও আরও অনেকের মনে হয়েছে) ঠিক সময়ে (সম্ভব হলে) হস্পিটালাইজড হলে আরও কয়েকটা প্রাণ বেঁচে যেতো। 
     

  • যদুবাবু | ০৩ জুন ২০২১ ০৯:৫৩494501
  • @অভ্যুদা ঃ নিশ্চয়ই চেনো। :) 

  • Abhyu | 47.39.151.164 | ০৩ জুন ২০২১ ১০:৩৫494502
  • বটে? তবে তো আমি বোন টু বোন চিনি। কোভিড বাধিয়েছিলি? সেরে উঠেছিস শুনে ভালো লাগছে। এর মধ্যে মঞ্জুনাথের মা আর রভিতেজার বাবা চলে গেলেন - কি আর বলি :(

  • π | ০৩ জুন ২০২১ ২১:০২494518
  •  হ্যাঁ, এই অভিজ্ঞতাগুলোর ডকুমেন্টশন আর ছড়ানো জরুরি।  ঠিক সময়মত হাসপাতালে গেলে ( এবং গিয়ে পেলে)  আরো কত প্রাণ যে বাঁচত! 

  • বিপ্লব রহমান | ০৪ জুন ২০২১ ০৮:৫৮494531
  • অভিনন্দন পার্থনীল, কোভিড বিজয়ী!

    অভিজ্ঞতাটি শেয়ার করে খুব ভাল করেছেন, আমাদেরও জানা রইলো অনেককিছু।

    লেখায় অহেতুক ক্রমিক সংখ্যার ব্যবহার পাঠে বিঘ্ন ঘটায়। পারলে সম্পাদনা করে সব ক্রমিক নম্বর তুলে দিন, অনুরোধ রইলো। শুভ 

  • Parthanil Roy | ০৬ জুন ২০২১ ০৭:১৯494627
  • @অভ্যুদয়: চিনি গো চিনি তোমারে ওগো জর্জিয়াবাসী। তুমি কেমন আছ? আমি অনেকটাই রিকভার করে গেছি। 


    @জ্যোতিষ্ক: একদম ঠিক কথা। বারবার এককথা বিভিন্ন মাধ্যমে লোকজনকে বললে তার কিন্তু ভালো এফেক্ট হয়। 


    @পাই: অনেক ধন্যবাদ। কথাটা একদম সত্যি। ব্যাঙ্গালোরে বেড পাওয়া কঠিন ছিল ওইসময়ে কিন্তু লোকজন অহেতুক ভয়ও পাচ্ছিল। 


    @বিপ্লব: অনেক ধন্যবাদ আমাকে বিজয়ী বলার জন্য। এটা তো গুরুচন্ডালিতে আমার প্রথম লেখা। ভবিষ্যতে আপনার উপদেশ আমি মাথায় রাখব।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন