এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  বিবিধ

  • চন্ডালদের আফ্রিকা সফর

    lcm
    আলোচনা | বিবিধ | ২২ সেপ্টেম্বর ২০২০ | ৩৯৯২ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • চন্ডালদের আফ্রিকা সফর

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • অরিন | ২২ সেপ্টেম্বর ২০২০ ১২:৩১732800
  • dc, গ্রেট ব্যরিয়র রিফ অস্ট্রেলিয়ায় |  আপনি কি গ্রেট ব্যরিয়ার আইল্যন্ডের কথা বলছেন? 

  • b | 14.139.196.11 | ২২ সেপ্টেম্বর ২০২০ ১২:৩৪732801
  • অ্যাফ্রিকায় নেকড়ে দেখতে ভুলবেন না। 

  • dc | 103.195.203.123 | ২২ সেপ্টেম্বর ২০২০ ১৫:৫২732802
  • অরিন, সে তো জানি! সেইজন্যই এখনো ফাইনাল কিছু করিনি। গ্রেট ব্যারিয়ার রিফের কথাই বলছি। অস্ট্রেলিয়া থেকে যেমন হয়, সেরকম কি নিউ জিল্যান্ড থেকেও কোন তিন-চারদিনের লঞ্চ ট্রিপ হয়? 

  • অরিন | ২২ সেপ্টেম্বর ২০২০ ২০:০৪732803
  • dc. অকল্যান্ড  থেকে গ্রেট ব্যারিয়ার  রিফের  দূরত্ব ধরুন ৩৬০০ কিলোমিটার মতন । Tasman  সমুদ্রের ওপর দিয়ে, সে ভয়ানক উত্তাল সমুদ্র । তিন চার দিনের লঞ্চ  ট্রিপ মনে হয় না সম্ভব, তাছাড়া অস্ট্রেলিয়া আর নিউ জিল্যান্ড দুটো সম্পূর্ণ আলাদা দেশ  । 

  • Pinaki | 136.228.209.53 | ২২ সেপ্টেম্বর ২০২০ ২০:৩৮732804
  • ডুবে গিয়েছিল, তুললাম। 

  • aranya | 162.115.44.104 | ২৩ সেপ্টেম্বর ২০২০ ১০:১৩732807
  • অব্শ্যই যাব। বড়েস-্কে অনেক ধন্যবাদ, এই উদ্যোগ নেওয়ার জন্য। 


    ১৪ বা ম্যাক্স ১৬ দিনের  প্ল্যান বেটার, আমার জন্য। একা গেলে পুরো সময়টাই বিভিন্ন জঙ্গলে ঘুরতাম। জঙ্গল + ওয়াইল্ড লাইফ - মূল আকর্ষণ আমার কাছে। ভিক্টোরিয়া ফলস না দেখলেও চলে। কিন্তু এই হোক দল, হোক কলরব ব্যাপারটা ভাল লাগছে, ভিক্টোরিয়া ফলসএ সময় দিতে আপত্তি নেই। 

  • S | 2405:8100:8000:5ca1::4:8222 | ২৩ সেপ্টেম্বর ২০২০ ১০:২০732808
  • ভিক্টোরিয়া ফল্সটা অনেকটা লেকের কালমিনেশান মতন। 

  • aranya | 162.115.44.104 | ২৩ সেপ্টেম্বর ২০২০ ১০:২১732809
  • হূতো -কে অবশ্যই চাই। প্রথমত, দ্বিতীয়ত ,, সেশ পর্যন্ত। তিমি-কেও চাই, রেফারীর কোন জায়গা নাই, সবাই খেলুড়ে । 


    গবু কোথায়? ভারত থেকে কারা আসছে? অন্যান্য দেশ থেকে (অস্ট্রেলিয়া  -ছোটাই, অমিত , নিউজিল্যান্ড - অরিন ? - 


    আফ্রিকা ঘুরেছে এমন কিছু বন্ধুবান্ধব আছে। তাদের সাথে কথা বলে এখানে শেয়ার করব , তাদের ভ্রমণসূচী, অভিজ্ঞতা 

  • S | 2405:8100:8000:5ca1::104:a594 | ২৮ সেপ্টেম্বর ২০২০ ২২:২৫732843
  • একটা গন্ডগোল হয়ে গেছে। মানে আফ্রিকার যে জায়্গাটাতে যাবো সেখানে ট্রাপিকাল ক্লাইমেট। ফলে ২০২২এর সময়কাল পরিবর্তন হতে পারে। উইকি থেকেঃ

    কেনিয়াঃ মার্চ-এপ্রিল থেকে মে-জুনে বর্ষা। আবার অক্টোবর থেকে নভেম্বর-ডিসেম্বর ছোট বর্ষা। ফেব্রুয়ারি-মার্চ সবথেকে গরম (নাইরোবিতে ২৫-২৬) আর জুলাই আগস্টে সবথেকে ঠান্ডা (১০-১১)।

    তানজানিয়াঃ সবথেকে গরম নভেম্বর থেকে ফেব্রুয়ারি (২৫-৩১), সবথেকে ঠান্ডা মে থেকে আগস্ট (১৫-২০)। বড় বর্ষা হয় মার্চ থেকে মে মাসে, আর ছোট বর্ষা হয় অক্টোবর থেকে ডিসেম্বরে।

    ভিক্টোরিয়া ফলস দেখার সেরা সময়ঃ ফেব্রুয়ারি থেকে মে।

    এবারে বলুন কোনটা প্রায়োরিটি। মশা পোকা যখন কম থাকবে। মন্দার বোসকে জিগ্যেস করুন যে নেকড়েরা কখন বেড়োয়। আবার বৃষ্টির মধ্যে জঙ্গল দেখার মজাই আলাদা। তবে বৃষ্টির মধ্যে গোরিলা দেখার ট্রেক হবে কিনা জানিনা। কিলিমান্জারো কখন দেখা যাবে।

    মতামত দিন।

  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন