এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অতিথি | 171.69.123.11 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৩:০৯85269
  • যা পড়ে গায়ে কাঁটা দেয় এবং চোখে জল আসে একসাথে তার জন্য সামান্য কৃতজ্ঞতা জানানো অর্থহীন! যাদের মুখের ভাষা আইন দিয়ে বন্ধ করে আমার দেশ, তাদের কথা বললেন আপনারা। আস্তিক হলে বলতাম ভগবান আপনাদের মঙ্গল করুন। অগত্যা শুভেচ্ছাই জানালাম।
  • | 144.159.168.72 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৪:৫১85262
  • চমৎকার কাজ। শুভেচ্ছা নেবেন অভিজিৎ।
  • ARCHAN MUKHERJEE | 113.10.211.52 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৫:৪৬85270
  • অনেক অনেক ধন্যবাদ।
  • Abhijit Majumder | 113.21.127.104 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৫:৫৬85263
  • Dhonyobad :)
  • pinaki | 90.254.154.105 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৮:১৩85264
  • দারুণ কাজ, অভিজিৎ। এরকম কাজ বাংলায় আগে হয়েছে কিনা আমার জানা নেই।
  • Samarpan Maiti | 57.11.21.216 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৮:২৩85265
  • ' মা এলাম নিয়ম করে ওষুধ খেয়ো।' 'তোমার শুধু শরীর আর শরীর' ..... সাধারন কয়েকটা শব্দও যে এত শলাকার মত তীক্ষ্ণ হয়ে চোখের থেকে রক্ত গড়াবে বুঝিনি। ছবি গুলো আগেও দেখেছি, তৈরী হতে দেখেছি, মুগ্ধতা ছিল, বিস্ময় ছিল নিজের সঙ্গে একাত্মতা ছিল না। শব্দ গুলো এসে সব জমে থাকা নৈঃশব্দ কেমন কলকল করে ভেঙে দিল। ঝাঁকুনি দিয়ে এতদিন আগলে রাখা বাঁধটা বন্যায় ভেসে গেল। বালিশ ভাসছে, বিছানা ভাসছে, আর আমিও ভাসছি। এতদিনের সাঁতার কেটে চলার ক্লান্তিগুলো আজ অনুভব করছি। ঘুম নামছে। আমায় ভাসাইলি রে আমায় ডুবাইলি রে.....
  • jaydip jana | 52.110.148.165 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৮:৩৭85266
  • # নৈশঃব্দের পত্রগুচ্ছ।।।
    আমি ঠিক জানি না, অনেক নৈঃশব্দ্য আজও যে কেন শব্দ হয়ে উঠলনা।।।শব্দ খুঁজে বেড়াচ্ছি।।।তোমাদের দেওয়ার মত শব্দ আমার নেই।।।।যা তোমরা করলে এ এক অনবদ্য দলিল এটুকু বলতে পারি।।।
  • Abhijit Majumder | 113.21.127.104 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৯:৩৫85267
  • পিনাকী এবং দা, ধন্যবাদ। কাজটা আসলে অনেক জনের। তারা ছবিগুলো তৈরী Na করলে এবং Archan বাবু ছবি না বানালে লেখা হতো না। অর্চনবাবুর ছবি Ei লেখাগুলোর উৎস ও অনুঘটক। তাই যদি kichu matro ভালো কাজ হয়ে থাকে, তবে তার শ্রেয় sudhu eka Amar নয়, অর্চনবাবু এবং তার টীম এর।
  • pinaki | 90.254.154.105 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১০:০৮85268
  • অব্শ্যই, অবশ্যই। অর্চনবাবু এবং আর যাঁরা যাঁরা এই কাজের সাথে যুক্ত তাঁদের সবাইকে প্রচুর শুভেচ্ছা। এরকম কাজ আরও হোক।
  • বিপ্লব রহমান | 113.231.160.188 (*) | ২৪ জানুয়ারি ২০১৮ ০৩:৩০85271
  • অভিনন্দন!
  • অর্ক ভাওয়াল | 52.110.151.39 (*) | ২৬ জানুয়ারি ২০১৮ ০৬:৫৭85272
  • লেখা টা প্রথম পড়ার প্রায় এক সপ্তাহ পরে কমেন্ট টা করছি। তার মধ্যে অনেক টা সময় ভেবেছি।
    "নৈঃশব্দের পত্রগুচ্ছ" নামকরণ টাই কোথাও একটা প্রচন্ড ভালো লাগার। আমাদের না বলা কথা গুলো যদি সত্যি চিঠির আকারে উদ্দিষ্ট মানুষটিকে পাঠিয়ে দেওয়া যেতো হয়তো চুকেবুকে যেত অনেক মান অভিমান , অনেক দ্বিধা দ্বন্দ্ব, অনেক শেষ না হওয়া শত্রুতা।
    Teaser গুলো অনবদ্য। youtube এ যেই ভাবে সাড়া জাগিয়ে কোনো নামজাদা cinema র trailer গুলো কাঁড়ি কাঁড়ি like পায় ঠিক তেমন মাপের ই ছিল আমার কাছে এই বই এর teaser গুলো।
    লেখা যখন পড়লাম তখন যেন প্রত্যাশা মতো খিদে টা পূর্ণ হলোনা। মনে হলো সিনেমা তা বড্ডো তাড়াতাড়ি শেষ হয়ে গেল। কিছু জায়গা না বুঝতে পারাও হয়তো সেই অপূর্ণতা টা কে উস্কে দিয়েছে কোথাও একটা। তবে আমি সত্যি শেষের দিকের লেখাটা পড়ে মুগ্ধ। Archan Mukherjee র ছবি যেখানে নিজেই এক একটা গল্প বলে সেখানে Abhijit Majumder এর লেখা তার সাথে আরো বেশি প্রত্যাশা বাড়াবে এটাই স্বাভাবিক।
    ভবিষ্যতে আরো অনেক এমন কাজ দেখতে চাই। পড়তে চাই। অনেক অনেক শুভেচ্ছা রইলো।
  • Dipak Pal | 57.15.135.215 (*) | ২৭ জানুয়ারি ২০১৮ ০৩:৩৮85273
  • খুব সুন্দর আর নতুন একটা আইডিয়া সম্ভবত। ছবিও কথা বলেছে তবে নিঃশব্দে। কথা ও ছবি একীভূত হয়ে মন ছুঁয়ে যায়। পাতা জুড়ে হালকা মন খারাপের যে রং(আক্ষরিক অর্থে) সেও কিন্তু নিঃশব্দে কথা বলছে।
    এরকম কাজ আরো হোক। অন্যান্য প্রান্তিক লোকজনদের নিয়েও হোক।
    আর মবি ফরম্যাট বা কিন্ডল ভার্সনেও হোক। তাতে কালো সাদা ছবিতেও কথা ফুটে উঠবে বই কি! যুক্ত সবাইকে অভিনন্দন।
  • Subroto sen | 57.15.125.124 (*) | ৩০ জানুয়ারি ২০১৮ ১২:২১85274
  • Excellent work
  • Abhijit Majumder | 113.251.51.42 (*) | ৩১ জানুয়ারি ২০১৮ ০৪:৪৪85275
  • Biplob দা, অর্ক, দীপক বাবু ও সুব্রত বাবু, আমাদের পক্ষ থেকে অনেক ধন্যবাদ
  • Nilanjan Majumdar | 132.163.28.130 (*) | ০২ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৫০85276
  • অসম্ভৱ ভালো কাজ। বইটি হার্ড কপি র আশায় রইলাম।
  • Puja | 57.15.47.165 (*) | ১৮ মার্চ ২০১৮ ০১:১০85277
  • PDF download kore dekhlam 38 pata .metro te travel korchhilam. Eto lomba lekha pore porbo bhebe rekhe diyechhilam. Hothat onyomonosko bhabe Abar khule Porte shuru korlam . Pora shesh howar por dekhi amar j metro station e namar kotha seta bohukkhon age periye esechhi .osadharon bolle kom bola hobe .
  • Puja | 57.15.47.165 (*) | ১৮ মার্চ ২০১৮ ০১:১০85278
  • PDF download kore dekhlam 38 pata .metro te travel korchhilam. Eto lomba lekha pore porbo bhebe rekhe diyechhilam. Hothat onyomonosko bhabe Abar khule Porte shuru korlam . Pora shesh howar por dekhi amar j metro station e namar kotha seta bohukkhon age periye esechhi .osadharon bolle kom bola hobe .
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন